কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে উইন্ডোজ 10 চালাবেন

ম্যাকওএস এবং উইন্ডোজ 10 উভয়ই তাদের নিজস্বভাবে চমৎকার অপারেটিং সিস্টেম। কিন্তু নির্দিষ্ট ফাংশন এবং অ্যাপ্লিকেশনের জন্য, আপনাকে উভয়ই ব্যবহার করতে হতে পারে। দুটি কম্পিউটারে ঘোরাঘুরি করার পরিবর্তে, আপনি যদি একটি ডিভাইসে উভয় জগতের সেরাটি পেতেন?

সৌভাগ্যবশত, আপনি Apple-এর বুটক্যাম্প ইনস্টলার সহ আপনার ইন্টেল-ভিত্তিক MacBook Pro-তে Windows 10 (এবং macOS) চালাতে পারেন। কিন্তু যদি আপনার একটি M1 বা M2-ভিত্তিক MacBook Pro থাকে, তাহলে আপনাকে অবশ্যই সমান্তরাল প্রোগ্রামগুলির সাথে একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করতে হবে৷

আমি জন, একজন ম্যাক উত্সাহী, বিশেষজ্ঞ এবং একটি 2019 MacBook Pro এর মালিক যেখানে macOS এবং Windows 10 উভয়ই ইনস্টল করা আছে। আমি ঠিক জানি কিভাবে MacBook Pros-এ Windows 10 চালাতে হয় এবং কীভাবে তা দেখানোর জন্য এই গাইডটি একত্রে রাখি।

সুতরাং, আসুন ডুব দেওয়া যাক৷

আমি কি আমার ম্যাকবুক প্রোতে Windows 10 চালাতে পারি?

হ্যাঁ, আপনি আপনার MacBook Pro এ Windows 10 চালান৷

কিন্তু, আপনার ম্যাকের চিপসেটের উপর নির্ভর করে, Windows 10 ইনস্টল করার ধাপগুলি আলাদা হবে।

আপনি ইন্টেল-ভিত্তিক চিপসেটের সাথে MacBook পেশাদারদের জন্য অ্যাপলের বুটক্যাম্প ইনস্টলার ব্যবহার করতে পারেন।

এবং M1 বা M2 চিপসেট সহ MacBook Pros-এর জন্য, আপনাকে একটি 3rd-পার্টি প্রোগ্রাম সহ একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করতে হবে- আমরা প্যারালেলস সুপারিশ করি (পরে এটি সম্পর্কে আরও)।

আপনার কাছে Intel বা M1/M2 Mac আছে কিনা তা নির্ধারণ করতে, আপনার স্ক্রিনের উপরের বামদিকে Apple লোগোতে ক্লিক করুন। তারপর “এই Mac সম্পর্কে ক্লিক করুন৷ .”

কিভাবে ম্যাকবুক প্রোতে উইন্ডোজ 10 চালাবেন

একটি ছোট উইন্ডো আপনার ম্যাকবুক প্রো সম্পর্কে তথ্য তালিকা খুলবে। "প্রসেসর" সন্ধান করুন। যদি এটি বলে ইন্টেল (আমার মতো), আপনার কাছে একটি ইন্টেল ম্যাক রয়েছে এবং উইন্ডোজ 10 দ্বৈত বুট করার জন্য বুটক্যাম্প ব্যবহার করতে পারে।

যদি এটি M1, M2 ইত্যাদি বলে, তাহলে আপনাকে Windows 10 ব্যবহার করার জন্য একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে সমান্তরাল ব্যবহার করতে হবে৷

MacBook Pro তে Windows 10 চলছে

আপনার MacBook Pro এ Windows 10 ইনস্টল করার আগে, আমরা Windows 10 এর একটি অনুলিপি কেনার পরামর্শ দিই, যাতে ইনস্টলেশনের সময় আপনার কাছে একটি পণ্য কী সহজে থাকে। যাইহোক, যদি আপনার কাছে একটি পণ্য কী না থাকে, আপনি এখনও এটি একটি ট্রায়াল সময়ের জন্য ইনস্টল এবং ব্যবহার করতে পারেন।

বুটক্যাম্প এবং একটি ভার্চুয়াল মেশিন সহ আপনার ম্যাকবুক প্রোতে উইন্ডোজ 10 ইনস্টল করার পদক্ষেপগুলি এখানে রয়েছে৷

পদ্ধতি 1:বুট ক্যাম্প

বুটক্যাম্প প্রতিটি ইন্টেল-ভিত্তিক ম্যাকবুক প্রো এর সাথে আসে, তবে বেশিরভাগ লোকেরা তাদের ম্যাকবুকটি সেখানে আছে তা উপলব্ধি না করেই ব্যবহার করে। এটি খুঁজে পেতে, "বুটক্যাম্প" এর জন্য স্পটলাইটে অনুসন্ধান করুন এবং এটি অবিলম্বে আসা উচিত৷

BootCamp-এর সাথে আপনার MacBook Pro-এ Windows 10 ইনস্টল করতে, আপনাকে কয়েকটি প্রাথমিক ধাপ অনুসরণ করতে হবে:

  1. Windows 10 এর একটি কপি পান (আগে উল্লেখ করা হয়েছে)
  2. যেকোন সফ্টওয়্যার আপডেটের জন্য চেক করে আপনার সম্পূর্ণ MacBook আপ টু ডেট আছে কিনা তা নিশ্চিত করুন
  3. বুটক্যাম্প খুলুন
  4. আপনার হার্ড ড্রাইভের একটি পার্টিশন তৈরি করুন
  5. উইন্ডোজ এবং উইন্ডোজ ড্রাইভার ইনস্টল করুন
  6. কোন OS চালাতে হবে তা বেছে নিন এবং শুরু করুন!
কিভাবে ম্যাকবুক প্রোতে উইন্ডোজ 10 চালাবেন

বুটক্যাম্প অ্যাপ্লিকেশন আপনাকে ধাপে ধাপে প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যায়। কিন্তু আরও বিস্তারিত ওভারভিউয়ের জন্য, অফিসিয়াল অ্যাপল গাইড দেখুন।

আপনি যখন বুটক্যাম্প ব্যবহার করেন, এটি আপনার ম্যাকের হার্ড ড্রাইভকে দুটি পার্টিশনে বিভক্ত করে- একটি চলমান উইন্ডোজ এবং একটি চলমান ম্যাকওএস৷ এর মানে হল যে তারা সম্পূর্ণ আলাদা গোলকগুলিতে কাজ করে এবং একে অপরের সাথে যোগাযোগ করতে পারে না।

অতিরিক্তভাবে, আপনি পার্টিশনের আকার পরিবর্তন করতে পারবেন না যদি না আপনি এটি পুনরায় সেট করার জন্য একটি নতুন ইনস্টল করেন। তাই এগিয়ে যাওয়ার আগে এই বিষয়টি মাথায় রাখুন।

Windows 10 বুটক্যাম্পের সুবিধা এবং অসুবিধা সহ

সুবিধা:

  • ইতিমধ্যেই ম্যাক-এ তৈরি, তাই এটি Windows চালানোর সবচেয়ে নিরাপদ এবং সহজ বিকল্প।
  • আপনি সর্বনিম্ন কর্মক্ষমতা ক্ষতির সম্মুখীন হবেন৷
  • এটা মনে হবে আপনি একটি সম্পূর্ণ নতুন কম্পিউটার চালাচ্ছেন।

কনস:

  • এটা সুবিধাজনক নয় কারণ Windows 10 এবং macOS-এর মধ্যে স্যুইচ করতে আপনাকে আপনার MacBook রিবুট করতে হবে।
  • পার্টিশনের আকার আধা-স্থায়ী, এবং আপনি কিছু পুনঃ-ইনস্টল এবং পুনরায় বিভাজন ছাড়া এটির আকার পরিবর্তন করতে পারবেন না।
  • দুটি সিস্টেমের মধ্যে ফাইল স্থানান্তর করা হল দুটি সম্পূর্ণ আলাদা কম্পিউটারের মধ্যে স্থানান্তর করার মতো- আপনাকে সেগুলিকে ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে শেয়ার করতে হবে (ম্যাকবুক প্রো-এর জন্য সেরা ইউএসবি-সি ড্রাইভ দেখুন), গুগল ড্রাইভ, আইক্লাউড ইমেল ইত্যাদি।<

পদ্ধতি 2:ভার্চুয়াল মেশিন

আপনার যদি M1 বা M2-ভিত্তিক ম্যাকবুক প্রো থাকে তবে ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 ইনস্টল করা আপনার একমাত্র বিকল্প। অথবা, যদি Windows 10 এবং macOS-এর মধ্যে স্যুইচ করার জন্য আপনার Intel MacBook Pro রিবুট করার ধারণাটি আপনার কাছে আবেদন না করে, তাহলে একটি ভার্চুয়াল মেশিন একটি ভাল বিকল্প।

সেরা ভার্চুয়াল মেশিন অ্যাপগুলি হল ম্যাক এবং ভিএমওয়্যার ফিউশনের জন্য সমান্তরাল ডেস্কটপ, যা সামান্য পার্থক্যের সাথে প্রায় অভিন্ন কার্যকারিতা প্রদান করে (যেমন ডিসপ্লে রেজোলিউশন বা কুইক লুক সমর্থন)।

একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করার জন্য, আপনাকে বুটক্যাম্পের মতো একটি সেটআপের মধ্য দিয়ে যেতে হবে, তবে আপনি কোন সফ্টওয়্যারটি বেছে নিয়েছেন তার উপর নির্ভর করে প্রক্রিয়াটি পরিবর্তিত হয়৷

  1. Windows 10 এর একটি কপি পান (উপরে উল্লিখিত হিসাবে)
  2. এছাড়া, আপনার নির্বাচিত সফ্টওয়্যারটির জন্য একটি লাইসেন্স কিনুন (যেমন, সমান্তরাল)
  3. ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার ইনস্টল করুন এবং এটি খুলুন।
  4. তাদের ধাপে ধাপে ওয়াকথ্রু অনুসরণ করুন এবং একটি ভার্চুয়াল মেশিন তৈরি করুন।
  5. ভার্চুয়াল মেশিনে Windows 10 ইনস্টল করুন

আপনি যদি সমান্তরাল ব্যবহার করা বেছে নিয়ে থাকেন, তাহলে এই নির্দেশিকাটিতে ছবি অন্তর্ভুক্ত রয়েছে এবং এটি ইনস্টলেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার জন্য যথেষ্ট হওয়া উচিত।

VMWare ফিউশনের জন্য, তাদের সমর্থন পৃষ্ঠায় ইনস্টলেশনের জন্য একটি ভিডিও এবং পাঠ্য-ভিত্তিক টিউটোরিয়াল উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে। যারা ভার্চুয়ালবক্স বেছে নেন তারা লাইফহ্যাকারের সেটআপ গাইড অনুসরণ করতে পারেন। এই প্রোগ্রামের ইনস্টলেশনে অনেকগুলি ব্যক্তিগতকরণের বিকল্প রয়েছে৷

উইন্ডোজ 10 একটি ভার্চুয়াল মেশিনে একটি অ্যাপ্লিকেশনের ভিতরে চলে, তাই এটি অন্য কম্পিউটার থাকার মতো কিন্তু ম্যাকওএসের মধ্যে একটি একক উইন্ডোর মধ্যে সীমাবদ্ধ। এর মানে হল আপনি একই সাথে ম্যাক এবং উইন্ডোজ উভয় ক্ষেত্রেই কাজ করতে পারেন, তবে এটি আপনার ম্যাকে প্রচুর সংস্থান ব্যবহার করবে এবং জিনিসগুলিকে ধীর করে দিতে পারে।

ভার্চুয়াল মেশিনের সুবিধা এবং অসুবিধা সহ Windows 10

সুবিধা:

  • ম্যাকওএস এবং উইন্ডোজ 10 এর মধ্যে স্যুইচ করতে আপনার কম্পিউটার রিবুট করার চেয়ে এটি অনেক বেশি সুবিধাজনক৷
  • আপনি যখনই চান পার্টিশনের আকার পরিবর্তন করতে পারেন।
  • আপনি সহজেই অপারেটিং সিস্টেমের মধ্যে ফাইল স্থানান্তর করতে পারেন।

কনস:

  • আপনাকে আপনার ভার্চুয়ালাইজেশন মেশিনের জন্য একটি সফ্টওয়্যার লাইসেন্স এবং Windows 10 এর একটি অনুলিপি কিনতে হবে।
  • যখন আপনি একই সাথে উভয় অপারেটিং সিস্টেম চালাচ্ছেন তাই আপনি ডুয়াল-বুটিংয়ের তুলনায় কর্মক্ষমতার কিছুটা হ্রাস লক্ষ্য করতে পারেন৷

FAQs

ম্যাকগুলিতে উইন্ডোজ 10 চালানোর বিষয়ে আমরা এখানে কিছু ঘন ঘন প্রশ্ন পাই।

Windows 10 কি ম্যাকের জন্য বিনামূল্যে?

দুর্ভাগ্যবশত, আপনি যদি আপনার Mac এ Windows 10 চালাতে চান, তাহলে আপনাকে Microsoft থেকে লাইসেন্স কিনতে হবে। আপনি এখানে মাইক্রোসফ্ট স্টোর থেকে ইলেকট্রনিকভাবে একটি পণ্য কী কিনতে পারেন।

আমি কি আমার Windows ল্যাপটপে macOS ইনস্টল করতে পারি?

না, MacOS অ্যাপল দ্বারা উত্পাদিত কম্পিউটারগুলি ছাড়া অন্য কোনও কম্পিউটারকে সমর্থন করে না৷ অন্য কথায়, macOS শুধুমাত্র Macs এ কাজ করে। সুতরাং, আপনি যদি Windows 10 এবং macOS ডুয়াল-বুট করতে চান তবে আপনাকে অবশ্যই একটি ম্যাকের মালিক হতে হবে।

আমি কি আমার MacBook Pro থেকে Windows 10 আনইনস্টল করতে পারি?

হ্যাঁ, আপনি যে কোনো সময় BootCamp (বা ভার্চুয়াল মেশিন) এর মাধ্যমে Windows 10 আনইনস্টল করতে পারেন। এবং তারপর আপনি আপনার হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করতে পারেন.

চূড়ান্ত শব্দ

আপনি Windows 10 চালাতে পারেন আপনার MacBook Pro-তে BootCamp বা সমান্তরাল মত ভার্চুয়াল মেশিন প্রোগ্রামের সাথে। ইনস্টল করা (এবং ডুয়াল-বুটিং) শুধুমাত্র ইন্টেল-ভিত্তিক ম্যাকবুক পেশাদারদের সাথে কাজ করে, যখন ভার্চুয়াল মেশিনগুলি ইন্টেল এবং M1/M2 ম্যাকবুক উভয়ের সাথেই কাজ করে।

একটি MacBook Pro তে Windows এবং macOS চালানোর অর্থ হল আপনি আপনার কেক খেতে পারবেন এবং এটিও খেতে পারবেন। এটি এমন সিস্টেমগুলির মধ্যে একটি দুর্দান্ত সমঝোতা যা আপনাকে আপনার সবচেয়ে ভালো জানা অপারেটিং সিস্টেমের সাথে লেগে থাকার সময় আপনার প্রয়োজনীয় কাজটি করতে দেয়।

আপনি কিভাবে আপনার MacBook Pro এ Windows 10 ব্যবহার করবেন? নীচে একটি মন্তব্য রেখে আপনার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের বলুন৷


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে উইন্ডোজ 10 চালাবেন

  2. কিভাবে একটি ম্যাকবুক প্রোতে উইন্ডোজ ইনস্টল করবেন

  3. কিভাবে একটি ম্যাকবুক এয়ারে উইন্ডোজ ইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন