কম্পিউটার

সেরা সমাধান:কীভাবে ম্যাকে EXE ফাইল খুলবেন এবং চালাবেন

EXE ফাইল হল এক্সিকিউটেবল ফাইল যা সাধারণত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মধ্যে ব্যবহার করা হয়। এগুলি আপনার কম্পিউটারের মধ্যে অ্যাপ্লিকেশন ইনস্টল বা খোলার জন্য জনপ্রিয় ফাইল। যেমন, এগুলি সত্যিই ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য ব্যবহৃত হয় না কারণ এই ওএস ডিএমজি এক্সটেনশন ব্যবহার করে।

সুতরাং, বড় প্রশ্ন হল, “আপনি কি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন৷ "? ম্যাক অপারেটিং সিস্টেমের মধ্যে EXE ফাইল চালানো কি সম্ভব? অনেকেই মনে করেন এটা সম্ভব নয়। যাইহোক, সিস্টেমের উপর নির্ভর করে এটি সম্ভব বা নাও হতে পারে।

এখানে, আমরা "আপনি কি একটি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন" প্রশ্নটি নিয়ে আলোচনা করব এবং এটি কীভাবে করবেন তার পদ্ধতিও দেখাব৷

পার্ট 1. একটি ম্যাকে একটি EXE ফাইল কি?

"আপনি কি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন" এই বিষয়ে আলোচনা করার আগে, আসুন একটি EXE ফাইল কী তা নিয়ে কথা বলি।

একটি EXE ফাইল কি? আসলে, এটি ফাইল এক্সটেনশন EXE যেখানে এটি একটি এক্সিকিউটেবল ফাইল। এটি সাধারণত MS-DOS, Windows, ReactOS এবং OpenVMS-এর মতো অপারেটিং সিস্টেমে ব্যবহৃত হয়। এটি বিভিন্ন সফ্টওয়্যার প্রোগ্রাম খোলার জন্য ব্যবহার করা হয়. সাধারণত, যদি আপনার Windows এ একটি EXE ফাইল থাকে, তাহলে এটি একটি Mac কম্পিউটারের মধ্যে একটি EXE ফাইলও হতে পারে৷

সফ্টওয়্যার ইনস্টলেশন ফাইলগুলি সাধারণত INSTALL.EXE এর মতো নামকরণ করা হয় অথবা SETUP.EXE . সাধারণত, এই ফাইলগুলিতে অনন্য নাম দেওয়া থাকে তবে EXE এর এক্সটেনশন থাকে। এগুলি সাধারণত খোলা বা ইনস্টল করা সফ্টওয়্যারটির নামের সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, আপনি যদি ফায়ারফক্স ইনস্টলেশন ফাইলের জন্য যাচ্ছেন, তাহলে আপনার কাছে FIREFOXSETUP.EXE নামের একটি ফাইল থাকবে .

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে EXE ফাইলগুলি আসলে নিজেরাই বের করতে পারে। তাদের বিষয়বস্তু প্রকৃতপক্ষে নির্দিষ্ট ফোল্ডারে বের করা যেতে পারে যদি আপনি সেগুলি খুলেন। এটি নির্দিষ্ট প্রোগ্রামের ইনস্টলেশনের জন্য কিছু ফাইল আনজিপ করার অনুরূপ।

এবং কিছু EXE ফাইল আসলে আপনার কম্পিউটারের জন্য বিপজ্জনক হতে পারে। অনেক দূষিত সফ্টওয়্যার EXE ফাইলের মাধ্যমে পরিবহন করা হয়। এগুলিকে বৈধ প্রোগ্রাম হিসাবে মুখোশ দেওয়া হয় যা দেখে মনে হয় তারা নিরাপদ কিন্তু আসলে তা নয়৷

এই ফাইলগুলির বেশিরভাগই একটি বাস্তব ফাইলের মতো দেখতে হবে। যাইহোক, তারা আসলে তাদের মধ্যে ভাইরাস ধারণ করে। সুতরাং, এক্সিকিউটেবল ফাইলগুলি সরানোর, ডাউনলোড করার এবং পরিবহন করার সময় আপনাকে সতর্ক থাকতে হবে। এগুলি আপনার ডিভাইসের জন্য সম্ভাব্য ধ্বংসাত্মক হতে পারে৷

আপনি কি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন?

আমি কি ম্যাকে EXE চালাতে পারি? EXE ফাইলগুলি আসলে Microsoft Windows-এর জন্য তৈরি৷৷ এইভাবে, আপনি জিজ্ঞাসা করতে পারেন যে আপনি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন কিনা। আসলে, এটি খুব সম্ভব। এ কেমন কথা?

আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে এই এক্সিকিউটেবল ফাইলগুলি চালাতে হবে . আপনার ম্যাক কম্পিউটারে EXE ফাইলগুলি চালাতে সক্ষম হওয়ার জন্য এই ধরণের সফ্টওয়্যারগুলির সাধারণত নির্দিষ্ট প্রয়োজনীয়তা থাকে। যাইহোক, তারা প্রশ্নের উত্তর দিতে কাজ করে।

সেরা সমাধান:কীভাবে ম্যাকে EXE ফাইল খুলবেন এবং চালাবেন

অংশ 2. কিভাবে একটি Mac এ EXE ফাইল খুলবেন?

আপনি কি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন? এখানে, আমরা আপনাকে একটি Mac-এ একটি EXE ফাইল চালানোর পদ্ধতি শেখাব। এটি করতে সক্ষম হওয়ার জন্য, WINE ইনস্টল করা আবশ্যক৷ যা বিনামূল্যের সফটওয়্যার। অথবা, আপনি বুট ক্যাম্প ব্যবহার করে Windows অপারেটিং সিস্টেম (উইন্ডোজ 8 বা 10) ইনস্টল করতে পারেন আপনার ম্যাক ডিভাইসের বৈশিষ্ট্য।

পদ্ধতি 01. ওয়াইন ব্যবহার করা

এখানে ইন্টারনেট থেকে WINE ডাউনলোড করার পদক্ষেপগুলি রয়েছে৷ "আপনি কি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন" এই প্রশ্নের উত্তর দেওয়ার ধাপগুলিও?

  1. WineBottler-এর সাইট দেখুন।

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল WineBottler এর সাইট পরিদর্শন করা। WINE আসলে একটি খুব উন্নত সফটওয়্যার। যাইহোক, WineBottler নিশ্চিত করবে যে আপনার কাছে এমন একটি ইন্টারফেস আছে যা খুব ব্যবহারকারী-বান্ধব। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এমন কিছু প্রোগ্রাম রয়েছে যা আপনার ওয়াইন সফ্টওয়্যারে কাজ করবে না। যদি এটি ঘটে থাকে, তাহলে এটি কাজ করার জন্য আপনাকে ম্যাকের বুট ক্যাম্প বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হবে। আমরা আপনাকে এই বিভাগের দ্বিতীয় অংশে তা শিখিয়ে দেব।

  1. WineBottler ডেভেলপমেন্টের জন্য বোতামে ক্লিক করুন।

সুতরাং, আপনি যদি জানতে চান যে আপনি একটি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন, পরবর্তী পদক্ষেপটি হল WineBottler 1.8-rc4 ডেভেলপমেন্টের জন্য বোতামটি ক্লিক করা। এটি পৃষ্ঠার মাঝের অংশে পাওয়া যাবে। এটির মধ্যে একটি সবুজ তীর রয়েছে। আপনার যদি Mac OS X Capitan-এর চেয়ে কম অপারেটিং সিস্টেম সংস্করণ থাকে, তাহলে আপনাকে অবশ্যই WineBottler 1.8.6 Stable লেবেলযুক্ত বিকল্পটি দেখতে হবে .

সেরা সমাধান:কীভাবে ম্যাকে EXE ফাইল খুলবেন এবং চালাবেন

  1. WineBottler ডাউনলোড করুন এবং পপ-আপ বিজ্ঞাপনটি এড়িয়ে যান।

তৃতীয় ধাপে WineBottler ডাউনলোড করা হবে। আপনি “ডাউনলোড বিকল্পে ক্লিক করে এটি করতে পারেন৷ ” একটি বিজ্ঞাপন পর্দা পপ আপ হবে. পরবর্তী ধাপে আপনাকে যা করতে হবে তা হল “বিজ্ঞাপন এড়িয়ে যান বিকল্পটিতে ক্লিক করা ” এটি স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত। এটি পাঁচ সেকেন্ড পরে প্রদর্শিত হবে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি “বিজ্ঞাপন এড়িয়ে যান লেবেলের আগে পৃষ্ঠায় কোনো কিছুতে ক্লিক করবেন না " দেখায়. এছাড়াও, আপনি যদি একটি নির্দিষ্ট বিজ্ঞাপন ব্লকার ব্যবহার করেন, তাহলে এই পৃষ্ঠায় যাওয়ার আগে প্রথমে এটি নিষ্ক্রিয় করা গুরুত্বপূর্ণ৷

  1. ডাউনলোড প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ডাউনলোড প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে। যদি এটি আপনার DMG ফাইল ডাউনলোড করা শুরু না করে, তাহলে আপনাকে WineBottlerCombo_1.8-rc4.dmg লেবেলযুক্ত বিকল্পটি ক্লিক করতে হবে জোর করে ডাউনলোড প্রক্রিয়া শুরু করার জন্য।

  1. WineBottler ইনস্টল করুন এবং EXE ফাইলে ডাবল ক্লিক করুন।

WineBottler ইনস্টল করার জন্য, আপনাকে অবশ্যই ডাউনলোড করা DMG ফাইলটিতে ডাবল ক্লিক করতে হবে। এর পরে, এটি টেনে আনতে আবশ্যক৷ আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারের দিকে WineBottler এবং Wine এর আইকন। তারপর, আপনাকে ডাবল ক্লিক করতে হবে৷ একটি ড্রপ-ডাউন মেনুতে দেখানোর জন্য EXE ফাইল।

সেরা সমাধান:কীভাবে ম্যাকে EXE ফাইল খুলবেন এবং চালাবেন

  1. Open With নির্বাচন করুন এবং ওয়াইন বেছে নিন।

Open With এর জন্য বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে ওয়াইনের বিকল্পটি চয়ন করুন। ওয়াইন বিকল্পটি পপ-আউটের মধ্যে প্রদর্শিত হবে যা ড্রপ-ডাউনের ডান বা বাম দিকে প্রদর্শিত হবে। একটি সতর্কতা পরে দেখানো হবে৷

  1. সরাসরি রান অপশনটি বেছে নিন এবং যান এ ক্লিক করুন।

"সরাসরি চালান বলে যে বিকল্পটি চয়ন করুন৷ ” যদি এটি নির্বাচন না করা হয়, তাহলে সরাসরি চালান-এ পাওয়া যায় এমন বৃত্তটি টিপুন জানালার অংশ। তারপর, Go এর বিকল্পে ক্লিক করুন। এটি একটি নীল বোতাম যা স্ক্রিনের নীচের ডানদিকে অবস্থিত। যদি WINE আপনার নির্দিষ্ট EXE ফাইলটিকে সমর্থন করে তবে এটি লোড হবে। যাইহোক, যদি এটি না খোলে, তাহলে আপনাকে অবশ্যই ম্যাকের মধ্যে বুট ক্যাম্প নামক বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হবে।

সেরা সমাধান:কীভাবে ম্যাকে EXE ফাইল খুলবেন এবং চালাবেন

পদ্ধতি 02. বুট ক্যাম্প ব্যবহার করা

এখানে প্রশ্নের উত্তর দেওয়ার পদ্ধতি রয়েছে, আপনি কি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন। আমরা এটি একটি ম্যাকের বুট ক্যাম্প নামক বৈশিষ্ট্যের মাধ্যমে করব। নিচের ধাপগুলো দেখুন।

  1. নিশ্চিত করুন যে আপনার উইন্ডোজের জন্য একটি ইনস্টলেশন ফাইল আছে৷

ম্যাকের বুট ক্যাম্প বৈশিষ্ট্য বিভিন্ন উইন্ডোজ অপারেটিং সিস্টেম সমর্থন করে। এর মধ্যে রয়েছে Windows 10, Windows 8.1, এবং Windows 8। আপনি Microsoft এর সাইট থেকে এটি নিতে পারেন। এর জন্য ISO ফাইলটি পান। এটি ডাউনলোড করলে আপনি উত্তর দিতে পারবেন যে আপনি একটি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন৷

  1. ম্যাকের জন্য ইউটিলিটি ফোল্ডার চালু করুন।

আইকন টিপে এটি করুন৷ যা একটি বিবর্ধক কাচের মত দেখায়। এটি ম্যাকের ইন্টারফেসের উপরের ডানদিকে অবস্থিত। “ইউটিলিটিস শব্দটি টাইপ করুন ” এবং তারপরে এটির মধ্যে ইউটিলিটিগুলির জন্য ফোল্ডারটি নির্বাচন করুন৷

  1. বুট ক্যাম্প খুলুন এবং স্ক্রিনে প্রম্পট অনুসরণ করুন।

আইকনে দুবার ক্লিক করুন আপনার বুট ক্যাম্প সহকারীর জন্য। তারপর, পর্দায় নির্দেশাবলী অনুসরণ করুন. এটি আপনাকে আপনার Mac কম্পিউটারে Windows অপারেটিং সিস্টেম ইনস্টল করার অনুমতি দেবে৷

সেরা সমাধান:কীভাবে ম্যাকে EXE ফাইল খুলবেন এবং চালাবেন

  1. ম্যাকের রিস্টার্ট প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

বুট ক্যাম্পের সেটিংসের সেটআপ প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনার ম্যাক কম্পিউটার পুনরায় চালু করা উচিত। এটি আপনাকে ম্যাক-এ একটি EXE ফাইল চালাতে পারে তা চালিয়ে যাওয়ার অনুমতি দেবে৷ পুনঃসূচনা প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনাকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য ইনস্টলার স্ক্রীন দেখানো হবে।

  1. বুটক্যাম্প পার্টিশন নির্বাচন করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

ইনস্টলেশন প্রক্রিয়ার ধাপগুলির মধ্যে আপনার BOOTCAMP-এর জন্য পার্টিশন বেছে নেওয়া উচিত। উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পর্দার মধ্যে নির্দেশাবলী অনুসরণ করুন. এর পরে, একবার আপনার ম্যাক পুনরায় চালু হলে বিকল্প কী টিপুন। এটি স্টার্টআপ ম্যানেজারের জন্য উইন্ডোটি দেখাবে। আপনার স্টার্টআপ ম্যানেজার দেখা গেলে বিকল্পের জন্য কীটি ছেড়ে দিন।

  1. আপনার Windows অপারেটিং সিস্টেম লোড করুন এবং আপনার EXE ফাইল খুলুন।

"আপনি কি ম্যাকে একটি EXE ফাইল চালাতে পারেন" এর পরবর্তী পদক্ষেপটি হল আপনার রিটার্ন টিপুন চাবি. এটি আপনার ম্যাকের মধ্যে উইন্ডোজের জন্য অপারেটিং সিস্টেম লোড করবে। এখন, আপনাকে আপনার ম্যাক কম্পিউটারের মধ্যে আপনার EXE ফাইলটি খুলতে হবে। আপনি যখন আপনার Windows OS ব্যবহার করছেন তখনই এটি করা যেতে পারে৷


  1. কিভাবে ম্যাকে ফাইল/ফোল্ডার আনজিপ ও জিপ করবেন

  2. কিভাবে ম্যাকে ফাইল আনজিপ এবং এক্সট্রাক্ট করবেন

  3. আপনার ম্যাক কম্পিউটারে একটি RAR ফাইল কীভাবে খুলবেন

  4. কিভাবে ম্যাকে দ্রুত এবং নিরাপদে 7z ফাইল খুলবেন