কম্পিউটার

আপনার ম্যাক Staingate দ্বারা প্রভাবিত? এটি কীভাবে খুঁজে বের করবেন এবং এটি ঠিক করবেন তা এখানে

আপনি কি কখনও আপনার ম্যাকবুক বা ম্যাকবুক প্রো স্ক্রিনে একটি অদ্ভুত দাগ লক্ষ্য করেছেন যা কেবল দূর হবে না? আপনি কি এটি মুছে ফেলার চেষ্টা করেছিলেন, শুধুমাত্র এটি বড় হওয়ার জন্য? আপনি হয়ত স্টেনগেট অনুভব করছেন।

2015 সালে, অ্যাপল তার অ্যান্টি-রিফ্লেক্টিভ লেপের সমস্যা দ্বারা প্রভাবিত বেশ কয়েকটি ম্যাকবুক মডেলের জন্য একটি মেরামত প্রোগ্রাম ঘোষণা করেছিল। যে ব্যবহারকারীরা দেখেছেন যে তারা এই সমস্যাগুলির দ্বারা প্রভাবিত হয়েছেন তারা বিনামূল্যে অ্যান্টি-রিফ্লেক্টিভ আবরণ প্রতিস্থাপন করতে Apple পেতে পারেন৷

Staingate কি?

স্টেইনগেট বা ডিলামিনেশন হল যখন স্ক্রিনে থাকা অ্যান্টি-রিফ্লেক্টিভ লেপটি বন্ধ হয়ে যায়, যার ফলে দাগের মতো চেহারা দেখা দেয়। ম্যাকবুক মডেলগুলিতে এটি একটি পরিচিত সমস্যা এবং এটি নিয়মিত ব্যবহারের কয়েক মাস পরে ঘটতে থাকে। একটি ম্যাকবুক বন্ধ করার সময় কী এবং ট্র্যাকপ্যাড দ্বারা স্ক্রিনে চাপ দেওয়া স্টেইনগেটের একটি সাধারণ উত্তেজক। উপরন্তু, ক্লিনিং এজেন্ট এবং মাইক্রোফাইবার কাপড়ের বারবার ব্যবহারের কারণেও স্টেনগেট হতে পারে।

একবার প্রতিফলিত পৃষ্ঠটি খোসা ছাড়তে শুরু করলে, এটি আপনার পর্দার বাকি অংশকে প্রভাবিত করার আগে এটি কেবল সময়ের ব্যাপার। এটি শুধুমাত্র সম্পর্কিত নয়, এটি আপনার ওয়েবক্যাম এবং রঙের স্বচ্ছতাকেও প্রভাবিত করতে পারে। পেশাদারদের জন্য যাদের এগুলি একটি নিখুঁত স্ক্রীনের প্রয়োজন, যেকোনও স্টেইনগেট সমস্যা দেখা দিলে তা সমাধান করার জন্য এটি যথেষ্ট মূল্যবান৷

আমার ম্যাকবুক কি বিনামূল্যে স্ক্রীন মেরামতের জন্য যোগ্য?

আপনি যদি নিশ্চিত না হন যে আপনার ম্যাকের প্রতিফলিত আবরণে সমস্যা আছে কিনা, আপনি সঠিক নির্ণয়ের জন্য অ্যাপলের সাথে যোগাযোগ করতে পারেন। অ্যাপল আপনাকে বলতে পারবে যে আপনার ডিভাইসটি তার রিকল প্রোগ্রামে অন্তর্ভুক্ত আছে কি না৷

লেখার মতো, এখানে Apple-এর সাথে বিনামূল্যে ডিসপ্লে প্রতিস্থাপনের জন্য যোগ্য মডেল রয়েছে:

  • ম্যাকবুক প্রো (13-ইঞ্চি, 2013 সালের শুরুর দিকে)
  • ম্যাকবুক প্রো (15-ইঞ্চি, 2013 সালের শুরুর দিকে)
  • MacBook Pro (13-ইঞ্চি, 2013 সালের শেষের দিকে)
  • ম্যাকবুক প্রো (15-ইঞ্চি, 2013 সালের শেষের দিকে)
  • MacBook Pro (13-ইঞ্চি, মধ্য 2014)
  • MacBook Pro (15-ইঞ্চি, মধ্য 2014)
  • MacBook Pro (13-ইঞ্চি, 2015 সালের শুরুর দিকে)
  • MacBook Pro (15-ইঞ্চি, মধ্য 2015)
  • ম্যাকবুক প্রো (13-ইঞ্চি, 2016)
  • ম্যাকবুক প্রো (15-ইঞ্চি, 2016)
  • MacBook Pro (13-ইঞ্চি, 2017)
  • ম্যাকবুক প্রো (15-ইঞ্চি, 2017)
  • ম্যাকবুক (12-ইঞ্চি, প্রারম্ভিক 2015)
  • ম্যাকবুক (12-ইঞ্চি, প্রাথমিক 2016)
  • ম্যাকবুক (12-ইঞ্চি, প্রারম্ভিক 2017)

এছাড়াও, বিনামূল্যে মেরামতের জন্য যোগ্য হওয়ার জন্য আপনার MacBook কেনার তারিখ অবশ্যই চার বছরের মধ্যে হতে হবে। এটিতে অবশ্যই একটি অ-অনুমোদিত পরিষেবা প্রদানকারীর কাছ থেকে টেম্পারিংয়ের কোনও ইতিহাস থাকতে হবে৷

আপনার MacBook মডেলের উপর নির্ভর করে, অ্যান্টি-রিফ্লেক্টিভ আবরণের জন্য পকেটের বাইরে মেরামত $500 থেকে $800 পর্যন্ত যে কোনো জায়গায় চলতে পারে। যদিও অননুমোদিত মেরামত কেন্দ্রগুলি কম দামে এটি করতে সক্ষম হবে, অ্যাপল কোনও সম্ভাব্য সমস্যা এড়াতে পুরো স্ক্রিনটি প্রতিস্থাপনের উপর জোর দেয়৷

অ্যাপলের সাথে কীভাবে একটি স্টেইনগেট মেরামতের সময়সূচী করবেন

জিনিয়াস বারে মেরামতের সময়সূচী করতে, অ্যাপল সাপোর্টে যান। ম্যাক> হার্ডওয়্যার সমস্যা> মেরামতের জন্য আনুন নির্বাচন করুন . তারপর, আপনার Apple অ্যাকাউন্টে লগ ইন করুন৷

আপনার ম্যাক Staingate দ্বারা প্রভাবিত? এটি কীভাবে খুঁজে বের করবেন এবং এটি ঠিক করবেন তা এখানে

পরবর্তী স্ক্রিনে, আপনি আপনার নিবন্ধিত ম্যাকবুক নির্বাচন করতে পারেন বা ক্রমিক নম্বর ম্যানুয়ালি টাইপ করতে পারেন। এর পরে, আপনার অবস্থান সেট করুন যাতে Apple নিকটতম অনুমোদিত Apple মেরামত কেন্দ্রের সুপারিশ করতে পারে। সেখান থেকে, আপনি আপনার পছন্দের মেরামতের তারিখ এবং সময় চয়ন করতে পারেন৷

মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপল ব্যবহারকারীদের জন্য, আপনি সিরিকে বলতে পারেন, "আমার অ্যাপল সমর্থন দরকার।" তারপর, সিরি আপনাকে বুকিং সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছুতে সহায়তা করবে। আপনি হটলাইনের মাধ্যমেও অ্যাপলকে কল করতে পারেন।

MacBook ব্যবহারকারীরা যারা আগে একটি অনুমোদিত Apple মেরামত কেন্দ্রে প্রতিফলিত আবরণ প্রতিস্থাপনের জন্য অর্থ প্রদান করেছেন তারাও ফেরত পাওয়ার যোগ্য হতে পারেন। যাইহোক, এটি কেস-টু-কেস ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়, এবং আপনি যদি যোগ্যতা অর্জন করতে পারেন তবে আপনাকে একজন জিনিয়াস বার প্রতিনিধির সাথে পরামর্শ করতে হবে।

একবার আপনি আপনার MacBook ওয়্যারেন্টি কভারেজ চেক করে নিলে, আপনার কাছে দুটি বিকল্প থাকবে:অ্যাপলকেয়ার ব্যবহার করে অগ্রিম খরচ কমাতে হবে, অথবা পকেটের বাইরে অর্থ প্রদান করুন। আপনি যদি এমন কোনও ডিভাইসে নগদ অর্থ সংগ্রহ করতে ইচ্ছুক না হন যেটি যাইহোক তার জীবনের শেষ দিকে হতে পারে, তবে এমন উপায় রয়েছে যা আপনি ঘরে বসেই সমাধান করতে পারেন৷

কিভাবে বাড়িতে স্টেইনগেট ঠিক করবেন

নান্দনিক সমস্যা ছাড়াও, ম্যাকবুক স্ক্রিনে বেশিরভাগ ডিলামিনেশন দৈনন্দিন ব্যবহারের জন্য কোনো বাস্তব সমস্যা সৃষ্টি করবে না। যদি স্টেইনগেট আপনাকে খুব বেশি বিরক্ত না করে, তাহলে আপনি একটি DIY স্ক্রিন মেরামত করার সিদ্ধান্ত নেওয়ার আগে ঝুঁকিগুলি পরিমাপ করতে ভুলবেন না।

যাইহোক, যদি আপনি আর দাগ সহ্য করতে না পারেন, তাহলে এখানে কিছু সম্ভাব্য আছে অনলাইনে প্রস্তাবিত সমাধানগুলি৷

1. বেকিং সোডা

আপনার ম্যাক Staingate দ্বারা প্রভাবিত? এটি কীভাবে খুঁজে বের করবেন এবং এটি ঠিক করবেন তা এখানে

উপকরণের মোহস হার্ডনেস স্কেলে, কাচের কঠোরতা মাত্রা 5.5 থেকে 7। অন্যদিকে, বেকিং সোডা বা সোডিয়াম বাইকার্বনেট হল 2.5। ফলস্বরূপ, ডিসপ্লে স্ক্র্যাচ করা বেকিং সোডার পক্ষে অসম্ভব হওয়া উচিত, যদিও এটি আপনার MacBook স্ক্রিনের বাকি আবরণ অপসারণ করার জন্য যথেষ্ট ঘষিয়া তুলিয়াছে।

এই পদ্ধতির জন্য, জলের সাথে বেকিং সোডা মেশান যতক্ষণ না এটি একটি পেস্ট তৈরি করে। তারপরে, একটি হালকা স্পর্শ সহ একটি বৃত্তাকার গতিতে আপনার স্ক্রিনে সমাধানটি প্রয়োগ করুন। এর পরে, জলে ভেজা কাপড় ব্যবহার করে দ্রবণটি মুছুন। সবশেষে, স্ক্রিনের পাশ থেকে অবশিষ্ট বেকিং সোডা বের করতে একটি টুথপিক বা শুকনো টুথব্রাশ ব্যবহার করুন।

এটি চেষ্টা করার সময় আপনার ম্যাকবুকের ভিতরে কোনও তরল যাতে না যায় সে বিষয়ে খুব সতর্ক থাকুন৷

2. ভেজা মোছা

আপনার ম্যাক Staingate দ্বারা প্রভাবিত? এটি কীভাবে খুঁজে বের করবেন এবং এটি ঠিক করবেন তা এখানে

বেকিং সোডার বিকল্প হিসাবে, আপনি সর্ব-উদ্দেশ্য ওয়েট ওয়াইপসও ব্যবহার করতে পারেন। যদিও, ভেজা ওয়াইপগুলির কার্যকারিতা ব্র্যান্ড এবং রচনার উপর নির্ভর করে। আপনার স্ক্রিনে একটি বৃত্তাকার গতিতে ভেজা মোছা ব্যবহার করুন। তারপরে, একটি মাইক্রোফাইবার কাপড় দিয়ে অবশিষ্ট ভেজা দাগ মুছে ফেলুন।

অনলাইনে অন্যান্য সুপারিশ থাকলেও, সতর্ক থাকুন আপনি কোনটি অনুসরণ করেন, কারণ সারা দেশে ব্র্যান্ডের একই সূত্র নাও থাকতে পারে। উপরন্তু, আপনার স্ক্রিন পরিষ্কার করার উদ্দেশ্যে স্পষ্টভাবে ডিজাইন করা হয়নি এমন কিছু ঝুঁকিমুক্ত নয়।

বাড়িতে স্টেইনগেট সরানোর জন্য টিপস

যখন স্টেনগেট অপসারণের কথা আসে, তখন একবারে সবকিছু মুছে ফেলার প্রয়োজন অনুভব করবেন না। ক্ষতির সম্ভাবনা কমাতে আপনি মাঝে মাঝে পর্দার দাগের কিছু অংশ মুছে ফেলতে পারেন।

আপনার স্ক্রিনে ক্ষয়কারী ক্লিনিং এজেন্ট ব্যবহার করা এড়িয়ে চলুন, যেমন মাউথওয়াশ বা টুথপেস্ট। আপনি যদি এগুলি ব্যবহার করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ হন, তবে অল্প পরিমাণ ব্যবহার করুন কারণ এগুলি আপনার স্ক্রিনের গুণমানকে হ্রাস করতে পারে। আপনি যদি সতর্কতা অবলম্বন করতে চান, পুরো স্ক্রিনে পণ্যটি ব্যবহার করার আগে আপনার স্ক্রিনের একটি ছোট অংশ পরীক্ষা করুন৷

জল হোক বা স্ক্রিন ক্লিনিং এজেন্ট, কখনই আপনার স্ক্রিনে বাল্ক লিকুইড ঢালবেন না। আপনাকে যা ব্যবহার করতে হবে তা হল একটি স্যাঁতসেঁতে কাপড়। আপনার স্ক্রিনের দুপাশে তরল ঢুকে পড়ার বিষয়ে খুব সতর্ক থাকুন এবং খুব কাছাকাছি যে কোনোটি মুছে ফেলুন।

স্টেইনগেটের পরে আপনার স্ক্রীন রক্ষা করুন

আপনার ম্যাক Staingate দ্বারা প্রভাবিত? এটি কীভাবে খুঁজে বের করবেন এবং এটি ঠিক করবেন তা এখানে

দুর্ভাগ্যবশত, এমনকি অ্যাপল-প্রত্যয়িত মেরামতের জন্য, স্টেনগেটের কয়েক বছরের মধ্যে পুনরাবৃত্তি হওয়ার ইতিহাস রয়েছে। যাইহোক, আপনি কিছু পরিবর্তন করতে পারেন যাতে এটি আবার না ঘটে।

উদাহরণস্বরূপ, প্রয়োজন না হলে স্ক্রীন স্পর্শ করা এড়িয়ে চলুন। আপনি আপনার MacBook খুলতে আপনার ল্যাপটপ কব্জা ব্যবহার করতে পারেন. ঢাকনার উপর চাপ এড়াতে আপনার ডিভাইসটি ব্যবহার না করার সময়ও কিছুটা খোলা রাখা উচিত। উপরন্তু, আপনার পর্দা ওভারক্লিন করবেন না। শক্তিশালী স্ক্রিন ডিসপ্লে ক্লিনিং এজেন্ট এড়িয়ে চলুন এবং সম্ভব হলে হালকা স্পর্শ ব্যবহার করুন।

আপনার প্রতিফলিত আবরণ সফলভাবে মুছে ফেলার পরে, এটির জায়গা নেওয়ার জন্য একটি স্ক্রিন প্রটেক্টর ফিল্মে বিনিয়োগ করা ভাল। এটি শুধু আপনার চোখকে আলোকসজ্জা থেকে রক্ষা করবে না, বরং এটি স্ক্রীনকে আরও ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করবে।

সবশেষে, যদি আপনার MacBook-এ স্ক্রীন ছাড়াও অন্যান্য সমস্যা থাকে, তাহলে এটি আপগ্রেড করার সময় হতে পারে।


  1. ম্যাক ত্রুটি কোড 41 কী এবং এটি কীভাবে ঠিক করবেন?

  2. আপনার ম্যাক সেট আপ করার সময় আটকে থাকা ম্যাককে কীভাবে ঠিক করবেন?

  3. ম্যাকবুক 3 বার বিপ করার অর্থ কী এবং কীভাবে এটি ঠিক করবেন?

  4. আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন