কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

কিছু নেতিবাচক পর্যালোচনা সত্ত্বেও অনেকে ম্যাকবুক প্রো-তে টাচ বার পছন্দ করেন। এবং আপনি যদি আমার মতো হন তবে আপনি সম্ভবত এটির সাথে যা করতে পারেন তা জানতে চান।

আপনি আপনার সিস্টেম পছন্দের কীবোর্ড সেটিংসের মাধ্যমে আপনার MacBook Pro-তে টাচ বার কাস্টমাইজ করতে পারেন।

আমি জন, একজন অভিজ্ঞ Apple গুরু, এবং 2019 16-ইঞ্চি ম্যাকবুক প্রো-এর মালিক যে একটি টাচ বার রয়েছে৷

আপনার MacBook Pro-তে টাচ বার কাস্টমাইজ করতে আপনাকে সাহায্য করার জন্য আমি এই দ্রুত নির্দেশিকাটি একত্রিত করেছি, তাই কীভাবে তা শিখতে পড়তে থাকুন!

আপনার ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করা

অ্যাপল প্রাথমিকভাবে 2016 সালে টাচ বার বৈশিষ্ট্যটি চালু করেছিল এবং 2021 মডেলের সাথে ম্যাকবুক প্রো থেকে এটি সরিয়ে দেয়। টাচ বার একটি নতুন, উদ্ভাবনী ইন্টারফেস বিকল্প অফার করে। আপনার টাচ বার কাস্টমাইজ করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

টাচ বার সেটিংস পরিবর্তন করুন

কিছু জিনিস প্রদর্শন করতে আপনি সহজেই স্পর্শ বার সেটিংস পরিবর্তন করতে পারেন, যেমন শুধু অ্যাপ বোতাম বা প্রসারিত কন্ট্রোল স্ট্রিপ। অথবা, আপনি Fn টিপুন এবং ধরে রাখলে কি হবে তা পরিবর্তন করুন আপনার কীবোর্ডে কী (বা গ্লোব কী)।

টাচ বার কাস্টমাইজ করতে, অ্যাপল লোগোতে ক্লিক করে শুরু করুন স্ক্রিনের উপরের বাম কোণে। একবার ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হলে, সিস্টেম পছন্দ নির্বাচন করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

উইন্ডোটি খোলে, কীবোর্ড বিকল্পে ক্লিক করুন, তারপর কীবোর্ড-এ ক্লিক করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

একবার কীবোর্ড সেটিংস খোলা হলে, আপনি "নিয়ন্ত্রণ স্টিপ কাস্টমাইজ করুন… নির্বাচন করে আপনার ম্যাকের টাচ বারে আপনার পছন্দের বিকল্পগুলি সেট করতে পারেন৷ "জানালার নীচে।

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

আপনার ম্যাকবুক প্রো-এর টাচ বারে আপনি যে সমস্ত আইটেমগুলি যোগ করতে পারেন তার সাথে একটি নতুন উইন্ডো খুলবে।

আপনার স্ক্রীনের নিচে এবং আপনার টাচ বারে আপনি চান এমন প্রতিটি আইটেমকে কেবল ক্লিক করুন এবং টেনে আনুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

এই উইন্ডোটি খোলা থাকাকালীন, আপনি আপনার আঙুল দিয়ে তাদের অবস্থান এবং অর্ডার পরিবর্তন করতে টাচ বারে আইটেমগুলিকে ক্লিক এবং টেনে আনতে পারেন৷ আপনি যখন তাদের পুনরায় অবস্থান করছেন তখন আইফোনে অ্যাপগুলি কীভাবে নড়বড়ে হয় সেগুলির মতোই তারা "নড়বে"৷

আইটেমগুলিকে ক্লিক করতে এবং টেনে আনতে আপনি আপনার মাউসকে টাচ বারে নিয়ে যেতে পারেন। আপনি যে আইটেমটি নির্বাচন করছেন তা নীচের স্ক্রিনশটের মতো ছায়াযুক্ত হবে৷

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

কিছু ​​অ্যাপের জন্য টাচ বার বোতাম সামঞ্জস্য করুন

আপনি যদি নির্দিষ্ট অ্যাপ্লিকেশানগুলির জন্য প্রায়শই টাচ বার বোতামগুলি ব্যবহার করেন তবে জিনিসগুলিকে সরল করতে টাচ বারে প্রদর্শিত অ্যাপ্লিকেশানগুলির বিন্যাস বা সংখ্যা পরিবর্তন করুন৷ আপনি যোগ করতে, পুনর্বিন্যাস করতে বা সরাতে চান এমন একটি নির্দিষ্ট অ্যাপ খোলার মাধ্যমে শুরু করুন।

অ্যাপে, দেখুন বেছে নিন উপরের বার থেকে। প্রদর্শিত ড্রপ-ডাউন মেনুতে, টাচ বার কাস্টমাইজ করুন নির্বাচন করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

তারপর, আপনার টাচ বারে বোতামগুলি যোগ করুন, পুনরায় সাজান বা সরান৷ উদাহরণস্বরূপ, Google Chrome এর সাথে:

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

টাচ বারে ট্যাপ করে আপনি বর্তমান অ্যাপের জন্য পরিবর্তন করা বোতাম এবং কন্ট্রোল স্ট্রিপের মধ্যে স্যুইচ করতে পারেন। কিছু অ্যাপ আপনাকে বোতাম কাস্টমাইজ করার অনুমতি দেবে না।

এখানে প্রতিটি বিকল্প কিভাবে সম্পূর্ণ করতে হয়:

  • বোতামগুলি পুনঃবিন্যস্ত করুন:একটি নির্দিষ্ট স্থানে টাচ বারে বোতামগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে আপনার আঙুল ব্যবহার করুন৷
  • বোতাম যোগ করুন:স্ক্রীন থেকে টাচ বারে বোতাম টেনে আনতে এবং ড্রপ করতে আপনার ট্র্যাকপ্যাড বা মাউস ব্যবহার করুন। টাচ বারে থাকা বোতামগুলি সামান্য ঝাঁকুনি দেবে৷
  • বোতামগুলি সরান:স্ক্রিনে ফেলে দিতে টাচ বার থেকে একটি বোতাম টেনে আনতে আপনার মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করুন৷

আপনি বোতামগুলি সামঞ্জস্য করা শেষ করার পরে, সম্পন্ন এ ক্লিক করুন৷ উইন্ডোর উপরের ডানদিকে। বিকল্পভাবে, টাচ বারে সম্পন্ন আলতো চাপুন যদি এটি সেখানে উপস্থিত হয়।

উপসংহার

যেকোন শর্টকাট বা সরলীকরণ তাদের জন্য একটি স্বস্তি হতে পারে যারা তাদের ম্যাকবুক প্রোতে ঘন্টার পর ঘন্টা কাজ, অধ্যয়ন ইত্যাদি ব্যয় করেন। অ্যাপলের টাচ বার 2016 থেকে 2020 পর্যন্ত ম্যাকবুক প্রো মডেলগুলিতে বৈশিষ্ট্যযুক্ত সহজ শর্টকাটগুলি যুক্ত করে যা আপনি বিভিন্ন অ্যাপে আপনার কীবোর্ড সেটিংস এবং সেটিংস থেকে কাস্টমাইজ করতে পারেন৷

এটির জন্য যা লাগে তা হল কয়েক ক্লিক এবং d”র্যাগ এবং ড্রপস” এবং আপনার ম্যাকবুক প্রো আপনার নির্দিষ্ট প্রয়োজন অনুসারে আরও বেশি তৈরি করা হবে।

আপনার ম্যাকবুক প্রো এর টাচ বারে আপনি কোন শর্টকাটগুলি রাখেন? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  2. আপনার স্বাদ অনুসারে কীভাবে ম্যাকবুক প্রো কাস্টমাইজ করবেন তার নির্দেশিকা

  3. ম্যাকবুক প্রো টাচ বারের দরকারী টিপস

  4. ম্যাকবুক প্রো টাচ বারে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায়