কম্পিউটার

আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

অ্যাপল যখন 2011 সালে প্রথম আইক্লাউডকে বিশ্বের সাথে পরিচয় করিয়ে দেয়, তখন এটি ঘোষণা করে যে অ্যাপল আইডি সহ যে কেউ 5GB ক্লাউড স্টোরেজ পাবে। এমনকি সময়ের সাথে সাথে ফাইলগুলি (বিশেষত অ্যাপগুলি) বড় এবং বড় হয়ে উঠলেও, Apple থেকে বরাদ্দকৃত মূল 5GB স্টোরেজ এখনও রয়ে গেছে। স্থান ফুরিয়ে যাওয়া এমন কিছু যা আপনি কখনই ঘটতে চান না। এটি এড়াতে, আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি এটি খালি করতে পারেন।

iCloud স্টোরেজ স্পেসের ওভারভিউ

আইফোন বা আইপ্যাডে, সামগ্রিকভাবে কতটা স্টোরেজ ব্যবহার করা হচ্ছে তা খুঁজে বের করা সত্যিই সহজ।

আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

1. সেটিংস মেনু খুলুন এবং স্ক্রিনের শীর্ষে [আপনার নাম] এ আলতো চাপুন৷

2. "iCloud -> সঞ্চয়স্থান পরিচালনা করুন" এ আলতো চাপুন৷ আপনি কি স্টোরেজ গ্রহণ করছে তার একটি তালিকা দেখতে পাবেন। এতে সম্ভবত ফটো, অ্যাপ, নথি, অন্যান্য, ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে।

ম্যাকে কতটা স্টোরেজ ব্যবহার করা হচ্ছে তা খুঁজে বের করা একইভাবে সহজ।

আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

1. স্ক্রিনের উপরের বামদিকে Apple লোগোতে ক্লিক করুন এবং "সিস্টেম পছন্দগুলি" নির্বাচন করুন৷

2. সিস্টেম পছন্দ মেনুর উপরের ডানদিকে Apple ID এ যান এবং সাইডবারে iCloud এ ক্লিক করুন৷

আপনি স্ক্রিনের নীচে একটি স্টোরেজ চার্ট দেখতে পাবেন। সবকিছু দেখতে, "পরিচালনা করুন" এ ক্লিক করুন। এক বা দুই মুহুর্তের মধ্যে, ম্যাক আপনাকে আপনার আইক্লাউডে স্থান নেওয়ার সমস্ত কিছু দেখাবে।

একটি উইন্ডোজ পিসিতে, ধাপগুলিও খুব সহজ৷

আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

1. উইন্ডোজের জন্য iCloud খুলুন এবং "স্টোরেজ" এ ক্লিক করুন। বার গ্রাফটি আপনাকে সামগ্রিক স্টোরেজ ব্যবহার এবং সবচেয়ে সাধারণ স্থান কী নিচ্ছে তা দেখাবে।

2. আরও বিশদ দেখতে, "স্টোরেজ"-এ ক্লিক করুন এবং আপনার উপলব্ধ স্টোরেজ স্পেসে খাচ্ছে এমন সবকিছুর গভীর ভাঙ্গন দেখুন।

সর্বশেষ কিন্তু অন্তত নয় iCloud.com, আপনার iCloud স্টোরেজ কিভাবে ব্যবহার হচ্ছে তা দেখার আরেকটি দ্রুত এবং সহজ পদ্ধতি।

আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

শুধু iCloud.com-এ যান, তারপর "অ্যাকাউন্ট সেটিংস" যান এবং স্টোরেজ বিভাগটি দেখুন। ওয়েব আপনাকে ততটা বিস্তারিত ব্রেকডাউন দেবে না যতটা আপনি আরও সরাসরি পদ্ধতির মাধ্যমে পাবেন, কিন্তু এক চিমটে, এটি কাজে আসে।

ফাইল আকার অনুযায়ী সংগঠিত

আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

আপনার আইক্লাউড ড্রাইভে কী জায়গা নিচ্ছে তা দেখতে সক্ষম হওয়ার আরেকটি দ্রুত উপায়ের জন্য, আপনার iOS ডিভাইসটি ধরুন। দুর্ভাগ্যবশত, মূল স্ক্রিনে প্রতিটি পৃথক ফোল্ডারে কী সংরক্ষিত আছে সে সম্পর্কে ফাইল অ্যাপটি সত্যিই আপনাকে অনেক কিছু বলবে না।

সেই ক্ষেত্রে, আপনাকে প্রতিটি ফোল্ডারে যেতে হবে, তারপরে প্রতিটি স্ক্রিনের উপরের ডানদিকে একটি বৃত্ত দ্বারা বেষ্টিত তিনটি বিন্দু সহ আইকনে আলতো চাপুন। আপনি যখন করবেন, আপনার iOS ডিভাইস আকার অনুসারে ফাইলগুলি সাজানোর একটি বিকল্প অফার করবে। প্রতিটি পৃথক ফোল্ডারে যাওয়া এবং ফাইলের আকার অনুসারে সংগঠিত করা ক্লান্তিকর হবে এমন কোনও প্রশ্ন নেই, তবে কী জায়গা নিচ্ছে তা খুঁজে বের করার প্রয়োজন হলে এটি কাজ করে।

ম্যাকে ফাইন্ডার ব্যবহার করা

যেখানে আইওএস আইক্লাউড ড্রাইভে ফোল্ডারের আকার দেখার কিছু ক্ষমতা প্রদান করে, ম্যাকে এটি অনেক সহজ। যেকোন ম্যাক এবং আইক্লাউড ব্যবহারকারী ইতিমধ্যেই আইক্লাউড ড্রাইভ ইনস্টল এবং প্রস্তুত রয়েছে৷ আপনার কম্পিউটারে প্রতিটি ফাইল এবং ফোল্ডার সিঙ্ক করার প্রয়োজন নেই, আপনি স্থানটি কী নিচ্ছে তা দেখতে এবং আবিষ্কার করতে পারেন।

আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে তা খুঁজে বের করুন

1. যেকোনো ফাইন্ডার উইন্ডো খোলার মাধ্যমে শুরু করুন এবং বাম সাইডবারে "iCloud ড্রাইভ" সনাক্ত করুন৷

2. সেরা সংস্থার জন্য, "দেখুন" এ গিয়ে ড্রপ-ডাউন বক্সটি টেনে এবং "তালিকা হিসাবে" নির্বাচন করে তালিকার দৃশ্যে স্যুইচ করুন৷

3. এটি কঠিন, কারণ ম্যাক ফোল্ডারগুলির জন্য ফাইলের আকার দেখানোর জন্য ডিফল্ট নয়৷ সৌভাগ্যবশত, আবার "দেখুন" এ গিয়ে এবং "দেখুন দর্শন বিকল্পগুলি" এ ক্লিক করার মাধ্যমে এটি দ্রুত সংশোধন করা হয়।

4. যখন সেই উইন্ডোটি উপস্থিত হয়, তখন নতুন উইন্ডোর নীচের দিকে তাকান এবং নিশ্চিত করুন যে "সমস্ত আকার গণনা করুন" নির্বাচন করা হয়েছে৷ যত তাড়াতাড়ি আপনি এটি নির্বাচন করুন, ফাইলের আকার সমস্ত iCloud ড্রাইভ ফোল্ডারের জন্য প্রদর্শিত হবে।

আপনি এখন যেতে পারেন এবং ফোল্ডার এবং পৃথক নথি বা ফোল্ডারে রাখা হয়নি এমন ফাইলগুলি সহ সমস্ত ফাইলের আকার দেখতে পারেন৷

র্যাপিং আপ

যদিও এই সবগুলি আপনাকে দেখতে সাহায্য করে যে আপনার আইক্লাউড স্টোরেজ স্পেস কী নিচ্ছে, আপনি এখনও অতিরিক্ত স্থান বিবেচনা করতে চাইতে পারেন। আপনি যদি Apple Music-এর একজন সক্রিয় ব্যবহারকারী হন, তাহলে আপনি Apple One Bundle বিবেচনা করতে চাইতে পারেন৷


  1. ম্যাকবুক অ্যাপগুলি খুব বেশি স্টোরেজ নেয়

  2. কিভাবে আপনার ম্যাকে স্টোরেজ খালি করবেন

  3. কীভাবে আপনার Windows 10 পিসি ঘুম থেকে জাগিয়েছে তা খুঁজে বের করবেন

  4. কিভাবে দেখুন ম্যাক-এ কী স্থান নিচ্ছে