কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে ক্যামেরা বন্ধ বা নিষ্ক্রিয় করবেন

আপনার MacBook Pro-তে অন্তর্নির্মিত ক্যামেরাটি বিভিন্ন কারণে সত্যিই কার্যকর। আপনি যদি ফেসটাইম বা জুমের মতো জনপ্রিয় অ্যাপগুলি ব্যবহার করতে চান তবে আপনি প্রায়শই আপনার ক্যামেরা ব্যবহার করবেন।

MacBook Pro-এর ক্যামেরাটি বেশ উচ্চ-মানের এবং কার্যকরী কিন্তু বাস্তব ফটোগ্রাফির চেয়ে ভিডিও স্ট্রিমিং এবং ভিডিও চ্যাটের জন্য বেশি ডিজাইন করা হয়েছে।

আপনি আপনার ক্যামেরা যেভাবে ব্যবহার করতে চান তা নির্বিশেষে, আপনাকে এটি কীভাবে চালু এবং বন্ধ করতে হবে তা জানতে হবে। আমরা অন্য একটি পোস্টে কীভাবে আপনার ম্যাক ক্যামেরা চালু করবেন সে সম্পর্কে কথা বলেছি তাই এইটির জন্য, আমরা কীভাবে ক্যামেরাটি বন্ধ করতে হয় তা দেখব।

এটি আরেকটি সহজ কাজ কিন্তু শেখার জন্য ভাল তাই আপনি জানেন যে আপনার ক্যামেরাটি এমন সময়ে চালু হয় না যখন আপনি এটি হতে চান না।

কেন আপনার ক্যামেরা বন্ধ করবেন

আপনার ক্যামেরা বন্ধ করার কয়েকটি সুস্পষ্ট কারণ রয়েছে এবং এমন কয়েকটি কারণ রয়েছে যা আপনি হয়তো ভাবেননি। যেহেতু এটি করা খুব সহজ, তাই আপনার ম্যাকবুক প্রো চালানোর সময় এটি ব্যবহার করার পরে আপনার ক্যামেরাটি বন্ধ করা একটি সহজ অভ্যাস। কখনও কখনও, আপনি আপনার ক্যামেরা বন্ধ আছে কিনা তা দুবার চেক করতে চাইতে পারেন কিন্তু একবার আপনি পদক্ষেপগুলি জেনে গেলে, এতে মোটেও সময় লাগে না৷

1. গোপনীয়তা

বর্তমান প্রযুক্তির বিশ্বে গোপনীয়তা একটি বড় সমস্যা। একটি বোতামের ক্লিকে এত তথ্য অ্যাক্সেস করা আধুনিক বিশ্বের একটি আশ্চর্যজনক দিক কিন্তু এটি সম্ভাব্য গোপনীয়তার ঝুঁকির সাথেও আসে৷

আপনার অজান্তে কেউ আপনার ক্যামেরা অ্যাক্সেস করার ধারণাটি বেশ ভয়ঙ্কর এবং এমন কিছু যা কেউ চায় না। এটা সম্ভব নয় কিন্তু এটা আপনার সাথে ঘটতে পারে।

হ্যাকাররা সম্ভাব্যভাবে আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে পারে এবং আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে যদি এটি বন্ধ বা অক্ষম না থাকে এবং এমন একটি সুযোগও থাকে যে আপনি যদি ভুলবশত আপনার ক্যামেরা চালু রেখে যান, আপনি যে কেউ চ্যাট করছেন তারা আপনার ভিডিও দেখতে পারে যখন আপনি এটি আশা করছেন না। এই দুটি ঘটনাই গোপনীয়তা লঙ্ঘন করে যা আপনার ক্যামেরা বন্ধ থাকলে ঠিক করা হয়।

2. ব্যাটারি সেভ করুন

ক্যামেরাটি আপনার MacBook Pro এর একটি দুর্দান্ত বৈশিষ্ট্য কিন্তু এটি আপনার কম্পিউটারের অন্যান্য ব্যবহারের চেয়ে বেশি শক্তি খায়৷

আপনার MacBook-এ এই ডিসপ্লে হল সবচেয়ে পাওয়ার-হাংরি উপাদানগুলির মধ্যে একটি এবং আপনি যখন আপনার ক্যামেরা ব্যবহার করেন তখন আপনি ক্রমাগত আপনার ডিসপ্লে ব্যবহার করেন। ভিডিও কল বা লাইভ-স্ট্রিমিং দ্রুত আপনার ব্যাটারি দিয়ে যেতে পারে যদি আপনি একটি পাওয়ার সোর্সে প্লাগ ইন না করেন।

অপ্রয়োজনীয় বিদ্যুতের ব্যবহার এড়াতে, আপনি বিভিন্ন ধরণের জিনিস করতে পারেন তবে আপনার ক্যামেরা বন্ধ আছে তা নিশ্চিত করা একটি গুরুত্বপূর্ণ। আপনার প্রয়োজন হলে বা চাইলে আপনি যখন ব্যাটারি পাওয়ার চালু করেন তখন আপনি অবশ্যই আপনার ক্যামেরা ব্যবহার করতে পারেন তবে আপনি নিশ্চিত করতে চান যে এটি পরে সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে।

আরও পড়ুন:কীভাবে ম্যাকবুক প্রোতে ব্যাটারি সংরক্ষণ করবেন

3. স্থান সংরক্ষণ করুন

আপনার ক্যামেরা বন্ধ করার আরেকটি কারণ হল স্থান বাঁচানো। আপনি যদি ভুলবশত আপনার ক্যামেরা চালু রেখে যান এবং এটি আপনার অজান্তেই ছবি বা ভিডিও তুলতে শুরু করে, তাহলে এটি দ্রুত আপনার হার্ড ড্রাইভে প্রচুর জায়গা খায়।

ছবি এবং ভিডিও অনেক মেমরি এবং স্টোরেজ ব্যবহার করতে পারে, তাই এটা জেনে রাখা ভালো যে আপনি অজান্তে অতিরিক্ত ফাইল যোগ করছেন না। অবাঞ্ছিত ফাইল মুছে ফেলা সহজ কিন্তু সেগুলি প্রথমে প্রতিরোধ করাও সহজ৷

কিভাবে ম্যাকে ক্যামেরা বন্ধ করবেন

একটি সাধারণ উপায় হল ক্যামেরা ব্যবহার করে আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন সেটিকে কেবল বন্ধ করা। আপনি ক্যামেরা চালু করার জন্য এই অ্যাপগুলির মধ্যে একটি খুললে, ক্যামেরার লেন্সের ডানদিকে একটু সবুজ আলো দেখা যায়।

আপনি যখন এই অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করেন, তখন সামান্য সবুজ আলো অদৃশ্য হওয়া উচিত যা নির্দেশ করে যে ক্যামেরাটি এখন বন্ধ রয়েছে। কখনও কখনও আপনাকে কমান্ড Q আঘাত করতে হতে পারে৷ একটি অ্যাপ্লিকেশন সম্পূর্ণরূপে প্রস্থান করার জন্য ট্যাবটি বন্ধ করার পরিবর্তে।

বিকল্পভাবে, আপনি নিরাপত্তা ও গোপনীয়তা পদ্ধতি ব্যবহার করতে পারেন:

ম্যাকে ক্যামেরা বন্ধ করা:সাধারণ পদ্ধতি

  1. উপরের বাম কোণে অ্যাপল লোগোতে ক্লিক করুন
  2. ক্লিক করুন সিস্টেম পছন্দ
  3. নিরাপত্তা এবং গোপনীয়তা নির্বাচন করুন
  4. বাম প্যানেলে, ক্যামেরা নির্বাচন করুন
  5. আপনি আপনার Mac অ্যাক্সেস করতে চান না এমন যেকোনো অ্যাপ থেকে টিক চিহ্ন মুক্ত করুন
কিভাবে ম্যাকবুক প্রোতে ক্যামেরা বন্ধ বা নিষ্ক্রিয় করবেন

ম্যাকে ক্যামেরা বন্ধ করা:শারীরিক প্রতিরোধ পদ্ধতি

কিভাবে ম্যাকবুক প্রোতে ক্যামেরা বন্ধ বা নিষ্ক্রিয় করবেন

আপনি যদি গোপনীয়তা সম্পর্কে সত্যিই উদ্বিগ্ন হন তবে আপনি আপনার অজান্তেই আপনার ক্যামেরা চালু হওয়া প্রতিরোধ করতে আরও পদক্ষেপ নিতে চাইতে পারেন। এটি করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল আপনার ক্যামেরার লেন্সটি অন্ধকার স্টিকার বা টেপের টুকরো দিয়ে ঢেকে রাখা।
কিভাবে ম্যাকবুক প্রোতে ক্যামেরা বন্ধ বা নিষ্ক্রিয় করবেন
এটি অদ্ভুত শোনাতে পারে তবে কেউ যদি আপনার ক্যামেরা অ্যাক্সেস করার চেষ্টা করে, এমনকি তারা সফল হলেও, ক্যামেরার লেন্সটি ঢেকে রাখা হলে তারা কিছুই দেখতে পাবে না।

আরেকটি বিকল্প হল একটি ডেডিকেটেড ওয়েবক্যাম গোপনীয়তা কভার ব্যবহার করা (নিচের মত)। আপনি খুব সহজেই এটি অন এবং অফ স্লাইড করতে পারেন। যাইহোক, একটি সম্ভাব্য সমস্যা যা আমরা উপেক্ষা করতে পারি না তা হল আপনার ডিসপ্লে এবং ট্র্যাকপ্যাড (যদি আপনি 2017 মডেল বা তার পরে ব্যবহার করেন তবে ট্র্যাকপ্যাড এলাকাটি অনেক বড়)।

কিভাবে ম্যাকবুক প্রোতে ক্যামেরা বন্ধ বা নিষ্ক্রিয় করবেন

অ্যাপল ব্যবহারকারীদের ম্যাকবুক, ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোকে ক্যামেরার কভার দিয়ে বন্ধ না করার জন্য সতর্ক করে, এই বলে:

যাই হোক, পছন্দ আপনার। কোন পদ্ধতিটি ভাল কাজ করে তা আমরা আপনাকে সিদ্ধান্ত নিতে দেব।

হ্যাকার প্রতিরোধ

সবুজ আলো না চালু না করেই একজন প্রকৃত হ্যাকার আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে পারে তাই এটি একটি ভাল ধারণা হতে পারে যদি আপনি সত্যিই আপনার ব্যক্তিগত নিরাপত্তা এবং গোপনীয়তা সম্পর্কে চিন্তিত হন। এটি একটি সহজ পরিমাপ যা আপনার ক্যামেরাকে কিছুতেই রেকর্ড করা থেকে আটকাতে পারে।

অতিরিক্তভাবে, মেশিনে অন্তর্ভুক্ত স্ট্যান্ডার্ড প্রোগ্রাম এবং ফাংশনগুলির মাধ্যমে আপনার ম্যাকের ক্যামেরা নিষ্ক্রিয় করার কোনও বর্তমান পদ্ধতি নেই। আপনার ক্যামেরা সত্যিই অক্ষম করতে আপনাকে একটি 3য় পক্ষের অ্যাপ ডাউনলোড করতে হবে৷

একটি অ্যাপ যা এটির জন্য ভাল কাজ করে তাকে বলা হয় iSight Disabler এবং এই প্রোগ্রামটি আপনার ক্যামেরাকে সম্পূর্ণরূপে বন্ধ করে দেবে তাই আপনাকে এটি না জেনে এটি চালু করার বিষয়ে চিন্তা করতে হবে না৷

এছাড়াও পড়ুন:MacBook Pro

এর জন্য সেরা ওয়েবক্যাম

চূড়ান্ত চিন্তা

আপনার অন্তর্নির্মিত MacBook ক্যামেরা বন্ধ বা নিষ্ক্রিয় করা সত্যিই সহজ। এই কাজটি করার জন্য কয়েকটি ভিন্ন উপায় রয়েছে এবং আপনি কতটা পুঙ্খানুপুঙ্খ হতে চান বা গোপনীয়তা কতটা উদ্বিগ্ন তার উপর নির্ভর করে, আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোন বিকল্পটি আপনার জন্য সেরা৷

তাহলে, আপনি কি আপনার MacBook এর ক্যামেরায় টেপ বা কভার রাখেন?


  1. ম্যাকবুক প্রোতে ক্যামেরা সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. কিভাবে আমার ক্যামেরা জুম বন্ধ করব?

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যামেরা ফ্ল্যাশ চালু বা বন্ধ করবেন