কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে Google Chrome ডিফল্ট ব্রাউজার করা যায়

আপনি সিস্টেম পছন্দ, সাধারণ, এবং "ডিফল্ট ওয়েব ব্রাউজার" এ গিয়ে আপনার MacBook Pro-এ Google Chrome কে ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করতে পারেন৷ ধরে নিচ্ছি যে আপনি Chrome ইনস্টল করেছেন, এটিকে আপনার ডিফল্ট ব্রাউজার করতে তালিকা থেকে এটি নির্বাচন করুন।

আমি জন, একজন অ্যাপল পাওয়ার ব্যবহারকারী এবং 2019 ম্যাকবুক প্রো-এর মালিক। আমি আমার মালিকানাধীন প্রতিটি Apple ডিভাইসে Chrome কে আমার ডিফল্ট ব্রাউজার বানিয়েছি এবং আমি আপনাকে সাহায্য করার জন্য এই নির্দেশিকাটি তৈরি করেছি।

সুতরাং, আসুন Google Chrome কে আপনার ডিফল্ট ব্রাউজার করার পদক্ষেপগুলি পর্যালোচনা করি৷

ম্যাকে কিভাবে Google Chrome কে আপনার ডিফল্ট ব্রাউজার বানাবেন

Apple-এর Safari ম্যাকবুক পেশাদারদের ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসাবে পূর্ব-সেট করা আছে। সুতরাং, আপনি যখনই নির্দিষ্ট লিঙ্কগুলিতে ক্লিক করবেন, সাফারি স্বয়ংক্রিয়ভাবে খুলবে, এমনকি আপনি যদি ক্রোমের মতো একটি ভিন্ন ওয়েব ব্রাউজার পছন্দ করেন।

সৌভাগ্যক্রমে, আপনার ম্যাকবুক প্রোতে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা একটি সহজবোধ্য প্রক্রিয়া যা মাত্র কয়েক মিনিট সময় নেয়। সিস্টেম পছন্দগুলি ব্যবহার করে কীভাবে দ্রুত সুইচটি সম্পূর্ণ করতে হয় তা নীচের ধাপগুলি রূপরেখা দেয়৷

ধাপ 1:ওয়েব ব্রাউজার ডাউনলোড করুন

Chrome এ আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজার পরিবর্তন করার আগে, আপনাকে এটি ডাউনলোড করতে হবে (যদি আপনি ইতিমধ্যে না থাকেন)। আপনি যদি এটি ইতিমধ্যেই ইনস্টল করে থাকেন তবে ধাপ 2 এ চলে যান।

Chrome ইনস্টল করতে, Safari খুলুন, https://www.google.com/chrome/browser-এ টাইপ করুন এবং তারপরে রিটার্ন টিপুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে Google Chrome ডিফল্ট ব্রাউজার করা যায়

যে স্ক্রিনে খোলে, সেখানে "ডাউনলোড ক্রোম" এ ক্লিক করুন। পরিষেবার শর্তাবলী পড়ুন, তারপর স্বীকার করুন এবং ইনস্টল করুন ক্লিক করুন৷ আপনি শর্তাবলী স্বীকার করার পরে, ব্রাউজারের উপরের ডানদিকে কোণায় ডাউনলোড আইকনে ক্লিক করুন।

তালিকা থেকে googlechrome.dmg নির্বাচন করুন, তারপরে অ্যাপ্লিকেশন শর্টকাটে Google Chrome টেনে আনুন। ক্রোম অনুলিপি করা শেষ করার পরে, Chrome এর জন্য মাউন্ট করা ইনস্টলার ডিস্ক চিত্রটিকে আনমাউন্ট করতে ডেস্কটপ থেকে ট্র্যাশে টেনে আনুন, কারণ Chrome ইনস্টল হয়ে গেলে আপনার এটির প্রয়োজন নেই৷

ধাপ 2:অ্যাপল আইকনে ক্লিক করুন

আপনার স্ক্রিনের উপরের বাম কোণে অ্যাপল আইকনে ক্লিক করে শুরু করুন। পপ আপ হওয়া ড্রপ-ডাউন মেনুতে, সিস্টেম পছন্দ নির্বাচন করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে Google Chrome ডিফল্ট ব্রাউজার করা যায়

ধাপ 3:সাধারণ ক্লিক করুন

একবার সিস্টেম পছন্দ উইন্ডো খোলে, সাধারণ নির্বাচন করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে Google Chrome ডিফল্ট ব্রাউজার করা যায়

সাধারণত, এই আইকনটি বিকল্পগুলির উপরের বাম কোণে থাকে, যদিও এটি একটি কেস থেকে পরবর্তী ক্ষেত্রে কিছুটা পরিবর্তিত হতে পারে৷

পদক্ষেপ 4:ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করুন

সাধারণ উইন্ডোতে, "ডিফল্ট ওয়েব ব্রাউজার" এ স্ক্রোল করুন, যা বিকল্প এবং সেটিংসের উইন্ডো থেকে কিছুটা নিচে। আপনার কম্পিউটারে ডাউনলোড করা যেকোনো ওয়েব ব্রাউজার "ডিফল্ট ওয়েব ব্রাউজার" এর পাশের তালিকায় উপস্থিত হবে৷

কিভাবে ম্যাকবুক প্রোতে Google Chrome ডিফল্ট ব্রাউজার করা যায়

ডিফল্ট ওয়েব ব্রাউজারটিকে একটি ভিন্ন বিকল্পে পরিবর্তন করতে আপ/ডাউন তীরগুলিতে ক্লিক করুন। আপনি যদি আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসাবে Google Chrome-এ স্যুইচ করতে চান তবে তালিকায় এটি খুঁজুন এবং এটি নির্বাচন করুন। একবার আপনি ক্রোমকে ডিফল্টে স্যুইচ করলে, আপনি যে কোনো লিঙ্কে ক্লিক করলে তা স্বয়ংক্রিয়ভাবে ক্রোম খুলবে।

ব্রাউজার সেটিংসের মাধ্যমে ম্যাক-এ Google Chrome-কে কীভাবে ডিফল্ট ব্রাউজার করা যায়

আপনার ডিফল্ট ব্রাউজার সেটিংস পরিবর্তন করার আরেকটি উপায় হল ব্রাউজার নিজেই। এই পদ্ধতিটিও দ্রুত এবং সহজ, মাত্র কয়েকটি সহজ ধাপ সহ। অবশ্যই, আপনাকে প্রথমে আপনার MacBook Pro এ Google Chrome ডাউনলোড করতে হবে।

আপনার কম্পিউটারে এটি না থাকলে, আপনার Mac এ ব্রাউজারটি ডাউনলোড এবং ইনস্টল করার জন্য উপরের নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 1:Chrome খুলুন

শুরু করতে, আপনার MacBook-এ Google Chrome খুলুন। উইন্ডোটি খোলে, আপনার স্ক্রিনের শীর্ষে টুলবারে Chrome-এ ক্লিক করুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে Google Chrome ডিফল্ট ব্রাউজার করা যায়

ধাপ 2:পছন্দগুলি খুলুন

টুলবারে Chrome-এ ক্লিক করার পরে প্রদর্শিত ড্রপ-ডাউন মেনুতে, পছন্দগুলি ক্লিক করুন। একবার পছন্দ উইন্ডোটি খোলে, 'ডিফল্ট ব্রাউজার' বিভাগে স্ক্রোল করুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে Google Chrome ডিফল্ট ব্রাউজার করা যায়

ধাপ 3:Chrome কে আপনার ডিফল্ট হিসাবে সেট করুন

'ডিফল্ট ব্রাউজার'-এর পাশে, 'ডিফল্ট করুন'-এ ক্লিক করুন। এটি আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজারকে Chrome-এ স্যুইচ করে, যার মানে আপনি যে কোনো লিঙ্কে ক্লিক করলেই Chrome খুলবে।

একবার আপনি 'ডিফল্ট তৈরি করুন' এ ক্লিক করলে, আপনি [ব্রাউজার] কে আপনার ডিফল্ট হিসাবে রাখতে চান বা Chrome-এ স্যুইচ করতে চান কিনা তা জিজ্ঞাসা করবে। 'ক্রোম ব্যবহার করুন' নির্বাচন করুন৷

উপসংহার

আপনি সিস্টেম পছন্দ এবং সাধারণ সেটিংস বা Chrome এর পছন্দগুলির মাধ্যমে আপনার MacBook Pro-এ আপনার ডিফল্ট ব্রাউজারটিকে Chrome-এ পরিবর্তন করতে পারেন। আপনি সবসময় ডিফল্টটিকে Safari বা ভবিষ্যতে অন্য কোনো ব্রাউজারে স্যুইচ করতে পারেন।

আপনার MacBook Pro এ ডিফল্ট ব্রাউজার কি? কমেন্টে আমাদের জানান।


  1. কীভাবে ক্রোমকে ডিফল্ট ব্রাউজার এবং গুগল ডিফল্ট সার্চ ইঞ্জিন করা যায়

  2. Google Chrome ডিফল্ট ফন্ট কিভাবে পরিবর্তন করবেন?

  3. Google ক্রোমকে দ্রুততর করার ৫টি সহজ উপায়

  4. Windows 10, 8.1 এবং 7 (আপডেট করা 2022)