কম্পিউটার

আইফোন 13 প্রোতে ProRes ভিডিও কীভাবে রেকর্ড করবেন

Apple 2020 সালে iPhone 12 Pro সিরিজের সাথে ProRaw স্টিল ইমেজ ফরম্যাটে প্রথম আত্মপ্রকাশ করে। iPhone 13 Pro সিরিজের সাথে, Apple ভিডিওগুলির জন্য ProRes ফর্ম্যাটে আত্মপ্রকাশ করেছে, যা ভিডিও সম্পাদনা করার সময় পোস্ট-প্রোডাকশনে আরও বেশি নমনীয়তা দেয়।

আপনি যদি একটি iPhone 13 Pro বা iPhone 13 Pro Max পেয়ে থাকেন, তাহলে এটি দিয়ে ProRes ভিডিও কীভাবে রেকর্ড করবেন তা এখানে।

ProRes কি?

আইফোন 13 প্রোতে ProRes ভিডিও কীভাবে রেকর্ড করবেন

ProRes একটি নতুন বিন্যাস নয়. এটি ভিডিও সম্পাদনার জন্য পোস্ট-প্রোডাকশন শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি একটি ক্ষতিকর ভিডিও কম্প্রেশন ফর্ম্যাট যা Apple দ্বারা তৈরি করা হয়েছে যা 8K রেজোলিউশন পর্যন্ত সমর্থন করে৷

আপনি যদি একজন ভিডিওগ্রাফার বা সিনেমাটোগ্রাফার হন যারা ক্লিপ রেকর্ড করার জন্য তাদের iPhone 13 প্রো ব্যবহার করেন, ProRes একটি সহজ সংযোজন হবে কারণ এটি সম্পাদনা করার সময় দরকারী আরও বিশদ ক্যাপচার করতে পারে। এর মানে এই নয় যে ProRes-এ রেকর্ড করা ভিডিওগুলি নিয়মিত ভিডিওর চেয়ে ভালো দেখাবে—অতিরিক্ত ডেটা শুধুমাত্র পোস্ট-প্রোডাকশন ওয়ার্কফ্লোতে উপযোগী হবে।

আপনি শুধুমাত্র iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max-এর তিনটি পিছনের বা সামনের ক্যামেরাগুলির মধ্যে একটি থেকে ProRes ভিডিও রেকর্ড করতে পারেন—এই বৈশিষ্ট্যটি সামনের ক্যামেরা বা অন্য কোনও নন-প্রো মডেলগুলিতে উপলব্ধ নয়৷

128GB iPhone Pro মডেলগুলিতে, আপনি 30fps এ ফুল HD তে ProRes ভিডিও রেকর্ড করার জন্য সীমাবদ্ধ। 256GB এবং উচ্চতর স্টোরেজ ভেরিয়েন্টে, আপনি 30fps এ 4K-এ ProRes ভিডিও রেকর্ড করতে পারেন। যাইহোক, কোডেক শুধুমাত্র নিয়মিত ভিডিও মোড সমর্থন করে, স্লো-মোশন এবং সিনেমাটিক মোড সমর্থিত নয়।

কিভাবে iPhone 13 Pro এবং Pro Max-এ ProRes ভিডিও রেকর্ড করবেন

আপনার iPhone এ ProRes ভিডিও রেকর্ড করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস> ক্যামেরা> ফরম্যাট-এ নেভিগেট করুন .
  2. ভিডিও ক্যাপচারের অধীনে, Apple ProRes সক্ষম করুন বিকল্প
  3. এখন, ক্যামেরা খুলুন আপনার iPhone 13 Pro বা Pro Max-এ অ্যাপ এবং ভিডিও-এ সোয়াইপ করুন মোড.
  4. আপনার একটি ProRes দেখতে হবে শীর্ষে স্ট্যাটাস বারে টগল করুন। এটি সক্ষম করুন এবং তারপরে আপনার আইফোনে ProRes ভিডিও রেকর্ড করতে এগিয়ে যান।
আইফোন 13 প্রোতে ProRes ভিডিও কীভাবে রেকর্ড করবেন আইফোন 13 প্রোতে ProRes ভিডিও কীভাবে রেকর্ড করবেন আইফোন 13 প্রোতে ProRes ভিডিও কীভাবে রেকর্ড করবেন আইফোন 13 প্রোতে ProRes ভিডিও কীভাবে রেকর্ড করবেন

আপনার আইফোন ProRes-এ ভিডিও রেকর্ড করা চালিয়ে যাবে যতক্ষণ না আপনি ম্যানুয়ালি এটিকে আবার বন্ধ করেন। মনে রাখবেন যে ProRes ভিডিওগুলি অনেক জায়গা নেয় - সেগুলি HEVC ফাইলগুলির থেকে 30x পর্যন্ত বড়৷ এক মিনিটের 4K ProRes ভিডিও রেকর্ড করা আপনার iPhone এ প্রায় 6GB জায়গা নিতে পারে।

ProRes ভিডিও সম্পাদনাকে সহজ করে তোলে

বেশিরভাগ ব্যবহারকারী ProRes এর জন্য একটি ব্যবহার খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই। যাইহোক, আপনি যদি পোস্ট-প্রোডাকশন বা ফিল্ম মেকিং এর জন্য ভিডিও রেকর্ড করার জন্য আপনার iPhone ব্যবহার করার প্রবণতা রাখেন, তাহলে কোডেক যে অতিরিক্ত নমনীয়তা প্রদান করে তার প্রশংসা করবেন।

ProRes অনেক জায়গা নেয়, যদিও, তাই আপনার ফোনে জায়গা খালি করতে নিয়মিত আপনার কম্পিউটারে স্থানান্তর করতে ভুলবেন না।


  1. আইফোনে ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন

  2. আইফোনে কীভাবে ফেসটাইম গ্রুপ কল রেকর্ড করবেন?

  3. আইফোন এক্সআর-এ কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

  4. আইফোনে কীভাবে YouTube ভিডিও ডাউনলোড করবেন