কম্পিউটার

কিভাবে ম্যাকবুক টেম্পারেচার চেক করবেন

আমাদের অধিকাংশই ভয় পায় যখন আমাদের ম্যাকবুকের ফ্যান অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করার জন্য জোরে ঘোরাতে শুরু করে। যাইহোক, যদিও গোলমাল উদ্বেগজনক হতে পারে, এর মানে এই নয় যে আপনার ম্যাকের সাথে কিছু ভুল আছে।

কিন্তু, আপনার MacBook অতিরিক্ত গরম না হয় তা নিশ্চিত করতে, আপনি টার্মিনালে একটি সাধারণ কমান্ড দিয়ে এর তাপমাত্রা পরীক্ষা করতে পারেন।

আমি জন, একজন ম্যাক উত্সাহী এবং একটি 2019 ম্যাকবুক প্রো এর মালিক। আমি নিয়মিত আমার ম্যাকের তাপমাত্রা নিরীক্ষণ করি এবং এটিকে ঠান্ডা করার চেষ্টা করি৷

সুতরাং, কীভাবে আপনার MacBook Pro-এর তাপমাত্রা পরীক্ষা করবেন এবং এটি ঠান্ডা রাখার জন্য কিছু টিপস জানতে এই নির্দেশিকাটি পড়তে থাকুন৷

দ্রষ্টব্য:নীচের পদ্ধতিটি M1-ভিত্তিক ম্যাকের সাথে কাজ করবে না। M1 এবং M2-ভিত্তিক ম্যাকবুকগুলির জন্য, আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপগুলি ব্যবহার করতে হবে যেমন iStat মেনু , বা মনিটি তাপমাত্রা পর্যবেক্ষণের জন্য। আপনার M1/M2 MacBook-এর তাপমাত্রা নিরীক্ষণ শুরু করতে এই অ্যাপগুলির মধ্যে একটি ডাউনলোড করুন।

ধাপ 1:টার্মিনাল খুলুন

আপনি আপনার MacBook এ টার্মিনাল খুলতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। এটি খোলার সবচেয়ে সহজ উপায় হল স্পটলাইট অনুসন্ধানের মাধ্যমে। আপনার মেনু বারের উপরের ডানদিকে কোণায় ছোট ম্যাগনিফাইং গ্লাস আইকনে ক্লিক করুন। বিকল্পভাবে, কমান্ড এ ক্লিক করুন + স্পেস .

একবার স্পটলাইট অনুসন্ধান বারটি আপনার স্ক্রিনে উপস্থিত হলে, “terminal.app টাইপ করুন ” এবং রিটার্ন টিপুন . অথবা, প্রদর্শিত Terminal.app আইকনে ক্লিক করুন।

কিভাবে ম্যাকবুক টেম্পারেচার চেক করবেন

আপনি দ্রুত টার্মিনাল খুলতে লঞ্চপ্যাড ব্যবহার করতে পারেন। লঞ্চপ্যাড আপনার ডকে থাকলে, আইকনে ক্লিক করুন বা F4 টিপুন এটা চালু করতে একবার এটি খুললে, "টার্মিনাল" টাইপ করুন এবং রিটার্ন টিপুন . অথবা, "টার্মিনাল" আইকনে ক্লিক করুন।

ধাপ 2:কমান্ড টাইপ করুন

টার্মিনাল খোলার পরে, আপনাকে একটি কমান্ড টাইপ করতে হবে যা আপনার ডিভাইসকে কী করতে হবে তা বলবে।

টাইপ করুন

সুডো পাওয়ারমেট্রিক্স –স্যাম্পলার এসএমসি |grep -i “CPU ডাই তাপমাত্রা”

আপনি যখন টার্মিনালে কমান্ডটি টাইপ করবেন, এটি আপনার কম্পিউটারের নামের পরে প্রদর্শিত হবে। উদাহরণস্বরূপ, এটি Jons-MacBook-Pro বলতে পারে:~। আপনি কমান্ডটি প্রবেশ করার পরে, রিটার্ন টিপুন .

ধাপ 3:আপনার পাসওয়ার্ড লিখুন

এর পরে, আপনার ম্যাক আপনাকে আপনার প্রশাসনিক পাসওয়ার্ড লিখতে অনুরোধ করবে। প্রয়োজনে পাসওয়ার্ড দিয়ে প্রম্পটটি অনুসরণ করুন।

ধাপ 4:তাপমাত্রা পরীক্ষা করুন

একবার আপনি আপনার পাসওয়ার্ড লিখলে, টার্মিনাল আপনার ম্যাকের CPU তাপমাত্রা প্রদর্শন করবে। এটি এক বা দুই মুহূর্ত সময় নিতে পারে, তাই অনুরোধটি প্রক্রিয়া করতে কয়েক সেকেন্ড দিন।

কিভাবে ম্যাকবুক টেম্পারেচার চেক করবেন

আপনি অ্যাপটি বন্ধ না করা পর্যন্ত টার্মিনাল ক্রমাগত আপনার Mac এর CPU তাপমাত্রা রিপোর্ট করবে।

ধাপ 5:অ্যাপটি বন্ধ করুন

আপনি প্রস্তুত হলে, উইন্ডোর উপরের বাম কোণে লাল বৃত্তে ক্লিক করে অ্যাপটি বন্ধ করুন। বিকল্পভাবে, কন্ট্রোল টিপুন + C মনিটরিং চক্র বন্ধ করতে।

আপনার ম্যাকবুককে ঠাণ্ডা রাখতে সাহায্য করার টিপস

আপনার MacBook-এর সামগ্রিক স্বাস্থ্যের জন্য গ্রহণযোগ্য পরিসরের মধ্যে পরিবেষ্টিত তাপমাত্রা বজায় রাখা অপরিহার্য।

যদি আপনার MacBook খুব গরম হয়ে যায়, তাহলে সিস্টেমের সংবেদনশীল অভ্যন্তরীণ উপাদান স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। কিন্তু, এটি প্রতিরোধ করতে আপনার ম্যাকবুক স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

সুতরাং, সিস্টেমটিকে গ্রহণযোগ্য তাপমাত্রা সীমার মধ্যে রাখা অপরিহার্য। আপনার MacBook এর পরিবেশ তাপমাত্রা 50 থেকে 95ºF (10 থেকে 25ºC) পর্যন্ত হওয়া উচিত . CPU ডাই টেম্পারেচার (টার্মিনাল কোড আপনাকে যা দেখায়) এর স্বাভাবিক পরিসীমা 50 থেকে 80ºC।

আপনার MacBook Air বা MacBook Pro ঠান্ডা করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে:

1. সফ্টওয়্যার এবং ফার্মওয়্যার আপডেট রাখুন

আপনার ম্যাক দৈনন্দিন কাজের জন্য যে সফ্টওয়্যার এবং ফার্মওয়্যার ব্যবহার করে তা এর অতিরিক্ত গরম হওয়ার সমস্যার মূল হতে পারে। কিছু ক্ষেত্রে, পুরানো সফ্টওয়্যার আপনার ম্যাকের প্রসেসরকে অতিরিক্ত চাপ দিতে পারে, যার ফলে এটি অতিরিক্ত গরম হয়ে যায়।

পুরানো সফ্টওয়্যার/ফার্মওয়্যারের কারণে সম্ভাব্য অতিরিক্ত গরম হওয়া এড়াতে আপনি নতুন সফ্টওয়্যার এবং ফার্মওয়্যার আপডেটের শীর্ষে থাকা নিশ্চিত করুন৷

2. পার্ক করা গাড়িতে আপনার ম্যাকবুক রাখবেন না

আপনার ম্যাককে পার্ক করা গাড়িতে, বিশেষ করে সরাসরি সূর্যের আলোতে এড়িয়ে চলুন। গ্রীষ্মের মাসগুলিতে, সরাসরি সূর্যের আলোতে পার্ক করা গাড়ির ভিতরের তাপমাত্রা ট্রিপল ডিজিটে উঠতে পারে, এমনকি বাইরের তাপমাত্রা মাত্র 85 ডিগ্রি ফারেনহাইট হলেও।

একটি জ্বলন্ত গাড়িতে বসে থাকা, আপনার ম্যাকের অভ্যন্তরীণ উপাদানগুলি অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকিতে থাকতে পারে, যার ফলে স্থায়ী ক্ষতি হতে পারে।

আপনি যদি আপনার ম্যাকবুককে একটি গরম জায়গায় রেখে থাকেন তবে এটি ব্যবহার করার চেষ্টা করার আগে এটিকে এক বা দুই ঘন্টার জন্য ঠান্ডা হতে দিন।

3. আপনার ম্যাককে ভাল বায়ুচলাচল রাখুন

আপনার MacBook ভাল বায়ুচলাচল রাখার চেষ্টা করুন. বায়ুচলাচল ছাড়া একটি জায়গায় এটি ছেড়ে এড়িয়ে চলুন. কীবোর্ডের উপরে কিছু রাখবেন না, এবং নিশ্চিত করুন যে কম্পিউটারে বায়ুচলাচলের খোলাগুলি ধ্বংসাবশেষ থেকে পরিষ্কার।

এবং যদিও আপনি এটি রক্ষা করার জন্য একটি স্ন্যাপ-অন কেস কিনতে পারেন, আমি এটি সুপারিশ করি না। কেসগুলি তাপে আটকে থাকে এবং আপনার ম্যাকবুককে আরও গরম করে তুলবে।

4. একটি ল্যাপটপ কুলিং ডক ব্যবহার করুন

আপনি যদি আমার মতো হন, 99% সময়, আপনি আপনার ডেস্ক থেকে আপনার MacBook ব্যবহার করেন। যদি এটি আপনার মত শোনায়, আমি এটি ঠান্ডা করার জন্য একটি ল্যাপটপ কুলিং ডক পাওয়ার পরামর্শ দিই।

আমি আমার 16-ইঞ্চি ম্যাকবুক প্রো এর সাথে কুলার মাস্টার নোটপ্যাল ​​এক্স 3 ব্যবহার করি। ফ্যানরা খুব নীরব, ম্যাকবুক প্রো-এর জোরে ফ্যান চালু হওয়া থেকে আটকাতে জিনিসগুলিকে যথেষ্ট ঠান্ডা রাখে।

5. শুধুমাত্র অ্যাপল-অনুমোদিত পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করুন

আপনি পুরানো কথা শুনেছেন, "শুধুমাত্র আপনার অ্যাপল ডিভাইসগুলির সাথে অ্যাপল-অনুমোদিত পাওয়ার অ্যাডাপ্টারগুলি ব্যবহার করুন।" তবে আপনি যা জানেন না তা হল তৃতীয় পক্ষের পাওয়ার অ্যাডাপ্টারগুলি আপনার ম্যাকবুককে অতিরিক্ত গরম করতে পারে।

অ্যাপল-অনুমোদিত পাওয়ার অ্যাডাপ্টারগুলিতে বিভিন্ন সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে যা হঠাৎ বৈদ্যুতিক শক এবং আগুনের মতো জিনিসগুলি প্রতিরোধ করতে সহায়তা করে। জেনেরিক পাওয়ার অ্যাডাপ্টারের সম্ভাব্য জীবন-হুমকির পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াও, এই অ্যাডাপ্টারগুলি আপনার ম্যাককে অতিরিক্ত গরম করতেও পারে।

সুতরাং, আসল চুক্তির সাথে লেগে থাকা এবং আপনার ম্যাক চার্জ করার জন্য শুধুমাত্র অ্যাপল-অনুমোদিত পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করা ভাল।

উপসংহার

একটি উচ্চস্বরে ফ্যান সহ একটি অতিরিক্ত গরম হওয়া ম্যাকবুক একটি দুঃস্বপ্ন হতে পারে, বিশেষ করে যখন আপনি স্কুলের পরীক্ষা বা একটি গুরুত্বপূর্ণ কাজের প্রকল্পের মাঝখানে থাকেন।

সৌভাগ্যক্রমে, আপনি টার্মিনালে একটি কমান্ড দিয়ে আপনার MacBook-এর তাপমাত্রা পরীক্ষা করতে পারেন এবং উপরের টিপসগুলি দিয়ে এটিকে ঠান্ডা রাখতে পারেন৷

যতক্ষণ না আপনি আপনার ম্যাককে ভালভাবে বায়ুচলাচল রাখবেন, জ্বলন্ত পরিবেশ থেকে দূরে থাকবেন এবং অ্যাপল-অনুমোদিত চার্জার ব্যবহার করবেন ততক্ষণ আপনার যেতে হবে। তাই বলেছে, বারবার তাপমাত্রা পরীক্ষা করা কোনো ক্ষতি করে না – শুধু নিরাপদে থাকার জন্য!

আপনার ম্যাকবুক পড়ার তাপমাত্রা কত, এবং আপনি এটি ঠান্ডা রাখতে কী করবেন? নিচের মন্তব্যে আমাদের জানান!


  1. কিভাবে ম্যাকবুকে প্রিন্ট করবেন

  2. কিভাবে একটি MacBook ঠান্ডা করবেন?

  3. উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন