কম্পিউটার

ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন

আপনার পিসির বয়স এবং স্পেসিফিকেশনের উপর নির্ভর করে, এটি হয় একটি মাস্টার বুট রেকর্ড (MBR) ব্যবহার করে অথবা একটি GUID পার্টিশন টেবিল (GPT)। আপনি যদি আপনার ড্রাইভের ধরনকে নতুন এবং উন্নত বিন্যাসে (GPT) স্থানান্তর করতে চান, তাহলে আপনি জেনে খুশি হবেন যে আপনি এটি কোনো ডেটা ক্ষতি ছাড়াই করতে পারবেন।

আপনি কেন MBR থেকে GPT-এর মধ্যে পরিবর্তন করতে চান তার অনেক কারণ রয়েছে। যাইহোক, কিছু জনপ্রিয় পদ্ধতি যা আপনাকে একটি ডিস্ককে MBR থেকে GPT-এ স্থানান্তর করতে এবং লিগ্যাসি BIOS থেকে নতুন এবং উন্নত UEFI-এ অনুবাদ করার অনুমতি দেবে তা আসলে ডিস্কে উপস্থিত সমস্ত ডেটা মুছে ফেলবে৷

MBR VS GPT

আপনি MBR থেকে GPT-এ স্যুইচ করার সিদ্ধান্ত নেওয়ার আগে, দুটি প্রযুক্তির বিশেষত্ব বোঝা গুরুত্বপূর্ণ এবং কেন আপনার একটিকে অন্যটির পরিবর্তে বেছে নেওয়া উচিত।

MBR

MBR (মাস্টার বুট রেকর্ড) এটি একটি পুরানো বিভাজন কাঠামোগত যা প্রথম 1983 সালে চালু করা হয়েছিল। সত্যি বলতে, এই প্রযুক্তি ব্যবহার করার একমাত্র সুবিধা হল এর বিস্তৃত সিস্টেমের সাথে সামঞ্জস্যতা – কিন্তু এটি পরিবর্তন হচ্ছে। MBR প্রযুক্তি প্রথম IBM PC এর জন্য তৈরি করা হয়েছিল।

নাম মাস্টার বুট রেকর্ড এটি থেকে আসে যে এটিতে ড্রাইভের একেবারে শুরুতে একটি অবস্থান রয়েছে যা বুটলোডার এবং সিস্টেম এবং ড্রাইভ পার্টিশন সম্পর্কে অন্যান্য আদিম তথ্য সংরক্ষণ করে।

এই প্রযুক্তির প্রধান অসুবিধা হল এটি শুধুমাত্র 2TB পর্যন্ত ড্রাইভের সাথে কাজ করে। আরও, MBR ব্যবহার করে এমন একটি ড্রাইভ শুধুমাত্র চারটি প্রাথমিক পার্টিশনে বিভক্ত হতে পারে।

GPT

GPT (GUID পার্টিশন টেবিল) নতুন প্রযুক্তি। আপনি যদি এটি সম্পর্কে না শুনে থাকেন তবে আপনি সম্ভবত UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) সম্পর্কে শুনেছেন – দ্রুততর ফার্মওয়্যার সমাধান যা ধীরে ধীরে পুরানো বিকল্পটিকে প্রতিস্থাপন করছে, BIOS (বেসিক ইনপুট আউটপুট সিস্টেম )।

একটি MBR ড্রাইভের সাথে তুলনা করার সময়, একটি GPT ড্রাইভের কার্যত কোনো সীমাবদ্ধতা নেই। অনেক বড় ড্রাইভ (256 TB পর্যন্ত) মিটমাট করার পাশাপাশি, GPT প্রযুক্তি 128টি পর্যন্ত আলাদা আলাদা পার্টিশনের ট্র্যাক রাখতে সক্ষম কোনো প্রসারিত কৌশল ব্যবহার না করেই।

একটি এমবিআর ড্রাইভের বিপরীতে যা বুট ডেটা এক জায়গায় রাখে, একটি জিপিটি ড্রাইভ বুট ডেটার একাধিক কপি বিভিন্ন পার্টিশনে সংরক্ষণ করে, পুনরুদ্ধারের প্রক্রিয়াটিকে অনেক বেশি নির্ভরযোগ্য করে তোলে৷

সামঞ্জস্যতা উদ্বেগ

যদিও GPT প্রযুক্তি সমস্ত প্রধান কম্পিউটার নির্মাতারা গ্রহণ করছে,Windows-এর সমস্ত সংস্করণ GPT পার্টিশন থেকে বুট করতে সক্ষম হবে না এটি চালান সিস্টেম UEFI-ভিত্তিক নয়।

উদাহরণস্বরূপ, সমস্ত সাম্প্রতিক 64-বিট উইন্ডোজ সংস্করণ (Windows 10, Windows 8/8.1, Windows 7 এবং Windows Vista) শুধুমাত্র GPT ড্রাইভ থেকে বুট হবে যতক্ষণ না UEFI ব্যবহার করা হয় (BIOS নয়)।

ডিস্ক পার্টিশনের ধরন পরীক্ষা করা হচ্ছে

আপনি এগিয়ে যাওয়ার আগে এবং মাস্টার বুট রেকর্ড থেকে আপনার ডিস্ক কনফিগারেশন পরিবর্তন করতে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন GUID পার্টিশন টেবিলে , এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনার লক্ষ্যবস্তুটি আসলে MBR।

এটি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে আদেশ তারপর, “diskmgmt.msc টাইপ করুন ” এবং Enter চাপুন ডিস্ক ব্যবস্থাপনা খুলতে .
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন
  2. ডিস্ক 0-এ ডান-ক্লিক করুন (অথবা যেটি উইন্ডোজ ইনস্টলেশন ধারণ করে) এবং বৈশিষ্ট্যসমূহ।
    নির্বাচন করুন ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন
  3. সম্পত্তিতে স্ক্রীনে, ভলিউম-এ ক্লিক করুন ট্যাব এবং ডিস্ক তথ্য এর অধীনে পার্টিশন শৈলী চেক করুন ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন

যদি এন্ট্রি GUID পার্টিশন টেবিল (GPT) বলে , নীচের পদ্ধতিগুলি প্রযোজ্য হবে না যেহেতু আপনার পার্টিশন ইতিমধ্যেই GPT৷

আপনি মাস্টার বুট রেকর্ড (MBR) দেখতে পেলেন ডিস্ক তথ্য এর পাশে তালিকাভুক্ত , নীচের পদ্ধতিগুলি আপনাকে MBR থেকে GPT-এ কোনো (বা ন্যূনতম তথ্যের ক্ষতি) ছাড়াই একটি ডিস্ককে রূপান্তর করার অনুমতি দেবে।

একটি MBR পার্টিশনকে GPT-এ রূপান্তর করা হচ্ছে

আপনি যদি পূর্বে প্রতিষ্ঠিত করেন যে আপনার বর্তমান পার্টিশন MBR-টাইপের এবং আপনার সিস্টেম UEFI থেকে বুট করতে সক্ষম, আপনি আপনার ড্রাইভটিকে নতুন GPT ফর্ম্যাটে রূপান্তর করতে প্রস্তুত৷

তবে মনে রাখবেন যে আপনি একবার এটি করলে আর ফিরে যাওয়া হবে না। আপনি আপনার সমস্ত ডেটা না হারিয়ে একটি GPT ফর্ম্যাটকে MBR-এ রূপান্তর করতে সক্ষম হবেন না৷

সতর্কতা: রূপান্তর প্রক্রিয়া চলাকালীন ড্রাইভটি ক্ষতিগ্রস্ত হয়েছে এমন ঘটনা ঘটেছে। যদিও এটি ঘটার সম্ভাবনা খুবই কম, আমরা আপনাকে একটি সম্পূর্ণ সিস্টেম ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই আপনার যদি কোনো গুরুত্বপূর্ণ ফাইল থাকে যা আপনি হারানোর ভয় পান।

আপনি যদি কম্পিউটার জ্ঞানী হন এবং নির্দেশের একটি সেট অনুসরণ করতে আত্মবিশ্বাসী হন যা আপনাকে কমান্ড প্রম্পটে একাধিক কমান্ড ইনপুট করতে দেবে, পদ্ধতি 1 অনুসরণ করুন অথবা পদ্ধতি 2 .

