কম্পিউটার

2022 সালে ম্যাকের স্টোরেজ কীভাবে পরিচালনা করবেন তার শীর্ষ 10টি উপায়

আপনার হার্ড ড্রাইভে আপনি যে পরিমাণ ডেটা সঞ্চয় করতে পারেন তা হল একটি মূল্যবান সম্পদ এবং আপনার নতুন ম্যাক কেনার সময় আপনি তালিকায় যে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করেন তার মধ্যে একটি৷ কিন্তু আপনার ম্যাক স্টোরেজ প্রায় পূর্ণ হলে কী করবেন? আপনার মেশিনে আপনার মেমরি কীভাবে বিতরণ করা হয় তা দেখতে আপনি "এই ম্যাক সম্পর্কে" এ যেতে পারেন। এই নিবন্ধে আমরা আপনাকে ম্যাকের স্টোরেজ কীভাবে পরিচালনা করব সে সম্পর্কে বলব।

আপনাকে প্রথমে আপনার ম্যাকের স্টোরেজের প্রকারগুলি সম্পর্কে জানতে হবে

আপনার ম্যাকের ড্রাইভ স্টোরেজটি ফাইলগুলি কোথায় রাখা হয়েছে এবং কোন অ্যাপ্লিকেশনগুলি সেগুলি ব্যবহার করে তার উপর নির্ভর করে তিনটি প্রকারে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। আপনি কীভাবে ম্যাকবুক স্টোরেজকে সর্বোত্তমভাবে পরিচালনা করতে পারেন তা বোঝার জন্য, এই স্টোরেজগুলি কী এবং এতে কোন ফাইল অন্তর্ভুক্ত রয়েছে তা আপনাকে বুঝতে হবে। তিনটি বিভাগ নীচে আলোচনা করা হয়েছে:

1. সিস্টেম স্টোরেজ

Macbook সিস্টেম সঞ্চয়স্থান আপনার Mac-এর সমস্ত ফাইল অন্তর্ভুক্ত করে যা অপারেটিং সিস্টেমের লোড এবং সঠিকভাবে চালানোর জন্য প্রয়োজনীয়। আপনার macOS স্টার্টআপ অ্যাপ্লিকেশন এবং সিস্টেম আপডেট ফাইলের সাথে আপনার সিস্টেম স্টোরেজেও সংরক্ষিত আছে। এই স্টোরেজে থাকা ফাইলগুলির মধ্যে আপনার সিস্টেমের সিস্টেম লগগুলিতে সঠিকভাবে কাজ করার জন্য গুরুত্বপূর্ণ ফাইলগুলি এবং আপনার MacOS সিস্টেম সমস্যা সমাধান বা রক্ষণাবেক্ষণের জন্য জাঙ্ক ফাইলগুলিকে অন্তর্ভুক্ত করে৷

2. অন্যান্য স্টোরেজ

এমনকি যখন আপনি এর আগে সিস্টেম স্টোরেজ সম্পর্কে পড়েননি, তখনও সম্ভবত আপনার ধারণা ছিল যে এই ফাইলগুলি আপনার ম্যাকে 'সিস্টেম' সম্পর্কিত কিছুর জন্য রয়েছে। কিন্তু সত্যিই বিভ্রান্তিকর অংশ হল যেখানে আপনি অন্যান্য স্টোরেজ দেখতে পান। স্টোরেজ বার প্রায় সবকিছুই তালিকাভুক্ত করে যা আমি আমার ম্যাকে রাখতে পারি; যেমন ফটো, মুভি, অডিও, অ্যাপস, সিস্টেম, তাই আমি সর্বদা ভাবতাম আদারস কি এবং কিভাবে আমি অন্যদের দ্বারা দখল করা সমস্ত স্থান পরিষ্কার করতে পারি। আমরা সহজভাবে বলতে পারি যে আপনার ম্যাকের অন্যান্য সমস্ত ফাইল যা উপরের শিরোনামে তালিকাভুক্ত করা যায় না, সেগুলি অন্যদের কাছে যায়। অন্যদের মধ্যে যেকোন নথি, জিপ করা আর্কাইভ, অস্থায়ী ফাইল, ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

3. শোধনযোগ্য স্টোরেজ

আপনার মেশিনে সঞ্চয়স্থানকে বুদ্ধিমত্তার সাথে পরিচালনা করতে ম্যাকওএস স্টোরেজ ম্যানেজমেন্টের অংশ হল শোধনযোগ্য স্টোরেজ। MacOS সবচেয়ে দক্ষ পদ্ধতিতে iCloud স্টোরেজ ব্যবহার করে এবং আপনার ডিস্কে ডেটার প্রকৃত পরিমাণ সীমিত করে। আপনার Mac স্টোরেজ অপ্টিমাইজেশান বৈশিষ্ট্য এই ফাইলগুলিকে সিস্টেম থেকে মুছে ফেলার জন্য নিরাপদ হিসাবে চিহ্নিত করে৷ এটি হয় কারণ ফাইলগুলি খুব দীর্ঘ সময় ব্যবহার করা হয়নি, বা এই ফাইলগুলির অনুলিপি ক্লাউড স্টোরেজে রাখা হয়েছে এবং সেগুলি ম্যাক স্টোরেজ থেকে মুছে ফেলা যেতে পারে।

আপনি কিভাবে আপনার Mac-এ স্টোরেজ চেক করবেন

আপনি যে macOS সংস্করণটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে আপনি সহজেই আপনার Mac OS X সিস্টেম তথ্যে আপনার Mac স্টোরেজের স্থিতি পরীক্ষা করতে পারেন।

macOS 10.7 বা পরবর্তী

MacOS 10.7 বা পরবর্তীতে স্টোরেজ বিশদ পরীক্ষা করতে। অ্যাপল মেনুতে এই ম্যাকের সম্পর্কে যান এবং আরও তথ্যে ক্লিক করুন। এখানে আপনি বিভিন্ন ট্যাব দেখতে পারেন, স্টোরেজ ক্লিক করুন। আপনি এই উইন্ডো দেখতে সক্ষম হওয়া উচিত.

macOS 10.6 বা তার আগে

  1. macOS 10.6 বা পূর্ববর্তী সংস্করণের জন্য, আপনি ফাইন্ডার ব্যবহার করে আপনার ডিস্কের স্থান দেখতে পারেন। একটি নতুন ফাইন্ডার উইন্ডো খুলুন এবং সাইডবারে আপনার ডিস্ক ড্রাইভ নির্বাচন করুন।
  2. এখন ফাইলে যান এবং তথ্য পান এ ক্লিক করুন, আপনি নিম্নলিখিত উইন্ডোটি দেখতে পাবেন।

এখন, আপনি জানেন যে আপনার স্টোরেজ স্পেস কেমন দেখাচ্ছে, আপনি সম্ভবত ভাবছেন কীভাবে ম্যাকে আমার স্টোরেজ পরিচালনা করবেন?

উত্তরটি বেশ সহজ কারণ আপনার অপারেটিং সিস্টেম অ্যাপ্লিকেশন, থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন এবং ম্যানুয়াল হ্যাক ব্যবহার করে ম্যাকবুক স্টোরেজ স্পেস পরিচালনা করার জন্য আপনার কাছে তিনটি বিকল্প উপলব্ধ রয়েছে। আমরা তাদের সব বিস্তারিত আলোচনা করা হবে.

আপনার Mac-এ স্টোরেজ পরিচালনা করতে অল-ইন-ওয়ান টুল ব্যবহার করুন(40% ডিস্ক স্পেস খালি করুন)

যাইহোক, আপনার Mac OS অ্যাপ্লিকেশনগুলি আপনাকে আপনার ট্র্যাশ বা কিছু অপ্রয়োজনীয় ফাইল পরিষ্কার করতে দিয়ে আপনি যে স্থানটি খালি করতে পারেন তার উপর ন্যূনতম নিয়ন্ত্রণ দেবে। এটি করার আরও ভাল উপায় হল উমেট ম্যাক ক্লিনারের মতো একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করা।

Umate Mac Cleaner কে 40 টিরও বেশি ধরনের জাঙ্ক ফাইল পরিষ্কার করার জন্য ডিজাইন করা হয়েছে আপনার ম্যাক স্টোরেজে জমা হচ্ছে। এটি স্বয়ংক্রিয়ভাবে হবে৷ যেকোনো অপ্রয়োজনীয় জাঙ্ক ফাইল সনাক্ত করতে আপনার Mac স্টোরেজ স্ক্যান করুন যা নিরাপদভাবে মুছে ফেলা যেতে পারে আপনার সিস্টেম থেকে। আপনি 2 ক্লিনিং মোড থেকে নির্বাচন করতে পারেন; কুইক ক্লিন বা ডিপ ক্লিন। এক ক্লিকে, Umate Mac Cleaner সমস্ত অবাঞ্ছিত ফাইল মুছে ফেলবে আপনার MacBook-এ সঞ্চয়স্থান তৈরি করার জন্য বৈশিষ্ট্যগুলির সাথে - ক্লিন আপ জাঙ্ক . অ্যাপ্লিকেশনটির আরেকটি বৈশিষ্ট্য হল অ্যাপস এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন৷ , এটি অব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলিকে আনইনস্টল করতে পারে এবং আরও স্থান উপলব্ধ করতে ম্যাকের অপ্রয়োজনীয় এক্সটেনশনগুলি সরাতে পারে৷ Umate ম্যাক ক্লিনার ব্যবহারের সুবিধা এবং পদক্ষেপগুলি নীচে দেখানো হয়েছে। আপনি ম্যাক ব্যবহারকারীদের অধিকাংশ মত এটা পছন্দ করবে!

ধাপ 1. উমেট ম্যাক ক্লিনার ইনস্টল এবং চালু করুন।

ধাপ 2. ক্লিন আপ জাঙ্ক অংশে স্ক্যান বোতামে ক্লিক করুন। অবাঞ্ছিত ফাইল নির্বাচন করুন এবং আরও সঞ্চয়স্থান খালি করতে ক্লিন ক্লিক করুন।

আপনি যদি Mac এ আপনার সঞ্চয়স্থান পরিচালনা করতে চান এবং আরও স্থান খালি করতে চান তবে আপনি বৈশিষ্ট্যটিও সম্পাদন করতে পারেন - অ্যাপস এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন৷

ধাপ 1. "অ্যাপ্লিকেশান এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন" ট্যাব চয়ন করুন এবং আপনার Mac এ সমস্ত অ্যাপ এবং এক্সটেনশন লোড করার জন্য "অ্যাপস আনইনস্টল করুন" এবং "এক্সটেনশন সরান" এ যথাক্রমে "আইটেমগুলি দেখুন" এ ক্লিক করুন৷

ধাপ 2. স্ক্যান করার পরে, শুধুমাত্র সেই অপ্রয়োজনীয় অ্যাপ এবং এক্সটেনশনগুলি বেছে নিন এবং একটি ফ্ল্যাশে মুছে দিন৷

অথবা আপনি ম্যাক-এ সঞ্চয়স্থান পরিচালনা করতে পারেন এই 9টি উপায়ে, হতে পারে সময় সাপেক্ষ

আমরা কিছু ম্যানুয়াল উপায় তালিকাভুক্ত করছি যা আপনি আপনার Mac স্টোরেজ পরিচালনা করতে ব্যবহার করতে পারেন। যাইহোক, এগুলি সময় সাপেক্ষ এবং তেমন কার্যকর নয়৷ সঞ্চয়স্থান পরিচালনায়, তাই আমরা এটি সুপারিশ করি না। যাইহোক, আপনি এখনও সেগুলি দেখে নিতে পারেন এবং পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

ওয়ে 1:ম্যাকস সিয়েরাতে ডিফল্ট ম্যাক স্টোরেজ ম্যানেজমেন্ট টুলস

MacOS 10.12 Sierra-এ আপনার MacBook-এ স্থান খালি করার জন্য Mac স্টোরেজ ব্যবস্থাপনার জন্য অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে। আপনি অ্যাপল মেনুতে যেতে পারেন -> এই ম্যাক সম্পর্কে -> আপনি যে বিকল্পগুলি বেছে নিতে পারেন তার তালিকা দেখতে পরিচালনা করুন৷

  • iCloud এ স্টোর করুন
  • অপ্টিমাইজ স্টোরেজ
  • ট্র্যাশ স্বয়ংক্রিয়ভাবে খালি করুন
  • বিশৃঙ্খলা হ্রাস করুন

ওয়ে 2:সিস্টেম ফাইল এবং অস্থায়ী ফাইল মুছুন

অপারেটিং সিস্টেম ক্রমাগত সিস্টেম লগ এবং ক্যাশে ফাইল তৈরি করে যা সিস্টেম অপারেশনের জন্য অপরিহার্য এবং আপনার ম্যাকের মুখোমুখি যেকোন সমস্যার সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয়। এই ফাইলগুলি অস্থায়ী প্রকৃতির এবং তাদের উদ্দেশ্য সময় সীমিত, কিন্তু তারা সাধারণত সিস্টেম থেকে সরাসরি মুছে ফেলা হয় না। এই ফাইলগুলি জমা হতে থাকে এবং অবশেষে আপনার ম্যাকে অনেক জায়গা নেয়। ম্যাকবুক স্টোরেজ পরিচালনা করার জন্য এই ধরনের ফাইলগুলি পরিষ্কার করা একটি ভাল স্টোরেজ।

এই ফাইলগুলি মুছে ফেলার জন্য, আপনি সিস্টেম ফোল্ডার অবস্থান '~/Users/User/Library/Application Support/'-এ যেতে পারেন। এখানে আপনি ম্যানুয়ালি অ্যাপ্লিকেশনের অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলতে পারেন যা প্রচুর স্থান ব্যবহার করছে। যাইহোক, ম্যানুয়ালি এই ফাইলগুলি মুছে ফেলা এখনও কোনও গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলার ঝুঁকি চালায়। এই উদ্দেশ্যে উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করে দেখুন।

ওয়ে 3:ডাউনলোড ফোল্ডার পরিষ্কার করুন

ডাউনলোড ফোল্ডারটি হল যেখানে আপনার ম্যাকের সবকিছু সংরক্ষণ করা হয় এবং এটি যেকোনও ব্যক্তির কম্পিউটারে (আকার অনুসারে) সবচেয়ে বড় ফোল্ডার। স্বাভাবিকভাবেই, এটি আপনার ডিফল্ট অবস্থান এবং আপনি খুব কমই মনে করেন যে এখান থেকে ফাইলগুলি সরানো। একটি নির্দিষ্ট সময়ের পরে, আপনি অনেকগুলি ফাইলের সাথে শেষ করবেন (যা আপনি সম্ভবত মনে রাখবেন না যে আপনি কিসের জন্য ডাউনলোড করেছেন) আপনার সঞ্চয়স্থানের 50 শতাংশেরও বেশি গ্রহণ করে। সর্বোত্তম উপায় হল পর্যায়ক্রমে এই ফোল্ডারটির মধ্য দিয়ে যাওয়া এবং যেকোন ফাইল মুছে ফেলা যা আর প্রয়োজন নেই।

ওয়ে 4:টাইম মেশিন স্থানীয় ব্যাকআপ মুছুন

MacOS 10.13 হাই সিয়েরা টাইম মেশিনের সাথে লোড করে আসে। একটি সিস্টেম অ্যাপ্লিকেশন যা স্থানীয় স্ন্যাপশট তৈরি করে যদি আপনাকে ব্যাকআপ ডিস্ক ছাড়াই ডেটা পুনরুদ্ধার করতে হয়। আপনি আপনার ম্যাকে স্থান খালি করতে পুরানো স্ন্যাপশটগুলি মুছতে পারেন৷ ইউটিলিটি থেকে Terminal.app খুলুন এবং তারপরে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন

  • সু রুট
  • সুডো সু
  • tmutils listlocalsnapshots
  • tmutils deletelocalsnapshots (ফাইলের নাম)

পদ্ধতি 5:আপনার ম্যাকের অ্যাপস থেকে প্লাগইন এবং এক্সটেনশনগুলি সরান

অ্যাপ্লিকেশন প্লাগইন এবং ওয়েব ব্রাউজার এক্সটেনশনগুলি অ্যাপ্লিকেশন প্যাকেজগুলিতে বা ওয়েবপৃষ্ঠার একটি অংশ হিসাবে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা হয়৷ যাইহোক, সিস্টেমের সাথে কোন অপ্রয়োজনীয় ঝামেলা এড়াতে আপনাকে অবশ্যই এগুলি পরিষ্কার করতে হবে। এবং আপনি প্রক্রিয়াটিতে আপনার স্টোরেজের স্থানটিও পরিষ্কার করতে পারবেন। এক্সটেনশন অপসারণ করতে;

  1. ব্রাউজার পছন্দগুলিতে যান (সাফারি, ক্রোম, ফায়ারফক্স)।
  2. এক্সটেনশন লেবেলযুক্ত ট্যাবটি খুঁজুন।
  3. ব্রাউজার থেকে অপ্রয়োজনীয় এক্সটেনশন সরান।

ওয়ে 6:স্টোরেজ-ইটিং বা অব্যবহৃত অ্যাপগুলি সরান

আপনার সিস্টেমের যেকোন ফাইল যা দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হয়নি শুধুমাত্র আপনার ম্যাকের স্টোরেজ স্পেস খাচ্ছে। কোন ফাইলগুলি সবচেয়ে বড় জায়গা নিচ্ছে তা বাছাই করার জন্য একটি দ্রুত হ্যাক রয়েছে এবং কোনও অপ্রয়োজনীয় আইটেম মুছে ফেলতে পারে। ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করুন (আপনাকে স্থান পরিচালনা সম্পর্কে আরও ভাল ধারণা দেওয়ার জন্য আকার অনুসারে অ্যাপ্লিকেশনগুলি সাজান)। এছাড়াও, আপনি যেকোন অবাঞ্ছিত এবং পুরানো ফাইলের জন্য ডাউনলোড ফোল্ডার অনুসন্ধান করতে পারেন যা অনেক জায়গা নেয়। আপনার Mac-এ স্টোরেজ পরিচালনা করার এবং আরও জায়গা খালি করার জন্য এটি অবশ্যই একটি কার্যকর উপায়!

পদ্ধতি 7:মেল সংযুক্তি মুছুন

ইমেল সংযুক্তিগুলি অফলাইনে দেখার জন্য আপনার Mac এ ডাউনলোড করা হয়েছে৷ এই সংযুক্তিগুলি আপনার ডিস্ক সঞ্চয়স্থানে স্ট্যাক করা শুরু করে। তাই আপনার মেইলের সাথে পর্যায়ক্রমে বড় সংযুক্তি মুছে ফেলা একটি ভাল অভ্যাস। আপনার মেল অনুসন্ধান করুন এবং দেখুন, দ্বারা সাজান নির্বাচন করুন এবং সংযুক্তি অনুসারে প্রাপ্ত মেইলগুলি তালিকাভুক্ত করুন। অবাঞ্ছিত মেল সংযুক্তি নির্বাচন করুন এবং মুছুন।

ওয়ে 8:বড় ফাইলগুলি খুঁজুন এবং মুছুন

ম্যানুয়ালি অনুসন্ধান এবং বড় ফাইল মুছে ফেলার জন্য, আপনি আপনার Mac এ স্পটলাইটের মৌলিক বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন।

  1. একটি নতুন ফাইন্ডার উইন্ডো খুলুন, Command + F টিপুন।
  2. অনুসন্ধান ক্ষেত্রে, Kind > Other-এ ক্লিক করুন এবং ফাইলের আকার নির্বাচন করুন।
  3. 'এর চেয়ে বড়' ফিল্টারটি নির্বাচন করুন এবং ফাইলের আকার লিখুন (যেমন; 100 এমবি)

ওয়ে 9. এক্সটার্নাল স্টোরেজ যোগ করুন

যান্ত্রিক স্পিনিং হার্ড ড্রাইভগুলি প্রতিদিন সস্তা হচ্ছে, এবং এটি একটি বহিরাগত ডিস্ক ড্রাইভ বহন করার বিকল্পটিকে একটি খুব সাশ্রয়ী মূল্যের সমাধান করে তোলে৷ আপনি সহজেই $50 - $80 এর মধ্যে USB 3.0 দ্বারা সমর্থিত একটি 1 TB হার্ড ড্রাইভ খুঁজে পেতে পারেন। আপনার বাহ্যিক সঞ্চয়স্থানে আপনার বড় ফাইলগুলি এবং ফাইলগুলি যা আপনার প্রয়োজন হয় না সেগুলি সরানোর মাধ্যমে, আপনার স্টোরেজ ব্যবস্থাপনা অনেক আরামদায়ক হয়ে ওঠে।

চূড়ান্ত চিন্তা

ম্যানুয়াল স্পেস ম্যানেজমেন্ট লক্ষ লক্ষ বাইট ডেটা খনন করতে আপনার অনেক সময় নিতে পারে। Macbook-এ সঞ্চয়স্থান পরিচালনা করতে শক্তিশালী Umate Mac ক্লিনার ব্যবহার করা মাত্র কয়েকটি ক্লিকে আপনার জন্য এটি করবে এবং আপনার Mac নতুনের মতোই ভালো হয়ে যাবে। খুব সহজ!


  1. কীভাবে 7 উপায়ে ম্যাকের স্ক্রিনশট নেওয়া যায়

  2. 2022 সালে ম্যাকে একটি ইলেকট্রনিক স্বাক্ষর কীভাবে করবেন?

  3. কিভাবে ম্যাকে সিস্টেম স্টোরেজ সাফ করবেন? ১০টি সহজ উপায়!

  4. কিভাবে ম্যাকে স্টোরেজ চেক করবেন:সেরা 5 উপায়