কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রো কীবোর্ড বন্ধ করবেন

আপনি একটি সমস্যায় পড়তে পারেন যেখানে আপনার MacBook-এর অন্তর্নির্মিত কীবোর্ড কাজ করা বন্ধ করে দিয়েছে বা আপনি পরিবর্তে একটি USB-সংযুক্ত কীবোর্ড ব্যবহার করতে চাইতে পারেন। সম্ভবত, আপনার কৌতূহলী আঙ্গুলের বাচ্চারা বা একটি পোষা প্রাণী আছে যারা আপনার ল্যাপটপে পা রাখে। এই সব ক্ষেত্রে, আপনার MacBook-এর অভ্যন্তরীণ কীবোর্ড নিষ্ক্রিয় করতে শেখা উপকারী হতে পারে৷

একটি শর্টকাট কী ব্যবহার করুন

একটি শর্টকাট কী ব্যবহার করে আপনার কীবোর্ড নিষ্ক্রিয় করার প্রথম ধাপ। আপনার কীবোর্ড নিয়ন্ত্রণ নিষ্ক্রিয় করতে কেবল Ctrl + F1 টিপুন।

অ্যাপল স্ক্রিপ্ট ব্যবহার করুন

অ্যাপল স্ক্রিপ্ট ব্যবহার করতে, অ্যাপ্লিকেশন/ইউটিলিটি ফোল্ডারের মাধ্যমে টার্মিনাল অ্যাপটি খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি সন্নিবেশ করে আপনার কীবোর্ড নিষ্ক্রিয় করুন:

load/System/Library/Extensions/AppleUSBTopCase.text/Contents/Plugins/AppleUSBTCKeyboard.text/

আপনি যদি আপনার কীবোর্ড সক্ষম করতে চান তবে পরিবর্তে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

Sudo kextload/System/Library/Extensions/AppleUSBTopCase.kext/Contents/PlugIns/AppleUSBTCkeyboard

তৃতীয় পক্ষের অ্যাপস ব্যবহার করুন

আপনার MacBook কীবোর্ড সহজেই অক্ষম করার তৃতীয় উপায় হল তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা। আপনার ম্যাকবুক কীবোর্ড অক্ষম করার জন্য উপলব্ধ প্রধান সফ্টওয়্যার, যেমন কারাবিনার, কীবোর্ড ক্লিন টুল এবং লকি।

করবিনার

Karabiner হল একটি বিনামূল্যের সফটওয়্যার যা আপনার কীবোর্ড কাস্টমাইজ করতে পারে। এই অ্যাপটি আপনার কীবোর্ড অক্ষম এবং সক্ষম করতে পারে, তবে এটি কী ম্যাপিংগুলিকে পরিবর্তন করতে এবং নিয়মিত কীগুলিতে বিশেষ ফাংশন প্রয়োগ করতে পারে৷ অনেকগুলি সম্ভাব্য পরিবর্তন করা যেতে পারে যা ডাউনলোড করার পরে উপলব্ধ।

আপনার কীবোর্ড নিষ্ক্রিয় করতে:

  1. কারবিনার অ্যাপটি ডাউনলোড করুন এবং ডাউনলোড ফাইলটি খুলুন।
  2. আপনার ল্যাপটপে Karabiner ইনস্টল করুন এবং অ্যাপটি চালু করুন।
  3. অনুসন্ধান বাক্সে "অক্ষম করুন" লিখুন এবং অভ্যন্তরীণ কীবোর্ডের সাথে সম্পর্কিত বাক্সে ক্লিক করুন৷

কীবোর্ড ক্লিন টুল এবং লকি

কীবোর্ড ক্লিন টুল হল আরেকটি বিনামূল্যের অ্যাপ যা শুধুমাত্র একটি বোতামে ক্লিক করে আপনার কীবোর্ডকে নিষ্ক্রিয় করে। অতিরিক্তভাবে, লকি আপনাকে কোনো দুর্ঘটনাজনিত কী স্ট্রোক বা কীবোর্ড ক্লিক প্রতিরোধ করতে আপনার মাউস এবং কীবোর্ড উভয়ই নিষ্ক্রিয় করতে দেয়।

উপসংহার

আপনার MacBook Pro কীবোর্ড নিষ্ক্রিয় করার বিভিন্ন সুবিধা রয়েছে। আপনার বিল্ট-ইন কীবোর্ড প্রতিস্থাপন করার প্রয়োজন আছে কি না, কিন্তু আপনি আপনার স্থির কার্যকরী ল্যাপটপে ট্রেড করতে চান না, বা আপনি যদি আপনার কীবোর্ডের গুণমান রক্ষা করতে চান তবে উপরের পদক্ষেপগুলি আপনাকে সহজেই আপনার উপর কিছু নিয়ন্ত্রণ দাবি করতে সাহায্য করতে পারে কীবোর্ড।


  1. কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. কিভাবে ম্যাকবুক প্রোতে উইন্ডোজ 10 চালাবেন

  4. Android-এ স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে বন্ধ করবেন