কম্পিউটার

বাড়িতে কীভাবে একটি স্ক্র্যাচড ডিভিডি ঠিক করবেন (2022 সালে আপনার সম্পূর্ণ গাইড)

শীর্ষস্থানীয় চলচ্চিত্র এবং টিভি সিরিজ খেলার জন্য ডিভিডিগুলি দুর্দান্ত। এটি আপনার বাড়িতে তৈরি ভিডিও ক্লিপগুলি সংরক্ষণের জন্যও দুর্দান্ত হতে পারে। এই ডিস্কগুলির মধ্যে আপনার ভিডিওগুলি সংরক্ষণ করা আপনাকে ভবিষ্যতে সেগুলি দেখতে এবং আপনার অতীত স্মৃতিগুলিকে মনে করিয়ে দিতে সহায়তা করতে পারে৷

এই কারণেই যদি আপনি দুর্ঘটনাক্রমে আপনার ডিভিডি স্ক্র্যাচ করে থাকেন, তাহলে আপনি ডিস্কটি সংরক্ষণ করতে চাইতে পারেন। সর্বোপরি, আপনি মূল্যবান স্মৃতি হারাতে চান না। এইভাবে, আমরা আপনাকে শেখাবো কিভাবে একটি স্ক্র্যাচ করা DVD ঠিক করতে হয় আমাদের নিচের পদ্ধতির মাধ্যমে।

আপনি কিভাবে একটি ডিভিডি স্ক্র্যাচ পরিত্রাণ পেতে? এই পদ্ধতিগুলির মধ্যে কয়েকটি হল স্ক্র্যাচড ডিভিডি ডিস্কগুলি ঠিক করার ম্যানুয়াল উপায় এবং আপনি সেগুলি বাড়িতেই করতে পারেন। নিবন্ধের শেষে, আমরা একটি চমৎকার ভিডিও টুল ব্যবহার করে আপনার ডিভিডি ডিস্ক ডেটা হারানো এড়াতে একটি উপায় সুপারিশ করব। চলুন আপনার স্ক্র্যাচ করা DVD ডিস্ক ঠিক করা শুরু করি!

পার্ট 1. স্ক্র্যাচড ডিভিডি ডিস্ক মেরামত করার আগে বিবেচনা করার বিষয়গুলি

আপনি কিভাবে বাড়িতে একটি স্ক্র্যাচ ডিভিডি ঠিক করতে প্রক্রিয়া শুরু করার আগে, আপনাকে প্রথমে কিছু বিষয় বিবেচনা করতে হবে। উদাহরণস্বরূপ, আপনাকে নিশ্চিত করতে হবে যে আসল সমস্যাটি ডিভিডি ডিস্কের সাথে এবং আপনি যে ডিভিডি বা ব্লু-রে প্লেয়ারটি ব্যবহার করছেন তার সাথে নয়। এটি করার জন্য, আরেকটি স্ক্র্যাচ-মুক্ত DVD ডিস্ক রাখার চেষ্টা করুন আপনার প্লেয়ারের উপর। তারপরে, এটি কাজ করে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এটি কাজ করে, তাহলে এর মানে হল সমস্যাটি আসলে DVD ডিস্কে এবং মিডিয়া প্লেয়ার হার্ডওয়্যারের নয়৷

এছাড়াও, আপনাকে আপনার হাত ধুতে হবে ডিভিডি ডিস্ক স্পর্শ করার আগে সাবান এবং জল দিয়ে "পুঙ্খানুপুঙ্খভাবে"। নিশ্চিত করুন যে আপনার হাতগুলি আসলে তাদের স্পর্শ করার আগে শুকিয়ে গেছে। নোংরা হাত এবং তাদের আঙুলের ছাপ ডিভিডিকে আরও ক্ষতি করতে পারে।

