কম্পিউটার

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

আপনার MacBook Pro-এ কীবোর্ড লাইট অন করা পাইয়ের মতোই সহজ। আপনাকে যা করতে হবে তা হল আপনার Mac এর সিস্টেম পছন্দগুলি-এ যেতে হবে৷ , তারপর কীবোর্ড , এবং “কম আলোতে কীবোর্ডের উজ্জ্বলতা সামঞ্জস্য করুন চেক করুন৷ "বিকল্প।

আমি একজন প্রযুক্তি উত্সাহী যিনি ম্যাকওএস সিস্টেমের সাথে টিঙ্কারিং পছন্দ করেন। বছরের পর বছর ধরে, আমি আমার MacBook Pro নিয়ে খেলা করেছি এবং আপনার MacBook সঠিক উপায়ে ব্যবহার করার জন্য কিছু সহজ টিপস শেয়ার করার আশা করছি৷

এই নিবন্ধে, আমি ধাপে ধাপে একটি ম্যাকবুক প্রো-এ কীবোর্ড লাইট চালু করার বিভিন্ন উপায়ে যাব। ব্যাকলাইট সঠিকভাবে কাজ না করলে আপনি কিছু সমাধানও শিখবেন।

এটি কতটা সহজ তা খুঁজে বের করতে কাছাকাছি থাকুন৷

আপনার ম্যাকবুক প্রোতে কীবোর্ডের আলো কীভাবে চালু করবেন সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশিকা

আপনার MacBook Pro তে কীবোর্ড লাইট চালু করতে, আপনাকে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

ধাপ 1:অ্যাপল মেনুতে ক্লিক করুন এবং "সিস্টেম পছন্দসমূহ" নির্বাচন করুন।

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

ধাপ 2:ফলক থেকে "কীবোর্ড" এ ক্লিক করুন।

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

ধাপ 3:নিশ্চিত করুন যে এই বিকল্পটি "কম আলোতে কীবোর্ডের উজ্জ্বলতা সামঞ্জস্য করুন" চেক করা আছে৷

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

দেখা? তার যে হিসাবে হিসাবে সহজ. "কীবোর্ড উজ্জ্বলতা" সেটিং হল একটি টুল যা আপনাকে আপনার MacBook-এ স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা সামঞ্জস্য করতে অনুমতি দেয় . এর মানে হল যে ল্যাপটপ স্বয়ংক্রিয়ভাবে ব্যাকলাইটগুলি চালু এবং বন্ধ করবে।

দিনের বেলায়, ম্যাক কীবোর্ড ম্লান থাকবে এবং রাতে উজ্জ্বলতা বাড়াবে।

কিন্তু আপনার MacBook-এ কীবোর্ডের উজ্জ্বলতা সেটিংস সামঞ্জস্য করার জন্য ম্যানুয়াল উপায়ও রয়েছে। এটি করতে, উপরের ডানদিকে "কন্ট্রোল সেন্টার" এ যান, এটিতে ক্লিক করুন এবং "কীবোর্ড উজ্জ্বলতা" নির্বাচন করুন।

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

তারপর সাইডবারটি পছন্দসই উজ্জ্বলতার স্তরে টেনে আনুন।

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

এটি করার আরেকটি উপায় হল আপনার কীবোর্ডের উজ্জ্বলতা কীটি বাড়ানোর জন্য এবং হ্রাস করার জন্য উজ্জ্বলতা কীটি হ্রাস করা। আপনি যদি ব্যাকলাইটিং সম্পূর্ণরূপে চালু করতে চান, তাহলে হ্রাস কী টিপুন।

কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

আপনি যে ম্যাকবুক এয়ার বা প্রো মডেলটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে এই বিকল্পটি ভিন্ন হবে। কিছু মডেলের জন্য, এই দুটি কী "F5" এবং "F6" কী দ্বারা উপস্থাপিত হয়। অন্যান্য নতুন মডেলের জন্য, নির্দিষ্ট কী আছে যা লাইট অন এবং অফ করে।

কীবোর্ডের উজ্জ্বলতা কেন দরকারী?

ব্যাকলাইট অন থাকলে, ভুল করা কঠিন কারণ আপনি অন্ধভাবে টাইপ করছেন না। এবং আপনি যদি আমার মতো হন, আপনি সম্ভবত আপনার ম্যাকবুকটি একটি আবছা আলোকিত ঘরে বা রাতে প্রায়শই ব্যবহার করছেন। অ্যাপল জানে যে এই ধরনের পরিস্থিতিতে কীগুলি দেখা কঠিন হতে পারে।

সুতরাং, একটি অভিনব RGB কীবোর্ড থাকার প্রবণতা অব্যাহত রেখে, Apple কীবোর্ড ব্যাকলাইট চালু করে কীগুলি দেখতে সহজ করে তোলে . কিন্তু এই বৈশিষ্ট্যটি একটি খরচে আসে। বিশেষ করে, কীবোর্ড ব্যাকলাইট সব সময় চালু থাকলে ব্যাটারি নষ্ট হয়ে যায়।

যদিও LED একটি খুব শক্তি-দক্ষ আলো প্রযুক্তি, এটি আপনার ল্যাপটপের ব্যাটারি ব্যবহার করে। তাই আমি পরামর্শ দিচ্ছি যে আপনি যখনই আপনার ল্যাপটপটি দিনের আলোতে বা উজ্জ্বল আলোকিত ঘরে ব্যবহার করবেন তখন সেটিংসটি বন্ধ করুন৷

আপনার মধ্যে কারও কারও জন্য, সেটিংটি বন্ধ করা সমস্ত পার্থক্য তৈরি করতে পারে, বিশেষ করে যদি আপনি একটি বক্তৃতার জন্য ম্যাকবুক ব্যবহার করছেন, একটি ক্যাফেতে কাজ করছেন, একটি বাহ্যিক কীবোর্ড ব্যবহার করছেন বা কাছাকাছি কোনও পাওয়ার আউটলেট ছাড়াই কোনও সিনেমা দেখছেন৷

কেন আমার ম্যাকবুক প্রো কীবোর্ড আলোকিত হবে না?

অ্যাপল প্রায় নিখুঁত ডিভাইস তৈরি করা সত্ত্বেও, কখনও কখনও ম্যাকবুক কীবোর্ড জ্বলে না . আমার অভিজ্ঞতায়, কয়েকটি কারণ থাকতে পারে।

এটি একটি ত্রুটিপূর্ণ সেন্সর, কীবোর্ড ব্যাকলাইটিংয়ের জন্য কোনও সমর্থন বা সম্পূর্ণ অন্য কিছুর কারণে হতে পারে। এখানে কিভাবে সমাধানের সমস্যা সমাধান করা যায়।

পদ্ধতি 1:আলোর সেন্সর সামঞ্জস্য করা

এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করে এমন প্রতিটি ম্যাকবুক প্রো এবং এয়ারের স্ক্রিনের উপরে একটি সেন্সর রয়েছে। সেন্সরটি একটি সহজ উদ্দেশ্যে কাজ করে – থেকে প্রয়োজনীয় না হলে ব্যাকলাইটিং অক্ষম করুন . সেন্সর ত্রুটিপূর্ণ অভিনয় হতে পারে কেন একটি সহজ কারণ আছে.

এটি সাধারণত সূর্যালোক বা উজ্জ্বল আলোর সরাসরি এক্সপোজারে নেমে আসে। যখন এটি ঘটে, সেন্সরটি OS কে বলে যে ব্যাকলাইটিংয়ের কোন প্রয়োজন নেই।

আপনি যদি আপনার ম্যাকবুককে আলোর উত্স থেকে দূরে নিয়ে যান যাতে সেন্সরটি ত্রুটিপূর্ণ রিডিং না দেয় তাহলে সমস্যাটি সহজেই সমাধান করা যেতে পারে৷

পদ্ধতি 2:সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) রিসেট করুন

ম্যাকবুক এয়ার এবং প্রো-এর নতুন মডেলগুলিতে ব্যাকলাইটিং এর জন্য সমর্থন রয়েছে৷ . এবং অ্যাপল বলছে যে প্রতিটি ম্যাকবুক পণ্যে এই বৈশিষ্ট্য রয়েছে। তাহলে কেন আপনার ল্যাপটপ এই বৈশিষ্ট্যটি সমর্থন করতে পারে না? সহজে এটির সমস্যা সমাধানের জন্য, আপনাকে SMC রিসেট করতে হবে।

এটি করতে, Apple থেকে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন বা এই YouTube ভিডিওটি দেখুন:

এই পদক্ষেপগুলি করার মাধ্যমে, আপনি ম্যানুয়ালি SMC রিসেট করবেন৷ SMC কিছু হার্ডওয়্যার বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে, এবং এতে ব্যাকলাইটিং অন্তর্ভুক্ত রয়েছে। এটি রিসেট করে, আপনি ব্যাকলাইটিং সিস্টেম রিসেট করছেন৷

উপসংহার

সংক্ষেপে বলতে গেলে, আপনার MacBook Pro-এ কীবোর্ড লাইট অন করা খুবই সহজ . সেটিংসে গিয়ে এবং কয়েকটি বাক্সে টিক চিহ্ন দিয়ে, আপনি এই সমস্যাটি কিছুক্ষণের মধ্যেই ঠিক করবেন। ব্যাকলাইটিংয়ের সাথে যেকোনো সমস্যা সমাধানের জন্য সহজ পদক্ষেপগুলিও রয়েছে৷

এই বৈশিষ্ট্যটি সুবিধাজনক হলেও, আপনার এটিকে সব সময় রেখে দেওয়া উচিত নয়, কারণ এটি ব্যাটারি নিষ্কাশন করতে পারে। আমি যা সুপারিশ করি তা হল macOS কে স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতার মাত্রা সামঞ্জস্য করতে দেওয়া। সেখান থেকে, আপনি ম্যানুয়ালি উজ্জ্বলতার মাত্রা বাড়াতে এবং কমাতে পারেন যেমন আপনি মানানসই।


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে ক্যামেরা বন্ধ বা নিষ্ক্রিয় করবেন

  2. ম্যাকবুক প্রোতে এয়ারড্রপ কীভাবে চালু করবেন

  3. ম্যাকবুক প্রোতে কীভাবে স্লিপ মোড বন্ধ করবেন

  4. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন