কম্পিউটার

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

সবাই ওয়াইফাই ব্যবহার করে। এটি আধুনিক জীবনের একটি সত্য, তবে এটি কিছু গুরুতর নিরাপত্তা ঝুঁকি এবং উদ্বেগের সাথে আসে। হোম ওয়াইফাই ইন্টারনেটে আপনার সংযোগের সবচেয়ে অনিরাপদ অংশ হতে পারে। এটি সম্ভাব্যভাবে আপনাকে ইন্টারনেটের পাশাপাশি পাশের বাড়ির আক্রমণের জন্য উন্মুক্ত করে।

যদিও কোনও নিরাপত্তা ব্যবস্থাই নিখুঁত নয়, কিছু সহজ পদক্ষেপ রয়েছে যা আপনি আপনার বাড়ির ওয়াইফাই-এর নিরাপত্তা উন্নত করতে এবং আক্রমণকারীদের অ্যাক্সেস করা আরও কঠিন করে তুলতে পারেন৷

নাম পরিবর্তন করুন (SSID)

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

এই এক খুব সহজ. আপনার নেটওয়ার্কের নাম পরিবর্তন করুন. আক্রমণকারীরা রাউটার নির্মাতারা এবং আইএসপি ব্যবহার করে এমন ডিফল্ট নাম জানে। আপনার নেটওয়ার্কের নাম দেখে আপনি কোন ধরণের রাউটার ব্যবহার করছেন তা যদি তারা বুঝতে পারে, তাহলে তারা তাদের আক্রমণকে আপনার সঠিক রাউটারে আরও সহজে সাজাতে পারে। এটি তাদের সময় এবং প্রচেষ্টা উভয়ই বাঁচায়৷

এছাড়াও, এই ধরনের তথ্য আপনার রাউটারের নির্দিষ্ট ফার্মওয়্যারকে আক্রমণ করে এমন আরও পরিশীলিত কাজের জন্য দরজা খুলে দেয়। একজন আক্রমণকারী সেই ফার্মওয়্যারটিকে সরাসরি কাজে লাগাতে পারে এবং সম্ভাব্যভাবে আরও বেশি অ্যাক্সেস লাভ করতে পারে যদি তারা কেবল আপনার পাসওয়ার্ড বের করার চেয়ে থাকে।

অ্যাডমিন ব্যবহারকারীর নাম এবং পাসফ্রেজ পরিবর্তন করুন

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

এখানে যুক্তিটি পূর্ববর্তী বিভাগের মতো একই লাইন অনুসরণ করে। আপনাকে আপনার নেটওয়ার্ক অ্যাডমিন ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

আক্রমণকারীরা ডিফল্টগুলি জানে এবং তারা প্রথমে সেগুলি চেষ্টা করতে চলেছে৷ শুধু পাসওয়ার্ড পরিবর্তন করে বা এক অক্ষর বন্ধ করে পরিবর্তন করে আপনি বুদ্ধিমান বলে মনে করবেন না। আক্রমণকারীদের কাছে এমন একটি টুল রয়েছে যা হাজার হাজার সম্ভাব্য পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম সংমিশ্রণ খুব দ্রুত পরীক্ষা করতে পারে৷

অনুমান করা কিছুটা কঠিন কিছুতে অ্যাডমিন ব্যবহারকারীর নাম পরিবর্তন করুন। পাসওয়ার্ড একটি পাসফ্রেজ হওয়া উচিত। এর মানে হল যে এটি একটি সংক্ষিপ্ত বাক্যাংশ হওয়া উচিত যাতে কমপক্ষে আরও একটি অস্পষ্ট শব্দ থাকে। এটিকে ক্যাপিটালাইজেশন, সংখ্যা এবং কয়েকটি বিশেষ অক্ষরও ব্যবহার করা উচিত।

শক্তিশালী এনক্রিপশন ব্যবহার করুন

আপনি যদি আপনার ওয়্যারলেস নেটওয়ার্কে এনক্রিপশন ব্যবহার না করেন তবে আপনি এটি ভুল করছেন, বড় সময়। আসলে, আপনি যদি হয় এনক্রিপশন ব্যবহার করে, আপনি এখনও এটি ভুল করতে পারেন। সব এনক্রিপশন সমান তৈরি করা হয় না। আপনি সঠিক সেটিংস বেছে নিয়েছেন তা নিশ্চিত করুন।

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনার নেটওয়ার্কের জন্য "WPA2 ব্যক্তিগত" নির্বাচন করুন। আপনি যদি এন্টারপ্রাইজ সংস্করণ সেট আপ করতে পারেন এবং কীভাবে তা জানতে পারেন, তবে এটি কিছুটা ভাল, তবে এটির সাথে আপনার ইতিমধ্যে কিছু অভিজ্ঞতা না থাকলে এটি সত্যিই সহজ নয়৷

