কম্পিউটার

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

আপনার পুরানো আইফোন বিক্রি করতে চান - সম্ভবত এই আশায় যে অতিরিক্ত নগদ আপনাকে নতুন আইফোন 14 মডেলগুলির একটি কিনতে অনুমতি দেবে? এটি একটি দুর্দান্ত পরিকল্পনা এবং আমরা আপনার পুরানো আইফোনের জন্য কত টাকা পাবেন এবং একটি সেকেন্ড-হ্যান্ড আইফোন বিক্রি করার জন্য সেরা পদ্ধতি এবং স্থানগুলি খুঁজে বের করতে আপনাকে সাহায্য করতে এখানে আছি৷

এই নিবন্ধে, আমরা কিছু বিক্রির বিকল্পের দিকে নজর দিতে যাচ্ছি যা আপনাকে আপনার পুরানো আইফোনের জন্য সবচেয়ে বেশি অর্থ দেবে। আপনার আইফোন বিক্রির জন্য কীভাবে প্রস্তুত করবেন সে সম্পর্কে আমরা কিছু পরামর্শও দেব - এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা আপনার সত্যিই এড়ানো উচিত নয়!

পরিশেষে, আমরা একটি পুরানো আইফোন পুনর্ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে কিছু কথা বলি, যা সাধারণত একটি ভাল ধারণা যদি আপনি পরিবেশের প্রতি যত্নবান হন এবং আপনি সামান্য নগদও উপার্জন করতে পারেন।

বিবেচনা করার আরেকটি বিষয় হল পুরানো আইফোন বিক্রি করার সেরা সময় কখন? - যা আমরা আলাদাভাবে কভার করি। (ইঙ্গিত:অ্যাপল একটি নতুন মডেল প্রবর্তন করার পরে এবং আপনি যে হ্যান্ডসেট বিক্রি করার পরিকল্পনা করছেন তার দাম কমানোর পরেই নয়)।

আপনি যদি এখনও আপনার পুরানো ফোন বিক্রি করার পরে টাকা দিয়ে কী করবেন তা ভেবে না থাকলে, আমাদের আইফোন কেনার নির্দেশিকাটি দেখুন৷

কিভাবে আপনার iPhone বিক্রির জন্য প্রস্তুত করবেন

আপনি আপনার আইফোন বিক্রি করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এটিতে সংরক্ষিত সমস্ত কিছু মুছে ফেলেছেন, যে ব্যক্তি এটি কিনেছে তাকে আপনার সংবেদনশীল ডেটাতে অ্যাক্সেস পেতে বাধা দিতে। এটি কেবল বিব্রতকর বিষয় নয়:এটি জালিয়াতি বা পরিচয় চুরির দিকে নিয়ে যেতে পারে৷

একটি অ্যাপল ডিভাইস মুছা একটি মোটামুটি সহজ প্রক্রিয়া, যা আমরা আমাদের নিবন্ধে ব্যাখ্যা করেছি কিভাবে একটি আইফোনকে ফ্যাক্টরি-রিসেট করতে হয়৷

আমরা আপনাকে উপদেশ দেব যে আপনার আইফোনকে ডেটা অক্ষত রেখে বিক্রি করতে প্রলুব্ধ হবেন না, এমনকি যদি আপনি বিশ্বাস করেন যে ডেটা নিজেই বস্তুর মান বাড়িয়ে দেয়। (উদাহরণস্বরূপ, 2014 সালে যখন ফ্ল্যাপি বার্ড গেমটি iOS অ্যাপ স্টোর থেকে সরানো হয়েছিল তখন ব্যবহারকারীরা গেমটি ইনস্টল করার বিজ্ঞাপন দিয়ে ইবেতে বেশি দামে পুরানো আইফোন বিক্রি করতে শুরু করেছিলেন। একইভাবে ফোর্টনাইট ইনস্টল করা আইফোনগুলি ইবেতে বিক্রি করা হয়েছিল অ্যাপিকের সাথে অ্যাপলের বিরোধের কারণে সেই গেমটি অ্যাপ স্টোর থেকে সরানো হচ্ছে।)

একটি অ্যাপ বা গেমকে সফ্টওয়্যারের একটি নির্দোষ অংশ বলে মনে হতে পারে যা ব্যবহার করা যাবে না, তবে এটি আপনার অ্যাপল অ্যাকাউন্টের সাথে সংযুক্ত হবে এবং একজন চতুর হ্যাকারকে ব্যক্তিগত ডেটা অর্জনের সুযোগ দিতে পারে। নিরাপদে থাকা ভালো।

আপনি আইফোনের জন্য যে সমস্ত কেবল, আনুষাঙ্গিক এবং প্যাকেজিং পেয়েছেন তা একত্র করতে চাইবেন। নিশ্চিত করুন যে আপনি তারের এবং প্যাকেজিংয়ের পরিপ্রেক্ষিতে আইফোনের সাথে কী আসে তা নির্দিষ্ট করুন, বিশেষ করে যদি আপনি ইবেতে বিক্রি করেন৷

আইফোন বিক্রির সেরা জায়গা

আপনি অ্যাপল বা তৃতীয় পক্ষের বাইব্যাক কোম্পানি থেকে আপনার পুরানো আইফোনের জন্য একটি যুক্তিসঙ্গত পরিমাণ অর্থ পেতে পারেন, বিশেষ করে যদি আপনি এটিকে ভালো অবস্থায় রাখেন।

অ্যাপল নিজেই তার ট্রেড ইন প্রোগ্রামের মাধ্যমে একটি ন্যায্য চুক্তি অফার করে যা আপনাকে আপনার পুরানো স্মার্টফোনের জন্য £455 পর্যন্ত পেতে পারে। (হ্যাঁ, এটি একটি আইফোনও হতে হবে না!) আপনি যদি আপনার পুরানো মডেলটি বিনিময় করেন তবে আপনি একটি নতুন আইফোনের দামে কতটা সাশ্রয় করতে পারেন তা এখানে রয়েছে - মনে রাখবেন এই দামগুলি ঘন ঘন পরিবর্তিত হয়, বিশেষ করে যখন অ্যাপল নতুন হ্যান্ডসেট প্রবর্তন করে , তাই অ্যাপলের ওয়েবসাইটে সর্বশেষ ট্রেড-ইন মূল্য এখানে দেখুন।

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

আপনি যদি আপনার পুরানো আইফোনটিকে একটি Apple খুচরা দোকানে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে Apple-এর কর্মীরা এটি দেখবে এবং ট্রেড-ইন মূল্যের অনুমান দেবে৷ এই দাম হার্ডওয়্যারের অবস্থা এবং আইফোনের মডেল, বয়স এবং বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে। গ্রাহকরা তারপরে একটি নতুন আইফোন বা অন্য অ্যাপল পণ্যের মূল্য থেকে বিয়োগ করে সেই মানটি পেতে পারেন যদি তারা ব্যবসা করার সিদ্ধান্ত নেন (আপনি একটি অ্যাপল স্টোর উপহার কার্ড পাবেন)।

আপনি যদি অনলাইনে ট্রেড-ইন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে চান, তাহলে আপনাকে অ্যাপলের ট্রেড ইন পৃষ্ঠায় যেতে হবে, অ্যাপলকে ডিভাইসের আনুমানিক মূল্য নিয়ে আসতে সাহায্য করার জন্য কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হবে, তারপর মূল্যায়নের জন্য আপনার আইফোন ডেটাসার্ভে পাঠাতে হবে। . একবার ব্রাইটস্টার (অ্যাপলের রিসাইক্লিং পার্টনার) আপনার ডিভাইস চেক করে এবং সঠিক ট্রেড-ইন মান নির্ধারণ করলে, সেই টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে। অ্যাপলের ট্রেড-ইন প্রোগ্রামের মাধ্যমে কীভাবে অর্থ ছাড় করা যায় তা ব্যাখ্যা করে আমাদের একটি নিবন্ধ রয়েছে।

অ্যাপল ট্রেড-ইন প্রক্রিয়াটিকে সহজ করে তোলে, তবে আপনার পুরানো আইফোনের জন্য আপনি যে পরিমাণ অর্থ পেতে পারেন তা সর্বাধিক করার সেরা উপায় নাও হতে পারে। সৌভাগ্যবশত আরও অনেক অপশন আছে।

স্পষ্টতই আপনি ইবে, গুমট্রি, ফেসবুক মার্কেটপ্লেস বা অনুরূপ আপনার পুরানো আইফোন তালিকাভুক্ত করতে পারেন। আমাদের এখানে ইবেতে বিক্রি করার জন্য কিছু টিপস আছে। এইভাবে বিক্রি করার প্রধান সমস্যা হল গ্রাহকদের সাথে নিজেকে সামলানো (বিশেষত যদি তারা কঠিন হয়ে ওঠে), এবং পুরো প্রক্রিয়াটিতে আপনার কতটা সময় বিনিয়োগ করতে হবে।

এই পাবলিক সেলিং পরিষেবাগুলির সাথে অন্য সমস্যা যেটি অনেক জায়গায় সংস্কার করা আইফোনগুলি অফার করে - অ্যাপল সহ, যার মধ্যে এক বছরের ওয়ারেন্টি রয়েছে - সেকেন্ড হ্যান্ড আইফোনগুলির বাজার পতনে সন্দেহ নেই৷ পড়ুন:একটি সেকেন্ড-হ্যান্ড বা সংস্কার করা আইফোন কোথায় কিনবেন।

আরেকটি বিকল্প হল নিম্নলিখিতগুলির মধ্যে একটির কাছে আপনার আইফোন বিক্রি করা। আপনি eBay বা অনুরূপ মাধ্যমে বিক্রি করা হিসাবে অনেক টাকা পেতে পারেন না, কিন্তু এটি অনেক কম ঝামেলা. ভালো অবস্থায় আনলক করা হ্যান্ডসেটের জন্য আপনি আরও বেশি টাকা পাবেন।

  • CeX - CeX আপনার পুরানো আইফোনের জন্য নগদ বা ক্রেডিট দেবে।
  • ক্যাশ জেনারেটর - আপনি যদি ওয়েবসাইটে আপনার আইফোনের বিশদ বিবরণ দেন তবে ফার্মের হাই-স্ট্রিট স্টোরগুলির একটি আপনার সাথে যোগাযোগ করবে৷
  • এনভাইরোফোন - এই সাইটটি আপনাকে আপনার পুরানো মোবাইলের জন্য টাকাও দেবে। এমনকি তারা ক্ষতিগ্রস্ত ফোন গ্রহণ করে।
  • musicMagpie - আপনি যে আইফোন বিক্রি করতে চান তার বিশদ বিবরণ লিখতে পারেন এবং আপনি বিনামূল্যে তাদের কাছে পাঠাতে পারেন।
  • কারফোন গুদাম - আপনার পুরানো আইফোন গ্রহণ করবে এবং আপনাকে ক্রেডিট দেবে।
  • Argos - আপনি Argos এর সাথে একটি পুরানো iPhone এও ট্রেড করতে পারেন।
  • গেম - গেম আপনাকে আপনার সেকেন্ড-হ্যান্ড হ্যান্ডসেটের জন্য নগদ বা ক্রেডিট অর্থ প্রদান করবে।

যুক্তরাজ্যের মোবাইল নেটওয়ার্কগুলিও ট্রেড-ইন অফার করে, যেমন EE, Vodafone, এবং O2৷

আপনার পুরানো আইফোনের মূল্য কত?

একটি সেকেন্ড-হ্যান্ড আইফোনের জন্য আপনি যে দাম পেতে পারেন তা নির্ভর করে আপনি কোন মডেলটি পেয়েছেন এবং আপনি এটি কোথায় বিক্রি করছেন। সাধারণত আপনি একটি দোকান বা পরিষেবার তুলনায় একটি ব্যক্তিগত বিক্রয় থেকে বেশি নগদ পাবেন (যেহেতু তারা এটি বিক্রি করার সময় একটি মার্কআপ অন্তর্ভুক্ত করতে হবে)।

ভাল খবর হল যে iPhones তাদের দাম Androids এর থেকে ভাল রাখে, তাই আপনি যদি বিক্রি করার পরিকল্পনা করেন তাহলে আপনি উপযুক্ত অর্থ উপার্জন করতে সক্ষম হবেন।

আপনি এর জন্য আরও পাওয়ার আশা করতে পারেন:

  • একটি নতুন আইফোন৷
  • একটি প্লাস বা ম্যাক্স মডেল (যখন ছোট, একই প্রজন্মের হ্যান্ডসেটের সাথে তুলনা করা হয়)।
  • উচ্চ ক্ষমতা - একটি 256GB বা উচ্চতর মডেলের জন্য আরও বেশি পাওয়ার আশা করুন, যদি আপনার অফারে শুধুমাত্র 16GB থাকে তাহলে কম৷
  • একটি অক্ষত হ্যান্ডসেট৷
  • একটি আনলক হ্যান্ডসেট। (যদি এটি একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, তাহলে প্রথমে এটিকে আনলক করার কথা বিবেচনা করুন - এখানে কীভাবে একটি আইফোন আনলক করতে হয়, তবে অর্থ প্রদানের আগে হ্যান্ডসেট আনলক করলে তার মূল্য কতটা যোগ হবে তা বিবেচনা করুন৷)
  • কিছু ​​রঙও বেশি জনপ্রিয় এবং বিক্রির সময় বেশি দাম পেতে পারে।
  • একটি আইফোন যেটির ব্যাটারি প্রতিস্থাপন করা হয়েছে৷ যদি আপনার আইফোনের ব্যাটারি প্রতিস্থাপনের প্রয়োজন হয় তবে এটির দিকে নজর দেওয়া মূল্যবান কারণ এটির জন্য একটি ভাগ্য খরচ হয় না। কয়েক বছর আগে Apple নির্দিষ্ট iPhone-এর জন্য বিনামূল্যে ব্যাটারি প্রতিস্থাপনের অফার করছিল - iPhone ব্যাটারি প্রতিস্থাপন সম্পর্কে তথ্য এখানে - কিন্তু এখন iPhone SE, 6, 6s, 7, 8 এবং 2nd প্রজন্মের iPhone SE হ্যান্ডসেটের জন্য ব্যাটারি প্রতিস্থাপন £49/$49 থেকে শুরু হয়৷ iPhone X, XS, SR, 11 এবং 12 সিরিজের iPhone-এর ব্যাটারি মেরামত £69/$69 - আরও এখানে:Apple মেরামত:মূল্য নির্দেশিকা এবং মেরামত করতে কতক্ষণ লাগে৷

এরপরে আমরা বিভিন্ন ধরণের আইফোনের মধ্য দিয়ে যাব যাতে আপনি দেখতে পারেন তাদের মূল্য কী হতে পারে। নীচে আমরা সর্বোচ্চ ক্ষমতা, আনলক করা মডেলের জন্য যে দামগুলি দেখেছি তা উদ্ধৃত করছি, যা ভাল অবস্থায় রয়েছে৷ তাই কম আশা!