অবশেষে, আপনাকে বিচার করতে হবে যে আপনার ডিস্ক আসলেই মেরামত করা যায় কিনা . যদি অনেকগুলি স্ক্র্যাচ থাকে যা খুব গভীর হয়, তবে ক্ষতি অপূরণীয় হতে পারে। আপনি নিজে নিজে না করে ডিভিডির জন্য পেশাদার মেরামতের দোকানে এটি নিয়ে যেতে চাইতে পারেন। যাইহোক, যদি কিছু হালকা স্ক্র্যাচ থাকে তবে আপনি আমাদের নীচের পদ্ধতিগুলি চেষ্টা করে দেখতে পারেন।

বাড়িতে কীভাবে একটি স্ক্র্যাচড ডিভিডি ঠিক করবেন (2022 সালে আপনার সম্পূর্ণ গাইড)

পর্ব 2. কিভাবে একটি স্ক্র্যাচড ডিভিডি ঠিক করা যায় তার সহজ পদ্ধতি

কিভাবে আপনি বাড়িতে একটি স্ক্র্যাচ ডিভিডি ঠিক করবেন? স্ক্র্যাচড ডিভিডি ডিস্ক মেরামত করার জন্য আপনি কিছু পদ্ধতি চেষ্টা করতে পারেন। নীচে এই পদ্ধতিগুলির মধ্যে কয়েকটি রয়েছে:

টুথপেস্ট দিয়ে কীভাবে একটি স্ক্র্যাচড ডিভিডি ঠিক করবেন

একটি টুথপেস্ট? কি? আপনি কি আমার সাথে মজা করছেন? কিভাবে টুথপেস্ট ডিভিডি স্ক্র্যাচ ঠিক করে? ঠিক আছে, আপনার ডিভিডি ডিস্কে যদি আপনার মূল্যবান স্মৃতি থাকে, তবে এটি চেষ্টা করার মতো, তাই না? সর্বোপরি, আপনি এখন আপনার ডিভিডি ব্যবহার করতে পারবেন না। কেন সেখানে সব বিকল্প চেষ্টা না. এখানে একটি ডিভিডি থেকে স্ক্র্যাচ বন্ধ করার পদক্ষেপগুলি রয়েছে:

  1. জল এবং হালকা সাবান ব্যবহার করে আপনার DVD ডিস্ক পরিষ্কার করুন . এটি আঙুলের দাগ এবং তেল দূর করতে সাহায্য করে।
  2. লিন্ট-মুক্ত কাপড় ব্যবহার করুন ডিস্ক শুকানোর জন্য।
  3. এখন, আপনার টুথপেস্টটি DVD ডিস্কে চেপে দিন।
  4. আপনার টুথপেস্টটি ডিস্কের মধ্যে ঘষে ভিতরের অংশ থেকে বাইরের প্রান্তের দিকে সোজা গতিতে ঘষুন। নিশ্চিত করুন যে আপনি বৃত্তাকার গতি ব্যবহার করবেন না .
  5. ডিস্ক থেকে টুথপেস্ট ধুয়ে ফেলুন।
  6. একটি লিন্ট-মুক্ত কাপড় দিয়ে আবার শুকিয়ে নিন।
আচ্ছা, সিডি স্ক্র্যাচের টুথপেস্ট কি কাজ করে? বেশিরভাগ উপায়ে, টুথপেস্ট আসলে স্ক্র্যাচ দূর করে। যদি এটি আপনার জন্য কাজ না করে, নীচের পরবর্তী সমাধান চেষ্টা করুন.

বাড়িতে কীভাবে একটি স্ক্র্যাচড ডিভিডি ঠিক করবেন (2022 সালে আপনার সম্পূর্ণ গাইড)

কিভাবে ম্যাজিক ইরেজার ব্যবহার করে একটি স্ক্র্যাচড ডিভিডি ঠিক করবেন

ঠিক আছে. আপনি ভাবছেন আমরা এখন পাগল হয়ে যাচ্ছি। কিন্তু মিস্টার ক্লিনের ম্যাজিক ইরেজার ব্যবহার করা আরেকটি বিকল্প। আপনার বাড়ি পরিষ্কার করার জন্য এটি সেরা বিকল্প হতে পারে, তবে আপনি যদি স্ক্র্যাচ করা DVD এবং CD ডিস্কগুলি মেরামত করতে চান তবে এটি কার্যকর হতে পারে৷

এটি করার জন্য, আপনাকে ডিভিডি ডিস্কের প্রতিফলিত অংশে শুকনো ম্যাজিক ইরেজারটি "হালকাভাবে" ঘষতে হবে। বাড়িতে স্ক্র্যাচ করা ডিভিডি কীভাবে ঠিক করা যায় তা সঠিকভাবে বাস্তবায়ন করার জন্য, ডিস্কের কেন্দ্রীয় অংশ থেকে বাইরের প্রান্তের দিকে ঘষুন। এটি সোজা লাইনে করুন - একটি বৃত্তাকার গতি নয়৷

মিস্টার ক্লিনের ম্যাজিক ইরেজার মেলামাইন ফেনা থেকে তৈরি করা হয়েছে। এই ফেনা তাপ এবং শব্দ নিরোধক জন্য ব্যবহার করা হয়. এইভাবে, আপনি রাসায়নিক ব্যবহার করার বিপরীতে স্ক্র্যাচ করা DVD মেরামত করার জন্য ইরেজারের উপাদানের অনন্য বৈশিষ্ট্যগুলি ব্যবহার করছেন৷

বাড়িতে কীভাবে একটি স্ক্র্যাচড ডিভিডি ঠিক করবেন (2022 সালে আপনার সম্পূর্ণ গাইড)

তেল-ভিত্তিক পণ্য ব্যবহার করে একটি স্ক্র্যাচড ডিভিডি কীভাবে ঠিক করবেন

এটি একটি বিট অগোছালো হতে পারে. তবে, যদি টুথপেস্ট কাজ না করে, তবে আপনার এটিও চেষ্টা করা উচিত। একবার আপনি এই পদ্ধতির পরে ডিস্কটি কাজ করার জন্য পেয়ে গেলে, আপনি কেবল আপনার কম্পিউটারে এটিকে বার্ন করে ডিস্কের একটি অনুলিপি পেতে পারেন। এইভাবে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি ডেটা হারাবেন না।

তেল-ভিত্তিক পণ্যগুলি ব্যবহার করার ধাপগুলি টুথপেস্টে ব্যবহৃত হয় . এই ক্ষেত্রে, আপনি শুধু অন্য পণ্য ব্যবহার করছেন। তেল-ভিত্তিক পণ্যের মধ্যে রয়েছে চ্যাপস্টিক, পিনাট বাটার, পেট্রোলিয়াম জেলি, পিনাট বাটার, কলার খোসা এবং আরও অনেক কিছু।

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে তেল-ভিত্তিক আইটেম দিয়ে এটি ঘষার সময় আপনাকে এটি অভ্যন্তরীণ পৃষ্ঠ থেকে বাইরের প্রান্তের দিকে সোজা গতিতে করতে হবে। এই নিবন্ধে পাওয়া অন্যান্য পদ্ধতির মতো, আপনার বৃত্তাকার গতি ব্যবহার করা উচিত নয়৷


  1. আপনার সময় কীভাবে দক্ষতার সাথে পরিচালনা করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

  2. করোনাভাইরাস পরামর্শ:আপনার গ্যাজেটগুলি কীভাবে পরিষ্কার করবেন সে সম্পর্কে একটি সম্পূর্ণ নির্দেশিকা

  3. Netflix এরর কোড NW-3-6 (2022 গাইড)

  4. আপনার পিসিতে AsIO3.sys ত্রুটি কীভাবে ঠিক করবেন (2022 আপডেট করা গাইড)