এনক্রিপশন অ্যালগরিদমের জন্য, AES নির্বাচন করুন। করবেন না TKIP অন্তর্ভুক্ত। AES অনেক শক্তিশালী এনক্রিপশন প্রদান করে এবং শোষণ করা অনেক কঠিন। TKIP শুধুমাত্র পশ্চাদগামী সামঞ্জস্যের জন্য একটি বিকল্প হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে, এবং এখন, আপনার যদি সত্যিই TKIP প্রয়োজন হয়, আপনার ডিভাইসগুলি আপডেট করুন৷

একটি ভাল পাসফ্রেজ চয়ন করুন

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনার নেটওয়ার্কে সাইন ইন করার জন্য আপনি যে পাসফ্রেজ ব্যবহার করেন সেটিও শক্তিশালী হতে হবে এবং এটি আপনার অ্যাডমিন অ্যাকাউন্টের থেকে আলাদা হতে হবে। অনেক শব্দ দীর্ঘ কিছু বাছুন. কমপক্ষে একটি কম ব্যবহৃত শব্দ এবং কয়েকটি সংখ্যা এবং বিশেষ অক্ষর অন্তর্ভুক্ত করুন। আপনার পাসফ্রেজ কমপক্ষে পনেরো অক্ষরের হওয়া উচিত।

আপনার ওয়াইফাই পাসফ্রেজ ঘোরান

এমনকি আপনার ওয়াইফাই পাসফ্রেজ অবিশ্বাস্যভাবে শক্তিশালী হলেও, আপনাকে এটি পরিবর্তন করতে হবে। যেকোনো পাসফ্রেজের মতো, প্রতিবার নতুন করে ঘোরানো ভালো ধারণা। এর মানে এই নয় যে আপনাকে প্রতি দিন আপনার পাসফ্রেজ পরিবর্তন করতে হবে, তবে প্রতি দুই মাসে একটি ভাল ধারণা।

আপনার অতিথি নেটওয়ার্ক নিষ্ক্রিয় করুন

অতিথি নেটওয়ার্ক একটি দ্বি-ধারী তলোয়ার হতে পারে। অবশ্যই, আপনার অতিথিরা সাইন ইন করছেন না এবং আপনার পুরো নেটওয়ার্কে অ্যাক্সেস পাচ্ছেন না এবং তারা আপনার পাসফ্রেজ ব্যবহার করছেন না। আপনার গেস্ট নেটওয়ার্কের পাসওয়ার্ড না থাকলে, আপনি এখনও নিজেকে কাউকে খুলে দিচ্ছেন যারা সংযোগ করতে চায়। মূলত, আপনি আক্রমণকারীদের দরজায় পা দিচ্ছেন।

এখানে একমাত্র ব্যতিক্রম হল যদি আপনি আপনার গেস্ট নেটওয়ার্কের জন্য একটি পৃথক গেস্ট পাসফ্রেজ তৈরি করতে পারেন। যদি আপনার গেস্ট নেটওয়ার্কে আপনার প্রধান নেটওয়ার্কের মতো একই স্তরের নিরাপত্তা থাকে, তাহলে ঠিক আছে। অন্যথায়, এটি অক্ষম করুন, এবং আপনি যদি আপনার বন্ধুদের বিশ্বাস না করেন, তারা চলে গেলে পাসফ্রেজ পরিবর্তন করুন।

একটি ফায়ারওয়াল সক্ষম করুন

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

প্রতিটি রাউটারে অন্তর্নির্মিত ফায়ারওয়াল থাকে না, তবে আপনার যদি থাকে তবে এটি সক্ষম করুন। একটি ফায়ারওয়াল আপনার প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে কাজ করতে পারে। এগুলি বিশেষভাবে আপনার নেটওয়ার্কে প্রবেশ এবং প্রস্থান করার ট্র্যাফিক পরিচালনা এবং ফিল্টার করার জন্য ডিজাইন করা হয়েছে এবং অব্যবহৃত পোর্টগুলির মাধ্যমে অ্যাক্সেস পাওয়ার প্রচেষ্টা লক ডাউন করতে পারে৷

এমনকি আপনার ডিভাইসে ফায়ারওয়াল সক্রিয় থাকলেও, নিরাপত্তার দ্বিতীয় স্তর যোগ করা ভালো ধারণা। আপনি কি সত্যিই একটি অনুপ্রবেশকারীকে আপনার নেটওয়ার্কে প্রবেশ করার ঝুঁকি নিতে চান শুধুমাত্র পরে তাদের থামানোর চেষ্টা করার জন্য? একজন অনুপ্রবেশকারীর পক্ষে বাইরের তুলনায় আপনার নেটওয়ার্কের ভিতর থেকে আক্রমণ করা অনেক সহজ। এছাড়াও, তারা আপনার ট্রাফিক নিরীক্ষণ করতে পারে।