যদি আপনি এমন একটি সমাধান চান যা আপনাকে খুব বেশি ঝামেলা ছাড়াই একটি MBR ড্রাইভকে GPT-এ রূপান্তর করতে দেয়, তাহলে পদ্ধতি 3 অনুসরণ করুন যেখানে আমরা কাজটি সম্পন্ন করতে একটি বিনামূল্যের তৃতীয় পক্ষের টুল ব্যবহার করি।

পদ্ধতি 1:Windows 10 এ একটি ডিস্ক রূপান্তর করতে MBR2GPT ব্যবহার করে

MBR2GPT এটি একটি মোটামুটি নতুন টুল যা ক্রিয়েটর আপডেট চালু করার সাথে সাথে চালু করা হয়েছিল। তখন পর্যন্ত, ড্রাইভে উপস্থিত ডেটা না হারিয়ে MBR থেকে GPT তে ড্রাইভকে রূপান্তর করার কোনো স্থানীয় উপায় ছিল না।

আপনার যদি ক্রিয়েটর আপডেট সহ উইন্ডোজ 10 ইতিমধ্যেই প্রয়োগ করা থাকে তবে আপনি আপনার ড্রাইভের পার্টিশন শৈলী কয়েক মিনিটের মধ্যে পরিবর্তন করতে নেটিভ MBR2GPT টুল ব্যবহার করতে পারেন। এবং আরও গুরুত্বপূর্ণ, আপনি প্রক্রিয়াটিতে কোনও ডেটা হারাবেন না।

দ্রষ্টব্য: মনে রাখবেন এই পদ্ধতিটি প্রযোজ্য হবে না যদি আপনার Windows 10 না থাকে বা আপনি ক্রিয়েটর আপডেট প্রয়োগ না করে থাকেন।

এই Microsoft টুলটি যা করে তা হল GUID পার্টিশন টেবিল যোগ করা বিদ্যমান পার্টিশন বিষয়বস্তু এবং ফাইল সিস্টেম পরিবর্তন না করে আপনার বিদ্যমান MBR ডিস্কের উপাদান। এই প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে ধ্বংসাত্মক এবং আপনার ডেটা অপরিবর্তিত থাকার অনুমতি দেয়৷

আপনি যদি আপনার MBR ড্রাইভকে GPT-এ স্থানান্তরিত করতে এবং ডেটা ক্ষতি এড়াতে Microsoft-এর MBR2GPT টুল ব্যবহার করার সিদ্ধান্ত নেন, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. প্রথম জিনিস প্রথমে, আমাদের ডিস্ক নম্বর পেতে হবে। এটি MBR2GPT কমান্ডগুলিকে অনুপ্রাণিত করার সময় ব্যবহার করা হবে, তাই এটি অধিকার করা গুরুত্বপূর্ণ৷ ডিস্ক নম্বর পেতে, Windows কী + R টিপুন একটি রান খুলতে বক্সে, টাইপ করুন “diskmgmt.msc ” এবং Enter চাপুন ডিস্ক ব্যবস্থাপনা খুলতে .
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন
  2. ডিস্ক ব্যবস্থাপনায় , আপনি যে ডিস্কটি রূপান্তর করতে চান সেটি সনাক্ত করুন এবং ডিস্ক নম্বরটি নোট করুন। আমাদের উদাহরণে, লক্ষ্যযুক্ত ডিস্ক হল ডিস্ক 0 , যার মানে ডিস্ক নম্বর হবে 0।
  3. এরপর, Windows কী + R টিপুন একটি রান খুলতে বাক্স তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Enter টিপুন একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে .
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন দ্রষ্টব্য: যখন MBR2GPT.exe টুলটি অপারেটিং সিস্টেমের মধ্যে থেকে ঠিকঠাক চালানো উচিত, আপনি উইন্ডোজ প্রিইনস্টলেশন পরিবেশ থেকে খোলা একটি এলিভেটেড কমান্ড প্রম্পটে নীচের কমান্ডটিও সন্নিবেশ করতে পারেন। এটি করতে, সেটিংস খুলুন মেনু এবং নেভিগেট করুন আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার এবং এখনই পুনঃসূচনা করুন-এ ক্লিক করুন বোতাম (উন্নত স্টার্টআপের অধীনে ) তারপর, উন্নত বিকল্পগুলিতে , কমান্ড প্রম্পট নির্বাচন করুন
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন
  4. এলিভেটেড কমান্ড প্রম্পটে , আসুন নিম্নোক্ত কমান্ডটি টাইপ করে এবং Enter: টিপে রূপান্তর করা প্রয়োজন এমন ডিস্কটিকে যাচাই করি
    mbr2gpt /validate /disk:*enter previously noted disk number here* /allowFullOS

    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন দ্রষ্টব্য 1 :আপনি যদি এটি Windows প্রি-ইন্সটলেশন পরিবেশ থেকে করছেন, তাহলে “mbr2gpt /validate” টাইপ করুন যথেষ্ট৷
    নোট 2:
    ৷ ডিস্ক রূপান্তর প্রয়োজনীয়তা পূরণ করে তা নিশ্চিত করার জন্য এই পদক্ষেপটি করা হয়। ডিস্কটি নতুন GPT ফরম্যাটে স্থানান্তরিত করার জন্য উপযুক্ত না হলে, আপনি একটি ডিস্ক ত্রুটি পাবেন (ডিস্কের জন্য ডিস্ক লেআউট যাচাইকরণ ব্যর্থ হয়েছে: *আপনার ডিস্ক নম্বর*)

  5. ডিস্কের বৈধতা সফল হলে, আপনি নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে এবং Enter টিপে রূপান্তর শুরু করতে পারেন
    mbr2gpt /convert /disk:*enter previously noted disk number here* /allowFullOS

    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন দ্রষ্টব্য 1:আপনি যদি এটি করছেন
    উইন্ডোজ প্রিইন্সটলেশন পরিবেশ থেকে, টাইপ করুন “mbr2gpt /রূপান্তর ” যথেষ্ট৷
    নোট 2:
    ৷ প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে, তবে এটি এক মিনিটের বেশি হওয়া উচিত নয়।

  6. রূপান্তর সফল হলে, আপনাকে BIOS-এর পরিবর্তে UEFI থেকে বুট করার জন্য আপনার ফার্মওয়্যার পরিবর্তন করতে হবে। এটি করার পদক্ষেপগুলি আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর নির্ভর করে, তবে সাধারণত, আপনাকে স্টার্টআপ পর্বের ঠিক আগে BIOS কী টিপতে হবে এবং এমন একটি সেটিং সন্ধান করতে হবে যা আপনাকে লেগেসি মোড থেকে বুটের ধরন পরিবর্তন করতে দেয়। শক্তিশালী> UEFI তে .
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন এটাই। একবার আপনার মাদারবোর্ড ফার্মওয়্যার UEFI মোডে বুট করার জন্য কনফিগার হয়ে গেলে, আপনি নতুন GPT ফর্ম্যাট ব্যবহার করার সুবিধাগুলি উপভোগ করতে সক্ষম হবেন৷

পদ্ধতি 2:Gptgen টুল ব্যবহার করে একটি MBR ডিস্ককে GPT-এ রূপান্তর করুন

ডেটা না হারিয়ে একটি MBR ডিস্ককে GPT-এ রূপান্তর করার আরেকটি উপায় হল Gptgen নামে একটি কমান্ড লাইন ইউটিলিটি ব্যবহার করা। . ঠিক যেমন MBR2GPT  টুল, Gptgen একটি অ-ধ্বংসাত্মক উপায়ে হার্ড ডিস্ককে রূপান্তর করতে সক্ষম।

যদিও Gptgen  এর সাথে প্রক্রিয়াটি মোটামুটি দ্রুত হয়৷ টুল, সাধারণ সম্মতি হল যে MBR2GPT টুলটি কার্যকর করার ক্ষেত্রে উচ্চতর এবং সাফল্যের হার বেশি।

আমি এটা স্বীকার করি, সিনট্যাক্সটি একটু জটিল, কিন্তু আপনি যদি নীচের নির্দেশাবলী অনুসরণ করেন তবে আপনি এটি বের করতে সক্ষম হবেন। একটি এলিভেটেড কমান্ড প্রম্পটে Gptgen ইউটিলিটি ব্যবহার করে একটি MBR ডিস্ককে GPT-এ রূপান্তর করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে।
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন
  2. এলিভেটেড কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডগুলি একই ক্রমে টাইপ করুন বা পেস্ট করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে:
    gptgen.exe \.\physicaldriveX
    gptgen.exe .physicaldriveX
    gptgen.exe -w \.\physicaldriveX
    gptgen.exe -w .physicaldriveX
    

    দ্রষ্টব্য:  মনে রাখবেন X শুধুমাত্র একটি স্থানধারক. প্রতিস্থাপন করুন আপনার ডিস্ক নম্বর সহ। আপনার ডিস্ক নম্বর জানতে, Windows কী + R টিপুন একটি রান খুলতে বক্সে, টাইপ করুন “diskmgmt.msc ” এবং Enter চাপুন ডিস্ক ব্যবস্থাপনা খুলতে . ডিস্ক ব্যবস্থাপনায় , আপনি যে ডিস্কে রূপান্তর করার চেষ্টা করছেন তাতে কোন নম্বর বরাদ্দ করা হয়েছে তা দেখুন৷
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন

  3. একবার সমস্ত কমান্ড সফলভাবে কার্যকর করা হলে, আপনার ড্রাইভ নতুন GPT ফর্ম্যাটে রূপান্তরিত হয় এবং আপনার ডেটা অক্ষত থাকে। শুধু নিশ্চিত করুন যে আপনি UEFI স্টার্টআপ ব্যবহার করছেন। আপনি যদি আপনার মাদারবোর্ড ফার্মওয়্যার সেটিংসে প্রবেশ করে এটি পরিবর্তন না করেন এবং লিগেসি মোড থেকে বুটের ধরন পরিবর্তন করেন (বা অনুরূপ) UEFI এর সাথে .

পদ্ধতি 3:MiniTool পার্টিশন উইজার্ড ব্যবহার করে

আপনি যদি একটি বিনামূল্যের তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে চান যা আপনাকে গ্রাফিকাল ইন্টারফেস থেকে আপনার ড্রাইভকে MBR থেকে GPT-এ রূপান্তর করতে দেয়, আপনি MiniTool Partition Wizard ব্যবহার করতে পারেন . ঠিক যেমন পদ্ধতি 1 , আপনার ড্রাইভকে MBR থেকে GPT-এ MiniTool পার্টিশন উইজার্ডের সাহায্যে রূপান্তর করা হচ্ছে আপনাকে আপনার OS এবং ব্যক্তিগত ফাইল রাখার অনুমতি দেবে।

MiniTool পার্টিশন উইজার্ড বিনামূল্যে এবং আপনাকে কয়েক মিনিটের মধ্যে MBR থেকে GPT-এ একটি ড্রাইভ স্থানান্তর করার অনুমতি দেবে। যাইহোক, এটি একটি থার্ড-পার্টি টুল, আমরা সুপারিশ করছি না যে আপনি এটি সরাসরি আপনার অপারেটিং সিস্টেম ড্রাইভে ব্যবহার করুন যদি আপনার জায়গায় ব্যাকআপ না থাকে।

আপনি যদি আপনার ড্রাইভকে MBR থেকে GPT-তে রূপান্তর করতে MiniTool পার্টিশন উইজার্ড টুল ব্যবহার করার সিদ্ধান্ত নেন, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং MiniTool পার্টিশন উইজার্ড ফ্রি এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন .
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন
  2. ইন্সটলারটি ডাউনলোড হয়ে গেলে, এক্সিকিউটেবল খুলুন এবং ইনস্টল করার জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন MiniTool পার্টিশন উইজার্ড আপনার সিস্টেমে।
  3. MiniTool পার্টিশন উইজার্ড খুলুন এবং অ্যাপ্লিকেশন লঞ্চ করুন-এ ক্লিক করুন .
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন
  4. এরপর, আপনি যে ডিস্কটি রূপান্তর করতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং MBR কে GPT ডিস্কে রূপান্তর করুন-এ ক্লিক করুন .
    ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন দ্রষ্টব্য: উপরের স্ক্রিনশট দ্বারা বিভ্রান্ত হবেন না। আপনার ড্রাইভ MBR হলে, এন্ট্রিটি বলবে “MBR কে GPT ডিস্কে রূপান্তর করুন ".
  5. তারপর, প্রয়োগ করুন টিপুন রূপান্তর প্রক্রিয়া শুরু করার জন্য চূড়ান্ত প্রম্পটে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, যদি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে এটি করার জন্য অনুরোধ না করা হয় তবে আপনার কম্পিউটার নিজেই পুনরায় চালু করুন৷
  6. যদি আপনার কম্পিউটার পরবর্তী স্টার্টআপে বুট করতে অক্ষম হয়, তাহলে আপনার মাদারবোর্ডের ফার্মওয়্যার অ্যাক্সেস করুন এবং বুটের ধরনটি লিগেসি মোড থেকে UEFI এ পরিবর্তন করুন। . ডেটা ক্ষতি ছাড়াই কীভাবে এমবিআরকে জিপিটিতে রূপান্তর করবেন

  1. এক্সেলে গুণগত ডেটাকে পরিমাণগত ডেটাতে কীভাবে রূপান্তর করবেন

  2. Windows 10, 8, 7-এ ডেটা লস ছাড়াই MBR কে GPT-তে রূপান্তর করবেন?

  3. কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

  4. উইন্ডোজ 7 কিভাবে বিনামূল্যে উইন্ডোজ 11 এ আপগ্রেড করবেন (ডেটা নষ্ট ছাড়া)