কম্পিউটার

একটি MOBI ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?

অনেক ব্যবহারকারী নিশ্চয়ই তাদের ডিভাইসে .mobi ফাইল এক্সটেনশন সহ MOBI ফাইল দেখেছেন। এই ফাইল বিন্যাসটি ডিজিটাল ইবুকগুলির জন্য ব্যবহৃত হয় এবং বেশিরভাগই পুরানো ফাইলগুলিতে পাওয়া যায়। বেশিরভাগ সময়, ব্যবহারকারীরা তাদের কিন্ডল ডিভাইসে এই ফাইলগুলি খুঁজে পাবেন। যে ব্যবহারকারীরা ইবুক ফাইল ফরম্যাট সম্পর্কে জানেন না তারা তাদের ফর্ম্যাট এবং এর মেকানিক্স সম্পর্কে অনিশ্চিত হবেন৷ এই নিবন্ধে, আমরা MOBI ফাইল নিয়ে আলোচনা করব এবং আপনি কীভাবে এটি আপনার ডিভাইসে খুলতে পারেন।

একটি MOBI ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?

একটি MOBI ফাইল কি?

MOBI ফাইল ইবুকগুলির জন্য একটি বিন্যাস যা মূলত মোবিপকেট রিডার দ্বারা ব্যবহৃত হয়। এটি এখন বিভিন্ন ইবুক পাঠকদের দ্বারা সমর্থিত। এটিতে একটি .mobi এক্সটেনশন থাকবে এবং অননুমোদিতভাবে দেখা এবং অনুলিপি করা প্রতিরোধ করতে এতে DRM কপিরাইট সুরক্ষা থাকতে পারে। এটি একটি পুরানো ফর্ম্যাট যা শুধুমাত্র পুরানো ইবুকগুলিতে পাওয়া যাবে৷ এই বিন্যাসটি জানুয়ারী 2011 সালে বন্ধ করা হয়েছিল। যাইহোক, বর্তমান কিন্ডল ফর্ম্যাটগুলি MOBI-এর উপর ভিত্তি করে।

যদিও এই বিন্যাসটি আর জেনারেট করা হয়নি, তবুও বেশিরভাগ Kindle ডিভাইস এখনও MOBI ফাইল খুলতে পারে। একজন ব্যবহারকারীকে কেবল তাদের MOBI ফাইলগুলি তাদের Kindle ডিভাইসে ইমেল বা USB স্থানান্তরের মাধ্যমে পাঠাতে হবে। যাইহোক, যদি আপনার কিন্ডল ডিভাইস না থাকে এবং আপনি অন্য কোনো ডিভাইসে MOBI ফাইল খোলার চেষ্টা করছেন, তাহলে আপনি MOBI ফাইল খোলার নিচের উদাহরণগুলি পরীক্ষা করতে পারেন।

Windows এ MOBI ফাইল খোলা হচ্ছে

বেশিরভাগ সাধারণ ইবুক ফরম্যাট ব্রাউজার এবং ওয়ার্ড প্রসেসরের মতো ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলিতে খোলা যেতে পারে। যাইহোক, MOBI এবং অন্যদের মত কিছু ফরম্যাট আছে যেগুলি চালানোর জন্য একটি নির্দিষ্ট প্রোগ্রামের প্রয়োজন। অ্যাক্রোব্যাট রিডারের মতো জনপ্রিয় প্রোগ্রামেও এগুলো খোলা যাবে না। ব্যবহারকারীদের এমন প্রোগ্রাম ডাউনলোড করতে হবে যার মাধ্যমে তারা MOBI ফাইল খুলতে পারে। Windows-এ MOBI ফাইল খুলতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করুন মোবিপকেট রিডার সফটওয়্যার। ইনস্টল করুন৷ ইনস্টলেশনের প্রয়োজনীয় পদক্ষেপগুলি অনুসরণ করে প্রোগ্রামটি। একটি MOBI ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?
  2. ইন্সটল করার পরে, সমস্ত MOBI ফাইল স্বয়ংক্রিয়ভাবে তাদের আইকন পরিবর্তন করবে। ডাবল-ক্লিক করুন MOBI এর যেকোনো একটিতে ফাইলগুলি খোলে এটা একটি MOBI ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?
  3. এখন আপনি সহজেই মোবিপকেট রিডারে যেকোনো MOBI ফাইল দেখতে পারবেন।

Android এ MOBI ফাইল খোলা হচ্ছে

আজকাল, ফোনগুলি প্রায়শই অন্যান্য ডিভাইসের পরিবর্তে ইবুক পড়ার জন্য ব্যবহৃত হয়। এটি ব্যবহার করা সহজ এবং যেকোনো সময় যে কোনো জায়গায় ইবুক অ্যাক্সেস করার জন্য একটি পোর্টেবল ডিভাইস। কিছু সেরা ইবুক অ্যাপ্লিকেশনে MOBI ফাইল পড়ার বিকল্প নাও থাকতে পারে। যাইহোক, কিছু ইবুক রিডার আছে যারা Android এ MOBI ফাইল খুলতে পারে। আমরা আপনাকে eReader Prestigio অ্যাপ্লিকেশনের মাধ্যমে ধাপগুলি দেখাতে যাচ্ছি৷

  1. Google Play Store-এ যান আপনার ফোনে এবং eReader Prestigio ডাউনলোড করুন আবেদন একটি MOBI ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?
  2. eReader Prestigio খুলুন অ্যাপ্লিকেশন এবং মেনু এ আলতো চাপুন৷ আইকন ফাইলগুলি নির্বাচন করুন৷ তালিকায় বিকল্প। একটি MOBI ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?
  3. আপনি আপনার ফোনে প্রতিটি ধরনের ফাইল অনুসন্ধান করতে পারেন অথবা শুধুমাত্র SD কার্ড-এ আলতো চাপুন সরাসরি ফাইলে যাওয়ার বিকল্প। একবার আপনি ফাইলটি খুঁজে পেলে শুধু ট্যাপ করুন৷ এটিতে খোলা . একটি MOBI ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?
  4. এটি অ্যান্ড্রয়েড ফোনে MOBI ফাইল খুলবে। নীচে দেখানো হিসাবে আপনার বইটি শেলফেও দেখাবে৷ একটি MOBI ফাইল কী এবং এটি কীভাবে খুলবেন?

  1. .AAE ফাইল এক্সটেনশন কি? কিভাবে .AAE ফাইল খুলবেন?

  2. Android এ MOBI ফাইল কিভাবে খুলবেন

  3. কিভাবে ম্যাকে দ্রুত এবং নিরাপদে 7z ফাইল খুলবেন

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়