সেকেন্ড হ্যান্ড দামগুলি দুর্দান্ত না হওয়ার একটি কারণ হল অ্যাপল এবং অন্যান্য স্টকস্টদের (যেমন নীচে উল্লিখিত যারা আপনার পুরানো আইফোন কিনবেন এবং তারপর বিক্রি করার আগে এটির সাথে কোনও সমস্যা সমাধান করবেন) থেকে একটি সংস্কার করা আইফোন কেনা আসলেই সহজ। ক্রেতারা এই সংস্কার করা মডেলগুলি কিনে উপকৃত হয় কারণ তারা কিছুটা আস্থা রাখতে পারে যে তারা আসলে বিজ্ঞাপনের মতো কাজ করবে৷

iPhone 12, mini, Pro এবং Pro Max

যদি আপনার কাছে Apple-এর iPhone 12 সিরিজের একটি থাকে তবে আপনি পুরানো iPhone হ্যান্ডসেটের তুলনায় অনেক বেশি দাম দেখছেন৷

যাইহোক, অ্যাপল যে দামে হ্যান্ডসেট বিক্রি করে তার উপর দাম হবে - এবং অ্যাপল যখন 2021 সালের সেপ্টেম্বরে পরবর্তী প্রজন্মের iPhone 13 সিরিজ চালু করবে তখন আপনি এই হ্যান্ডসেটগুলির জন্য RRP হ্রাস পাওয়ার আশা করতে পারেন।

অ্যাপল এই মুহূর্তে এই হ্যান্ডসেটগুলি কিসের জন্য বিক্রি করছে তা এখানে:

  • iPhone 12 mini £699 থেকে
  • iPhone 12 £799 থেকে
  • iPhone 12 Pro £999 থেকে
  • iPhone 12 Pro Max £1,099 থেকে

অ্যাপল যখন নতুন আইফোন 13 প্রবর্তন করবে তখন সম্ভবত এই হ্যান্ডসেটের দাম প্রায় £100 কমিয়ে দেবে এবং প্রো ম্যাক্স রেঞ্জের শীর্ষে ট্রেড-ইন করার জন্য সর্বাধিক £400 দিতে হবে। এটি সম্ভবত আপনার পুরানো হ্যান্ডসেটগুলি কেনার অফার করে এমন অন্যান্য সংস্থাগুলি একই দামের অফার করবে৷

আরেকটি বিষয় নজরে রাখতে হবে যখন অ্যাপল সংস্কার করা স্টোরে iPhone 12 বিক্রি শুরু করে। iPhone 13 চালু হওয়ার কয়েক মাস পরে এটি শুরু হতে পারে এবং যখন এটি ঘটবে তখন এটি আইফোনের সেকেন্ড-হ্যান্ড মানকে প্রভাবিত করবে।

বাই-ব্যাক কোম্পানিগুলি বর্তমানে iPhone 12-এর জন্য প্রায় £300 থেকে অফার করছে:উদাহরণস্বরূপ, musicMagpie ভাল অবস্থায় 64GB iPhone 12-এর জন্য £380 অফার করবে, যেখানে একটি 512GB iPhone 12 Pro Max আপনাকে £640 পেতে পারে৷ CeX আপনাকে একটি 64GB iPhone 12 (বা একটি £437 ভাউচার) এর জন্য £343 দেবে যেখানে একটি 512GB iPhone 12 Pro Max আপনাকে £605 নগদ বা £770 ভাউচার পেতে পারে৷

আপনি যদি eBay বা Gumtree-এ বিক্রি করেন তাহলে আপনি হয়তো একটু বেশি পেতে সক্ষম হবেন৷

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

iPhone 11, Pro এবং Pro Max

আমরা আশা করি যে Apple iPhone 11 সিরিজ বিক্রি বন্ধ করে দেবে যখন এটি iPhone 13 প্রবর্তন করবে। সেক্ষেত্রে দুটি জিনিস ঘটতে পারে:iPhone 11 সিরিজের খুব বেশি চাহিদা হবে কারণ এটি কেনা সহজ হবে; অথবা বাজারে আইফোন 11 সিরিজের ফোনে প্লাবিত হবে কারণ লোকেরা নতুন আইফোন কেনার জন্য সেগুলি বিক্রি করে।

