কম্পিউটার

কিভাবে Mac এ Bootcamp আনইনস্টল করবেন? এটি নির্মূল করার টিপস

আপনি যদি আপনার ম্যাকের বুটক্যাম্প থেকে মুক্তি পেতে চান, আপনি কি নিশ্চিত কিভাবে ম্যাকে বুটক্যাম্প আনইনস্টল করবেন ?

বুট ক্যাম্প প্রকৃতপক্ষে কিছু ম্যাক ব্যবহারকারীদের জন্য সহজ হতে পারে কারণ এটি একটি নেটিভ macOS বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের বিভিন্ন অপারেটিং সিস্টেম অ্যাক্সেস করতে দেয়। যাইহোক, কিছু লোকের জন্য, এটি একটি অকেজো প্রোগ্রাম যা তারা ছাড়া করতে পারে।

ম্যাক থেকে অ্যাপগুলি সরাতে কখনও কখনও অনেক সময় লাগে। আমরা ম্যাক থেকে বুট ক্যাম্প অপসারণের জন্য কিছু পদ্ধতি আবিষ্কার করেছি, যা আমরা এই পোস্টে গভীরভাবে দেখেছি। এর পাশাপাশি, বুট ক্যাম্প এবং এর সাধারণ সমস্যা বা সমস্যাগুলিও চালু করা হবে।

পার্ট 1। বুটক্যাম্প কি?

বুট ক্যাম্প হল একটি বিল্ট-ইন ম্যাক অ্যাপ্লিকেশন এটি আপনাকে ম্যাক এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মধ্যে নির্বিঘ্নে স্থানান্তর করতে দেয়। কিভাবে Mac এ Bootcamp আনইনস্টল করা যায় তার পদ্ধতিতে এগিয়ে যাওয়ার আগে, আসুন এটি কী তা দেখে নেওয়া যাক৷

Intel-ভিত্তিক ম্যাকে কম্পিউটার সিস্টেম চালু করতে আপনি বুট ক্যাম্প ব্যবহার করতে পারেন যদি আপনার কাছে ইতিমধ্যেই নতুন উইন্ডোজ সফ্টওয়্যারের জন্য আপডেট হওয়া সাবস্ক্রিপশন থাকে। যেহেতু এটি আসলে অপারেটিং সিস্টেমগুলিকে 'পার্টিশন' করে সেইসাথে আপনাকে উইন্ডোজ এবং ম্যাকোস উভয়ই ব্যবহার করতে সক্ষম করে, সফ্টওয়্যারটি বুট ক্যাম্প পার্টিশন নামে পরিচিত .

কিভাবে Mac এ Bootcamp আনইনস্টল করবেন? এটি নির্মূল করার টিপস

বুট ক্যাম্প পার্টিশনের সাথে প্রাথমিক সমস্যা হল যে এটি আপনার ডিভাইসের জন্য প্রচুর জায়গা খরচ করতে পারে, এই কারণেই অনেক লোক কিভাবে ম্যাকে বুটক্যাম্প আনইনস্টল করবেন উপায় জানতে চায় .

অ্যাপল তার নিজস্ব সিস্টেম ডিজাইনের প্রথম ম্যাক প্রকাশ করার পরে কিছু ইউটিলিটি বাদ দেওয়া হয়েছিল। বুট ক্যাম্প ক্ষতিগ্রস্তদের মধ্যে একটি, এবং এটি M1 ম্যাকগুলিতে কাজ করতে পারে না যেহেতু এটি ইন্টেল আর্কিটেকচারের দাবি করে। এবং, যেহেতু নতুন ম্যাকগুলি M1 এর সাথে মানদণ্ড হিসাবে উপস্থিত হবে তা নিশ্চিত, বুট ক্যাম্প অ্যাপলের অফার থেকে পর্যায়ক্রমে বাদ দেওয়া হতে পারে৷