ভিপিএন ব্যবহার করুন

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনি VPN এর মাধ্যমে আপনার প্রতিবেশীদের আপনার নেটওয়ার্কে প্রবেশ করা থেকে আটকাতে যাচ্ছেন না, তবে আপনি এইভাবে আপনার নিকটবর্তী এলাকার বাইরে থেকে আক্রমণ বন্ধ করতে সাহায্য করতে পারেন।

একটি VPN ব্যবহার করার সময়, প্রথমে VPN সার্ভারের সাথে সংযোগ করুন, তারপর বাইরের ইন্টারনেটে। আপনার সমস্ত ট্রাফিক VPN থেকে আসছে বলে মনে হচ্ছে। এতে আপনার স্থানীয় নেটওয়ার্ক সম্পর্কে যেকোনো তথ্য অন্তর্ভুক্ত থাকে কারণ VPNগুলি ভার্চুয়াল স্থানীয় নেটওয়ার্ক তৈরি করে। আপনি তাদের সাথে সংযুক্ত থাকার সময়, আপনার কম্পিউটার আপনার শারীরিক স্থানীয় নেটওয়ার্ক এবং ভার্চুয়াল উভয়েই থাকে৷ ইন্টারনেট শুধুমাত্র ভার্চুয়াল দেখতে পারে৷

আপনার ট্রাফিককে আংশিকভাবে বেনামী করার অতিরিক্ত সুবিধা VPN-এর রয়েছে। না, একা একটি VPN আপনাকে অনলাইনে সম্পূর্ণ বেনামী করে তুলবে না, তবে এটি অবশ্যই সাহায্য করে৷

WPS নিষ্ক্রিয় করুন

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

WPS মানে ওয়াইফাই প্রোটেক্টেড সেটআপ। এটি একটি পাসফ্রেজ প্রবেশ না করে একটি এনক্রিপ্ট করা ওয়াইফাই নেটওয়ার্কে সংযোগ করার জন্য একটি সিস্টেম৷ এটির কয়েকটি ভিন্ন বাস্তবায়ন রয়েছে, কিন্তু তারা সবাই তুলনামূলকভাবে একই কাজ করে।

যদিও WPS কাগজে ভাল শোনাতে পারে, এটি অনুশীলনে প্রায় ততটা ভাল নয়। WPS শোষণ এবং নিরাপত্তা গর্ত পরিচিত আছে. কি খারাপ, এটি বেশিরভাগ রাউটারে ডিফল্টরূপে সক্রিয় করা হয়েছে। আপনি যদি আমাদের পাসফ্রেজ ট্র্যাক রাখতে পারেন, তাহলে WPS-এর কোনো প্রয়োজন নেই। এটি নিষ্ক্রিয় করুন এবং সেই নিরাপত্তা গর্তগুলি বন্ধ করুন৷

আপনার রাউটার ফার্মওয়্যার পরিচালনা করুন

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনার কম্পিউটারের মত, আপনার রাউটার একটি অপারেটিং সিস্টেম আছে. আপনার কম্পিউটারের বিপরীতে, নিরাপত্তা আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে এটিতে পুশ করা হয় না। আপনাকে ম্যানুয়ালি আপডেট করতে হবে।

কিছু রাউটার ইন্টারনেট থেকে তাদের ফার্মওয়্যার আপডেট ডাউনলোড করতে পারে। অন্যদের জন্য, আপনাকে সেগুলি ডাউনলোড করতে হবে এবং আপনার কম্পিউটার থেকে ম্যানুয়ালি রাউটারে লোড করতে হবে৷ যেভাবেই হোক, আপনাকে এর উপরে থাকতে হবে।

কম্পিউটারের মতো, আপডেটগুলিতে প্রায়শই গুরুত্বপূর্ণ নিরাপত্তা সংশোধন অন্তর্ভুক্ত থাকে। আপনি যদি এই সংশোধনগুলি ছাড়াই আপনার রাউটারটি ছেড়ে যান, তাহলে আপনি আপনার রাউটার এবং নেটওয়ার্ককে প্রমাণিত শোষণের জন্য খোলা থাকার অনুমতি দিতে পারেন৷

আপনাকে এটি খুব ঘন ঘন করতে হবে না। শুধু প্রতি মাসে আপডেটের জন্য চেক করুন, এবং আপনি এগিয়ে থাকতে সক্ষম হবেন।

আপনি যদি আরও প্রযুক্তিগতভাবে দক্ষ হন, আপনি কাস্টম ওপেন-সোর্স রাউটার ফার্মওয়্যার ব্যবহার করে বিবেচনা করতে চাইতে পারেন। কিছু সত্যিই দুর্দান্ত আফটারমার্কেট ফার্মওয়্যার রয়েছে যা আপনি আপনার রাউটারে লোড করতে সক্ষম হতে পারেন এবং তারা দ্রুত আপডেট এবং আরও অনেক বৈশিষ্ট্য দেখতে থাকে। আপনি যদি আগে কখনও এই ধরণের কাজ না করে থাকেন তবে সাবধান হন। আপনি আপনার রাউটার ধ্বংস করতে পারেন।

রিমোট ম্যানেজমেন্ট/অপ্রয়োজনীয় পরিষেবাগুলি অক্ষম করুন

আপনার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার সম্পূর্ণ নির্দেশিকা

অনেক রাউটারে দূরবর্তী ব্যবস্থাপনা পরিষেবা রয়েছে। কিছু রাউটারে, সেই পরিষেবাগুলি ডিফল্টরূপে সক্রিয় থাকে। এখানে ভুল করবেন না। এটি সেই ওয়েব ইন্টারফেস নয় যা আপনি আপনার রাউটার পরিচালনা করতে এর মধ্যে ব্যবহার করেন আপনার নেটওয়ার্ক। দূরবর্তী পরিষেবাগুলি আপনাকে বাহ্যিকভাবে এটি পরিচালনা করতে দেয় . এর মানে হল যে ওপেন ইন্টারনেট থেকে একজন আক্রমণকারী আপনার রাউটারের ব্যবস্থাপনা ইন্টারফেসে অ্যাক্সেস পেতে সক্ষম হতে পারে।

আপনি আপনার নেটওয়ার্কের বাইরে থেকে আপনার রাউটার পরিচালনা করতে সক্ষম হওয়ার জন্য অনেকগুলি ব্যবহারিক কারণ নেই, তাই আপনি এই সম্ভাব্য বিপজ্জনক পরিষেবাটি অক্ষম করে অনেক কিছু মিস করবেন না৷

রাউটারগুলির সাথে আসা অন্যান্য পরিষেবাগুলি রয়েছে যা কঠোরভাবে প্রয়োজনীয় নয়। উদাহরণস্বরূপ, কিছু রাউটার এসএসএইচ বা কম-সুরক্ষিত টেলনেট ডিফল্টরূপে সক্রিয় করা হয়। উভয়ের জন্য কোন কারণ নেই, বিশেষ করে কারণ আপনি আপনার রাউটারের ওয়েব ইন্টারফেস ব্যবহার করতে পারেন।

কিছু রাউটার এমনকি ফাইল শেয়ার করার জন্য ডিফল্টরূপে FTP এবং Samba সক্রিয় থাকে। এই উভয়ই সহজেই শোষণ করার জন্য তাদের কুখ্যাতি অর্জন করেছে। আপনার যদি সেগুলি থাকে তবে সেগুলি বন্ধ করুন৷

ক্লোজিং থটস

আপনি যদি সুরক্ষা বিষয়গুলিতে মনোযোগ দেন বা আপনি অতীতে এই জাতীয় একটি নিবন্ধ পড়ে থাকেন তবে আপনি ভাবতে পারেন কেন কিছু জিনিস কভার করা হয় না। একটি খুব আছে ভালো কারণ।

স্ট্যাটিক আইপি অ্যাড্রেস, MAC ফিল্টারিং এবং আপনার SSID লুকানো সবই বাদ দেওয়া হয়েছে কারণ সেগুলি কাজ করছে না বলে প্রমাণিত হয়েছে। অবশ্যই, আপনি কিছু ছোটখাটো হস্তক্ষেপকে নিরুৎসাহিত করতে সক্ষম হতে পারেন, কিন্তু সঠিক সরঞ্জামগুলির বিরুদ্ধে, এই কৌশলগুলির কোনটিই কার্যকর নয়। এনক্রিপশন এবং শক্তিশালী পাসফ্রেজের মতো আপনার সময় এবং প্রচেষ্টা যেখানে এটি গণনা করা হয় সেখানে আপনি আরও ভালভাবে বিনিয়োগ করছেন।

আপনার হোম নেটওয়ার্ক হল আপনার কম্পিউটারের বিষয়বস্তু এবং বাকি বিশ্বের মধ্যে বাধা। স্মার্ট হোন এবং আপনার রাউটার আপনাকে রক্ষা করছে তা নিশ্চিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন।


  1. আমার ওয়াইফাই রাউটারের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

  2. আপনার কোম্পানির নেটওয়ার্ক নিরাপত্তা উন্নত করতে আপনি কী অতিরিক্ত পদক্ষেপ নেবেন?

  3. একটি হোম নেটওয়ার্কের জন্য সেরা নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. আপনার অনলাইন নিরাপত্তার উন্নতি এবং আপনার গোপনীয়তা রক্ষা করার সম্পূর্ণ নির্দেশিকা