কম্পিউটার

ম্যাকের স্ক্রিনশটের জন্য শীর্ষ 5 সমাধান কাজ করছে না

সবাই ম্যাকের স্ক্রিনশট নেয়। স্ক্রিনশট আবিষ্কৃত হওয়ার পর থেকে, আমরা যে কোনো সময় ছবি তুলতে সক্ষম হওয়ার পদ্ধতিতে মুগ্ধ হয়েছি। আমরা একটি মোবাইল ফোন, ব্রাউজার বা অ্যাপ্লিকেশন থেকে একটি ছবি পেতে সক্ষম হতে স্ক্রিনশট সরঞ্জাম ব্যবহার করি। যেমন, অনেক সময় সমস্যা হয় যখন “ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না "উঠে। উদাহরণস্বরূপ, কখনও কখনও, ম্যাকের স্ক্রিনশট ডেস্কটপে সংরক্ষণ করা হয় না। এই ক্ষেত্রে, সমস্যার সম্মুখীন হতে পারে খুব বিরক্তিকর।

অতএব, আমরা ম্যাকের স্ক্রিনশট কাজ না করার বিষয়টি নিয়ে আলোচনা করব। উদাহরণস্বরূপ, আমরা সেই সমস্যাটি মোকাবেলা করব যেখানে আপনি অ্যাপ্লিকেশনটি "স্ক্রিনশট" খুলতে পারবেন না কারণ এটি সাড়া দিচ্ছে না। সমস্যা সংক্রান্ত যে কোন সমস্যা এখানে আলোচনা করা হবে. তো, আসুন আপনার স্ক্রিনশট টুল ঠিক করা শুরু করি!

পার্ট 1. কেন আমার স্ক্রিনশট Mac এ কাজ করছে না?

ম্যাকের স্ক্রিনশট কাজ না করার সমস্যাটি সমাধান করার আগে, আসল টুলটি কেন আপনার কম্পিউটারে কাজ করছে না সে সম্পর্কে কথা বলা যাক। প্রথমত, আপনি দীর্ঘ সময় ধরে কম্পিউটার চালাচ্ছেন এই কারণে এটি হতে পারে। এই ক্ষেত্রে, আপনার 'স্ক্রিনশট অন ম্যাক কাজ করছে না' সমস্যা হবে। এছাড়াও, এর আরেকটি কারণ হল কীবোর্ডের শর্টকাট সেটিংস পরিবর্তন করা হয়েছে।

অথবা, সেগুলিও বন্ধ হয়ে যেতে পারে। যদি COMMAND SHIFT + 4 কাজ করছে না (ম্যাক), সমস্যাটি আপনার কম্পিউটারের প্রকৃত শর্টকাট নিয়ে হতে পারে। আপনি পূর্বে যে কীবোর্ড শর্টকাটটি ব্যবহার করেছেন সেটি অন্য একটি অ্যাকশনে পুনরায় বরাদ্দ করা হতে পারে তাই Mac এ স্ক্রিনশট কাজ করছে না তা একটি সমস্যা।

আরেকটি সমস্যা হল যে আপনাকে আসলে নন-ভোলাটাইল র্যান্ডম অ্যাক্সেস মেমরি (NVRAM) রিসেট করতে হবে। এটি ম্যাকের কীবোর্ড শর্টকাট বা আপনার প্রকৃত স্ক্রিনশট টুলের সাথে সমস্যা সৃষ্টি করতে পারে। আরেকটি সমস্যা হল যে স্ক্রিনশটটি হয়ত এটিকে আপনি যেটি মনে করেন সেটি অন্য স্থানে সংরক্ষণ করা হতে পারে। এছাড়াও, স্ক্রিনশটগুলি আপনার ডেস্কটপের পরিবর্তে ড্রপবক্সে বা আপনার ম্যাকের অন্য কোনো ফোল্ডারে সংরক্ষণ করা হতে পারে৷

ম্যাক-এ আমি কীভাবে স্ক্রিনশট সক্ষম করব তা নিয়ে আপনার সমস্যা কেন হচ্ছে তা এই কয়েকটি বিষয়। আমরা এখানে যে বিষয়গুলি তুলে ধরেছি তা হল হিমশৈলের টিপ। আপনি যে সমস্যার মুখোমুখি হচ্ছেন তার অনেক কারণ রয়েছে।

ম্যাকের স্ক্রিনশটের জন্য শীর্ষ 5 সমাধান কাজ করছে না

অংশ 2। কিভাবে স্ক্রিনশট ঠিক করবেন যা ম্যাকে কাজ করছে না?

ম্যাকের স্ক্রিনশট কাজ না করার সাথে সম্পর্কিত অনেক সমস্যা রয়েছে। উদাহরণস্বরূপ, এমন সময় আছে যখন আপনি ম্যাকে স্ক্রিনশট খুলতে পারবেন না। অন্য সময়ে, ম্যাকের স্ক্রিনশট দূরে যাবে না। এই সমস্যাগুলি খুব বিরক্তিকর হতে পারে। তাই আমরা এই বিভাগে এটি ঠিক করব।

সমাধান 01. আপনার কীবোর্ড শর্টকাট পরিচালনা করুন

ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না এমন সমস্যার সমাধান করার জন্য আপনাকে প্রথম সমাধানটি পরীক্ষা করতে হবে তা হল আপনার কীবোর্ড শর্টকাট। এর কারণ হল আপনার ম্যাক ব্যবহার করার সময় কীবোর্ড শর্টকাট আসলে রিসেট হয়ে থাকতে পারে। এটি কীভাবে ঠিক করবেন তা এখানে:

  1. সিস্টেম পছন্দগুলি দেখুন। প্রথমে, আপনাকে আপনার কম্পিউটারে সিস্টেম পছন্দগুলি দেখতে হবে। তারপর, এর কীবোর্ড অংশে যান।
  2. শর্টকাটে যান। পরবর্তী ধাপ হল শর্টকাট লেবেলযুক্ত ট্যাবটিতে যাওয়া। তারপর, Screenshots এ ক্লিক করুন। নিশ্চিত করুন যে প্রয়োজনীয় প্রতিটি বাক্সে একটি চেকমার্ক দিয়ে টিক দেওয়া আছে। সেইসাথে ব্যবহৃত শর্টকাটগুলি দেখুন৷
  3. শর্টকাট পরিবর্তন করুন। শর্টকাট পরিবর্তন করার প্রয়োজন হলে, আপনি ইতিমধ্যে বিদ্যমান একটি নির্দিষ্ট একটিতে ডাবল ক্লিক করতে পারেন। তারপর, আপনি যে নতুন কীবোর্ড সংমিশ্রণটি চান তা টিপুন।
  4. আনচেক এবং পুনরায় চেক করুন। পরিশেষে, আপনার বাক্সগুলি থেকে টিক চিহ্ন মুক্ত করা উচিত এবং তারপরে আবার সেগুলি পুনরায় পরীক্ষা করা উচিত৷

ম্যাকের স্ক্রিনশটের জন্য শীর্ষ 5 সমাধান কাজ করছে না

সমাধান 02. রিস্টার্ট করা এবং তারপর আপনার ম্যাক আপডেট করা

ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না এমন সমস্যার সমাধান করার পরবর্তী ধাপ হল রিস্টার্ট করা এবং তারপরে আপনার নিজস্ব ম্যাকস আপডেট করা। এখানে মূল বিষয় হল আপনি কেবল আপনার ম্যাক বন্ধ করুন। তারপর, আপনি আবার এটি খুলুন. এটি কারণ সমস্যাটি আসলে সিস্টেমের ত্রুটির কারণে হতে পারে৷

যাইহোক, যদি রিস্টার্ট ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না তা ঠিক করতে সাহায্য না করে? তারপরে, আপনার macOS-এর আপডেট আছে কিনা তা দেখতে হবে। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সিস্টেম পছন্দগুলি চালু করুন। আপনার প্রথমে যা করা উচিত তা হল আপনার সিস্টেম পছন্দগুলি চালু করা এবং তারপরে সফ্টওয়্যার আপডেটে যান৷
  2. পরবর্তী ধাপে আপনাকে যা করতে হবে তা হল Update Now-এর বিকল্পটিতে ক্লিক করা। এটি শুধুমাত্র উপলব্ধ হবে যদি একটি প্রকৃত আপডেট উপলব্ধ থাকে।
  3. আপনার কম্পিউটারে ইন্সটল করতে স্ক্রীনের সমস্ত প্রম্পট দেখুন।

ম্যাকের স্ক্রিনশটের জন্য শীর্ষ 5 সমাধান কাজ করছে না

সমাধান 03. NVRAM রিসেট করুন

প্রথম দুটি বিকল্প আপনার macOS এর মধ্যে ভুল জায়গায় শর্টকাট ঠিক করতে ব্যবহৃত হয়। এখানে, আমরা একটি সম্পূর্ণ নতুন স্তরের গভীরে নেমে যাব। আমরা ম্যাকের অভ্যন্তরীণ সেটিংসের মধ্য দিয়ে যেতে যাচ্ছি। এটি ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না এমন সমস্যার সমাধান করার জন্য। NVRAM আসলে এমন কিছু যা আপনার ম্যাক কম্পিউটারে নিম্ন-স্তরের প্রক্রিয়াগুলির জন্য দায়ী। কখনও কখনও, যা খুব বিরল, সেই অপারেটিং সিস্টেমের সেটিংসে একটি সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে, এটি কখনও কখনও ম্যাকের ইস্যু স্ক্রিনশটে কাজ করছে না বলে নিজেকে প্রকাশ করবে৷

এই কারণেই আপনার NVRAM রিসেট করা উচিত কারণ এটি সমস্যার সমাধান করতে পারে। এটি কীভাবে করবেন তা নীচে দেখুন:

  1. আপনার ম্যাক বন্ধ করুন। প্রথম ধাপ হল অ্যাপল আইকনে ক্লিক করে এবং শাট ডাউন নির্বাচন করে আপনার ম্যাক বন্ধ করা৷
  2. আপনার ম্যাক আবার চালু করুন। পরবর্তী ধাপ হল আপনার Mac আবার চালু করা। যাইহোক, এটি করার সময়, আপনাকে COMMAND + OPTION + P + R টিপুন কী প্রায় 10 সেকেন্ড থেকে 20 সেকেন্ডের জন্য এই কীগুলি টিপুন। অথবা, স্টার্টআপ সাউন্ড বেজে উঠা পর্যন্ত আপনি এটি টিপতে পারেন।

ম্যাকের স্ক্রিনশটের জন্য শীর্ষ 5 সমাধান কাজ করছে না

সমাধান 04. স্ক্রিনশট সংরক্ষণের অবস্থান নিশ্চিত করুন

ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে আপনি যে অন্য সমাধানটি ব্যবহার করতে পারেন তা হল সংরক্ষিত ফাইলগুলির অবস্থান নিশ্চিত করা। ডিফল্টরূপে, এটি ডেস্কটপের দিকে সংরক্ষণ করা হয়। যাইহোক, আপনি এটি মনে না রেখে সেটিংস পরিবর্তন করতে পারেন। এই কারণেই আপনার স্ক্রিনশটগুলি অন্য জায়গায় থাকতে পারে এবং সেগুলি অনুপস্থিত বলে মনে হচ্ছে৷

সুতরাং আপনি আপনার ইচ্ছাকৃত সংরক্ষণের অবস্থান পরিবর্তন করতে পারেন। আরেকটি জিনিস যা আপনার চেক করা উচিত তা হল আপনার ড্রপবক্স সেটিংস। এর কারণ হল স্ক্রিনশটগুলি আপনার ম্যাকের ড্রপবক্সে সংরক্ষিত হতে পারে৷ এই ক্ষেত্রে, সংরক্ষিত স্ক্রিনশটগুলি অনুপস্থিত হতে পারে এবং আপনি সেগুলি শুধুমাত্র আপনার ড্রপবক্স অ্যাকাউন্টের মধ্যে খুঁজে পেতে পারেন৷ সেটিং চালু থাকলে এগুলো আপনার ডেস্কটপে সংরক্ষিত হয় না।

সমাধান 05. অন্য একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

খারাপ হতে খারাপ. যদি ম্যাকের স্ক্রিনশট সমস্যাটি এখনও কাজ না করে, তাহলে আপনি আপনার Mac এর জন্য অন্য একটি স্ক্রিনশট টুল ব্যবহার করতে পারেন। অনেক স্ক্রিনশট টুল আছে যা উচ্চ মানের স্ক্রিনশট অফার করে। এগুলো ইন্টারনেটে পাওয়া যাবে। তাদের অনেক পাশাপাশি বিনামূল্যে. উদাহরণস্বরূপ, স্নাগিট, যা উইন্ডোজে খুব জনপ্রিয়, এর একটি ম্যাক সংস্করণও রয়েছে। আপনি Lightshot জন্য যেতে পারেন. আরেকটি অ্যাপ্লিকেশন আপনি ব্যবহার করতে পারেন SnapNDrag. গ্রীনশট একটি দুর্দান্ত সরঞ্জাম যা উচ্চ-মানের স্ক্রিনশট বা স্নিপিং বৈশিষ্ট্যগুলিও অফার করে। অন্যদের জন্য আপনি যেতে পারেন তাঁত স্ক্রিন রেকর্ডার, মনোস্ট্র্যাপ, ক্লাউডঅ্যাপ, স্কিচ এবং এমনকি রেকর্ডিট।

ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না এমন সমস্যার বিকল্প হিসেবে আপনি ব্যবহার করতে পারেন এমন কিছু টুল। যেমন, এগুলি দুর্দান্ত সরঞ্জাম যা আপনি ম্যাকের মৌলিক স্নিপিং সরঞ্জামের জায়গায় সুবিধা নিতে পারেন। এছাড়াও, তারাও দুর্দান্ত কাজ করে!


  1. ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না, কীভাবে ঠিক করবেন?

  2. ম্যাকে কাজ করছে না ফেসটাইম ঠিক করুন

  3. ম্যাকে আইফোন হটস্পট কাজ করছে না তা ঠিক করার শীর্ষ 8টি উপায়

  4. কিভাবে ম্যাকের কাজ করছে না এমন স্ক্রিনশট ঠিক করবেন