কম্পিউটার

কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ HDD ইউনিটে রূপান্তর করা যায়

যে কেউ তাদের কম্পিউটারের স্টোরেজ ক্ষমতা আপগ্রেড করতে বা তাদের প্রয়োজন মেটানোর জন্য স্টোরেজের বিকল্প উপায় খুঁজে বের করলে তা বিস্ময়কর কিন্তু স্পষ্ট পর্যবেক্ষণ করবে যে বাহ্যিক হার্ড ড্রাইভগুলি অন্তর্নির্মিত অভ্যন্তরীণগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে সস্তা। খরচের দৃষ্টিকোণ থেকে, এটি আশ্চর্যজনক কারণ বাহ্যিক হার্ড ড্রাইভগুলিকে আলাদা ইউনিটে তৈরি করতে আরও উপকরণের প্রয়োজন হয় এবং সম্পূর্ণরূপে একটি অতিরিক্ত ব্যবস্থা থাকে যা তাদের আপনার ব্যক্তিগত কম্পিউটারে USB এর মাধ্যমে সংযোগ করতে দেয়৷ এর অর্থ এই হওয়া উচিত যে তারা আরও বেশি ব্যয় করে কারণ তাদের নির্মাণের জন্য আরও উপাদান প্রয়োজন। যাইহোক, এগুলি উল্লেখযোগ্যভাবে কম ব্যয়বহুল যা তখন প্রশ্ন জাগে যে এগুলিকে অভ্যন্তরীণ স্টোরেজ ড্রাইভে রূপান্তরিত করা যায় এবং আপনার পিসিতে ব্যবহার করা যায় কিনা৷

কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ HDD ইউনিটে রূপান্তর করা যায়

এই প্রশ্নের উত্তর হ্যাঁ, হতে পারে। হ্যাঁ, কারণ প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, এগুলিকে ভেঙে ফেলা এবং ইনস্টল করা বরং সহজে সম্ভব। হতে পারে, কারণ কিছু হার্ড ড্রাইভ নির্মাতারা তাদের হার্ড ড্রাইভে লক মেকানিজম রাখে যাতে আপনাকে সেগুলি ভেঙে ফেলা এবং অভ্যন্তরীণ স্টোরেজ ইউনিট হিসাবে কনফিগার করা থেকে বিরত রাখা যায়। আপনি এটিকে একটি ব্যবসায়িক কৌশল বলতে পারেন যে পুরো ইলেকট্রনিক স্টোরেজ শিল্পটি পারস্পরিকভাবে জাহাজে রয়েছে, তবে আমাদের কাছে আপনার হার্ড ড্রাইভগুলি নির্ণয় করার এবং সম্ভাব্যভাবে অভ্যন্তরীণ স্টোরেজ ইউনিটে রূপান্তর করার জন্য এই সমস্যাটির চারপাশে নেভিগেট করার একটি উপায় রয়েছে৷ সুসংবাদটি হল, আমরা জানি কিভাবে বহিরাগত হার্ড ড্রাইভ প্রস্তুতকারকের বিল্ট ব্লকিং মেকানিজমের চারপাশে কাজ করতে হয় এবং আমরা আপনাকে দেখাব কিভাবে 3.3 v সিগন্যাল ডিটেক্টরকে বাইপাস করতে হয় যাতে কোনো হার্ড ড্রাইভকে ইনস্টলেশন ব্লক করা থেকে আটকাতে হয়।

এটি সম্পর্কে যাওয়ার পদ্ধতিটি তিনটি মৌলিক ধাপে বিন্যস্ত করা হয়েছে:ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করা, ভেঙে ফেলা এবং ইনস্টল করা। আপনি শুরু করার আগে একটি দাবিত্যাগ:আপনার হার্ড ড্রাইভকে আলাদা করে নিলে সম্ভবত এর ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে তাই আপনি যদি নিশ্চিত হন যে এই পথটি আপনি নিতে চান তাহলে এই পদক্ষেপগুলি নিন৷ বলেছে, চলুন শুরু করা যাক!

ধাপ 1:ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করুন

আপনার সিস্টেমের সাথে কনফিগার করা থেকে লক করা একটি বাহ্যিক হার্ড ড্রাইভ আলাদা করে নেওয়া এবং ইনস্টল করার কোনও লাভ নেই৷ আপনার সিস্টেম এটিকে প্রত্যাখ্যান করতে বা এটিকে চিনতে না পারে এবং আপনি একটি ব্যবহারযোগ্য হার্ড ড্রাইভকে বিনা মূল্যে আলাদা করে নিতে বাধ্য। আরেকটি সমস্যা যা ইনস্টলেশনের পরেও দেখা দিতে পারে তা হল আপনার সিস্টেমে সঠিকভাবে কনফিগার করা সত্ত্বেও হার্ড ড্রাইভটি নিজে থেকে সঠিকভাবে কাজ করতে পারে না। প্রথমটি শুধুমাত্র একবার চেক করা যেতে পারে যখন আপনি বাস্তবিকভাবে ধাপ 3-এ হার্ড ড্রাইভ ইনস্টল করার চেষ্টা করেন তবে, আপনি শুরু করার আগে, আপনাকে প্রথমে যে জিনিসটি পরীক্ষা করতে হবে তা হল আপনার ড্রাইভটি ভেঙে ফেলা এবং ইনস্টলেশন পদ্ধতির সাথে এগিয়ে যাওয়ার জন্য যথেষ্ট ভাল কিনা। পিসি ডিভাইস, শুরু করার জন্য।

আসুন শুরু করা যাক:
  1. এখান থেকে CrystalDiskInfo সফটওয়্যারটি ডাউনলোড করুন।
  2. ইন্সটলার ডাউনলোড হয়ে গেলে, এটিকে আপনার সিস্টেমে ইনস্টল করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।
  3. ইনস্টলেশন সম্পূর্ণ করার পর, অ্যাপ্লিকেশনটি চালু করুন।
  4. প্রদত্ত USB তারের মাধ্যমে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভে প্লাগ ইন করুন৷
  5. যেখানে আপনি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভের নাম দেখতে পাবেন সেখানে নেভিগেট করুন এবং এর স্বাস্থ্য পরীক্ষা করুন।
  6. স্বাস্থ্য নির্দেশক যদি "ভাল" হয়, তাহলে এটি একটি ইঙ্গিত দেয় যে আপনার হার্ড ড্রাইভ ভালোভাবে কাজ করছে।
  7. এটি আরও পরীক্ষা করার জন্য, হার্ড ড্রাইভে/থেকে কিছু ডেটা স্থানান্তর প্রক্রিয়া করুন এবং এটি আপনার কম্পিউটার থেকে সরান। কয়েক দিনের মধ্যে আবার অ্যাপ্লিকেশনটি চালু করুন, বাহ্যিক হার্ড ড্রাইভটি প্লাগ ইন করুন এবং এর স্বাস্থ্য আবার পরীক্ষা করুন৷ এটি পুনরায় নিশ্চিত করবে যে হার্ড ড্রাইভটি অভ্যন্তরীণ কনফিগারেশনের জন্য ব্যবহার করার জন্য ভাল অবস্থায় রয়েছে৷
কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ HDD ইউনিটে রূপান্তর করা যায়

ধাপ 2:ভেঙে ফেলা

কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ HDD ইউনিটে রূপান্তর করা যায়

প্রতিটি বাহ্যিক হার্ড ড্রাইভ আলাদাভাবে গঠন করা হয় তবে একটি ভেঙে ফেলার সময় সাধারণ পদক্ষেপগুলি নিম্নরূপ:

  1. বাহ্যিক হার্ড ড্রাইভের পাশে একটি পাতলা ব্লেড নিন (বা যেখানেই আপনি একটি পার্টিশন লক্ষ্য করেন) এবং কভারটিকে দুটি টুকরোতে আলাদা করার চেষ্টা করুন। কেসিং ক্ষতিগ্রস্ত বা ভাঙ্গা না সতর্কতা অবলম্বন করুন. এই জায়গাটি স্বাভাবিকভাবেই কেসিংকে দুটি অংশে বিভক্ত করার জন্য একটি খোলার মতো অনুভব করা উচিত। আপনার ব্লেড দিয়ে অভ্যন্তরীণ অংশগুলির কোনও ক্ষতি না করার জন্য সতর্ক থাকুন।
  2. কেসিংটি বাহ্যিক হার্ড ড্রাইভের অভ্যন্তরীণ সার্কিটরি প্রকাশ করে আলাদা হওয়া উচিত। ক্যাপ বা সাইড বন্ধ করুন যাতে এটি দেখানো হয়।
  3. অভ্যন্তরীণ ড্রাইভ সার্কিটরিটি স্লাইড করুন।
  4. হার্ড ড্রাইভ থেকে ইউএসবি পোর্ট অ্যাডাপ্টার মেকানিজম আনস্ক্রু করুন। এটি সাধারণত হার্ড ড্রাইভের মুদ্রিত সার্কিট বোর্ডের একপাশে পাওয়া যায়। অভ্যন্তরীণ অংশে যাতে আঁচড় বা ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখুন। এটি একটি অত্যন্ত সূক্ষ্ম কাজ৷
কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ HDD ইউনিটে রূপান্তর করা যায়

ধাপ 3:ইনস্টল এবং কনফিগার করুন

কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ HDD ইউনিটে রূপান্তর করা যায়

পৃথক করা হার্ড ড্রাইভ ইনস্টল করতে, আপনার পিসি বা ল্যাপটপ কম্পিউটার খুলুন। একটি অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ সন্নিবেশ করার জন্য ব্যবধান খুঁজুন এবং আপনার হার্ড ড্রাইভকে জায়গায় রাখুন। এটি খুব কঠিন হওয়া উচিত নয় এবং সহজেই আপনার সিস্টেমে প্লাগ করা উচিত।

একবার আপনি হার্ড ড্রাইভে প্লাগ ইন করলে, আপনার কম্পিউটার বন্ধ করুন এবং এর BIOS-এ যান। এর জন্য, আপনাকে ডিভাইসটি চালু করতে হবে এবং F2 (বা আপনার মাদারবোর্ডের প্রস্তুতকারকের দ্বারা নির্দিষ্ট করা কী) ধরে রাখতে হবে। আপনার ডিভাইস নতুন ঢোকানো হার্ড ড্রাইভ চিনতে পারে কিনা তা দেখতে পরীক্ষা করুন। যদি তাই হয়, আপনি যেতে ভাল.

কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ HDD ইউনিটে রূপান্তর করা যায়

যদি না হয়, ড্রাইভটি সঠিকভাবে প্লাগ ইন করা হয়েছে তা নিশ্চিত করতে আপনার কম্পিউটার আবার খুলুন। যদি এটি সঠিকভাবে প্লাগ ইন করা থাকে এবং আপনার ডিভাইস এটিকে চিনতে না পারে, তাহলে সম্ভাবনা রয়েছে যে এটি লক করা আছে বা অভ্যন্তরীণভাবে আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

এর জন্য একটি সমাধান হল এর 3.3 ভি সার্কিট ব্লক করা। এটি করার জন্য, আপনার কম্পিউটার খুলুন, আপনার হার্ড ড্রাইভের SATA পাওয়ার সংযোগকারীর বাম থেকে তৃতীয় পিনটি গণনা করুন এবং এটিকে কিছু স্কচ টেপ দিয়ে অন্তরণ করুন। হার্ড ড্রাইভ নির্মাতারা যেমন WD একটি 3.3 v সংকেত দেখতে এই পিনটি ব্যবহার করে যা আপনার কম্পিউটার সরবরাহ করতে পারে এবং পরবর্তীতে ডিভাইসটিকে ব্যবহার করা থেকে লক করে দেয়। এটিকে টেপ করে, আপনি পিনটিকে এই সংকেতটি তুলতে বাধা দেবেন। এটির পাশে থাকা দুটি পিন আপনার হার্ড ড্রাইভের কার্যকারিতায় কোনো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে না যাতে আপনি এগিয়ে যেতে পারেন এবং বাম-সবচেয়ে তিনটি পিনের উপর টেপ করতে পারেন৷

পিন (গুলি) টেপ করার পরে, আপনার পিসিতে হার্ড ড্রাইভটি পপ করুন এবং এটি আবার বন্ধ করুন। BIOS এ প্রবেশ করুন এবং আপনি এখন আপনার সিস্টেম দ্বারা প্রদর্শিত এবং স্বীকৃত হার্ড ড্রাইভ দেখতে সক্ষম হবেন। এর মানে হল আপনার ইনস্টলেশন সফল হয়েছে। আপনি এখন আপনার পিসি পাওয়ার আপ করতে পারেন এবং আপনার স্টোরেজ চাহিদা মেটাতে আপনার অতিরিক্ত এক্সটার্নাল-টার্নড-অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ ব্যবহার করতে পারেন।

কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ HDD ইউনিটে রূপান্তর করা যায়

চূড়ান্ত চিন্তা

যদিও অনেক এক্সটার্নাল হার্ড ড্রাইভ নির্মাতারা তাদের সস্তা এক্সটার্নাল হার্ড ড্রাইভকে অভ্যন্তরীণ স্টোরেজ ইউনিটে রূপান্তর করা থেকে বিরত রাখার চেষ্টা করে, তাদের নিরাপত্তা ব্যবস্থা যেমন WD এর 3.3v সিগন্যাল ডিটেক্টিং পিনের কাজগুলি জেনে আপনাকে এই ব্লকিং মেকানিজমগুলিকে বাইপাস করতে এবং সফলভাবে আপনার হার্ড ড্রাইভ ইনস্টল করতে সাহায্য করতে পারে। অভ্যন্তরীণভাবে উপরের ধাপগুলি লেআউট ঠিক কি করা প্রয়োজন একটি সহজ ফ্যাশন আউট বহন. আপনার প্রযুক্তির সাথে সূক্ষ্ম থাকুন এবং আপনার হার্ড ড্রাইভ বা কম্পিউটারের অভ্যন্তরীণ সার্কিট্রির কোনো ক্ষতি করবেন না। যেকোনো একটি করলে আপনার ডিভাইস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত বা অব্যবহারযোগ্য হয়ে উঠতে পারে।


  1. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  2. Windows 10 এ কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ বের করবেন

  3. কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন

  4. কীভাবে আপনার পুরানো হার্ড ড্রাইভকে একটি এক্সটার্নাল ড্রাইভে রূপান্তর করবেন