যদিও আপাতত, অ্যাপল-এ আমাদের নিম্নলিখিত দাম রয়েছে:

  • iPhone 11 £799 থেকে
  • iPhone 11 Pro £999 থেকে
  • iPhone 11 Pro Max £1,099 থেকে

Apple iPhone 11 রেঞ্জ রিফারবিশড স্টোরে বিক্রি করছে:

  • iPhone 11 £639 থেকে
  • iPhone 11 Pro £759 থেকে
  • iPhone 11 Pro Max £849 থেকে

এই ভিত্তিতে আপনি Apple-এর সংস্কারকৃত দামের চেয়ে বেশি পাওয়ার সম্ভাবনা কম, কারণ Apple থেকে কেনার সমস্ত সুবিধা (ওয়ারেন্টি, ফ্রি ডেলিভারি ইত্যাদি)।

আপনি যদি এখনই Apple এর সাথে আপনার iPhone 11 সিরিজের হ্যান্ডসেট ট্রেড করেন তাহলে আপনি iPhone 11 Pro Max-এর জন্য £455, 11 Pro-এর জন্য £400 এবং iPhone 11-এর জন্য £345 পর্যন্ত পাওয়ার আশা করতে পারেন৷ অবশ্যই এই দামগুলি iPhone 13 এলে পড়ে যাবে।

অন্যান্য বাই-ব্যাক সংস্থাগুলি সম্ভবত অ্যাপলের চেয়ে কিছুটা বেশি অফার করবে। উদাহরণস্বরূপ, musicMagpie 64GB iPhone 11-এর জন্য £290 বা 512GB iPhone 11 Pro Max-এর জন্য £490-এর মতো অফার করবে৷ CeX আপনাকে 64GB iPhone 11 (বা £341 ভাউচার) এর জন্য £247 দেবে।

আপনি যদি আরও কিছু পাওয়ার চেষ্টা করতে চান তবে আপনি ইবে বা অনুরূপ চেষ্টা করতে পারেন - তবে আমরা iPhone 13 বিক্রির আগে বিক্রি করার চেষ্টা করার পরামর্শ দিই৷

iPhone XR

iPhone XR হল আরেকটি হ্যান্ডসেট যা Apple এখনও বিক্রি করে, কিন্তু iPhone 13 এলে লাইন আপ থেকে অদৃশ্য হয়ে যাবে।

এই মুহূর্তে অ্যাপলের দাম নিম্নরূপ:

  • iPhone XR £499 থেকে

Apple iPhone 11 রেঞ্জ রিফারবিশড স্টোরে বিক্রি করছে:

  • iPhone XR (64GB) £419 থেকে
  • iPhone XR (128GB) £469 থেকে

Apple একটি পুরানো iPhone XR-এ £210 পর্যন্ত ট্রেড করবে৷

অন্যান্য ট্রেড-ইন কোম্পানি, যেমন মিউজিক ম্যাগপি 64GB iPhone XR-এর জন্য প্রায় £180 বা 256GB মডেলের জন্য £225 পর্যন্ত অফার করে। CeX আপনাকে 64GB iPhone XR (বা £217 ভাউচার) এর জন্য £157 দেবে।

iPhone XS এবং XS Max

Apple আর iPhone XS সিরিজ বিক্রি করে না - যদিও এটি কঠোরভাবে সত্য নয় কারণ কোম্পানির কাছে এটি সংস্কারকৃত স্টোরে উপলব্ধ রয়েছে:

  • iPhone XS £639 থেকে
  • iPhone XS Max (512GB) £1,019 থেকে

আমরা অনুমান করি না যে এই দামগুলি এত বেশি দিন ধরে থাকবে।

Apple একটি পুরানো iPhone XS এ £240 পর্যন্ত এবং একটি পুরানো iPhone XS Max £225 পর্যন্ত ট্রেড করবে৷

একটি ভাল কন্ডিশন 64GB XS Max আপনাকে £245 এবং একটি ভাল কন্ডিশন 512GB XS Max আপনাকে মিউজিকম্যাগপি থেকে £320 পাবে। যদিও XS (64GB) 512GB মডেলের জন্য £210 বা £280। CeX আপনাকে 64GB iPhone XS (বা £217 ভাউচার) এর জন্য £157 দেবে। 64GB XS Max আপনি £182 (বা £251 ভাউচার) পেতে পারেন।

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

iPhone X

Apple আর iPhone X বিক্রি করে না, তবে আপনি এখনও এটিকে সংস্কার করা স্টোরে পেতে পারেন:

  • iPhone X (256GB) £679 থেকে

আবার, এটি এখন একটি সুন্দর পুরানো আইফোনের জন্য একটি খুব বেশি দাম, তাই আমরা অনুমান করি না যে এই দামগুলি বেশি দিন ধরে থাকবে৷

Apple একটি পুরানো iPhone X-এ £160 পর্যন্ত ট্রেড করবে৷

একটি 64GB iPhone X আপনাকে মিউজিকম্যাগপি থেকে £190 বা 256GB মডেলের জন্য £225 পেতে পারে৷ CeX আপনাকে 64GB iPhone XS (বা £238 ভাউচার) এর জন্য £187 দেবে।

iPhone 8, 8 Plus

অ্যাপল 2020 সালের এপ্রিলে 8টি সিরিজের মডেল বিক্রি বন্ধ করে দেয়। সেই সময়ে তাদের দাম ছিল £479 বা £579।

রিফার্বিশড স্টোরে বর্তমানে কোনো iPhone 8 বা 8 Plus মডেল উপলব্ধ নেই৷

Apple আপনাকে iPhone 8 Plus এর জন্য £155 পর্যন্ত এবং iPhone 8 এর জন্য £130 পর্যন্ত দেবে৷

CeX আপনাকে একটি 64GB iPhone 8 (বা একটি £198 ভাউচার) এর জন্য £114 দেবে৷ একটি 64GB iPhone 8 Plus এর জন্য তারা আপনাকে £135 নগদ বা £186 ভাউচার দেবে৷

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

iPhone 7 &7 Plus

Apple সেপ্টেম্বর 2019 পর্যন্ত এই হ্যান্ডসেটগুলি বিক্রি করতে থাকে৷ যখন Apple এখনও iPhone 7 এবং 7 Plus বিক্রি করছিল তখন এর দাম ছিল £449/$449 বা £569/$569৷

এখন আপনি এগুলিকে Apple Refurbished Store এও খুঁজে পাবেন না৷

Apple আপনাকে 7 Plus এর জন্য £125 পর্যন্ত বা iPhone 7 এর জন্য £100 পর্যন্ত অফার করবে।

একটি 32GB iPhone 7 আপনাকে মিউজিকম্যাগপি থেকে £55 পেতে পারে বা 256GB মডেলের জন্য £75 পেতে পারে৷ iPhone 7 Plus একটু বেশি পায়:32GB মডেলের জন্য £85 পর্যন্ত, অথবা 256GB বিকল্পের জন্য £115 পর্যন্ত। CeX নির্দেশ করে যে এটি একটি 32GB iPhone 7 Plus (বা একটি £120 ভাউচার) এর জন্য আপনাকে £87 দেবে।

আপনি eBay তে বা Gumtree-এর মাধ্যমে একজন আগ্রহী স্থানীয় ক্রেতার কাছে বিক্রি করা থেকে ভালো হতে পারেন, কিন্তু এগুলি সীমিত আবেদন সহ অনেক পুরানো হ্যান্ডসেট।

iPhone 6s &6s Plus

Apple £55 পর্যন্ত একটি টপ-অফ-দ্য-রেঞ্জের iPhone 6s এবং £65-এ 6s Plus-এ ট্রেড করবে৷

আপনি যদি একটি iPhone 6s বা 6s Plus বিক্রি করতে চান, আপনি 16GB 6s এর জন্য musicMagpie থেকে £15 বা 128GB মডেলের জন্য £30 পর্যন্ত আশা করতে পারেন৷ CeX নির্দেশ করে যে এটি একটি 32GB iPhone 6S (বা একটি £88 ভাউচার) এর জন্য আপনাকে £64 দেবে৷

iPhone 6 &6 Plus

Apple £40 পর্যন্ত একটি টপ-অফ-দ্য-রেঞ্জের iPhone 6 এবং £45-এ একটি 6s Plus বাণিজ্য করবে৷

musicMagpie এ আপনি 16GB মডেলের জন্য প্রায় £8 বা 128GB মডেলের জন্য £15 দেখছেন। এছাড়াও 128GB মডেলের জন্য প্লাস £15। CeX-এ আপনি একটি 16GB iPhone 6 (বা একটি £57 ভাউচার) এর জন্য £42 পেতে পারেন৷

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

iPhone 5s

অ্যাপল পুরানো iPhone 5s-এর জন্য কোনো অর্থ অফার করে না - এই হ্যান্ডসেটগুলি প্রথম 2013 সালে চালু করা হয়েছিল তাই সেগুলি অবশ্যই তাদের প্রাইম পেরিয়ে গেছে৷

আপনি এনভাইরোফোনে মোট £1 এর জন্য একটি iPhone 5s বিক্রি করতে পারেন, তবে এটি একটি কার্যকরী হ্যান্ডসেট হতে হবে। CeX নির্দেশ করে যে এটি একটি 16GB iPhone 5s (বা একটি £38 ভাউচার) এর জন্য আপনাকে £28 দেবে।

iPhone 5c

iPhone 5c অ্যাপল দ্বারা ভিনটেজ হিসাবে বিবেচিত হয়, যার অর্থ এটি ভুল হলে কোম্পানি এটি পরিষেবা দিতে বা যন্ত্রাংশ সরবরাহ করতে সক্ষম হবে না। পড়ুন:Apple কতক্ষণ আইফোন সমর্থন করে?

Apple একটি পুরানো iPhone 5c-এর জন্য কোনো অর্থ অফার করে না। CeX নির্দেশ করে যে এটি একটি 8GB iPhone 5c (বা একটি £31 ভাউচার) এর জন্য আপনাকে £22 দেবে।

iPhone 5

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

iPhone 5-কে Appleও ভিনটেজ বলে মনে করে, অথবা Apple একটি পুরানো iPhone 5-এর জন্য কোন টাকা দেয় না৷

16GB iPhone 5 (বা £28 ভাউচার) এর জন্য CeX আপনাকে £21 দেবে।

iPhone 4s

আমরা এখন ভিনটেজ থেকে অপ্রচলিত হয়ে যাচ্ছি। অ্যাপল এমনকি 4s এর চেয়ে পুরানো কোনো হ্যান্ডসেট ঠিক করার চেষ্টা করবে না।

আবার, এই হ্যান্ডসেটটির বয়স বিবেচনা করে এটির মূল্য সংগ্রাহক আইটেম হিসাবে হতে পারে, তাই আপনি এটি ইবেতে তালিকাভুক্ত করার চেষ্টা করতে পারেন। CeX নির্দেশ করে যে এটি একটি 16GB iPhone 4S (বা একটি £16 ভাউচার) এর জন্য আপনাকে £9 দেবে।

iPhone 4

iPhone 4s এর মত 4 কে অ্যাপল অপ্রচলিত বলে মনে করে।

CeX নির্দেশ করে যে এটি একটি 16GB iPhone 4 (বা একটি £14 ভাউচার) এর জন্য আপনাকে £8 দেবে।

iPhone 3G এবং 3GS

iPhone 3G এবং 3GSও অপ্রচলিত৷

CeX নির্দেশ করে যে এটি একটি 8GB iPhone 3GS (বা একটি £12 ভাউচার) এর জন্য আপনাকে £8 দেবে৷

হাসিখুশিভাবে, CeX ইঙ্গিত দেয় যে এটি আপনাকে একটি 16GB iPhone 3G এর জন্য 1p দেবে।

অরিজিনাল আইফোন

কীভাবে এবং কোথায় আপনার আইফোন সেরা দামে বিক্রি করবেন

নিঃসন্দেহে আসল আইফোনের সাথে একটি নস্টালজিয়া ফ্যাক্টর যুক্ত রয়েছে যা পরবর্তী মডেলগুলির সাথে মিলিত হতে পারে না, তাই আপনি যদি এটি পাওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান হন তবে কে জানে, ইবেতে কেউ এটি চাইতে পারে৷

আপনার সেরা বাজি হল ইবেতে একজন সংগ্রাহক খোঁজা। প্রকৃতপক্ষে, যদি এটির মূল প্যাকেজিংয়ে এটি সম্পূর্ণরূপে সিল করা থাকে তবে এটি সম্ভব যে আপনি একটি নতুন আইফোনের জন্য অর্থ প্রদানের জন্য যথেষ্ট পরিমাণে পেতে পারেন - সেগুলি কখনও কখনও ইবেতে £1,000-এর বেশি দেখা যায়৷ এটি বেশ আশাবাদী, যদিও, এবং আরও বাস্তবসম্মত প্রত্যাশা £20 থেকে £100 হতে পারে। এবং ভুলে যাবেন না যে আপনি যদি অনলাইন নিলাম সাইটের মাধ্যমে বিক্রি করেন তবে আপনাকে ডাকের উপরে ইবে এবং পেপাল ফি দিতে হবে৷

এই ধরনের চার্জ এড়াতে Gumtree তদন্ত করা মূল্যবান, যদিও আপনি যদি সেই পরিষেবাটি ব্যবহার করেন তাহলে আপনি eBay এবং PayPal থেকে যে সমর্থন পাবেন তা পাবেন না৷

কিভাবে একটি পুরানো আইফোন রিসাইকেল করতে হয়

2016 সালের মার্চ মাসে এর iPhone SE লঞ্চ ইভেন্টে, Apple তার রিসাইক্লিং প্রোগ্রামগুলি সম্পর্কে কথা বলে একটি আশ্চর্যজনক পরিমাণ সময় ব্যয় করেছে, এবং বিশেষ করে একটি নতুন রোবট যা এটি ডিজাইন করা হয়েছে - যাকে বলা হয়, দৃশ্যত, 'লিয়াম' - দ্রুত এবং সঠিকভাবে পুরানো হ্যান্ডসেটগুলিকে বিচ্ছিন্ন করার এবং পুনরুদ্ধার করার জন্য। তাদের অংশ।

