কম্পিউটার

একটি ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখা কি খারাপ?

অন্য যেকোন ল্যাপটপের মতোই, আপনার MacBook ব্যবহার করার সময় সর্বোত্তম কার্যক্ষমতার জন্য প্লাগ ইন করা দরকার। আমি বেশিরভাগ সময় আমার MacBook Pro প্লাগ ইন রাখার প্রবণতা রাখি।

যাইহোক, আপনি যদি আমার মতো হন, আপনি সম্ভবত নিজেকে জিজ্ঞাসা করছেন, একটি ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখা কি খারাপ? সংক্ষেপে,না . কিন্তু উত্তরটা তার চেয়েও জটিল।

আমি দশ বছরেরও বেশি সময় ধরে একজন সুখী ম্যাকবুক ব্যবহারকারী। আমি সারা বছর ধরে এই ডিভাইসটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছি এবং ইনস এবং আউটগুলি জানি।

এই সংক্ষিপ্ত গাইডে, আমি এই বিষয়ে আপনার যা জানা দরকার তার সমস্ত কিছুর উপরে যাব। অভ্যন্তরীণ টিপসের একটি সিরিজের মাধ্যমে, আপনি বুঝতে পারবেন কেন আমি উপরের বিবৃতিটি দিয়েছি।

ঠিক আছে, এটা করা যাক!

আপনি যদি আপনার ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখেন তাহলে কি হবে?

ম্যাকবুক ব্যবহারকারীদের সবচেয়ে বড় ভয়ের মধ্যে একটি হল এই মূল্যবান ডিভাইসটিকে ক্ষতিগ্রস্ত করা। ম্যাকবুকগুলি কাজের জন্য দুর্দান্ত, এই কারণেই আমরা সেগুলিকে আমাদের ডেস্কে প্লাগ-ইন করার প্রবণতা রাখি৷

এবং আপনি যদি আমার মতো হন, আপনি সম্ভবত ভাবছেন যে আপনি যদি আপনার MacBook Pro সব সময় প্লাগ ইন করে রাখেন তাহলে কি হবে৷

বছরের পর বছর ধরে, আমি ল্যাপটপগুলির কী ঘটে সে সম্পর্কে অনেক তত্ত্ব পেয়েছি, সাধারণভাবে, যখন আপনি সেগুলিকে সব সময় প্লাগ ইন করে রাখেন। সবচেয়ে সাধারণ তত্ত্বগুলির মধ্যে একটি হল যে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয় .

লোকেরা কেন এটি বলে কারণ এটি এমন কিছু যা আমাদের স্মার্টফোনগুলি করতে পরিচিত। আপনি যত বেশি আপনার স্মার্টফোন চার্জ করবেন এবং যত বেশি সময় যাবে, ব্যাটারি কার্যকারিতা হারাবে। কিন্তু একটি ল্যাপটপের ব্যাটারি এবং একটি স্মার্টফোনের ব্যাটারি দুটি ভিন্ন জিনিস৷

অ্যাপল লিথিয়াম পলিমার থেকে ব্যাটারি তৈরি করে। তারা ব্যাটারি ডিজাইন করে যাতে তারা অতিরিক্ত চার্জ না হয় একবার ব্যাটারি 100% ক্ষমতায় পৌঁছায়। কিন্তু এটিকে প্লাগ লাগিয়ে রাখা কি কোনোভাবে ব্যাটারির ক্ষতি করছে?

আমি খুঁজে পেয়েছি যে সেরা ব্যাটারি পরিসীমা 30% থেকে 80% পূর্ণ। আমি আরও খুঁজে পেয়েছি যে ম্যাকবুককে একবারে ব্যাটারি ব্যবহার করতে দেওয়া একটি ভাল ধারণা। জিনিসটি হল, যখন ব্যাটারি 100% ক্ষমতায় পৌঁছায়, ম্যাকবুক আসলে এটি ব্যবহার করে না।

তাই আপনি যখন আপনার ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখবেন, তখন স্বাভাবিকভাবেই ব্যাটারির অবমূল্যায়ন হবে, কারণ ম্যাকবুক দ্রুত অতিরিক্ত গরম হয়ে যাবে এবং সম্পূর্ণ চার্জ হওয়া থেকে পরিধানের শিকার হবে। আপনি যতবার আপনার ম্যাকবুক চার্জ করবেন, ততবার আপনি আরও শক্তি যোগ করবেন এবং পরিবর্তে, আরও তাপ (উৎস) উৎপন্ন করবেন।

এটি বিশেষ করে ক্ষেত্রে যখন আপনি উচ্চ-চাহিদা প্রোগ্রাম চালাচ্ছেন। আপনার লক্ষ্য হওয়া উচিত ব্যাটারির আয়ু যতটা সম্ভব সংরক্ষণ করা। এটি কীভাবে করবেন তা এখানে।

আপনার MacBook এর ব্যাটারি সংরক্ষণের উপায়

ম্যাকবুক ব্যাটারিগুলো অনেক বছর ধরে অনেক দূর এগিয়েছে। এটিকে সম্পূর্ণরূপে চার্জ করা এবং এখনও চার্জ করা আগের মতো খারাপ নয় . কিন্তু এর মানে এই নয় যে আপনাকে সবসময় ল্যাপটপ প্লাগ ইন রাখতে হবে।

আমার MacBook Pro ব্যাটারি দীর্ঘস্থায়ী হয় তা নিশ্চিত করতে আমি ব্যবহার করা সর্বোত্তম অনুশীলনগুলি নীচে দেওয়া হল৷

নিশ্চিত করুন যে আপনার MacBook অতিরিক্ত গরম না হয়

আমি খুঁজে পেয়েছি যে ম্যাকবুকের ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার সবচেয়ে সাধারণ কারণ হল অতি গরম হওয়া . মনে রাখবেন যে ব্যাটারি অতিরিক্ত গরম করার জন্য, এটিকে 95° F বা 35° C এর বেশি যেতে হবে৷ ব্যাটারিটি অতিরিক্ত গরম করার জন্য কয়েকটি উপায় রয়েছে এবং আপনি যদি এই নিবন্ধটি ঘনিষ্ঠভাবে অনুসরণ করেন তবে সেই উপায়গুলির মধ্যে একটি হল এটি প্লাগ ইন রাখুন।

এটি বলার সাথে সাথে, আপনার ব্যাটারি যাতে বেশি গরম না হয় তা নিশ্চিত করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে।

  • হাই-ডিমান্ড প্রোগ্রাম ব্যবহার করার সময় চার্জ করবেন না।

ম্যাকবুকে চলমান কিছু অ্যাপ্লিকেশন এটিকে অতিরিক্ত গরম করতে পারে। যেমনটি আমি আগেই বলেছি, ভিডিও এবং ইমেজ এডিটিং সফ্টওয়্যারের মতো উচ্চ সিপিইউ-চাহিদাকারী অ্যাপ যা সিপিইউ থেকে বেশি কোর এবং থ্রেড ব্যবহার করে তা আরও তাপ উৎপন্ন করবে।

সুতরাং, আপনি যদি সেই অ্যাপগুলি চালান, তাহলে নিশ্চিত করুন যে চার্জটি সরান৷ আপনার যদি পর্যাপ্ত ব্যাটারি ক্ষমতা থাকে।

  • কক্ষের উচ্চ তাপমাত্রা এড়িয়ে চলুন।

যদিও অ্যাপল নতুন ম্যাকবুক এয়ার এবং প্রোকে বিভিন্ন তাপমাত্রার সীমার সাথে আরামদায়ক করার জন্য ডিজাইন করেছে, প্রচণ্ড গরমে এটি ব্যবহার করলে তাপমাত্রা আরও বেশি হবে। নীচের ছবিটি ম্যাকবুকের কমফোর্ট জোন তুলে ধরেছে।

Apple এটিকে 50° এবং 95°F (10° এবং 35°C) এর মধ্যে ঘরের তাপমাত্রায় ব্যবহার করার পরামর্শ দেয়। এটি অত্যন্ত ঘরের তাপমাত্রায় ব্যবহার করলে ব্যাটারির স্থায়ী ক্ষতি হতে পারে .

OS আপডেট করুন

আপনার MacBook-এ ব্যাটারি লাইফ সংরক্ষণ করার আরেকটি উপায় হল এমন কিছু করা যা আমি সবসময় করি - সর্বশেষ সংস্করণে আপডেট করা। অ্যাপল তাদের ডিভাইসগুলিতে এই ক্ষুদ্র কিন্তু খুব কার্যকর উন্নতিগুলি যোগ করতে পছন্দ করে।

তারা OS আপডেটের আকারে আসে এবং অনেক পার্থক্য করতে পারে। উদাহরণস্বরূপ, একটি OS আপডেট আমরা এখন যে সমস্যা নিয়ে আলোচনা করছি তার সাথে সম্পর্কিত হতে পারে। আপডেটটি শক্তি-সাশ্রয়ী উন্নতির একটি নতুন রূপ হতে পারে যা ব্যাটারি চক্রকে উন্নত করে আরও বেশি।

আপনার MacBook আপডেট করার প্রয়োজন আছে কিনা তা পরীক্ষা করার একটি উপায় হল “সিস্টেম পছন্দসমূহ”> “সফ্টওয়্যার আপডেট” এ যাওয়া। একটি ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখা কি খারাপ?

ব্যাটারি সেটিংসের সাথে মিশুন

আমি কেন ম্যাকবুক পছন্দ করি তার একটি কারণ হল অ্যাপল আপনার জন্য যেকোনো সেটিং অপ্টিমাইজ করা সহজ করে তোলে। এই টিপে, আমি আপনাকে দেখাব কিভাবে ব্যাটারি সেটিংস অপ্টিমাইজ করতে হয় ব্যাটারিকে আরও কার্যকর করতে।

প্রথমে যা করতে হবে তা হল "সিস্টেম পছন্দসমূহ"> "ব্যাটারি" এ যেতে হবে। এখানে আপনি মিশে যাওয়ার জন্য সব ধরনের সেটিংস পাবেন। আপনি যেটিকে খুঁজছেন তা হল "অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং"৷ এটিতে টিক দিয়ে, আপনি নিশ্চিত করুন যে OS কার্যকরভাবে ব্যাটারি লাইফ পরিচালনা করে।

একটি ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখা কি খারাপ?

আর একটি সেটিংস যা আছে তা হল "ব্যাটারি দীর্ঘায়ু পরিচালনা করুন।" এই সেটিং পেতে, "ব্যাটারি স্বাস্থ্য" বোতামে ক্লিক করুন৷

একটি ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখা কি খারাপ?

এখানে, আপনি ব্যাটারি সঠিকভাবে কাজ করছে কিনা তাও জানতে পারবেন। এই স্ক্রিনে, আপনি দুটি বিকল্প দেখতে পাবেন - "সাধারণ" এবং "পরিষেবা প্রস্তাবিত।"

একটি ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখা কি খারাপ?

যদি পরবর্তীটি দেখায়, তাহলে এর অর্থ হল আপনার ম্যাকবুক আপনাকে বলছে যে আপনাকে একটি নতুন ব্যাটারি প্রতিস্থাপন করতে হবে৷

উপসংহার

ম্যাকবুককে সব সময় প্লাগ ইন করে রাখা খারাপ এই প্রশ্নের উত্তর দিতে , সহজ উত্তর হল না। কিন্তু আপনি যদি এই নিবন্ধটি পড়ে থাকেন তবে আপনি জানতে পারবেন যে এটি সব সময় রেখে দিলে ব্যাটারির ক্ষতি হতে পারে।

যেহেতু আমাদের কারো কারো কাছে এটি করা ছাড়া কোনো বিকল্প নেই, যেহেতু আমরা কাজের জন্য আমাদের ম্যাকবুকগুলি ব্যবহার করি, তাই ব্যাটারি খুব তাড়াতাড়ি, খুব দ্রুত নষ্ট না হয়ে যায় তা নিশ্চিত করার জন্য আমাদের সর্বোত্তম অনুশীলনগুলি ব্যবহার করা উচিত।

আপনার কী করা উচিত তা সংক্ষিপ্ত করার জন্য, ম্যাকবুক অতিরিক্ত গরম করবেন না, OS আপডেট করুন এবং ব্যাটারি সেটিংসের সাথে খেলুন। আমি আশা করি আপনি এই নিবন্ধটি সহায়ক বলে মনে করেন, এবং যদি আপনি নীচের একটি মন্তব্যে আপনার প্রতিক্রিয়া জানান তাহলে আমি এটি পছন্দ করব৷


  1. ম্যাকবুক প্রোতে মাইক্রোফোনটি কোথায়?

  2. ম্যাকবুক প্রো এর জন্য সেরা 4k মনিটরের একটি ভূমিকা

  3. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  4. সর্বকালের সেরা iOS অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি