কম্পিউটার

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

“আমি জানতে চাই যে আমি হোয়াটসঅ্যাপে আমার নম্বর পরিবর্তন করলে, আমি কি আমার চ্যাটও হারাবো। আপনি যখন হোয়াটসঅ্যাপে আপনার নম্বর পরিবর্তন করেন তখন কী হয় এবং আমি কীভাবে এটি করতে পারি?”

আজকাল, আমরা তাদের হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করতে চান এমন লোকেদের কাছ থেকে এরকম অনেক প্রশ্ন পাই। আপনি যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তাহলে আপনি হয়তো জানেন যে অ্যাকাউন্টটি আমাদের ফোন নম্বরের সাথে লিঙ্ক করা আছে। হোয়াটসঅ্যাপের ভাল জিনিস হল যে আমরা আমাদের অ্যাকাউন্টের জন্য সংযুক্ত নম্বর পরিবর্তন করতে পারি। আপনি যদি ডেটা না হারিয়ে কীভাবে হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করতে চান তা শিখতে চান, তাহলে এই নির্দেশিকাটি দেখুন।

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

পার্ট 1:আপনি যখন হোয়াটসঅ্যাপে আপনার নম্বর পরিবর্তন করেন তখন কী হয়?

একটি নতুন ফোন নম্বরে কীভাবে হোয়াটসঅ্যাপ পরিবর্তন করতে হয় তা শেখার আগে, এই প্রশ্নের উত্তর দেওয়া গুরুত্বপূর্ণ। আদর্শভাবে, আপনি যদি আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করেন, তাহলে সমস্ত লিঙ্ক করা অ্যাকাউন্টের বিবরণও সরানো হবে। এটিতে আপনার হোয়াটসঅ্যাপ ডেটা অন্তর্ভুক্ত নয়, তবে শুধুমাত্র আপনার হোয়াটসঅ্যাপ পরিচিতিগুলি বা কোনো সংরক্ষিত পছন্দগুলি অন্তর্ভুক্ত করে৷

একবার আপনি আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করলে, আপনি অ্যাপটি ব্যবহার চালিয়ে যেতে পারেন, তবে আপনার পুরানো নম্বরটি সক্রিয় হবে না। আপনি যদি একই ডিভাইসে অ্যাপ ব্যবহার করেন, তাহলে আপনার হোয়াটসঅ্যাপ ডেটা অক্ষত রাখা হবে। অন্যদিকে, আপনি যদি অন্য ডিভাইসে চলে যান, তাহলে আপনাকে ব্যাকআপও স্থানান্তর করতে হবে।

অংশ 2:ডেটা না হারিয়ে কীভাবে হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:অ্যান্ড্রয়েড এবং আইওএস সমাধান

উপরে উল্লিখিত হিসাবে, আপনি শুধুমাত্র আপনার লিঙ্ক করা নম্বর পরিবর্তন করে আপনার WhatsApp ডেটা হারাবেন না। যদিও, আপনি যদি আপনার ফোন এবং আপনার নম্বর পরিবর্তন করেন, তাহলে আপনাকে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ স্থানান্তর করতে হবে অন্যথায় আপনি আপনার ডেটা হারাবেন৷

iOS এবং Android উভয় ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করার প্রক্রিয়াটি বেশ সহজ। অ্যাপটি আমাদের পরিচিতিদের নম্বরের পরিবর্তন সম্পর্কে অবহিত করার একটি বিকল্পও দেয়। যাই হোক না কেন, আপনি যে সকল গোষ্ঠীতে যোগদান করেছেন তাদের আপনার অ্যাকাউন্টের নম্বর পরিবর্তনের বিষয়ে অবহিত করা হবে।

পূর্বশর্ত

  • • আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা পুরানো নম্বরটি আপনাকে অবশ্যই জানতে হবে।
  • • নতুন নম্বরটি আপনার ফোনে সক্রিয় করা উচিত যাতে আপনি একবার তৈরি করা কোডটি যাচাই করতে পারেন৷
  • • সার্ভারে আপনার বিবরণ আপডেট করার জন্য WhatsApp-এর জন্য একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷

অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ নম্বর কীভাবে পরিবর্তন করবেন?

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি নতুন ফোন নম্বরে হোয়াটসঅ্যাপ পরিবর্তন করতে চান, তাহলে আপনি শুধু সেটিংসে যান এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1। আপনার অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ চালু করে শুরু করুন এবং সেটিংসে যেতে উপরে থেকে তিন-বিন্দু আইকনে আলতো চাপুন।

ধাপ 2। হোয়াটসঅ্যাপ সেটিংস চালু হয়ে গেলে, এর অ্যাকাউন্ট সেটিংসে ব্রাউজ করুন এবং "নম্বর পরিবর্তন করুন" বৈশিষ্ট্যটিতে আলতো চাপুন৷

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

ধাপ 3। একটি উত্সর্গীকৃত উইন্ডো খোলার সাথে সাথে, আপনাকে হোয়াটসঅ্যাপে আপনার পুরানো এবং নতুন নম্বর লিখতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করুন কারণ হোয়াটসঅ্যাপ একটি এককালীন জেনারেটেড কোড পাঠাবে যা আপনাকে অ্যাপে প্রবেশ করতে হবে।

ধাপ 4। এটাই! কোডটি প্রবেশ করার পরে, আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করা হবে। শেষ পর্যন্ত, আপনি এখান থেকে পরিবর্তন সম্পর্কে সমস্ত বা নির্বাচিত পরিচিতিকে স্বয়ংক্রিয়ভাবে অবহিত করতে বেছে নিতে পারেন।

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

আইফোনে হোয়াটসঅ্যাপ নম্বর কীভাবে পরিবর্তন করবেন?

অ্যান্ড্রয়েডের মতো, আপনি নিম্নলিখিত উপায়ে আইফোনে ডেটা না হারিয়ে কীভাবে WhatsApp নম্বর পরিবর্তন করবেন তা শিখতে পারেন৷

ধাপ 1। প্রথমে, শুধু আপনার ডিভাইসে WhatsApp চালু করুন এবং নীচে গিয়ার আইকনে ট্যাপ করে সেটিংসে যান৷

ধাপ 2। হোয়াটসঅ্যাপ সেটিংস খোলা হয়ে গেলে, আপনার অ্যাকাউন্ট সেটিংস> নম্বর পরিবর্তন বিকল্পে ব্রাউজ করুন।

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

ধাপ 3। এখানে, আপনি আপনার পুরানো এবং নতুন নম্বর লিখতে পারেন যা হোয়াটসঅ্যাপে আপডেট করতে হবে। "পরবর্তী" এ আলতো চাপুন এবং আপনার নতুন নম্বরে হোয়াটসঅ্যাপ দ্বারা পাঠানো প্রমাণীকরণ কোডটি লিখুন।

ধাপ 4। হোয়াটসঅ্যাপ যখন আপনার নম্বর পরিবর্তন করবে, এটি আপনাকে জানিয়ে দেবে। আপনি এখান থেকে আপডেট করা নম্বর সম্পর্কে আপনার পরিচিতিদের অবহিত করতে বেছে নিতে পারেন (ঐচ্ছিক)।

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

পর্ব 3:নম্বর এবং ফোন একসাথে পরিবর্তন করলে আমি কি আমার WhatsApp মেসেজ রাখতে পারব?

উত্তরটি হল হ্যাঁ". কখনও কখনও লোকেদের তাদের স্মার্টফোন স্যুইচ করার সময় ফোন নম্বর পরিবর্তন করতে হয়। এই পরিস্থিতিতে কীভাবে হোয়াটসঅ্যাপ রেকর্ড রাখবেন? প্রকৃতপক্ষে, এটি শুধুমাত্র দুটি ধাপে খুব সহজ। প্রথমত, আসল নম্বর সহ একটি নতুন ফোনে যান, তারপর আপনি কেবল মোবাইল ট্রান্স – হোয়াটসঅ্যাপ ট্রান্সফার ব্যবহার করতে পারেন। দ্বিতীয়ত, উপরের সমাধান অনুযায়ী আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করুন।

MobileTrans টুলকিটের একটি অংশ হিসাবে, MobileTrans – WhatsApp ট্রান্সফার হল একটি ব্যবহারকারী-বান্ধব সমাধান হোয়াটসঅ্যাপ ডেটা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তর করার জন্য৷

অ্যাপ্লিকেশনটি আপনার উৎস থেকে আপনার হোয়াটসঅ্যাপ ডেটা গন্তব্য ডিভাইসে সরানোর জন্য একটি সরাসরি পদ্ধতি প্রদান করে। এতে আপনার চ্যাট, সংযুক্তি, গোষ্ঠীর তথ্য, ভয়েস নোট এবং সমস্ত অ্যাপ ডেটা অন্তর্ভুক্ত থাকবে। এছাড়াও, অ্যান্ড্রয়েড থেকে অ্যান্ড্রয়েড এবং আইওএস থেকে আইওএস ট্রান্সফার ছাড়াও, এটি অ্যান্ড্রয়েড এবং iOS ডিভাইসের মধ্যে আপনার WhatsApp ডেটা স্থানান্তর করতে পারে।

পদক্ষেপ 1:মোবাইল ট্রান্স চালু করুন – WhatsApp স্থানান্তর

শুরু করার জন্য, আপনি শুধু আপনার কম্পিউটারে MobileTrans চালু করতে পারেন এবং “ফোন থেকে ফোন” মডিউলে যেতে পারেন। সমর্থিত অ্যাপগুলি থেকে, "WhatsApp স্থানান্তর" বিভাগে যান এবং WhatsApp বার্তা স্থানান্তর করতে বেছে নিন।

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

ধাপ 2:উভয় ডিভাইস সংযোগ করুন

এর পরে, আপনি আপনার পুরানো এবং নতুন স্মার্টফোনগুলিকে কার্যকরী তারের সাথে সিস্টেমের সাথে সংযুক্ত করতে পারেন এবং সেগুলি সনাক্ত হওয়ার জন্য অপেক্ষা করতে পারেন৷ নিশ্চিত করুন যে সেগুলি উৎস এবং গন্তব্য লেবেলের অধীনে সঠিকভাবে চিহ্নিত করা হয়েছে বা তাদের অবস্থান পরিবর্তন করতে "ফ্লিপ" বোতামটি ব্যবহার করুন৷

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

ধাপ 3:WhatsApp ডেটা স্থানান্তর করুন

এটাই! আপনি এখন "স্টার্ট" বোতামে ক্লিক করতে পারেন এবং অপেক্ষা করতে পারেন কারণ আপনার WhatsApp ডেটা আপনার নতুন ডিভাইসে সরানো হবে৷ একবার স্থানান্তর সম্পূর্ণ হলে, অ্যাপ্লিকেশনটি আপনাকে জানাবে যাতে আপনি আপনার নতুন ফোনে আপনার বার্তাগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

এই নির্দেশিকাটি পড়ার পরে, আপনি WhatsApp-এ আপনার নম্বর পরিবর্তন করলে কী ঘটে তা শিখতে পারবেন। আপনি দেখতে পাচ্ছেন, আমি ডেটা হারানো ছাড়াই কীভাবে হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করতে হয় তার বিশদ সমাধান নিয়ে এসেছি। আপনি এই পদ্ধতিগুলি ব্যবহার করে দেখতে পারেন বা মোবাইল ট্রান্স – হোয়াটসঅ্যাপ ট্রান্সফার ব্যবহার করতে পারেন যদি আপনি একই নম্বরের সাথে একটি নতুন ফোনে হোয়াটসঅ্যাপ স্যুইচ করেন।

FAQs

    • এটা কি সত্য যে আমি যদি হোয়াটসঅ্যাপে আমার নম্বর পরিবর্তন করি, আমি কি আমার চ্যাট হারাবো?

না, WhatsApp-এ আপনার নম্বর পরিবর্তন করে আপনার WhatsApp চ্যাট এবং অন্যান্য অ্যাপের ডেটা হারিয়ে যাবে না। যদিও, আপনি যদি আপনার ফোনটিও পরিবর্তন করেন তবে আপনার ডেটা হারিয়ে যাবে। এই ক্ষেত্রে, আপনি একটি ডেডিকেটেড সমাধান ব্যবহার করতে পারেন যেমন MobileTrans – WhatsApp Transfer।

    • কেউ হোয়াটসঅ্যাপে তাদের নম্বর পরিবর্তন করেছে কিনা তা কীভাবে জানবেন?

আপনি যদি ইতিমধ্যেই গোষ্ঠীর অংশ হয়ে থাকেন, তাহলে আপনি যখনই কোনও সদস্য তাদের নম্বর পরিবর্তন করবেন তখন আপনি গ্রুপে একটি বিজ্ঞপ্তি দেখতে পারেন। বিকল্পভাবে, আপনি তাদের পুরানো নম্বরের হোয়াটসঅ্যাপ প্রোফাইলে গিয়ে দেখতে পারেন যে তারা সক্রিয় আছে কি না।

    • পরিচিতি না জানিয়ে আমার WhatsApp নম্বর কীভাবে পরিবর্তন করব?

একবার আপনি হোয়াটসঅ্যাপে আপনার নম্বর পরিবর্তন করলে, অ্যাপ্লিকেশনটি আপনার পরিচিতিদের জানানোর জন্য একটি বৈশিষ্ট্য প্রদান করবে। আপনি শুধু এই বৈশিষ্ট্যটি টগল করতে পারেন যাতে আপনার পরিচিতিতে কোনো বিজ্ঞপ্তি পাঠানো না হয়৷


  1. কীভাবে আইফোন/অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ আনইনস্টল করবেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

  2. কীভাবে হোয়াটসঅ্যাপ স্টিকার তৈরি করবেন:ধাপে ধাপে নির্দেশিকা

  3. হোয়াটসঅ্যাপে আপনার ফোন নম্বর কীভাবে পরিবর্তন করবেন এবং এর পরে কী হবে

  4. আপনার সময় কীভাবে দক্ষতার সাথে পরিচালনা করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা