কম্পিউটার

একটি MacBook Pro কতক্ষণ স্থায়ী হয়?

ম্যাকবুক প্রো একটি ব্যয়বহুল বিনিয়োগ, তাই এটি কতক্ষণ স্থায়ী হওয়া উচিত? উত্তর হল:

আপনি কীভাবে এটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, একটি MacBook Pro-এর গড় আয়ু 7 বছর। আপনার MacBook প্রোকে কীভাবে দীর্ঘস্থায়ী করা যায় তার কিছু যত্নের টিপস সহ আমরা নীচে আরও ব্যাখ্যা করব৷

আপনি যদি আমার মতো হন, তাহলে আপনি আশা করেন যে কেনাকাটার জন্য অনেক টাকা খরচ হয় যাতে নিখুঁতভাবে কাজ করে এবং দীর্ঘ, দীর্ঘ সময়ের জন্য কাজ করে। আপনার ম্যাকবুক কেনার একটি কারণ হল উচ্চ-সম্পন্ন কম্পিউটার এবং বেশ টেকসই এবং দীর্ঘস্থায়ী উভয়ের জন্য তাদের সুনাম রয়েছে৷

এটিই আমাকে Apple পণ্যের প্রতি আকৃষ্ট করেছে এবং এটা জেনে ভালো লাগলো যে একটি বিনিয়োগ মূল্য ট্যাগের মূল্যবান৷

যদিও এই কম্পিউটারগুলি বেশ দীর্ঘ সময় স্থায়ী হতে পারে, তারা চিরকাল স্থায়ী হবে না। কিন্তু আসলে কিছুই করে না, বিশেষ করে প্রযুক্তির জগতে। আপনার MacBook Pro এর জীবনকালের সাথে খেলার মধ্যে একাধিক কারণ রয়েছে এবং এগুলি ছাড়াও, দুর্ঘটনা বা চুরি সর্বদা ঘটতে পারে।

সৌভাগ্যবশত, আপনি যদি আপনার কম্পিউটারের ভালো যত্ন নেন, তাহলে এটি বহু বছর ধরে নির্ভরযোগ্য ব্যবহারের জন্য স্থায়ী হওয়া উচিত, তাই আমি এই নিবন্ধে আপনার MacBook প্রো-এর যত্ন নেওয়ার জন্য কিছু টিপসও অন্তর্ভুক্ত করেছি৷

5 চিহ্ন আপনার MacBook Pro পুরানো হতে পারে

আপনি যদি এই লক্ষণগুলি দেখতে পান তবে আপনার সম্ভবত শীঘ্রই একটি নতুন ল্যাপটপ বা কম্পিউটার পাওয়ার কথা বিবেচনা করা উচিত!

আমার বর্তমান ল্যাপটপ কম্পিউটারটি 2011 থেকে একটি 15-ইঞ্চি ম্যাকবুক প্রো। আমি শীঘ্রই একটি নতুন একটি কেনার কথা ভাবছি এবং এর মানে আমার কাছে প্রায় 11 বছর ধরে একই কম্পিউটার রয়েছে। এই সত্যটি ইতিমধ্যেই আপনার মধ্যে অনেকের উত্তর দিয়েছে যারা জিজ্ঞাসা করেছিল যে একটি ম্যাকবুক 10 বছর ধরে চলতে পারে কিনা।

এটি একটি দশক এবং আমি আশা করি এটি সারাজীবন স্থায়ী হবে, আমি বুঝতে পারি যে প্রযুক্তির অগ্রগতি এবং নিয়মিত পরিধান এবং টিয়ার নির্দেশ করে যে খুব শীঘ্রই আমার একটি নতুন প্রয়োজন। আপনার কম্পিউটারের প্রকৃত বয়স ছাড়াও, আপনার MacBook পুরানো হয়ে যাওয়ার আরও কিছু লক্ষণ রয়েছে৷

1. আপনার কম্পিউটার আর সাম্প্রতিক macOS

সমর্থন করে না৷

এটি এমন একটি সমস্যা যা আমি আমার কম্পিউটারে পড়েছিলাম। এর বয়সের কারণে, আমি আর আমার অপারেটিং সিস্টেমকে অ্যাপলের অফার সর্বশেষে আপগ্রেড করতে পারি না।

একটি MacBook Pro কতক্ষণ স্থায়ী হয়?

এটি হতাশাজনক হতে পারে, অন্তত বলতে, কিন্তু আপনার কম্পিউটারটি বেশ কয়েক বছর ধরে থাকার পরে, এটি অপারেটিং সিস্টেমের জন্য সর্বশেষ আপগ্রেডের ক্ষেত্রে অপ্রচলিত হতে শুরু করতে পারে৷

অতএব, আপনি যদি আপনার কম্পিউটারটিকে macOS-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে না পারেন, তবে এটি একটি টেল-টেল লক্ষণ যে এটি পুরানো হয়ে যাচ্ছে।

2. আপনার কম্পিউটার এখন আর শক্তিশালী নয়

আরেকটি লক্ষণ যে আপনার MacBook Pro এর জীবনের শেষের দিকে এগিয়ে যাচ্ছে যখন এটি সত্যিই ধীরে ধীরে কাজ করতে শুরু করে এবং এটি আগের মতো শক্তিশালী নয়।

প্রযুক্তির অগ্রগতি সত্যিই দ্রুত ঘটে এবং একটি 5 বা তার বেশি বছর পুরনো একটি কম্পিউটার নতুনের মতো শক্তিশালী উপাদান দিয়ে সজ্জিত হবে না।

আপনার কম্পিউটারের অপারেটিং শক্তির গুরুত্বপূর্ণ দিকগুলি যেমন CPU এবং RAM একটি পুরানো মেশিনে মারাত্মকভাবে ধীর হবে। বয়সের সাথে সাথে ব্যাটারির আয়ুও কমে যাবে।

এছাড়াও পড়ুন:ম্যাকবুক প্রো

এর জন্য একটি ভাল ব্যাটারি সাইকেল কাউন্ট কি

3. স্থান ফুরিয়ে যাচ্ছে

আপনার কম্পিউটারের বয়স বাড়ার সাথে সাথে আপনার কাছে যত বেশি ফাইল, নথি, অ্যাপ্লিকেশন এবং অন্যান্য ডেটা থাকবে আপনার স্টোরেজের জন্য উপলব্ধ জায়গাটি পূরণ হতে শুরু করবে৷

আরও উন্নত নতুন প্রোগ্রাম এবং সফ্টওয়্যারগুলি আরও স্থানের দাবি করবে। পুরানো মডেলের ম্যাকবুকগুলিতে সর্বদা যথেষ্ট পরিমাণে স্টোরেজ স্পেস থাকে না এবং আপনার কম্পিউটার যতই পূর্ণ হয়ে উঠবে, ততই খারাপ হবে।

তাই স্থান ফুরিয়ে যাওয়া আরেকটি লক্ষণ যে আপনার কম্পিউটার পুরানো হয়ে যাচ্ছে।

4. এটি আক্ষরিক অর্থে পুরানো দেখায়

আপনার যদি কিছু সময়ের জন্য আপনার ম্যাকবুক প্রো থাকে তবে এটি সম্ভবত পুরানো দেখাতে শুরু করবে। যদিও এই কম্পিউটারগুলি সামগ্রিকভাবে বেশ টেকসই, বছরের পর বছর এবং স্থির ব্যবহারের পরে, আপনি নিশ্চিত যে স্ক্র্যাচ, ডেন্টস, কয়েকটি অনুপস্থিত কী, এমনকি একটি ফাটল বা চিপ করা স্ক্রিন রয়েছে।

যদিও স্ক্র্যাচ এবং ডেন্টগুলি আসলেই কোনও বড় বিষয় নয়, অনুপস্থিত কী বা একটি ফাটল ডিসপ্লে আপনার কম্পিউটারের বয়স হয়ে যাওয়ার লক্ষণ এবং আপনাকে সম্ভবত এটিকে শীঘ্রই ঠিক করতে বা প্রতিস্থাপন করতে হবে।

5. এটি আগের মত কাজ করে না

উপরে তালিকাভুক্ত এই সমস্ত কারণগুলি আপনার MacBook-এর বাইরে সত্যিই খারাপ কর্মক্ষমতার জন্য অবদান রাখতে পারে৷

আমার বর্তমান ম্যাকবুক প্রো-তে এই সমস্ত উপসর্গ রয়েছে এবং আমি জানি যে এটি সম্ভবত একটি নতুন কম্পিউটারে অর্থ ব্যয় করার সময়।

এটি সত্যিই ধীর গতিতে কাজ করে, প্রায়শই হিমায়িত হয়, এবং এটি একেবারেই কাজ করে না যখন এটি নতুন ছিল। এটি এখনও বন্ধ এবং চালু থাকে এবং মৌলিক কাজগুলি সম্পন্ন করতে পারে, তবে যেকোন কিছু দাবি করে এবং এটি সত্যিই সংগ্রাম করে৷

ম্যাকবুক প্রো জীবনকাল:আপনার ম্যাকবুক প্রো আসলে কতক্ষণ স্থায়ী হওয়া উচিত?

আমি বলব একটি MacBook Pro এর গড় আয়ু প্রায় 7 বছর। 7 বছর পরে, আপনি সাধারণত উপরের তালিকাভুক্ত অন্যান্য সমস্যার পাশাপাশি macOS আপগ্রেড সমস্যাগুলি শুরু করবেন৷

এই প্রশ্নের কোন সঠিক উত্তর নেই। বয়স এবং কর্মজীবনে অবদান রাখে এমন সমস্ত কারণের কারণে, বিভিন্ন ধরনের ব্যবহারকারীদের জন্য MacBook Pro জীবনকাল পরিবর্তিত হতে পারে।

ভারী ব্যবহারকারীদের জন্য

আপনি যদি আপনার ম্যাকবুক প্রো নিবিড়ভাবে ব্যবহার করেন, যেমন গেমিং, ডিজাইন প্রোগ্রাম চালানো বা এটি দীর্ঘ সময় ধরে ব্যবহার করা, স্পষ্টতই এটি গড় আয়ুষ্কালের চেয়ে কম স্থায়ী হবে। আমি প্রায় চার থেকে পাঁচ বছর বলব এটি ধীর হতে শুরু করবে।

যখন এটি ঘটে তখন আপনার MacBook-এ চেক আপ করা এবং আপনি প্রধান সমস্যাগুলি সমাধান করতে পারেন কিনা তা দেখতে একটি ভাল ধারণা৷

হালকা ব্যবহারকারীদের জন্য

যেমনটি আমি আগে বলেছি, আমার ম্যাকবুক প্রো 11 বছর বয়সী এবং এখনও ব্যবহারযোগ্য তবে নিশ্চিতভাবে অনেক সমস্যা রয়েছে যা মেশিন ব্যবহার করার সময় আমার কর্মপ্রবাহ এবং উপভোগকে প্রভাবিত করে। এটি এখনও মৌলিক কাজ এবং ব্রাউজিংয়ের জন্য কাজ করে তাই 10 বছরের ব্যবহার সীমিত ক্ষমতায় আশা করা যেতে পারে .

সাধারণত, আপনি যদি ভিডিও এডিটিং-এর মতো উচ্চ-স্তরের কাজগুলির জন্য আপনার কম্পিউটার ব্যবহার না করেন এবং ওয়েব ব্রাউজিং ইত্যাদির মতো মৌলিক ক্রিয়াকলাপগুলিতে লেগে না থাকেন, তাহলে আপনার কম্পিউটার দীর্ঘস্থায়ী হবে। অন্য অনেক মেশিনের মতো, আপনি এটিকে যত জোরে ধাক্কা দেবেন, তত দ্রুত এটি শেষ হয়ে যাবে।

অ্যাপল থেকে এই তালিকাটি দেখুন যা তাদের ডিভাইসগুলিকে বিশদ বিবরণ দেয় যা পুরানো বা অপ্রচলিত বলে বিবেচিত হয়৷

আপনার MacBook Pro-এর আয়ুষ্কাল বাড়ানোর টিপস

আপনি যদি এখনই আপনার ল্যাপটপ প্রতিস্থাপন করতে না পারেন, তাহলে আপনার MacBook Pro দীর্ঘস্থায়ী করতে আপনি নীচের টিপসগুলি চেষ্টা করতে পারেন৷

যেহেতু আমরা জানি যে ব্যাটারি সত্যিই এর জীবনকালকে প্রভাবিত করতে পারে, আপনি ম্যাকবুক ব্যাটারির যত্ন নেওয়া শুরু করতে পারেন বা কেবল এটি প্রতিস্থাপন করতে পারেন।

আপনার MacBook Pro বন্ধ করুন . অনেক লোক তাদের কম্পিউটার বন্ধ করতে পছন্দ করে না কারণ সমস্ত উইন্ডো এবং প্রোগ্রাম খোলা রাখা খুব সুবিধাজনক যাতে পরের বার আপনি আপনার কম্পিউটার ব্যবহার করার সময় আপনাকে আবার সবকিছু পুনরায় চালু করতে হবে না।

ঠিক আছে, এটি একটি ভাল অভ্যাস নয়। কারণ আপনার কম্পিউটার বন্ধ করা আসলে ব্যাটারি লাইফ সংরক্ষণ করে এবং এটি পুনরায় সেট করতে সহায়তা করে।

এটিকে সব সময় চার্জ হতে রাখবেন না। চার্জারটিকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত রাখলে বিদ্যুৎ চলাচলে বাধা দেয়, ফলে এটি ব্যাটারিকে মেরে ফেলে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় যা আপনার ম্যাকবুকের জীবনকালকে প্রভাবিত করে তা হল স্থান/মেমরি। নিশ্চিত করুন যে আপনার স্থান ফুরিয়ে যাচ্ছে না।

RAM বা হার্ড ড্রাইভ আপগ্রেড করুন . আপনি যদি ডিজাইন সফ্টওয়্যারের মতো ভারী প্রোগ্রামগুলি ব্যবহার করেন তবে এটি একটি ভাল ধারণা। আরও RAM যোগ করা বা SSD দিয়ে হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করা আপনার Macকে আরও দ্রুত করতে এবং এর আয়ু বাড়াতে সাহায্য করবে৷

ফাইলগুলি পরিষ্কার করুন৷ . আপনার কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলি মুছে ফেলা এবং আপনার ট্র্যাশ ফোল্ডারে খালি করে পরিষ্কার করা আপনার কম্পিউটারে কিছু জায়গা খালি করতে পারে। আপনি এটি করার জন্য একটি ম্যাক ক্লিনার সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন বা ম্যাক ড্রাইভ নিজেও পরিষ্কার করতে পারেন৷

চূড়ান্ত চিন্তা

আপনার MacBook Pro বেশ কিছুক্ষণ স্থায়ী হতে পারে কিন্তু বয়স বাড়ার সাথে সাথে এটি খারাপভাবে কাজ করতে শুরু করবে। আপনার কম্পিউটারের ভালো যত্ন নিলে জীবনকাল কিছুটা বাড়তে পারে কিন্তু এটিকে চিরকাল স্থায়ী করতে আপনি কিছুই করতে পারবেন না।

যদি আপনার ল্যাপটপ উপরের উপসর্গগুলির মধ্যে কোনটি দেখায় বা এটি প্রায় 7 বছর বয়সী হয়, তাহলে অদূর ভবিষ্যতে একটি আপগ্রেড বিবেচনা করা শুরু করা একটি ভাল ধারণা হতে পারে৷

আপনার MacBook Pro এর বয়স কত? আপনার কি কখনো কম্পিউটার 10 বছরের বেশি সময় ধরে আছে?


  1. ম্যাকবুক প্রোতে এয়ারড্রপ কীভাবে চালু করবেন

  2. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  3. কিভাবে ম্যাকবুক প্রো আপডেট করবেন

  4. একটি ম্যাকবুক প্রো কতক্ষণ স্থায়ী হয়