কম্পিউটার

[2022] ম্যাকের সাফারিতে কুকিজ কীভাবে সাফ করবেন তার প্রমাণিত টিপস

ম্যাকবুক ব্যবহারকারী হিসেবে। আপনি যদি জানেন না কুকিগুলি কী এবং এই সমস্ত ঝামেলা কী, আপনি এতে একা নন৷ সাফারি ব্রাউজার ব্যবহারকারীদের জন্য, এই নিবন্ধটি জিনিস! এখানে আপনি কিছু প্রাথমিক তথ্য এবং কিছু টিপস ও কৌশল শিখবেন কীভাবে ম্যাকে Safari-এ কুকিজ সাফ করবেন . সুতরাং, মনোযোগ দিন!

টিপ 1:কীভাবে আপনার সাফারি ব্রাউজারে কুকিজ খুঁজে বের করবেন এবং মুছবেন

বেশিরভাগ সময়, একজন ব্যবহারকারী ব্রাউজারের সেটিংস উইন্ডো থেকে তাদের ব্রাউজারের কুকিগুলি পরিচালনা করতে পারেন। ম্যাকবুক ব্যবহারকারীদের জন্য, সাফারিতে কুকিজ মুছে ফেলার একটি বিকল্প রয়েছে। তাছাড়া, প্রতিটি ব্রাউজার একটি "ক্লিয়ার প্রাইভেট ডেটা টুল" নিয়ে আসে যা কুকি মুছে ফেলা নিশ্চিত করে এবং সহজতর করে। যাইহোক, কুকি অপসারণের সাথে একটি বিশেষ সমস্যা দেখা দেয়। একবার আপনি সেগুলি মুছে ফেললে, আপনি যে সমস্ত সাইটগুলি ব্যবহার করেন সেগুলি থেকে আপনি স্বয়ংক্রিয়ভাবে লগ আউট হয়ে যাবেন৷ এর মানে হল যে আপনি যখন সেই ওয়েবসাইটগুলি আবার ব্যবহার করবেন, আপনাকে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পুনরায় লিখতে হবে।

তবুও, আপনি যে ওয়েবসাইটগুলি প্রায়শই ব্যবহার করেন সেগুলিতে লগ ইন থাকা সম্ভব এবং এখনও কুকিজ ব্যবহার করে অন্যান্য সমস্ত ওয়েবসাইট ব্লক করা সম্ভব। আপনি ইন্টারনেটে বিশেষভাবে অনুসন্ধান করে এই পদ্ধতিগুলি শিখতে পারেন। কিছু নির্দিষ্ট নির্দেশিকা রয়েছে যা আপনাকে এতে সাহায্য করতে পারে। Mac ব্যবহারকারীদের জন্য বা যাদের সিস্টেমে Safari ব্রাউজার রয়েছে, তাদের সিস্টেম থেকে কুকি দেখার জন্য এখানে একটি সহজ ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে।

  1. Safar> পছন্দ> গোপনীয়তায় যান।
  2. সেখানে একবার, "ওয়েবসাইট ডেটা পরিচালনা করুন" বোতামে ক্লিক করুন।
  3. অবশেষে, "সমস্ত সরান" এ ক্লিক করুন এবং আপনার Mac এ Safari দ্বারা সংরক্ষিত সমস্ত কুকি মুছুন৷

টিপ 2:আপনি যদি পুরানো macOS সংস্করণ ব্যবহার করেন, তাহলে এখানে আরেকটি উপায় আছে

একজন পুরানো Mac OS X ব্যবহারকারী হিসেবে, আপনি জানতে পারবেন যে আপনি সাফারি ব্রাউজারটি রিসেট করে সব ধরনের কুকিজ অপসারণ করতে পারবেন। যদিও এটিকে শেষ অবলম্বন বিকল্প হিসাবে বিবেচনা করা হয়, এর অর্থ হল ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং বিভিন্ন ওয়েবসাইটে অটোফিল, ব্রাউজার ইতিহাস ইত্যাদি সহ সবকিছু পরিষ্কার হয়ে যায়।

  1. উপরের বাম দিকে "সাফারি মেনু" টিপুন এবং তারপরে "সাফারি পুনরায় সেট করুন" বিকল্পটি নির্বাচন করুন৷
  2. এটি আপনাকে বিকল্পগুলির একটি তালিকা দেখায়৷
  3. আপনার প্রয়োজনে টিক চিহ্ন দিন এবং "রিসেট" এ ক্লিক করুন।

এছাড়াও, আপনি কি জানেন যে কুকি সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি সহজ এবং সহজ উপায় আছে? আপনি একটি শক্তিশালী ম্যাক পরিষ্কার সফ্টওয়্যার ব্যবহার করে লক্ষ্য অর্জন করতে পারেন যে কোন সন্দেহ নেই. এই জন্য, আমরা দৃঢ়ভাবে Umate ম্যাক ক্লিনার সুপারিশ! এই সফ্টওয়্যার সম্পর্কে কি? এটা কতটা কার্যকর হতে পারে? আসুন এটি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

টিপ 3:সাফারি থেকে কুকিজ মুছে ফেলার জন্য Umate Mac ক্লিনার ব্যবহার করে দেখুন

Umate Mac Cleaner হল একটি উন্নত এবং শক্তিশালী ম্যাক ক্লিনিং অ্যাপ্লিকেশন যা একটি "অল-ইন-ওয়ান" প্যাকেজের সাথে আসে। ম্যানুয়াল ক্রিয়াকলাপের তুলনায় এই অ্যাপটি দক্ষতার সাথে আপনার ম্যাকের কার্যক্ষমতাকে একটি কার্যকর উপায়ে পরিষ্কার করতে এবং বৃদ্ধি করতে সক্ষম। এবং আপনি সাফারি কুকিজ কিভাবে সাফ করবেন সে সম্পর্কে উপায় খুঁজে পাবেন।

যখন সাফারি কুকিজ অপসারণের কথা আসে, অ্যাপটি অনন্য "ইরেজ প্রাইভেট ডেটা" বৈশিষ্ট্যের সাথে খুবই সহায়ক। এটি অনলাইন ট্রেস, ব্যবহারের ট্রেস, চ্যাট ডেটা, মেল সংযুক্তি এবং ফটো জাঙ্ক সহ এই ফাংশনটির মাধ্যমে আপনার ম্যাকের কিছু ব্যক্তিগত জিনিস মুছে ফেলতে পারে। এবং সাফারি কুকিজ অনলাইন ট্রেসের একটি অংশ। চলুন এটা কিভাবে কাজ করে.

Mac-এ Safari থেকে কুকিগুলি সরাতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1. আপনার Mac এ Umate অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন৷

ধাপ 2. "ব্যক্তিগত ডেটা মুছুন" ফাংশন নির্বাচন করুন এবং স্ক্যান বোতাম টিপুন৷

ধাপ 3. আপনি যে আইটেমগুলি মুছতে চান তা চয়ন করুন এবং একটি ফ্ল্যাশে মুছে ফেলতে "মুছে ফেলুন" এ ক্লিক করুন৷

কি Umate Mac ক্লিনারকে অনন্য করে তোলে:

ব্যবহার করা সহজ এক ক্লিক অপসারণ অপুনরুদ্ধারযোগ্য নিরাপদ ক্লিনআপ বিস্তৃত সামঞ্জস্য
অনেক সহজে অনুসরণ করা অপারেশন এবং স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস। শুধু 1 ক্লিকেই Safari কুকিজ সরান৷ একবার সরানো ডেটা পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব৷ গুরুত্বপূর্ণ ডেটাকে প্রভাবিত না করে নিরাপদে Safari কুকিগুলি সরিয়ে দেয়৷ Macbook/iMac চলমান macOS 10.14-10.9 এর সাথে সামঞ্জস্যপূর্ণ।
সামগ্রিক রেটিং
  • ব্যবহারের সহজলভ্যতা:
  • কার্যকারিতা:
  • নিরাপত্তা:
  • সামঞ্জস্যতা:

টিপ 4:অথবা আপনি ম্যাকের সাফারিতে কুকিজ ব্লক করতে পারেন

মুছে ফেলা ছাড়াও, ব্যবহারকারীর পছন্দ হলে কুকিগুলি ব্লক করার বিকল্পও রয়েছে। এখানে এটা কিভাবে করা যেতে পারে.

  1. সাফারি মেনুতে যান এবং সেখান থেকে "পছন্দগুলি" নির্বাচন করুন৷
  2. "গোপনীয়তা" ট্যাবে যান৷
  3. আপনি বিভিন্ন বিকল্প পাবেন যেখানে আপনি Safari-কে কুকিজ ব্যবহার করতে চান। এই চারটি বিকল্প নিম্নরূপ:সর্বদা ব্লক করুন, শুধুমাত্র বর্তমান ওয়েবসাইট থেকে অনুমতি দিন, আমি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করি সেগুলি থেকে অনুমতি দিন, সর্বদা অনুমতি দিন৷
  4. "শুধুমাত্র বর্তমান ওয়েবসাইট থেকে অনুমতি দিন" বিকল্পটি নির্বাচন করার পরে, "পছন্দের" উইন্ডোটি বন্ধ করুন।

দ্রষ্টব্য

আমরা আপনাকে কেবলমাত্র বর্তমান ওয়েবসাইট থেকে অনুমতি দেওয়ার বিকল্পটি নির্বাচন করার পরামর্শ দিই, যা প্রথম পক্ষের কুকিজকে অনুমতি দিতে পারে (আপনার পরিদর্শন করা ওয়েবসাইট থেকে) এবং সেই বিরক্তিকর তৃতীয় পক্ষের কুকিগুলিকে (বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে) ব্লক করে।

আপনি যদি কুকিজ ব্লক করতে না চান, তাহলে আপনি কুকিজ নিষ্ক্রিয় না করা এবং পরিবর্তে সেগুলিকে মুছে ফেলা বেছে নিতে পারেন৷ নিচের বিভাগটি সেই বিষয়েই কথা বলবে৷

কিভাবে কুকিজ কাজ করে?

কুকিজ ব্রাউজারের জন্য একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হিসেবে কাজ করে। এর মানে হল যে সেগুলি বন্ধ করা আপনাকে ওয়েবসাইটগুলিতে লগ ইন করতে বাধা দেবে৷ বিশ্বের অন্য যে কোনও জিনিসের মতো, কুকিগুলিরও ইতিবাচক এবং নেতিবাচক উভয় ব্যবহার রয়েছে।

যখন একজন ব্যবহারকারী তাদের Mac এ ওয়েবসাইটগুলি ব্রাউজ করেন, তখন কুকিগুলি স্বয়ংক্রিয়ভাবে ওয়েব ব্রাউজারে স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়। ধীরে ধীরে, কুকিগুলি স্তূপ হতে থাকে। যখন এটি একটি নির্দিষ্ট বিন্দুতে পৌঁছায়, কুকির গাদা অবশেষে আপনার ব্রাউজারকে ধীর করে দেবে। বিভিন্ন ধরণের ব্রাউজারগুলি তাদের কাছে অদ্ভুত সমস্যার সম্মুখীন হয় এবং সেই সমস্যাগুলি থেকে মুক্তি পাওয়ার জন্য তাদের নিজস্ব উপায় রয়েছে৷ চলুন শুরু করা যাক আপনার ব্রাউজারে কুকিজের বিরূপ প্রভাব দেখে।

কুকির খারাপ দিকগুলো আপনার জানা দরকার

বিভিন্ন ব্রাউজারে বিভিন্ন অপশন থাকে। একজন MacBook ব্যবহারকারী হিসেবে, Safari ব্রাউজারে কুকিজ কীভাবে সাফ করবেন তা জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। উপরোক্ত ছাড়াও, কুকির আরও অসুবিধা রয়েছে যা পরে অপব্যবহারে পরিণত হতে পারে।

একজনের গোপনীয়তা আক্রমণ করুন

আপনার ব্রাউজারটি আপনার ব্যক্তিগত ডায়েরির মতো। এটি আপনার সম্পর্কে সবচেয়ে সংবেদনশীল এবং সূক্ষ্ম তথ্য সংরক্ষণ করে। উদাহরণস্বরূপ, এটি আপনার ব্যবহারকারীর নাম, আপনার সংরক্ষিত পাসওয়ার্ডগুলি এবং আপনার পরিদর্শন করা প্রতিটি ওয়েবসাইট থেকে সাইট ডেটা মনে রাখে৷ এই ডেটা কতটা সমালোচনামূলক হতে পারে তা বলার অপেক্ষা রাখে না।

Safari-এর স্বাভাবিক ক্রিয়াকলাপকে প্রভাবিত করে

মোদ্দা কথা হল, যখন সাফারি ব্রাউজারে কুকিগুলি সময়ের সাথে সাথে জমা হয়, তখন সেগুলি পুরানো এবং অকেজো হয়ে যাবে৷ সেই সময়ে, এই বিরক্তিকর কুকিগুলি শুধুমাত্র Mac এ আপনার ডিস্কের স্থান দখল করছে না, তারা Safari ব্রাউজারের স্বাভাবিক ক্রিয়াকলাপকেও প্রভাবিত করে। এই ক্ষতিগ্রস্থ কুকিজের কারণে Safari-এ কিছু খারাপ জিনিস ঘটবে, যেমন ফ্রিজ, ক্র্যাশ বা অন্যান্য ত্রুটি। সুতরাং, এই কারণেই আপনার এই সাফারি কুকিগুলি থেকে মুক্তি পাওয়া উচিত।

বিজ্ঞাপন ট্র্যাকিংয়ের অনুমতি দিন

এটি সম্ভবত কুকিজের সবচেয়ে মারাত্মক এবং বিপজ্জনক অসুবিধাগুলির মধ্যে একটি। যখন একজন ব্যবহারকারী একটি ওয়েবসাইটকে কুকিজ ব্যবহার করার অনুমতি দেয়, তখন তারা এই নেটওয়ার্কগুলিকে তাদের কার্যকলাপের উপর নজর রাখতে দেয়। এই ট্র্যাকিংয়ের উদ্দেশ্য হল আপনার ক্রিয়াকলাপগুলি অধ্যয়ন করা এবং তারপরে আপনার অনুসন্ধান ফলাফল এবং আগ্রহের উপর ভিত্তি করে আপনাকে বিজ্ঞাপন দেখানো।

শুধু ব্রাউজিং-বান্ধব হওয়ার পাশাপাশি, কুকিজেরও কিছু সন্দেহজনক ব্যবহার রয়েছে। নির্দিষ্ট বিজ্ঞাপন এবং ট্র্যাকিং নেটওয়ার্কগুলি ওয়েব জুড়ে আপনার কার্যকলাপের উপর নজর রাখতে এই কুকিগুলি ব্যবহার করতে পারে৷ কিছু ওয়েবসাইট অনলাইন বিজ্ঞাপন নেটওয়ার্ক থেকে স্ক্রিপ্ট ধার করে। এই নেটওয়ার্ক ব্যবহারকারীর ব্রাউজারে কুকি স্থাপন করতে পারে। আপনি একই নেটওয়ার্ক থেকে স্ক্রিপ্ট ব্যবহার করে অন্য ওয়েবসাইট পরিদর্শন করার সাথে সাথে, বিজ্ঞাপন নেটওয়ার্ক অবিলম্বে আপনার কুকির মান পরিমাপ করে। এটি তাদের জানায় যে একই ব্যক্তি এই দুটি ওয়েবসাইট পরিদর্শন করেছে৷ এই পদ্ধতিতে, বিজ্ঞাপন নেটওয়ার্কগুলি ওয়েব জুড়ে আপনার সমস্ত কার্যকলাপ ট্র্যাক করতে সক্ষম হবে৷

আপনি কি অন্যান্য প্রধান ব্রাউজার থেকেও কুকি মুছে ফেলতে চান?

