কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

আপনার MacBook Pro ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসাবে যেকোনো ছবি প্রদর্শন করতে সক্ষম। কিন্তু অনেক ম্যাক মালিক তাদের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করেন না। তারা হয়তো জানেন না যে আপনার ম্যাকের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা দ্রুত এবং সহজ।

আপনি সিস্টেম পছন্দ, ফাইন্ডার, বা ফটো অ্যাপ্লিকেশনে আপনার Macbook Pro এর পটভূমি দ্রুত পরিবর্তন করতে পারেন৷ আপনি যে চিত্রটি চান তা খুঁজে বের করুন এবং আপনার মাউসের কয়েকটি ক্লিকে আপনার একটি নতুন পটভূমি থাকবে।

আমি জন, একজন ম্যাক উত্সাহী, এবং একটি 16-ইঞ্চি 2019 ম্যাকবুক প্রো-এর মালিক৷ আমি প্রতিদিন 10 ঘন্টারও বেশি সময় ধরে আমার Macbook ব্যবহার করি এবং এটি কাস্টমাইজ করার জন্য সমস্ত টিপস এবং কৌশল জানি৷ সুতরাং, আপনার ম্যাকের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে আপনাকে সাহায্য করার জন্য আমি এই ধাপে ধাপে নির্দেশিকা একত্রিত করেছি।

তো, আসুন আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করি!

আপনার ম্যাকবুক প্রো-এ ডিফল্ট ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার পদক্ষেপগুলি

প্রতিটি MacBook Pro একটি ডিফল্ট ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড ইমেজ নিয়ে আসে যা আপনার macOS এর সংস্করণের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

যাইহোক, আপনি ছবিটি পছন্দ করেন বা এটিকে ঘৃণা করেন না কেন, আপনি এতে আটকে থাকবেন না। অ্যাপল বিভিন্ন ধরনের ব্যাকগ্রাউন্ড অপশন অফার করে, কিন্তু আপনি নিজের ছবি থেকেও বেছে নিতে পারেন এবং ওয়েব থেকে নতুন ডাউনলোড করতে পারেন।

আপনার পছন্দের ছবি দিয়ে আপনার কম্পিউটারকে ব্যক্তিগতকৃত করা দ্রুত এবং সহজ। এখানে পদক্ষেপ আছে.

ধাপ 1:অ্যাপল মেনু খুলুন

Apple আইকন খুঁজুন আপনার স্ক্রিনের উপরের বাম কোণে। অ্যাপল মেনু খুলতে আইকনে ক্লিক করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

প্রদর্শিত ড্রপ-ডাউন মেনুতে, সিস্টেম পছন্দ নির্বাচন করুন . সিস্টেম পছন্দ উইন্ডোতে, ডেস্কটপ এবং স্ক্রিন সেভার ক্লিক করুন , যা সাধারণত বিকল্পগুলির উপরের সারিতে থাকে।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

বিকল্পভাবে, আপনি আপনার ডেস্কটপে একটি খালি জায়গায় ডান-ক্লিক করতে পারেন এবং “ডেস্কটপ পটভূমি পরিবর্তন করুন… নির্বাচন করতে পারেন। ”

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

ধাপ 2:ডেস্কটপ ট্যাবে ক্লিক করুন

ডেস্কটপ এবং স্ক্রিন সেভারে উইন্ডোতে, ডেস্কটপ ট্যাবে ক্লিক করুন . এই ট্যাবটি উইন্ডোর উপরের দিকে।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

একবার ডেস্কটপ ট্যাব খুললে, ডেস্কটপ ছবি ক্লিক করুন . আপনি স্ক্রিনের বাম দিকে সাইডবারে অ্যাপল মেনুর নীচে এই বিকল্পটি পাবেন।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

ধাপ 3:আপনি যে ছবিটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন

উপলব্ধ ডেস্কটপ পটভূমি ইমেজ মাধ্যমে ব্রাউজ করুন. একবার আপনি আপনার পছন্দের একটি পটভূমি চিত্র খুঁজে পেলে, এটিকে আপনার পটভূমি হিসাবে সেট করতে এটিতে ক্লিক করুন।

আপনার যদি একাধিক মনিটর থাকে (আমার মতো), আপনি প্রতিটি প্রদর্শনের জন্য একটি ভিন্ন পটভূমি চিত্র চয়ন করতে পারেন। এটা সহজ- আপনি যখন ডেস্কটপ এবং স্ক্রিন সেভার উইন্ডোটি খুলবেন, তখন সমস্ত অতিরিক্ত ডিসপ্লেতে একটি "সেকেন্ডারি ডেস্কটপ" উইন্ডোও খোলে।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

এই উইন্ডোটি আপনাকে প্রতিটি ডিসপ্লেতে স্বাধীনভাবে পটভূমি পরিবর্তন করতে দেয়।

আপনার ম্যাকের উপর নির্ভর করে, আপনার নিয়মিত ডেস্কটপ ছবির পাশাপাশি ডায়নামিক ডেস্কটপ বিকল্প থাকতে পারে। আপনি ব্যবহার করতে চান এমন একটি ফটো বা গতিশীল বিকল্প খুঁজে না পাওয়া পর্যন্ত বিকল্পগুলি দেখুন।

বিকল্পভাবে, আপনি আপনার ডেস্কটপের জন্য একটি কঠিন রঙ নির্বাচন করতে পারেন যদি আপনি এটি পছন্দ করেন।

যদি আপনার ম্যাক ম্যাকওএস মোজাভে বা তার পরে চালায়, আপনি একটি গতিশীল ব্যাকগ্রাউন্ড বেছে নিতে পারেন যা দিনের বেলা হালকা-থিমযুক্ত থেকে রাতে অন্ধকার-থিমযুক্ত স্বয়ংক্রিয়ভাবে স্যুইচ করে- ঝরঝরে, তাই না?

কিভাবে আপনার নিজের ছবিতে পটভূমি পরিবর্তন করবেন

আপনি যদি Apple-এর নির্বাচনের মধ্যে আপনার পছন্দের কোনো ব্যাকগ্রাউন্ড খুঁজে না পান বা আপনার নিজের ছবি ব্যবহার করতে পছন্দ করেন, তবে এটির জন্য কয়েকটি পদক্ষেপ নিতে হবে।

ধাপ 1:ডেস্কটপ এবং স্ক্রীন সেভার খুলুন

আপনি যদি অ্যাপলের ব্যাকগ্রাউন্ড বিকল্পগুলির মাধ্যমে ব্রাউজ করছেন, আপনার নিজের ছবি নির্বাচন করার জন্য আপনার সঠিক উইন্ডোতে থাকা উচিত। যদি তা না হয়, ডেস্কটপ এবং স্ক্রিন সেভার পেতে উপরের ধাপগুলি অনুসরণ করুন জানলা.

অথবা, সিস্টেম পছন্দগুলি> ডেস্কটপ এবং স্ক্রীন সেভার> ডেস্কটপ-এ যান .

ধাপ 2:প্লাস বোতামে ক্লিক করুন

একটি প্লাস (+ ) বোতাম ডেস্কটপ এবং স্ক্রিন সেভারের নীচের বাম কোণে রয়েছে৷ জানলা. আপনার নিজের ছবিতে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে এই বোতামে ক্লিক করুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

ধাপ 3:ছবি ধারণ করে ফোল্ডার নির্বাচন করুন

এরপরে, পপ আপ হওয়া উইন্ডোতে আপনি যে ছবিটি ব্যবহার করতে চান সেই ফোল্ডারটি নির্বাচন করুন। বেছে নিন ক্লিক করুন, তারপরে আপনি যে ছবিটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন। আপনি যদি আপনার ছবিটি মুছে ফেলতে না চান তবে নিশ্চিত করুন যে আপনি এটি একটি নিরাপদ জায়গায় রেখেছেন।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

টিপ:আপনার ডাউনলোড ফোল্ডারে বা আপনার ডেস্কটপে ব্যাকগ্রাউন্ড ছবি সংরক্ষণ করবেন না (যেহেতু আপনি ভুল করে সহজেই মুছে ফেলতে পারেন)।

ধাপ 4:ফটো কনফিগার করুন

আপনার ডেস্কটপ হিসাবে ছবিটি সেট করার আগে, সেটিংস সামঞ্জস্য করুন, যাতে এটি সঠিকভাবে প্রদর্শিত হয়। আপনি এটি আপনার স্ক্রীন, কেন্দ্রে পূরণ করতে বা এটি একটি টাইল প্যাটার্নে দেখাতে চাইতে পারেন।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

ধাপ 5:ঘূর্ণন ফ্রিকোয়েন্সি নির্বাচন করুন

আপনি যদি চান যে আপনার ডেস্কটপ ফটো স্বয়ংক্রিয়ভাবে ঘোরে, আপনি সহজেই এটি সেট আপ করতে পারেন৷ চিত্র পরিবর্তন করুন এর পাশের ড্রপ-ডাউন মেনুতে একটি ফ্রিকোয়েন্সি নির্বাচন করুন . আপনি যদি একই ছবি ক্রমাগত রাখতে চান তবে ছবি পরিবর্তনের পাশের বক্সটি আনচেক করে রাখুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

আপনার ফটোর ক্রম এলোমেলো করতে, এলোমেলো অর্ডার এর পাশের বাক্সে টিক চিহ্ন দিন (ছবি পরিবর্তনের নিচে)।

ফটো অ্যাপ থেকে কিভাবে আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড চয়ন করবেন

এছাড়াও আপনি ফটো অ্যাপ থেকে আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারেন। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1:ফটো অ্যাপ খুলুন

ফটো অ্যাপ খোলার মাধ্যমে শুরু করুন আপনার ম্যাকে। আপনি যেটিকে আপনার ডেস্কটপ ফটো হিসাবে সেট করতে চান তা না পাওয়া পর্যন্ত অ্যাপে থাকা চিত্রগুলি ব্রাউজ করুন৷

আপনি আপনার ডক বা লঞ্চপ্যাডে ফটো অ্যাপ খুঁজে পেতে পারেন- লঞ্চপ্যাডে অনুসন্ধানে "ফটো" টাইপ করুন। এর আইকনটি দেখতে বহু রঙের ফুলের মতো।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

ধাপ 2:ছবিতে রাইট-ক্লিক করুন

একবার আপনি যে ফটোটি ব্যবহার করতে চান তা খুঁজে পেলে, ছবিতে ডান-ক্লিক করুন বা নিয়ন্ত্রণ-ক্লিক করুন। প্রদর্শিত মেনুতে, শেয়ার নির্বাচন করুন৷

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

ধাপ 3:আপনার ব্যাকগ্রাউন্ড হিসাবে ফটো সেট করুন

আপনি শেয়ার ক্লিক করার পরে, প্রথম মেনুর পাশে একটি মেনু প্রদর্শিত হবে। ডেস্কটপ ছবি সেট করুন-এ ক্লিক করুন আপনার ব্যাকগ্রাউন্ড হিসাবে ফটো সেট করতে মেনুর নীচের কাছে।

ফাইন্ডার ব্যবহার করে কিভাবে আপনার পটভূমি পরিবর্তন করবেন

আপনার ব্যাকগ্রাউন্ড ফটো পরিবর্তন করতে আপনি ব্যবহার করতে পারেন এমন আরেকটি বিকল্প হল ফাইন্ডার . এটি যা লাগে তা হল কয়েকটি দ্রুত এবং সহজ পদক্ষেপ, যা আমরা নীচের রূপরেখা দিচ্ছি৷

ধাপ 1:একটি ফাইন্ডার উইন্ডো খুলুন

বিকল্প টিপে একটি ফাইন্ডার উইন্ডো খুলুন + কমান্ড + স্পেস . আপনি ফাইন্ডার উইন্ডোতে যে চিত্রটি ব্যবহার করতে চান তা অনুসন্ধান করুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

ধাপ 2:ছবি নিয়ন্ত্রণ-ক্লিক করুন

একবার আপনি যে ফাইলটি ব্যবহার করতে চান সেটি খুঁজে পেলে, কন্ট্রোল-ক্লিক করুন বা ফাইলের উপর ডান-ক্লিক করুন . প্রদর্শিত শর্টকাট মেনুতে, ডেস্কটপ ছবি সেট করুন নির্বাচন করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবেন

আপনি যদি মেনুতে এই বিকল্পটি দেখতে না পান তবে শেয়ার লেবেলযুক্ত সাব-মেনু খুঁজুন। শেয়ার সাবমেনুতে, সেট ডেস্কটপ পিকচার বিকল্পটি খুঁজুন।

উপসংহার

আপনার ম্যাকবুক প্রোতে ব্যক্তিগতকৃত স্পর্শ যোগ করা দ্রুত এবং সহজ। আপনি সিস্টেম পছন্দ, ফটো অ্যাপ বা ফাইন্ডারের মাধ্যমে আপনার ডেস্কটপের ছবি পরিবর্তন করতে পারেন।

আপনি একটি র্যান্ডম ঘূর্ণন বা একটি রেডি-টু-ব্যবহারের গতিশীল ব্যাকগ্রাউন্ডে একাধিক ফটো ব্যবহার করতে চান না কেন, আপনার ম্যাকের ব্যাকগ্রাউন্ড কাস্টমাইজ করতে কয়েক ক্লিকেই লাগবে।

আপনার ম্যাকবুক প্রোতে আপনার ডেস্কটপ পটভূমি কী? নিচের মন্তব্যে আমাদের জানান!


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে স্ক্রোল করবেন?

  2. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  3. ম্যাকবুক প্রোতে ফন্টের আকার কীভাবে পরিবর্তন করবেন

  4. আপনার স্বাদ অনুসারে কীভাবে ম্যাকবুক প্রো কাস্টমাইজ করবেন তার নির্দেশিকা