আরেকটি সমস্যা যা আমরা বুট ক্যাম্পের সাথে যোগ করতে পারি তা হ'ল ব্যবহারকারীরা ব্যবহার করার সময় এর ম্যাক সাইড অ্যাক্সেস করতে পারে না। উদাহরণস্বরূপ, বুট ক্যাম্পে উইন্ডোজ চালানোর সময়, আপনি অ্যাপল মেলে ছবি বা ইমেল অ্যাক্সেস করতে পারবেন না। এখনও macOS ব্যবহার করতে, আপনাকে প্রথমে উইন্ডোজ বন্ধ করতে হবে। ফলস্বরূপ, দুটি প্ল্যাটফর্মের মধ্যে সামনে পিছনে স্থানান্তর একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া হতে পারে৷

এই সমস্যাগুলির কারণে ব্যবহারকারীরা সম্মুখীন হন, আমরা আপনাকে Mac এ Bootcamp আনইনস্টল করতে শিখতে এবং তারপর অ্যাপটি সরিয়ে ফেলতেও উৎসাহিত করি যদি এটি আপনার জন্য আর উপযোগী না হয়। শুধু নিচের অংশগুলো পড়ুন।

পর্ব 2। কিভাবে Mac এ Bootcamp আনইনস্টল করবেন? ৩টি সহজ উপায়

আপনি যদি তা করার সিদ্ধান্ত নেন তবে ম্যাকের বুট ক্যাম্প অপসারণের জন্য তিনটি বিকল্প রয়েছে। সৌভাগ্যবশত, এগুলি সম্পূর্ণ করা সত্যিই খুব কঠিন নয়, এবং এগুলি কিছুটা অধ্যবসায়ের সাথে সম্পন্ন করা যেতে পারে৷

কিভাবে ম্যাক-এ বুট ক্যাম্প ম্যানুয়ালি আনইনস্টল করতে হয় তার তিনটি কৌশল নিচে দেওয়া হল , একটি Mac এ Windows OS সহ, ধাপ সহ।

পদ্ধতি 1:বুট ক্যাম্প সহকারী ব্যবহার করে এটি সরান

ম্যাকের বুট ক্যাম্প মুছে ফেলার জন্য এটি সম্ভবত সবচেয়ে কার্যকর এবং নির্ভরযোগ্য উপায়। যেহেতু বুট ক্যাম্প সহকারী ইতিমধ্যেই আপনার ম্যাকে ইনস্টল করা হয়েছে, আপনার অবশ্যই এটি ব্যবহার করতে কোনও সমস্যা হবে না। বুট ক্যাম্প সহকারী আনইনস্টল করার পদ্ধতিগুলি নিম্নরূপ:

  1. আপনার ম্যাক খুলুন এবং বুট ক্যাম্প খোঁজার জন্য ফাইন্ডার ব্যবহার করুন।
  2. আসলে Windows অপারেটিং সিস্টেম বা অন্যান্য পার্টিশন থেকে কোনো ডেটা মুছে ফেলার আগে, একটি ব্যাকআপ তৈরি করুন৷
  3. প্রতিটি চলমান অ্যাপ্লিকেশন বন্ধ করা উচিত, সেইসাথে অন্যান্য সমস্ত ব্যবহারকারীকে লগ আউট করা উচিত।
  4. বুট ক্যাম্প সহকারী চালু করতে 'চালিয়ে যান' টিপুন .
  5. 'চালিয়ে যান' নির্বাচন করার আগে, 'Windows 10 বা পরবর্তী সংস্করণ সরান নির্বাচন করুন 'সিলেক্ট টাস্ক' মেনু থেকে।
  6. অ্যাসিস্ট্যান্টের সাহায্যে Mac-এ বুটক্যাম্প কীভাবে আনইনস্টল করবেন তা বোঝা সহজ। যখনই ম্যাকের শুধুমাত্র একটি অভ্যন্তরীণ ড্রাইভ থাকে, শেষ ধাপ হল 'পুনরুদ্ধার' নির্বাচন করা। কিন্তু যদি আপনার কাছে সত্যিই একাধিক ড্রাইভ থাকে, তাহলে আসলে 'চালিয়ে যান' চাপার আগে 'একক ম্যাকওএস পার্টিশনে ডিস্ক পুনরুদ্ধার করুন' নির্বাচন করুন৷

কিভাবে Mac এ Bootcamp আনইনস্টল করবেন? এটি নির্মূল করার টিপস

পদ্ধতি 2:ডিস্ক ইউটিলিটির মাধ্যমে বুট ক্যাম্প পার্টিশন আনইনস্টল করা

সহকারী ব্যবহার করে বুট ক্যাম্প মুছে ফেলতে আপনার সমস্যা হলে, ডিস্ক ইউটিলিটির মাধ্যমে বুট ক্যাম্প পার্টিশনটি সরানোর কথা বিবেচনা করুন। নিম্নলিখিত পদ্ধতিগুলি ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে ম্যাকের বুটক্যাম্প কীভাবে আনইনস্টল করবেন :

  1. ম্যাক চালু করুন এবং ব্যবহার না করা সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন৷
  2. আসলে Windows OS বা অন্যান্য পার্টিশন থেকে যেকোন ফাইল মুছে ফেলার আগে, একটি কপি পান।
  3. ম্যাকে, 'ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন৷ ' টুল।
  4. 'উইন্ডোজ পার্টিশন' বিকল্পটি বেছে নিন।
  5. 'ইরেজ' নির্বাচন করুন এবং ফরম্যাট হিসাবে 'ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নালড)' বেছে নিন, তারপর পার্টিশনটি সরিয়ে দিন।

কিভাবে Mac এ Bootcamp আনইনস্টল করবেন? এটি নির্মূল করার টিপস

পদ্ধতি 3:টার্মিনাল ব্যবহার করে Mac এ BootCamp কিভাবে আনইনস্টল করবেন

একেবারে শেষ বিকল্পটি হল টার্মিনাল ব্যবহার করে ম্যাক থেকে বুট ক্যাম্প মুছে ফেলা। এটি সাধারণত বেশিরভাগ ব্যক্তির সাথে চূড়ান্ত পছন্দ; যাইহোক, যদি পূর্ববর্তী দুটি উপায় আপনার সাথে সঠিকভাবে কাজ না করে, আপনি এখনও এটি চেষ্টা করতে পারেন। নিম্নলিখিত পদ্ধতিগুলি আপনাকে ম্যাক থেকে বুট ক্যাম্প সরাতে টার্মিনাল ব্যবহার করতে হবে :

  1. স্পটলাইট টার্মিনাল চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে অ্যাপ।
  2. একবার অনুরোধ করা হলে 'diskutil list টাইপ করুন ' কমান্ড লাইনে।
  3. কিভাবে Mac এ Bootcamp আনইনস্টল করবেন? কমান্ডটি এখন সঠিকভাবে সম্পাদিত হয়েছে বলে ধরে নিলে, আপনি ডিস্ক এবং পার্টিশনের তালিকার সম্মুখীন হবেন:'sudo diskutil eraseVolume JHFS+ deleteme/dev/disk0s3 '।
  4. আপনি অপসারণ করতে চান এমন ডিস্ক এবং পার্টিশনের নাম অনুসন্ধান করুন। এটি 'IDENTIFIER এ পাওয়া যাবে৷ ' বিভাগ।
  5. আপনি যে পার্টিশনটি অপসারণ করতে চান তার নামের সাথে 'disk0s3' প্রতিস্থাপন করা উচিত।
  6. আপনার পাসওয়ার্ড প্রবেশের পর 'অ্যাকশন' টিপুন।

  1. কিভাবে ম্যাকে ড্রপবক্স আনইনস্টল করবেন

  2. কিভাবে ম্যাকে পাইথন আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে Spotify আনইনস্টল করবেন

  4. কিভাবে Mac এ OneDrive আনইনস্টল করবেন