কম্পিউটার

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়

নামটি স্পষ্ট করে তোলে, একটি বাহ্যিক হার্ড ড্রাইভ একটি ডিভাইস যা বাইরের কম্পিউটার পোর্টে প্লাগ করা হয়। একটি পিসিতে আপনার ডেটা রাখার জন্য স্টোরেজ স্পেস বাড়ানোর জন্য একটি হার্ড ড্রাইভ অত্যন্ত কার্যকর। এই পোর্টেবল স্টোরেজ ডিভাইসটি তাৎক্ষণিক স্টোরেজ স্পেস প্রদান করে এবং খুব সুবিধাজনক। আপনি যদি ভারী ডেটা নিয়ে কাজ করেন তবে আপনি ইতিমধ্যেই সিগেট নামের সাথে পরিচিত হতে পারেন, যা ভর ডেটা স্টোরেজ সমাধানে কাজ করে। আপনি যদি একজন Seagate হার্ড ড্রাইভ ব্যবহারকারী হয়ে থাকেন এবং একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বীপিং আওয়াজ করার অভিজ্ঞতা লাভ করেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের গাইডে, আমরা বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করব যার মাধ্যমে আপনি সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত সমস্যাগুলি ঠিক করতে পারবেন না। এর সাথে, আমরা এই সমস্যাটির কারণগুলির উপর কিছু আলোকপাত করব। সুতরাং, আসুন এখনই আমাদের তথ্যমূলক নির্দেশিকা দিয়ে শুরু করি।

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়

কিভাবে সিগেট এক্সটার্নাল হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় তা ঠিক করবেন

একটি হার্ড ড্রাইভ একটি বিপিং শব্দ তৈরি একটি স্বাভাবিক ঘটনা নয়. যদিও একটি ছোট গুঞ্জন শব্দ জরিমানা হিসাবে বিবেচিত হয়, যাইহোক, বীপিং, গ্রাইন্ডিং, বা ক্লিক করা কোনো সমস্যাকে নির্দেশ করে। এই অস্বাভাবিক শব্দের সম্মুখীন হয় যখন হার্ড ড্রাইভ এর যান্ত্রিক উপাদানগুলির সাথে কিছু সমস্যার সম্মুখীন হয়। এটি আপনার হার্ড ড্রাইভ ব্যর্থ হতে পারে এবং একটি বিপিং শব্দ করতে পারে। আপনি যদি সিস্টেমের সাথে সংযুক্ত আপনার হার্ড ড্রাইভ থেকে একটি শুনতে পান তবে এটি একটি উল্লেখযোগ্য সমস্যা নির্দেশ করে৷

সিগেট ড্রাইভ বিপিংয়ের কারণ কী?

সিগেট হার্ড ড্রাইভে বীপিং শব্দ সমস্যা একাধিক কারণের দিকে নির্দেশ করে যা এটিকে ট্রিগার করতে পারে। সাধারণত, হার্ড ড্রাইভের শারীরিক ক্ষতিই সমস্যার প্রধান কারণ। কিন্তু কিছু ক্ষেত্রে, নিম্নলিখিত তালিকাভুক্ত পয়েন্টগুলিও মূল কারণ হিসাবে দেখা গেছে:

  • ধুলো জমে হার্ড ড্রাইভ বিপিং শব্দ করার পিছনে একটি সাধারণ কারণ।
  • একটি অস্থির বিদ্যুৎ সরবরাহ এছাড়াও শব্দ সমস্যা ট্রিগার করতে পারে।
  • একটি আটকে বা পুড়ে যাওয়া স্পিন্ডেল মোটর হাব এটি একটি বিশিষ্ট ঘটনা যা হার্ড ড্রাইভকে ক্ষতিগ্রস্ত করে এবং এর ফলে বিপিং শব্দ হয়। হার্ড ড্রাইভের ভিতরে থাকা স্পিন্ডল মোটর হাব হার্ড ডিস্কের প্ল্যাটারগুলিকে ঘুরিয়ে দেয়। যদি পড়া বা লেখার হেড প্ল্যাটারগুলিতে ক্র্যাশ হয়ে যায়, সেগুলি আটকে যেতে পারে বা আটকে যেতে পারে যা অবাঞ্ছিত শব্দের দিকে নিয়ে যায়৷
  • ক্ষতিগ্রস্ত পড়া বা লেখার মাথা সীগেট এক্সটার্নাল হার্ড ড্রাইভের বিপিং এবং স্বীকৃত না হওয়ার পিছনে আরেকটি কারণ।
  • একটি শর্ট প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) হার্ড ড্রাইভের ক্ষতিও নির্দেশ করে৷
  • জব্দ ডিস্ক প্ল্যাটার এছাড়াও একটি প্রধান কারণ হতে পারে।