লিয়ামকে ডেইজি দ্বারা বাদ দেওয়া হয়েছে, যা মূলত একই জিনিস করছে তবে আমরা অনুমান করছি এটি একটি আপগ্রেড মডেল। 2018 সালের সেপ্টেম্বরে Apple-এর iPhone XS লঞ্চের সময় এটি ঘোষণা করা হয়েছিল৷

এটি একটি কোম্পানির জন্য খুব আকর্ষণীয়, এবং স্পষ্টতই চমৎকার PR যেটি পরিবেশগত বিষয়ে তার অনেক উন্নত মনোভাবের জন্য নিজেকে গর্বিত করে (যথাযথভাবে, আমরা বলব)। কিন্তু এর মানে হল যে লোকেরা একটি পুরানো আইফোন অফলোড করতে চাইছে তারা ভিতরের বিরল এবং/অথবা বিপজ্জনক উপকরণগুলি এবং তারা কোথায় শেষ হবে সে সম্পর্কে একটি সহজ বিবেকের সাথে এটি করতে পারে। এবং আরও ভাল, আপনি এটি করার সময় কিছুটা অর্থ উপার্জন করতে সক্ষম হতে পারেন।

প্রথমত, অ্যাপল প্রতিশ্রুতি দেয় যে কোনও এবং সমস্ত বৈদ্যুতিক ডিভাইস পুনর্ব্যবহারের জন্য নেওয়া হবে, যদি আপনি সেগুলিকে অ্যাপল স্টোরে নিয়ে আসেন। তাদের অ্যাপল-ব্র্যান্ডেড হওয়ার দরকার নেই:কোম্পানি "পুরাতন ইলেকট্রনিক সরঞ্জাম যেমন স্মার্টফোন, ট্যাবলেট, কম্পিউটার বা ব্যাটারি" একটি দায়িত্বশীল উপায়ে বিনামূল্যে নিষ্পত্তি করবে৷

স্পষ্টতই এই অফারটির ব্যতিক্রম হবে, এবং সন্দেহ থাকলে আমরা আপনার কাছে আসার আগে দোকানে রিং করার পরামর্শ দেব, বিশেষ করে যদি আপনার আইটেমটি অস্বাভাবিকভাবে কষ্টকর হয়। আপনি এটিকে পরে আর বাড়িতে নিয়ে যেতে চান না৷

আইফোনের কিছু মডেলের জন্য (এবং আইপ্যাড এবং ম্যাক, সেই বিষয়ে), অ্যাপল আপনাকে একটি উপহারের শংসাপত্র দিয়ে চুক্তিটি মিষ্টি করবে যাতে আপনি আপনার পরবর্তী কেনাকাটা থেকে সামান্য অর্থ পেতে পারেন; এটি আপনাকে একটি প্রিপেইড পোস্টেজ লেবেলও পাঠাবে যাতে আপনি এটি তাদের কাছে বিনামূল্যে পাঠাতে পারেন। এটি iPhone 4 এবং পরবর্তীতে প্রযোজ্য৷

আপনি যে টাকা পাবেন তা কেস থেকে কেসে পরিবর্তিত হয় (ফোনের অবস্থার উপর নির্ভর করে), তাই আমরা এখানে কেনাকাটা করা ছাড়া কোন দরকারী পরামর্শ দিতে পারি না, যেমনটি ছিল - ধরে নেওয়া টাকা আপনার জন্য একটি ফ্যাক্টর, খুঁজে বের করুন আপনি অন্যান্য উত্স থেকে ডিভাইসের জন্য কত পেতে পারেন যাতে আপনি একটি অবগত সিদ্ধান্ত নিতে পারেন। অ্যাপলের সাথে তার GiveBack পৃষ্ঠার মাধ্যমে যোগাযোগ করুন৷

যদি আপনার কাছে একটি আসল iPhone, iPhone 3G বা iPhone 3GS থাকে, তাহলে Apple আপনার জন্য ডিভাইসটিকে রিসাইকেল করবে কিন্তু কোনো অর্থ অফার করে না এবং আপনাকে এখনও এটি একটি Apple স্টোরে নিতে হবে। অন্যদিকে, সেই ভিনটেজের ডিভাইসগুলি যাইহোক খুব বেশি সেকেন্ড-হ্যান্ড আনবে না, যদি না এটি পুদিনা অবস্থায় থাকে এবং আপনি এমন কাউকে খুঁজে পান যিনি পুরানো প্রযুক্তি পছন্দ করেন।


  1. আইফোন এবং আইপ্যাডের জন্য 6টি সেরা সেলফি অ্যাপ

  2. আইফোন ক্যালকুলেটরের জন্য 7টি সেরা টিপস এবং কৌশল

  3. আপনার আইফোনে এনএফটি তৈরি করার জন্য 5টি অ্যাপ এবং কীভাবে সেগুলি বিক্রি করবেন

  4. আইফোন এবং অ্যান্ড্রয়েডের জন্য সেরা ভিআর গেম