কম্পিউটার

কিভাবে সহজে এবং দ্রুত ম্যাকে MongoDB ইনস্টল করবেন

সুতরাং, কিভাবে মঙ্গোডিবি ম্যাক ইনস্টল করবেন ? MongoDB, আরেকটি NoSQL সার্ভার, আজকাল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে। এটি সত্যিই একটি NoSQL (এমনকি শুধু এসকিউএল নয়) ডাটাবেস হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে বলে মনে হচ্ছে কারণ MongoDB-এর মধ্যে বিষয়বস্তু সত্যিই সংরক্ষণ করা হয় না এবং সারণী বিন্যাস জুড়ে পুনরুদ্ধার করা হয় না। এটি সত্যিই MongoDB এর একটি বিস্তৃত ওভারভিউ দেয়। এই পোস্ট জুড়ে, আমরা আলোচনা করব কিভাবে Mac কাজের পরিবেশে MongoDB ইনস্টল করতে হয়।

পার্ট 1. ম্যাকে MongoDB ইনস্টল করার প্রয়োজনীয়তা

মঙ্গোডিবি এমন একটি ডেটা সঞ্চয় করার একটি উপায় যা NoSQL (শুধু SQL নয়) সার্ভার গ্রুপের অংশ। MongoDB-এর মধ্যে অফিসিয়াল ডকুমেন্টেশন ইতিমধ্যেই ফাইল যা JavaScript-এর মধ্যে JSON আইটেমের মতো কাজ করে। একটি ফাইলের মতো মনে হয় এমন বৈশিষ্ট্যের প্রতিটি কীওয়ার্ড সেই তথ্যটি দেখতে ব্যবহার করা যেতে পারে। মঙ্গো অত্যন্ত বহুমুখী কারণ ফাইলগুলিতে নির্দিষ্ট ক্ষেত্র/কী থাকতে পারে কিন্তু বিশ্রামের জন্য নয়৷

এইভাবে এটি এসকিউএল সার্ভার যেমন MySQL এবং PostgreSQL থেকে আলাদা, যেখানে ক্ষেত্রগুলি ডাটাবেস টেবিলের সাথে সম্পর্কিত এবং নির্দিষ্ট এন্ট্রিগুলি বিভাগগুলির সাথে সম্পর্কযুক্ত।

কিভাবে সহজে এবং দ্রুত ম্যাকে MongoDB ইনস্টল করবেন

প্রয়োজনীয়তা

  • আপনি অবশ্যই ম্যাক অ্যাডমিনিস্ট্রেটিভ উভয় প্রোগ্রামের সাথেই পরিচিত ছিলেন কারণ তখন আপনি চান যে এটি ইনস্টলের সাথে সাথে MongoDB পরিচালনার সাথে করা হোক।
  • নির্ভরতা সম্পর্ক। এই ধরনের একটি নির্দেশ আপনাকে ম্যাকে মঙ্গোডিবি ইনস্টল করার দুটি গুরুত্বপূর্ণ পদ্ধতির মাধ্যমে নিয়ে যাবে। আরেকটি উপায় হল হোমব্রু ব্যবহার করা আবশ্যক।
  • Homebrew প্রকৃতপক্ষে একটি ম্যাক প্যাকেজিং সিস্টেম ছিল যা ম্যাক-এ মঙ্গোডিবি টাইপিং ব্রু ইন্সটল করার মতো তুলনামূলকভাবে অনায়াসে সবচেয়ে খোলাখুলিভাবে প্রাপ্ত অ্যাপ্লিকেশন (যেমন MongoDB) ইনস্টল করার অনুমতি দেয়। নীচের নির্দেশিকাতে হোমব্রু ব্যবহার করে মঙ্গোডিবি কীভাবে ইনস্টল এবং চালানো যায় তার মধ্যে বর্ণিত পদক্ষেপগুলি সম্পাদন করুন৷

অংশ 2। কিভাবে ম্যাকে MongoDB ইনস্টল করবেন

Homebrew ব্যবহার করে MongoDB কিভাবে ইনস্টল করবেন:

  1. আপনাকে অবশ্যই টার্মিনালে চালু করতে হবে অ্যাপ্লিকেশন, তারপর তার পরে, আপনাকে অবশ্যই “ব্রু আপডেট ইনপুট করতে হবে ”।
  2. এবং সেখান থেকে, Homebrew আপডেট করার পর, এখন MongoDB ইনস্টল করুন।
  3. পরে, MongoDB ডাউনলোড করা সফলভাবে সম্পন্ন হলে, আপনাকে এখন একটি ফোল্ডার তৈরি করতে হবে যাতে “db থাকবে। ” এই ফোল্ডারে, মঙ্গো বিষয়বস্তু ফাইলগুলি সংরক্ষণ করা হবে। আপনি “mkdir-p /data/db ব্যবহার করে একটি ডিফল্ট ডিরেক্টরিতে একটি ফোল্ডারও তৈরি করতে পারেন ”।
  4. এখন, নিশ্চিত করুন যে এই “/data/db ” ফোল্ডারটি অনুমতি এর মাধ্যমে ছিল পরিচালনার জন্য।
  5. তার পরে, MongoDB-তে কাজ করার জন্য আপনার কিছু টার্মিনাল সিস্টেমে এখন মঙ্গোর ডেমন পরিচালনা করুন। তারপর, এটি মঙ্গো সার্ভারের প্রক্রিয়া শুরু করবে।
  6. এর পরে, আপনাকে মঙ্গোর ডেমনের সাথে একত্রে মঙ্গো শেলকে শুধুমাত্র একটি টার্মিনালে পরিচালনা করতে হবে, সেখান থেকে, আপনাকে অন্য টার্মিনাল সার্ভার থেকে মঙ্গোতে ইনপুট করতে হবে। তারপরে, এটি মঙ্গো শেল-এ কাজ করবে যা এইভাবে একটি অ্যাপ যা মঙ্গোডিবি-র তথ্য অ্যাক্সেসযোগ্য।
  7. এখন, প্রস্থান করুন টিপে মঙ্গো শেলটি ছেড়ে দিন .
  8. তারপর, “Command + C কী টিপে মঙ্গোর ডেমনে থামুন ”।

ম্যানুয়াল ডাউনলোডের মাধ্যমে ম্যাকে কীভাবে MongoDB ইনস্টল করবেন

  1. শুরু করার জন্য, আপনাকে প্রথমে মঙ্গোডিবি-র সঠিক সংস্করণটি ডাউনলোড করতে হবে, আপনি কেবল মঙ্গোডিবি-এর মূল ওয়েবপেজে যান, তারপর ডাউনলোড প্যানেলে যান।
  2. মঙ্গোডিবিতে পাওয়ার পর, আপনাকে এখন জিপ ফাইল বা .tgz স্থানান্তর করতে হবে জিপ ফাইল ফরম্যাট ছিল, আপনাকে এখন সেই ফোল্ডারে যেতে হবে যেখানে মঙ্গো সংরক্ষিত হয়েছিল।
  3. এর পরে, আপনাকে এখন আপনার ডাউনলোড করা সংরক্ষণাগারে থাকা MongoDB-এর জিপ ফাইলটি বের করতে হবে, তারপরে, ফোল্ডারটির নাম পরিবর্তন করে আরও মনোরম করুন৷
  4. পরে, মঙ্গোডিবি ডাউনলোড করা সফলভাবে সম্পন্ন হলে, আপনাকে এখন একটি ফোল্ডার তৈরি করতে হবে যাতে রয়েছে “db ” আপনি “mkdir-p /data/db ব্যবহার করে একটি ডিফল্ট ডিরেক্টরিতে একটি ফোল্ডারও তৈরি করতে পারেন ”।
  5. সেখান থেকে, নিশ্চিত করুন যে এই “/data/db " ফোল্ডারটি পরিচালনার জন্য অনুমতির মাধ্যমে ছিল৷
  6. তার পরে, MongoDB-তে কাজ করার জন্য আপনার কিছু টার্মিনাল সিস্টেমে এখন মঙ্গোর ডেমন পরিচালনা করুন। তারপর, এটি মঙ্গো সার্ভারের প্রক্রিয়া শুরু করবে।
  7. তারপর, আপনাকে মঙ্গোর ডেমনের সাথে একত্রে মঙ্গো শেলটি শুধুমাত্র একটি টার্মিনালে পরিচালনা করতে হবে, সেখান থেকে, আপনাকে অন্য টার্মিনাল সার্ভার থেকে মঙ্গোতে ইনপুট করতে হবে। তারপরে, এটি মঙ্গো শেল-এ কাজ করবে যা এইভাবে একটি অ্যাপ যা মঙ্গোডিবি-র তথ্য অ্যাক্সেসযোগ্য।
  8. তারপর, আপনাকে অবশ্যই প্রস্থান টিপে মঙ্গো শেলটি ছেড়ে যেতে হবে।
  9. তারপর, আপনাকে মঙ্গোর ডেমনে “Command + C কী টিপে থামতে হবে ”।

কিভাবে সহজে এবং দ্রুত ম্যাকে MongoDB ইনস্টল করবেন


  1. কীভাবে ম্যাকে সহজে এবং দ্রুত জাভা ইনস্টল করবেন

  2. কিভাবে সফলভাবে এবং সহজে Mac এ এক্সেল ফাইল পুনরুদ্ধার করা যায়

  3. কিভাবে ম্যাকে সহজে অ্যালার্ম সেট করবেন?

  4. কিভাবে সহজে এবং দ্রুত macOS কাস্টমাইজ করবেন?