আপনি যদি একটি হার্ড ড্রাইভ চালানোর চেষ্টা করেন যা বিপিং শব্দ করে, তাহলে এটি স্পিন্ডল মোটর হাব জ্বলতে পারে যা ডেটা স্টোরেজ পুনরুদ্ধারকে আরও জটিল করে তোলে। শারীরিক ক্ষতি এবং ডেটা ক্ষতি অপূরণীয় হতে পারে। অতএব, এই ধরনের পরিস্থিতি এড়াতে বিপিং শব্দ সমস্যাটি ঠিক করার পরামর্শ দেওয়া হচ্ছে। আমরা কিছু সুপরিচিত ফিক্স সংকলন করেছি যা বিপিং শব্দের সমস্যা সমাধানে অত্যন্ত সহায়ক। এই সংশোধনগুলি নীচে দেওয়া হিসাবে আপনার উপায়ে কাজ করুন:

পদ্ধতি 1:হার্ড ড্রাইভ পরিষ্কার করুন

উপরে কারণ হিসাবে উল্লিখিত, সিগেট ড্রাইভ বিপিংয়ের প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল এতে ধুলোর উপস্থিতি। একটি ধুলোবালি হার্ড ড্রাইভের ক্ষেত্রে, আপনার ডেটা দুর্নীতিগ্রস্ত হওয়ার পথে এবং এইভাবে কোনও পুনরুদ্ধার নেই। অতএব, পরবর্তী পদ্ধতিতে ঝাঁপ দেওয়ার আগে, আপনাকে প্রথমে হার্ড ড্রাইভটি ভালভাবে পরিষ্কার করতে হবে। আপনি এটি ভালভাবে পরিষ্কার করতে নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

1. প্রথমে, সংযোগ বিচ্ছিন্ন করুন ৷ আপনার হার্ড ড্রাইভ কম্পিউটার থেকে।

2. তারপর, আনপ্লাগ করুন তারের হার্ড ড্রাইভের সাথে সংযুক্ত।

3. পরবর্তী, বাতাস ফুঁহার্ড ড্রাইভে তারের , এবং তারপর আপনার কম্পিউটারের পোর্ট .

4. অবশেষে, পুনরায় সংযোগ করুন হার্ড ড্রাইভ আপনার পিসি তে একই কেবল ব্যবহার করে৷

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়
ফটো দ্বারা আনস্প্ল্যাশে ইমো ওয়েগম্যান

5. এখন, চালান হার্ড ড্রাইভ এবং বিপিং শব্দ স্থির হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 2:হার্ড ড্রাইভকে অন্য পোর্টে সংযুক্ত করুন

আপনি যদি হার্ড ড্রাইভের তারের সাথে ভুল পোর্টে সংযোগ করে থাকেন, আপনি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং শব্দ করতে শুনতে পারেন. এছাড়াও, সারা বছর ধরে পিসি পোর্টে ধুলো জমে বা ধুলো জমার ক্ষেত্রে, তারা ক্ষতিগ্রস্ত হতে পারে। অতএব, আসল সমস্যা আপনার পোর্টের সাথে হতে পারে, এবং এটি পরিবর্তন করা আপনাকে বিপিং শব্দ সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।

1. হার্ড ড্রাইভ কেবল বের করুন এর বর্তমান পোর্ট থেকে আপনার PC থেকে .

2. এখন, বন্দরটি উড়িয়ে দিন আপনি এখন ব্যবহার করতে যাচ্ছেন৷

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়
চিত্র দ্বারা Pixabay
থেকে মাইকেল শোয়ার্জেনবার্গার

3. তারের প্লাগ ইন করুন৷ নতুন পোর্টে যান এবং সমস্যাটি এখন সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে হার্ড ড্রাইভ চালান৷

পদ্ধতি 3:অন্য কেবল ব্যবহার করে দেখুন

যদি একটি ভিন্ন পোর্ট ব্যবহার করা বাহ্যিক হার্ড ড্রাইভ বীপিং ফিক্সে কোন সাহায্য না করে, তাহলে আপনাকে অবশ্যই আপনার হার্ড ড্রাইভ তারের পরীক্ষা করতে হবে। একটি ত্রুটিপূর্ণ বা ক্ষতিগ্রস্থ কেবল হার্ড ড্রাইভকে সঠিকভাবে সংযোগ করতে বাধা দিতে পারে যার ফলে বিপিং শব্দ হয়৷

1.প্লাগ আউট তারের আপনার হার্ড ডিস্ক থেকে।

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়
ফটো দ্বারা আনস্প্ল্যাশে বিষ্ণু মোহনন

2.প্লাগ ইন ৷ একটি ভিন্ন তারের হার্ড ড্রাইভ সংযোগ করতে এবং কম্পিউটার .

3.সংযোগ চালান৷ এবং বিপিং সাউন্ড সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 4:হার্ড ড্রাইভকে অন্য কম্পিউটারের সাথে সংযুক্ত করুন

উপরের সমস্ত সংশোধন করার চেষ্টা করার পরেও আপনি এখনও Seagate বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত সমস্যাগুলির সম্মুখীন হতে পারেন৷ এই ক্ষেত্রে, আপনার কম্পিউটারে কিছু ভুল হওয়ার সম্ভাবনা প্রবল হয়ে ওঠে। অতএব, আপনার হার্ড ড্রাইভকে অন্য সিস্টেমের সাথে সংযুক্ত করার পরামর্শ দেওয়া হচ্ছে যাতে পিসিতে সমস্যাটি না হয়।

পদ্ধতি 5:USB Y-Cable ব্যবহার করুন

সীগেট ড্রাইভ বিপিংয়ের পরবর্তী সমাধান হল একটি USB Y-কেবল ব্যবহার করা যদি সমস্যার মূল কারণ অপর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ হয়। ইউএসবি ওয়াই-কেবল পর্যাপ্ত শক্তি নিশ্চিত করে এবং পাওয়ার সমস্যার সম্ভাবনা বাতিল করে।

1. পাওয়ার প্রয়োজনীয়তা মেটাতে, একটি Y-তারের ব্যবহার করুন .

2. এছাড়াও আপনি ড্রাইভ সংযোগ করতে পারেন৷ একটি USB হাব-এ .

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়
চিত্র দ্বারা Pixabay
থেকে ডেভি বিকার

3. Y-তারের একটি দ্বৈত প্রান্ত আছে৷ দুটি USB প্লাগ সহ .

4. উভয় USB প্লাগ সংযুক্ত করুন৷ একই সময়ে যথেষ্ট শক্তি আঁকা পিসি থেকে।

5. একবার হয়ে গেলে, বিপিং শব্দের জন্য পরীক্ষা করুন৷

পদ্ধতি 6:CHKDSK কমান্ড চালান

হার্ড ড্রাইভের ত্রুটিপূর্ণ বা খারাপ সেক্টর হল আরেকটি কারণ যার কারণে আপনি বাহ্যিক হার্ড ড্রাইভের বিপিং আওয়াজ অনুভব করছেন। সুতরাং, আপনি আপনার ডেস্কটপে উইন্ডোজ ইউটিলিটি ব্যবহার করতে পারেন যা CHKDSK ছাড়া অন্য কেউ নয়। এটি আপনার হার্ড ড্রাইভের খারাপ সেক্টর চেক করতে পারে এবং পঠনযোগ্য তথ্য পুনরুদ্ধার করতে পারে যদি থাকে। CHKDSK চালানোর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

1. প্রথমে, হার্ড ড্রাইভ সংযোগ করুন আপনার পিসিতে।

2. এখন, কমান্ড প্রম্পট টাইপ করুন আপনার ডেস্কটপের অনুসন্ধান বারে এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ .

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়

3. এখন, Chkdsk টাইপ করুন X :/r কমান্ড এবং এন্টার টিপুন . এখানে, X সিগেট হার্ড ড্রাইভে বরাদ্দ করা নামের প্রতিনিধিত্ব করে .

সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়

4. একবার স্ক্যান সম্পূর্ণ হলে, পুনরায় সংযোগ করুন ৷ আপনার পিসিতে হার্ড ড্রাইভ করুন এবং হার্ড ড্রাইভ থেকে বিপিং সাউন্ড ঠিক আছে কিনা তা পরীক্ষা করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. আমি কিভাবে আমার Seagate হার্ড ড্রাইভ সনাক্ত করা সমস্যা পেতে অক্ষম ঠিক করতে পারি?

উত্তর। যদি আপনার সিস্টেম সিগেট হার্ড ড্রাইভকে চিনতে না পারে তবে আপনি এটিকে একটি ভিন্ন কম্পিউটারের সাথে সংযুক্ত করার চেষ্টা করতে পারেন বা একই সিস্টেমে পোর্ট পরিবর্তন করার চেষ্টা করতে পারেন৷

প্রশ্ন 2। একটি হার্ড ড্রাইভে একটি বিপিং শব্দ কি নির্দেশ করে?

উত্তর। একটি হার্ড ড্রাইভে বিপিং শব্দ স্পষ্টভাবে নির্দেশ করে যে আপনার হার্ড ড্রাইভ ব্যর্থ হচ্ছে। বিপিং শব্দটি ড্রাইভের অভ্যন্তরীণ উপাদানগুলি থেকে আসে যা পাওয়ার আপ করতে ব্যর্থ হয়৷

প্রশ্ন ৩. আমি কি একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারি?

উত্তর। হ্যাঁ , আপনি শুধুমাত্র একটি ডেটা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারেন যদি এটি পঠনযোগ্য, মাউন্টযোগ্য বা অ্যাক্সেসযোগ্য হয়৷

প্রশ্ন ৪। বাহ্যিক হার্ড ড্রাইভ কি চার্জ করা দরকার?

উত্তর। যখন বাহ্যিক হার্ড ড্রাইভ পিসির সাথে সংযুক্ত থাকে, তখন এটি পাওয়ার প্লাগের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে চার্জ হয়ে যায়।

প্রশ্ন 5। Seagate হার্ড ড্রাইভ মেরামত করা যাবে?

উত্তর। হ্যাঁ , Seagate হার্ড ড্রাইভ হার্ড ডিস্ক মেরামতের সরঞ্জাম দিয়ে মেরামত করা যেতে পারে যা Seagate দ্বারা সরবরাহ করা হয়। এই টুলটি ড্রাইভের খারাপ সেক্টর ঠিক করতে এবং আপনার হার্ড ড্রাইভের অন্যান্য সম্ভাব্য সমস্যা সনাক্ত করতে সাহায্য করে৷

প্রস্তাবিত:

  • কিভাবে উইন্ডোজকে ডেডিকেটেড গ্রাফিক্স ব্যবহার করতে বাধ্য করবেন
  • প্রতি সেকেন্ডে হার্ড ফল্ট কী? কিভাবে এটি ঠিক করবেন
  • Windows 7 এবং 10 এ RAM কিভাবে বাড়াবেন
  • Windows 10-এ হার্ড ডিস্কের সমস্যার সমাধান করুন

বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করা সহজ এবং বহনযোগ্য। তারা আপনার ডেটা সঞ্চয় করার জন্য আরও স্থান প্রদানের জন্য একটি সম্পদ হিসাবে কাজ করে। সিগেট এক্সটার্নাল হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় এর মত সমস্যা ড্রাইভের সঠিক ব্যবহার ব্যাহত করতে পারে। এই সমস্যার সমাধান করার জন্য, আমরা আশা করি যে আমাদের দ্বারা ব্যাখ্যা করা সমাধানগুলি আপনাকে সম্ভাব্য সব উপায়ে সাহায্য করবে। আরও প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের বিভাগে আপনার মূল্যবান মন্তব্য দিন।


  1. কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজে দেখা যাচ্ছে না ঠিক করবেন

  2. Windows 11 এ যে এক্সটার্নাল হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

  3. FIX:USB 3.0 এক্সটার্নাল ড্রাইভ Windows 11/10 এ স্বীকৃত নয়

  4. সিগেট এক্সটার্নাল হার্ড ড্রাইভ কাজ করছে না এমন সমস্যা কিভাবে ঠিক করবেন