প্রতিটি ব্রাউজার কুকিজ সংরক্ষণ করার প্রবণতা রাখে যেগুলির প্রভাব Mac-এ Safari দ্বারা সঞ্চিত একটির মতোই। ম্যাকের মতো, ব্যবহারকারীরাও এই ব্রাউজারগুলি থেকে কুকি মুছে ফেলতে পারে। এটা কিভাবে করতে হয়

ফায়ারফক্স কুকিজ মুছুন:

  1. Firefox খুলুন, প্রধান মেনুতে যান এবং "ইতিহাস" নির্বাচন করুন।
  2. "সাফ সাম্প্রতিক ইতিহাস" টিপুন।
  3. একটি উইন্ডো পপ আপ হয় যেখানে আপনি কুকিজ নির্বাচন করতে পারেন এবং তারপরে "এখনই সাফ করুন" এ ক্লিক করতে পারেন।

Chrome কুকিজ মুছুন:

  1. ক্রোমের প্রধান মেনুতে "ইতিহাস" ট্যাবে গিয়ে "সম্পূর্ণ ইতিহাস দেখান" এ ক্লিক করুন৷
  2. "ক্লিয়ার ব্রাউজিং ডেটা" টিপুন।
  3. আপনি কোন কুকি মুছে ফেলতে চান তার সময়কাল নির্বাচন করুন।
  4. "কুকিজ এবং অন্যান্য সাইট প্লাগইন ডেটা" বলে বক্সে টিক চিহ্ন দিন এবং "ক্লিয়ার ব্রাউজিং ডেটা বিকল্প" এ ক্লিক করুন।

অপেরা কুকিজ মুছুন:

  1. মেনু বারে "ইতিহাস" এ ক্লিক করুন।
  2. "সব ইতিহাস দেখান" এ ক্লিক করুন।
  3. "ক্লিয়ার ব্রাউজিং ডেটা" ক্লিক করুন এবং আপনি যে সময়কালের জন্য কুকিজ মুছতে চান সেটি নির্বাচন করুন৷
  4. "কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা" নির্বাচন করুন এবং তারপরে "ব্রাউজিং ডেটা সাফ করুন" এ ক্লিক করুন।

চূড়ান্ত চিন্তা

বেশিরভাগ ব্যবহারকারী জানেন না কিভাবে Mac-এ সাফারি কুকিজ সাফ করতে হয় এবং তারা ব্যর্থ হয় বা অকেজো জিনিস চেষ্টা করে। Umate Mac Cleaner এর মাধ্যমে, আপনি আপনার সিস্টেমে অলস পড়ে থাকা সমস্ত অপ্রয়োজনীয় আইটেম থেকে মুক্তি পেতে পারেন। এই জিনিসগুলি সরানো ম্যাকবুকের কর্মক্ষমতা সহ সিস্টেমে স্থান বাড়ায়।


  1. কিভাবে ম্যাকের ফেসটাইমে কলের ইতিহাস সাফ করবেন

  2. সাফারি, ক্রোম এবং ফায়ারফক্সে ম্যাকের কুকিজ এবং ক্যাশে কীভাবে সাফ করবেন?

  3. কিভাবে ম্যাকে সাফারি ত্বরান্বিত করবেন:একটি বিশদ নির্দেশিকা

  4. কিভাবে ম্যাকে কুকিজ সাফ করবেন (ক্রোম, ফায়ারফক্স, সাফারি এবং ব্রাউজার)