কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রো ব্যাটারি প্রতিস্থাপন করবেন

আপনি আপনার MacBook Pro এর ব্যাটারি অ্যাপল স্টোর বা তৃতীয় পক্ষের মেরামতের দোকানে নিয়ে গিয়ে প্রতিস্থাপন করতে পারেন। অথবা আপনি একটি ব্যাটারি কিনতে পারেন, ম্যাকবুক প্রো এর কেসটি ক্র্যাক করতে পারেন এবং এটি নিজেই প্রতিস্থাপন করতে পারেন।

আমি জন, একজন প্রয়োগ প্রযুক্তি বিশেষজ্ঞ এবং একজন 2019 ম্যাকবুক প্রো মালিক। আপনার MacBook Pro-এ ব্যাটারি প্রতিস্থাপন করতে আপনাকে সাহায্য করার জন্য আমি এই নির্দেশিকাটি একত্রিত করেছি।

চল শুরু করা যাক.

ম্যাকবুক প্রো ব্যাটারি প্রতিস্থাপনের পদক্ষেপগুলি

আপনি যদি সহজ পথে যেতে চান, আপনার MacBook Proকে একটি Apple Store বা অন্য কম্পিউটার শপে নিয়ে যান এবং একজন বিশেষজ্ঞকে আপনার জন্য কাজটি করতে দিন৷

এই বিকল্পটি স্পষ্টতই আরও ব্যয়বহুল হতে চলেছে। তবুও, আপনি জানেন যে তারা সঠিকভাবে প্রতিস্থাপন সম্পূর্ণ করবে। এছাড়াও, আপনার মনে শান্তি আছে যে একটি অত্যন্ত অভিজ্ঞ প্রযুক্তি আপনার যত্ন নেবে।

ব্যাটারি প্রতিস্থাপন করতে একজন অভিজ্ঞ ম্যাক মেরামত ব্যক্তির প্রায় 10 মিনিট সময় লাগে। কিন্তু, দোকান ব্যাক আপ করা হলে, আপনাকে কয়েক দিন অপেক্ষা করতে হতে পারে।

আপনি যদি নিজেই ব্যাটারি প্রতিস্থাপন করতে চান তবে এটি এতটা কঠিন নয়, তবে শুরু করার আগে আপনার প্রক্রিয়াটি শিখতে হবে এবং সঠিক সরঞ্জাম থাকা উচিত। eBay-এর মতো অনলাইন ব্যবসায়ীদের কাছে প্রায় প্রতিটি MacBook Pro-এর জন্য গভীরভাবে নির্দেশাবলী সহ ব্যাটারি কিট রয়েছে৷

আপনি যদি নিজেই ব্যাটারি প্রতিস্থাপন করতে চান তাহলে আপনার MacBook Pro-এর জন্য সংশ্লিষ্ট কিটটি কিনুন।

আপনার MacBook Pro-এ ব্যাটারি প্রতিস্থাপনের প্রাথমিক ধাপগুলি এখানে রয়েছে৷

  1. আপনার Mac বন্ধ করুন এবং শুরু করার আগে নিশ্চিত করুন যে এটি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে।
  2. আপনার কম্পিউটারকে উল্টে দিন যাতে ব্যাটারির দিকটি আপনার দিকে থাকে এবং পিছনের কভারটি ধরে থাকা স্ক্রুগুলি সরিয়ে ফেলুন। স্ক্রুগুলি ফালা না করার জন্য এখানে একটি ছোট স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন৷
  3. কম্পিউটারের পিছনের কভারটি খুলে ফেলুন।
  4. ধীরে এবং সাবধানে ব্যাটারি বের করা শুরু করুন। প্রথমে, মাদারবোর্ড থেকে ব্যাটারি কেবলটি আনপ্লাগ করুন এবং তারপরে ব্যাটারি ধরে রাখা স্ক্রুগুলি সরান৷
  5. প্লাগ এবং স্ক্রু মুক্ত হয়ে গেলে, কম্পিউটার থেকে ব্যাটারি সরিয়ে ফেলুন।
  6. যেখানে পুরনো ব্যাটারি ছিল সেখানে নতুন ব্যাটারি ফিট করুন।
  7. ব্যাটারি সুরক্ষিত করতে স্ক্রুগুলি আবার রাখুন এবং মাদারবোর্ডে একটি নতুন ব্যাটারি প্লাগ করুন৷
  8. কম্পিউটারে পিছনের কভারটি আবার রাখুন এবং স্ক্রুগুলিকে আবার ভিতরে স্ক্রু করুন।
  9. কম্পিউটার চালু করুন এবং সবকিছু সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করুন।

একটি MacBook Pro ব্যাটারি কতক্ষণ স্থায়ী হয়?

আপনি কত ঘন ঘন এটি ব্যবহার করেন এবং ব্যাটারির জীবনকে প্রভাবিত করে এমন কিছু অন্যান্য কারণের উপর নির্ভর করে আপনার MacBook Pro-তে ব্যাটারি প্রতিস্থাপনের বিষয়ে আপনাকে কখনই চিন্তা করতে হবে না।

আমাদের মধ্যে অনেকেই যারা বছরের পর বছর ধরে ল্যাপটপে ঝুলে থাকি তাদের শেষ পর্যন্ত ব্যাটারি প্রতিস্থাপন করতে হবে যদি না আমরা সম্পূর্ণভাবে একটি নতুন কম্পিউটারে অর্থ ব্যয় করতে চাই।

বেশিরভাগ ম্যাকবুক প্রো ব্যাটারি 300 থেকে 1000 রিচার্জ চক্রের জন্য উপযুক্ত। এর মূলত মানে হল যে আপনার ম্যাকবুক প্রো ব্যাটারি সম্পূর্ণরূপে চার্জ হয়ে যেতে পারে এবং তারপরে এটি প্রতিস্থাপন করার আগে 300 থেকে 1000 বার পাওয়ার আউট হয়ে যেতে পারে। কিছু ব্যাটারি দীর্ঘস্থায়ী হতে পারে, তবে এটি আশা করা ভাল গড়।

আপনার কম্পিউটারের ব্যাটারি সম্বন্ধে আরও বুঝতে, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে কোনও সমস্যা মোকাবেলা করতে হয় তা সহ, অ্যাপলের সহায়তা পৃষ্ঠাটি দেখুন।

আপনার একটি নতুন ব্যাটারির প্রয়োজন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করার কয়েকটি দ্রুত এবং সহজ উপায় রয়েছে যা আপনার একটি নতুন প্রয়োজন কিনা তা নির্ধারণ করতে সহায়তা করে।

চেক করার সবচেয়ে সহজ উপায় হল আপনার কম্পিউটার স্ক্রিনের উপরে টুলবারে ব্যাটারি আইকনে ক্লিক করার সময় অপশন কী চেপে ধরে রাখা। এটি করা একটি ডিসপ্লে নিয়ে আসবে যা বিভিন্ন স্থিতি বিকল্পের সাথে ব্যাটারির স্থিতি দেখায়:পরিষেবা ব্যাটারি , এখনই প্রতিস্থাপন করুন৷ , শীঘ্রই প্রতিস্থাপন করুন৷ , এবং স্বাভাবিক .

আরেকটি উপায় হল আপনার স্ক্রিনের উপরের বাম কোণে Apple আইকনে ক্লিক করুন, তারপর এই ম্যাক সম্পর্কে ক্লিক করুন . এখান থেকে, সিস্টেম রিপোর্ট ক্লিক করুন এবং তারপর শক্তি . এটি আপনাকে আপনার ব্যাটারির অবস্থার একটি সম্পূর্ণ মূল্যায়নও দেবে।

কিভাবে ম্যাকবুক প্রো ব্যাটারি প্রতিস্থাপন করবেন

চূড়ান্ত চিন্তা

আপনার MacBook Pro ব্যাটারি আপনার কম্পিউটারের সামগ্রিক কার্যকারিতার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। ব্যাটারি ভালো অবস্থায় না থাকলে, আপনার কম্পিউটার তার পূর্ণ সম্ভাবনায় কাজ করতে পারবে না।

আপনার ব্যাটারির স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া হল আপনার কম্পিউটারকে দীর্ঘমেয়াদে সর্বোত্তমভাবে কাজ করার একটি সহজ উপায়। অ্যাপল স্টোর বা তৃতীয় পক্ষের খুচরা বিক্রেতার মতো মেরামতের দোকানে আপনার ব্যাটারি প্রতিস্থাপন করা সহজ। বিকল্পভাবে, আপনি একটি প্রতিস্থাপন কিট কিনতে পারেন এবং আপনার ম্যাকের ব্যাটারি নিজেই প্রতিস্থাপন করতে পারেন।

আপনি কীভাবে আপনার ব্যাটারি প্রতিস্থাপন করতে চান না কেন, প্রতিস্থাপনের প্রয়োজনীয়তা আছে কিনা তা খুঁজে বের করতে আপনি সহজেই এর অবস্থা পরীক্ষা করতে পারেন।

আপনি কি কখনও নিজের MacBook Pro ব্যাটারি নিজে পরিবর্তন করেছেন? এটা কি সহজ বা কঠিন ছিল, এবং কেউ নিজে নিজে করার চেষ্টা করার জন্য আপনার কাছে কোন টিপস আছে?


  1. কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীনটি সঠিক উপায়ে প্রতিস্থাপন করবেন

  2. ম্যাকবুক প্রো ব্যাটারি কতটা প্রতিস্থাপন করবেন?

  3. ম্যাকবুক প্রোতে এয়ারড্রপ কীভাবে চালু করবেন

  4. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন