কম্পিউটার

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

সুপরিচিত GTA (Grand Theft Auto) 5 গেমটির কোনো পরিচয়ের প্রয়োজন নেই, নিশ্চয়ই এটি বাজারে উপলব্ধ সেরা গেমগুলির মধ্যে একটি। এটি একটি অ্যাকশন-প্যাকড এবং অ্যাডভেঞ্চার সম্মিলিত ভিডিও গেম 2013 সালে রকস্টার গেমস দ্বারা বিকশিত এবং প্রকাশ করা হয়েছে৷ অনেক ব্যবহারকারী সম্প্রতি রিপোর্ট করেছেন যে তারা এই গেমটি মাঝখানে বা শুরুতেই ক্র্যাশ হওয়ার কারণে সমস্যার সম্মুখীন হচ্ছেন৷ মনে রাখবেন যে স্টার্টআপ ত্রুটিতে GTA 5 ক্র্যাশিং শুধুমাত্র PC ব্যবহারকারীদের জন্য সীমাবদ্ধ। আপনি যদি এমন একজন ব্যবহারকারী হন যা এই সমস্যার সম্মুখীন হয়, তাহলে আপনার সম্ভাব্য সমাধান খুঁজতে গাইড অনুসরণ করুন।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন

যেকোন গেমিং এরর পিছনে সবসময়ই একটা মূল কারণ থাকে। এই ধরনের কারণ নীচে তালিকাভুক্ত করা হয়. তাই, সরাসরি সমাধানের সন্ধান করার আগে সামগ্রিক বোঝাপড়ার জন্য এটি পরীক্ষা করে দেখুন।

  • Windows OS, গ্রাফিক ড্রাইভার, DirectX, বা GTA 5 এর পুরানো সংস্করণ ব্যবহার করা
  • যদি সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ না হয়, তাহলে এটি GTA 5 গেমের মসৃণ কার্যকারিতাকে প্রভাবিত করে
  • ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামের হস্তক্ষেপ
  • ভার্চুয়াল মেমরির জায়গা কম
  • GPU ওভারক্লকিং এবং CPU ওভারহিটিং এড়িয়ে চলুন
  • গেম সেটিংসে বেমানান গ্রাফিক মোড
  • জনপ্রিয় ওভারলেয়িং অ্যাপ্লিকেশনগুলির হস্তক্ষেপ গেমের কার্যক্ষমতাকে প্রভাবিত করে
  • ক্লায়েন্ট-সার্ভারে দূষিত বা অনুপস্থিত গেম ফাইলের উপস্থিতি
  • যদি গেমের সেটিংসে VSync মোড নিষ্ক্রিয় করা থাকে, তাহলে এর ফলে গেমটি ক্র্যাশ হয়ে যায়
  • অপ্রাসঙ্গিক পাওয়ার বিকল্পের অস্তিত্ব

এখন, প্রতিটি পদ্ধতি ব্যবহার করে দেখুন যতক্ষণ না আপনি স্টার্টআপে GTA 5 ক্র্যাশ হওয়ার ত্রুটির সম্ভাব্য সমাধান না পান৷

GTA 5 চালানোর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা

GTA 5 গেমের সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ হয়েছে তা নিশ্চিত করুন। এই চেকটি প্রয়োজনীয় কারণ আপনার পিসি এবং গেমের মধ্যে সামঞ্জস্যের সমস্যা বেড়ে যায় যা স্টার্টআপে GTA V ক্র্যাশ করে। এইভাবে, নীচে উল্লিখিত প্রয়োজনীয়তা টেবিলটি দেখুন এবং নিশ্চিত করুন যে সেই উপাদানগুলি পূরণ হয়েছে। যদি না হয়, গেমটি নির্বিঘ্নে চালানোর জন্য প্রাসঙ্গিক বৈশিষ্ট্য সহ আপনার পিসি আপগ্রেড করুন৷

1. ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা

নীচে দেওয়া ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি হল মৌলিক উপাদানগুলি এমনকি গেমটি খেলতে বাধ্যতামূলকভাবে প্রয়োজন৷ এইভাবে, সমস্ত উপাদান প্রয়োজন অনুযায়ী পূরণ করা হয়েছে কিনা তা নিশ্চিত করুন।

OS উইন্ডোজ 8.1 64 বিট, উইন্ডোজ 8 64 বিট, উইন্ডোজ 7 64 বিট সার্ভিস প্যাক 1
প্রসেসর Intel Core 2 Quad CPU Q6600 @ 2.40GHz (4 CPUs) / AMD Phenom 9850 Quad-core প্রসেসর (4 CPUs) @ 2.5GHz
মেমরি 4GB
ভিডিও কার্ড NVIDIA 9800 GT 1GB / AMD HD 4870 1GB (DX 10, 10.1, 11)
সাউন্ড কার্ড 100% DirectX 10 সামঞ্জস্যপূর্ণ
HDD স্থান 65GB

২. প্রস্তাবিত সিস্টেমের প্রয়োজনীয়তা

আপনি যদি সম্পূর্ণ গেমিং মোডে গেমটি উপভোগ করতে এবং খেলতে চান, তাহলে নীচে দেওয়া উপাদানগুলি দেখুন এবং সেই অনুযায়ী আপনার সিস্টেম আপগ্রেড করুন৷

দ্রষ্টব্য: এই উপাদানগুলি বাধ্যতামূলক নয়, তবে, আপনি যদি নিরবচ্ছিন্ন গেমপ্লে পেতে চান তবে এইগুলি প্রয়োজনীয় বৈশিষ্ট্য।

OS উইন্ডোজ 8.1 64 বিট, উইন্ডোজ 8 64 বিট, উইন্ডোজ 7 64 বিট সার্ভিস প্যাক 1
প্রসেসর Intel Core i5 3470 @ 3.2GHZ (4 CPUs) / AMD X8 FX-8350 @ 4GHZ (8 CPUs)
মেমরি 8GB
ভিডিও কার্ড NVIDIA GTX 660 2GB / AMD HD7870 2GB
সাউন্ড কার্ড 100% DirectX 10 সামঞ্জস্যপূর্ণ
HDD স্থান 65GB

পদ্ধতি 1:প্রাথমিক সমস্যা সমাধানের পদ্ধতি

উন্নত পদ্ধতিতে যাওয়ার আগে, আপনার পিসিতে GTA V ক্র্যাশিং সমস্যা সমাধান করতে এই মৌলিক সমস্যা সমাধানের পদ্ধতিগুলি অনুসরণ করুন

1. GPU ওভারক্লকিং এড়ানো

ওভারক্লকিং জিপিইউ গ্রাফিক্স কার্ডের সীমাবদ্ধতা দূর করে এবং এটিকে এর নিরাপত্তা সীমার উপরে বহন করতে সক্ষম করে। সুতরাং, এই প্রক্রিয়া কখনও কখনও একটি ত্রুটি হতে পারে. তাই সীমা অতিক্রম না করা আবশ্যক। এর কারণ হল সীমাবদ্ধতা আপনার গ্রাফিক্স কার্ডের কার্যকারিতা বন্ধ করে দিতে পারে। এবং এই overclocked GPU হতে পারে কেন GTA V স্টার্টআপে ক্র্যাশ হচ্ছে। যদিও সরাসরি কারণ খুঁজে পাওয়া যায় নি, তবে অনেক ব্যবহারকারী প্রকাশ করেছেন যে GPU ওভারক্লক হ্রাস করা GTA 5 ক্র্যাশিং স্টার্টআপ সমস্যার সমাধান করেছে৷

২. CPU ওভারহিটিং এড়িয়ে চলুন

সিপিইউ ওভারহিটিং সবসময় সমস্যার সৃষ্টি করে। এটি কারণ যখন আপনার সিস্টেম অতিরিক্ত গরম হয়ে যায় তখন এটি স্বাভাবিকভাবে কাজ করতে পারে না এবং এমনকি গেমের পারফরম্যান্সকেও প্রভাবিত করে। তাই, প্রদত্ত পয়েন্টগুলি অনুসরণ করে আপনার পিসি অতিরিক্ত গরম হচ্ছে কিনা তা নিশ্চিত করুন।

  • যদি এটি অতিরিক্ত গরম হয়ে যায়, আপনার কম্পিউটার কেস পরিষ্কার করুন।
  • এবং, নিশ্চিত করুন যে আপনার পিসিতে সঠিক বায়ুচলাচল আছে।
  • তারপর, আপনার কম্পিউটার বন্ধ করুন। আপনার কম্পিউটার স্বাভাবিক অবস্থায় না আসা পর্যন্ত অপেক্ষা করুন।
  • অবশেষে, আপনার পিসি চালু করুন এবং গেমটি চালু করুন।

3. ক্লিন বুট করুন

কখনও কখনও আপনার সিস্টেমে উপস্থিত বিভিন্ন অ্যাপ্লিকেশন ড্রাগন বয়স অনুসন্ধান গেমের সাথে লড়াই করে। এটি স্টার্টআপ প্রক্রিয়ার সময় এটি ক্র্যাশ করে গেমটিকে প্রভাবিত করতে পারে। এই দ্বন্দ্ব অঞ্চলটি মাঝে মাঝে জটিল হতে পারে এবং এইভাবে সমস্যাটি দূর করার জন্য একটি পরিষ্কার বুট প্রক্রিয়া সম্পাদন করতে হবে। একটি ক্লিন বুট এমন একটি পদ্ধতি যা পটভূমিতে চলমান ক্র্যাশ-সৃষ্টিকারী অ্যাপ্লিকেশনটিকে চিহ্নিত করে। অতএব, আপনি স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং সমাধানের জন্য বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনটি নিষ্ক্রিয় করতে পারেন। একই কাজ করতে Windows 10-এ কীভাবে ক্লিন বুট করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

4. প্রশাসক হিসাবে গেম চালান

যদি Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং এখনও বিদ্যমান থাকে, তাহলে একবার সামঞ্জস্যপূর্ণ মোডে গেমটি চালানোর চেষ্টা করুন। এই পদ্ধতিটি অত্যন্ত সুপারিশ করা হয় কারণ অ্যাডমিন মোডের মাধ্যমে গেমটি চালু করা এটিতে সম্পূর্ণ অ্যাক্সেস দেয় যা পরিবর্তে সমস্যাটি সমাধান করতে পারে। সামঞ্জস্যপূর্ণ মোডে গেমটি চালানোর জন্য, নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

1. GTA 5-এ ডান-ক্লিক করুন ডেস্কটপে গেম শর্টকাট এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

2. সামঞ্জস্যতা-এ স্যুইচ করুন৷ ট্যাব তারপর, এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান সক্ষম করুন৷ সামঞ্জস্যতা এর অধীনে মোড বিভাগ এবং প্রাসঙ্গিক OS নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. তারপর, একজন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান চেক করুন৷ সেটিংস-এর অধীনে বিকল্প অধ্যায়. অবশেষে, প্রয়োগ করুন নির্বাচন করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

4. GTA V ক্র্যাশিং স্টার্টআপ সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি না হয়, স্টিম-এর জন্য একই পদক্ষেপগুলি চালানোর চেষ্টা করুন সেইসাথে এপিক গেমস লঞ্চার প্রাসঙ্গিকভাবে এবং সেগুলিকে অ্যাডমিনিস্ট্রেটর মোডে চালান৷

5. ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করুন

ব্যাকগ্রাউন্ডে চলমান অপ্রয়োজনীয় অ্যাপ বা প্রোগ্রামগুলি সিপিইউ বা মেমরির মতো প্রচুর সিস্টেম রিসোর্স ব্যবহার করে। এটি সিস্টেমের কর্মক্ষমতা হ্রাস করে এবং লোডিং এবং ক্র্যাশিং সমস্যা সৃষ্টি করে যেমন GTA 5 পিসি ক্র্যাশ করে। এই ধরনের ক্ষেত্রে, পটভূমিতে চলমান কাজগুলি বন্ধ করা প্রয়োজন। উইন্ডোজ 10-এ কীভাবে কাজ শেষ করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ শেষ হয়ে গেলে, টাস্ক ম্যানেজার বন্ধ করুন। গেমটি চালু করুন এবং স্টার্টআপ সমস্যায় GTA V ক্র্যাশিং সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

6. উইন্ডোজ আপডেট করুন

OS হল সফটওয়্যারের হার্ট। সুতরাং, এটি মসৃণভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করা প্রয়োজন। ত্রুটি এবং বাগ সবসময় Windows OS এ ঘটতে বোঝানো হয়। এটি সংশোধন করার জন্য, উইন্ডোজ মালিক মাইক্রোসফ্ট প্রায়ই সেই বাগ এবং ত্রুটিগুলি সংশোধন করে OS এর একটি আপডেট সংস্করণ প্রকাশ করে। যদি উইন্ডোজ আপ টু ডেট না হয়, তাহলে স্টার্টআপে GTA 5 ক্র্যাশ হয়ে যায়। অতএব, আপনার OS এর সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি না হয়, এটি আপডেট করুন এবং গেমটি চালু করুন। কিভাবে Windows 10 সর্বশেষ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে হয় সে সম্পর্কে পড়ুন বা গাইড করুন।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

7. গ্রাফিক ড্রাইভার আপডেট করুন

গ্রাফিক ড্রাইভার যে কোনো অনলাইন গেম বা কম্পিউটারের একটি অপরিহার্য বৈশিষ্ট্য। GPU নির্মাতারা প্রায়ই আপডেট এবং বৈশিষ্ট্য প্রকাশ করে। এছাড়াও, যেকোনো ধরনের প্রযুক্তিগত সমস্যা যেমন ফ্লিকারিং স্ক্রিন, অনুপযুক্ত ডিসপ্লে কাজ, স্ক্রিন অন/অফ ইত্যাদি এড়াতে, গ্রাফিক ড্রাইভার আপডেট করা প্রয়োজন কারণ তারা কম্পিউটারের দক্ষতা এবং কর্মক্ষমতার জন্য দায়ী। সুতরাং, গ্রাফিক ড্রাইভার আপডেট করুন এবং দেখুন GTA 5 ক্র্যাশিং পিসি সমাধান করা হয়েছে কিনা। Windows 10-এ গ্রাফিক ড্রাইভার আপডেট করার 4টি উপায় সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

8. অস্থায়ীভাবে অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন (যদি প্রযোজ্য হয়)

যেকোন অ্যান্টিভাইরাস সম্পর্কে যে বহুল পরিচিত তথ্যটি সকলেই জানেন তা হল এটি কম্পিউটারকে যেকোন ধরণের ক্ষতিকারক হুমকি থেকে রক্ষা করে। তবুও, এর সীমাবদ্ধতাগুলি মাঝে মাঝে অপ্রতিরোধ্য হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, এই অ্যান্টিভাইরাস প্রোগ্রাম বা ফায়ারওয়াল গেম ফাইলের কর্মক্ষমতা প্রভাবিত করার একটি উচ্চ সম্ভাবনা আছে. তাই, স্টার্টআপে GTA 5 ক্র্যাশ হওয়ার সমস্যা সমাধানের জন্য আপনাকে কিছু সময়ের জন্য অবিলম্বে আপনার অ্যান্টিভাইরাস বা উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল অক্ষম করতে হবে। একটি নির্দিষ্ট সময়ের জন্য অ্যান্টিভাইরাস বন্ধ করতে Windows 10-এ কীভাবে সাময়িকভাবে অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা পড়ুন।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

এছাড়াও, যদি উইন্ডোজ ডিফেন্ডার গেমটি ব্লক করে থাকে, তাহলে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করতে কীভাবে উইন্ডোজ 10 ফায়ারওয়াল অক্ষম করবেন সে সম্পর্কে আমাদের গাইড অনুসরণ করুন।

দ্রষ্টব্য: উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করা আপনার পিসির জন্য ক্ষতিকর হতে পারে, তাই এটি নিষ্ক্রিয় করার পরামর্শ দেওয়া হয় না৷

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

পদ্ধতি 2:GTA 5 গেম ফাইল আপডেট করুন

আপনি যদি কিছুক্ষণের মধ্যে GTA 5 গেমটি আপগ্রেড না করে থাকেন তবে এটি করার সময় এসেছে। সর্বশেষ প্যাচ উপলব্ধ থাকলে GTA 5 গেমটি পরীক্ষা করা এবং আপডেট করা অপরিহার্য। এটি কিভাবে করতে হয় তা এখানে।

বিকল্প I:বাষ্পের মাধ্যমে

1. Windows কী টিপুন৷ , স্টিম টাইপ করুন এবং খুলুন এ ক্লিক করুন .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

2. বাষ্পে হোমপেজে, লাইব্রেরিতে যান .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. বাম ফলকে GTA 5 নির্বাচন করুন৷ এখানে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেটের জন্য অনুসন্ধান করবে। একটি আপগ্রেড উপলব্ধ থাকলে, আপনি আপডেট করবেন৷ বোতাম গেমটি আপডেট করতে এটিতে ক্লিক করুন৷

4. গেমটি এর সর্বশেষ সংস্করণ সহ ইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ এটি শেষ হয়ে গেলে, স্টিম বন্ধ করুন ক্লায়েন্ট সার্ভার।

5. অবশেষে, পিসি পুনরায় চালু করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে। তারপরে, গেমটি আবার চালু করুন এবং দেখুন GTA 5 ক্র্যাশিং পিসি সমস্যার সমাধান হয়েছে কিনা৷

বিকল্প II:এপিক লঞ্চারের মাধ্যমে

1. এপিক লঞ্চার চালু করুন৷ অ্যাপ্লিকেশন।

2. এপিক গেম লঞ্চারে৷ হোমপেজে, সেটিংস নির্বাচন করুন .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. নীচে স্ক্রোল করুন এবং গেমগুলি পরিচালনা করুন নির্বাচন করুন৷ অধ্যায়. তারপর, চেক মার্ক স্বয়ংক্রিয় আপডেটের অনুমতি দিন .

4. প্রতিটি গেমের মেনু প্রসারিত করুন এবং স্বয়ংক্রিয়-আপডেট নিশ্চিত করুন৷ বাক্সটি চেক-মার্ক করা আছে।

5. এপিক গেম লঞ্চার বন্ধ করুন৷ এবং আবার খুলুন। GTA 5 গেমের জন্য আপডেট পাওয়া গেলে গেমটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে।

পদ্ধতি 3:উচ্চ অগ্রাধিকারে GTA 5 প্রক্রিয়া সেট করুন

কম RAM সম্পদ সহ গেম চালানো তাদের মসৃণ কর্মক্ষমতা প্রভাবিত করে। এটি সমাধান করতে, আপনাকে টাস্ক ম্যানেজারের মাধ্যমে গেমটিকে একটি উচ্চ অগ্রাধিকার হিসাবে সেট করতে হবে তা দেখতে স্টার্টআপে GTA V ক্র্যাশিং ঠিক করা হয়েছে কিনা। এটি কিভাবে করতে হয় তা এখানে।

1. Ctrl + Shift + Esc কী টিপুন একই সাথে টাস্ক ম্যানেজার খুলতে .

2. প্রক্রিয়াগুলি-এ৷ ট্যাবে, GTA 5 গেম টাস্ক -এ ডান-ক্লিক করুন এবং সেট অগ্রাধিকার নির্বাচন করুন উচ্চ করতে .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. অবশেষে, টাস্ক ম্যানেজার বন্ধ করুন। এখন, GTA 5 গেম চালান এবং স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 4:হাই পারফরমেন্স পাওয়ার প্ল্যানে স্যুইচ করুন

সাধারণত, যেকোনো Windows 10 PC-এ ব্যালেন্সড মোড ডিফল্টরূপে পাওয়ার প্ল্যান হিসেবে সেট করা থাকে। এই মোডের স্বতন্ত্র বৈশিষ্ট্য হল যে এটি যতটা সম্ভব শক্তি সঞ্চয় করবে যার ফলে সম্পদের ব্যবহার হ্রাস পাবে। এই ধরনের ক্ষেত্রে GTA V স্টার্টআপে ক্র্যাশ হতে পারে। তাই, পাওয়ার প্ল্যানটিকে হাই পারফরম্যান্স মোডে পরিবর্তন করার পরামর্শ দেওয়া হচ্ছে। উইন্ডোজ 10-এ পাওয়ার প্ল্যান কীভাবে পরিবর্তন করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন এবং এতে প্রদত্ত নির্দেশাবলী বাস্তবায়ন করুন।

দ্রষ্টব্য: নিশ্চিত করুন যে কোনো পরিবর্তন করার আগে আপনার পিসি প্লাগ ইন করা আছে।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

পদ্ধতি 5:ভার্চুয়াল মেমরি বাড়ান

প্রতিটি হার্ড ডিস্ক পার্টিশনে একটি ভার্চুয়াল মেমরি থাকে যা একটি অস্থায়ী RAM হিসাবে কাজ করে। যখন এই মেমরি স্পেস কম থাকে তখন তারা জিটিএ 5 পিসি ক্র্যাশ করে রাখে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে ভার্চুয়াল মেমরি বাড়াতে হবে। এটি করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. Windows + R টিপুন কী একসাথে রান চালু করতে ডায়ালগ বক্স।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

2. systempropertiesadvanced টাইপ করুন রানে ডায়ালগ বক্স এবং এন্টার কী চাপুন .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. সিস্টেম বৈশিষ্ট্য-এ উইন্ডো, উন্নত-এ স্যুইচ করুন ট্যাব তারপর, সেটিংস নির্বাচন করুন৷ পারফরমেন্স এর অধীনে বোতাম বিভাগ।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

4. পারফরমেন্স-এ বিকল্পগুলি৷ উইন্ডোতে, উন্নত নির্বাচন করুন আবার ট্যাব। তারপর, পরিবর্তন ক্লিক করুন৷ ভার্চুয়াল এর অধীনে বোতাম স্মৃতি বিভাগ।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

5. সব ড্রাইভ বিকল্পের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনা করুন আনচেক করুন ভার্চুয়াল মেমরি -এ প্রম্পট।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

6. তারপর, কাস্টম আকার নির্বাচন করুন৷ ম্যানুয়ালি মেমরি আকার সেট করার বিকল্প। এখন, 4096 টাইপ করুন এবং 8192 প্রাথমিক আকারের অধীনে এবং সর্বোচ্চ আকার বক্স, যথাক্রমে।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

7. অবশেষে, ঠিক আছে ক্লিক করুন করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। অবশেষে, আপনার পিসি রিবুট করুন। তারপর, GTA V গেমটি পুনরায় চালু করুন এবং দেখুন যে GTA V স্টার্টআপে ক্র্যাশ হওয়ার সমাধান হয়েছে কিনা৷

পদ্ধতি 6:গেম ফাইলের অখণ্ডতা যাচাই করুন

যদি আপনার সিস্টেমে GTA V গেমের ফাইলগুলি অনুপস্থিত বা দূষিত থাকে, তাহলে আপনি GTA V এর স্টার্টআপ সমস্যায় ক্র্যাশ হতে পারেন। এখন, গেমটি খেলার জন্য যদি আপনার কাছে ক্লায়েন্ট-সার্ভার হিসাবে একটি স্টিম অ্যাপ্লিকেশন বা এপিক লঞ্চার থাকে তবে আপনাকে এর সার্ভারের মাধ্যমে গেম ফাইলের অখণ্ডতা যাচাই করতে হবে৷

বিকল্প I:বাষ্পের মাধ্যমে

স্টিমে গেম ফাইলের অখণ্ডতা যাচাই করার জন্য আমাদের গাইড দেখুন।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

বিকল্প II:কমান্ড প্রম্পটের মাধ্যমে

1. উইন্ডোজ টিপুন৷ কী এবং cmd টাইপ করুন , তারপর প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার কী চাপুন .

cd c:\Program Files\Rockstar Games\Grand Theft Auto V

দ্রষ্টব্য: আপনার যদি গেমের আলাদা ইনস্টলেশন ফোল্ডার থাকে, তাহলে কমান্ডে প্রাসঙ্গিক ঠিকানা টাইপ করুন।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. তারপর, নিম্নলিখিত কমান্ডটি চালান .

GTAVLauncher.exe-verify

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

4. একবার কমান্ডটি কার্যকর করা হলে, গেম লঞ্চারটি এখন খুলবে এবং গেম ফাইলগুলি যাচাই করতে শুরু করবে .

5. একবার ফাইলগুলি যাচাই করা হলে, গেমটি পুনরায় চালু করুন৷ এবং GTA 5 ক্র্যাশিং পিসি সমস্যা সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

বিকল্প III:এপিক লঞ্চারের মাধ্যমে

1. এপিক গেম লঞ্চার খুলুন৷ অ্যাপ।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

2. হোমপেজে, লাইব্রেরিতে যান৷ .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. তিন বিন্দু আইকনে ক্লিক করুন৷ GTA V গেমের পাশে উপস্থিত।

4. তারপর, যাচাই করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনুতে৷

5. মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একবার হয়ে গেলে, পিসি রিবুট করুন পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য৷

পদ্ধতি 7:গ্রাফিক সেটিংস পরিবর্তন করুন

গেম সেটিংসে গ্রাফিক বৈশিষ্ট্যগুলিকে স্বাভাবিক মোডে পরিবর্তন করুন। এর কারণ হল অন্য একটি নিবিড় অবস্থা ব্যবহার করলে গেমের কার্যকারিতা সামগ্রিকভাবে প্রভাবিত হতে পারে এবং স্টার্টআপে GTA 5 ক্র্যাশ হতে পারে। তাই, নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং গ্রাফিক সেটিংস পরিবর্তন করুন।

1. GTA V গেম লঞ্চ করুন৷ .

2. সেটিংস-এ যান৷ .

3. গ্রাফিক্স নির্বাচন করুন . তারপরে, নীচে তালিকাভুক্ত বিকল্পটিকে স্বাভাবিক এ সেট করুন মোড।

  • টেক্সচার কোয়ালিটি
  • শেডার কোয়ালিটি
  • শ্যাডো কোয়ালিটি
  • প্রতিফলন গুণমান
  • ঘাসের গুণমান

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

উপরে উল্লিখিত সমস্ত গ্রাফিক বৈশিষ্ট্যগুলি পরিবর্তিত হয়ে গেলে, গেমটি চালানোর চেষ্টা করুন এবং GTA 5 ক্র্যাশিং পিসি সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

পদ্ধতি 8:VSync চালু করুন

VSync মানে উল্লম্ব সিঙ্ক। এটি একটি 3D প্রদর্শন বিকল্প যা ভাল স্থিতিশীলতার জন্য দায়ী। অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে GTA V গেমটিতে এই মোডটি সক্রিয় করা ক্র্যাশিং সমস্যার সমাধান করেছে। এটি কিভাবে করতে হয় তা এখানে।

1. GTA V চালু করুন৷ খেলা।

2. সেটিংস-এ যান৷ ট্যাব।

3. গ্রাফিক্স-এর অধীনে বিভাগ, স্ক্রোল করুন এবং VSync খুঁজুন বিকল্প এটি চালু করুন৷ .

দ্রষ্টব্য :যদি VSync ইতিমধ্যেই চালু অবস্থায় থাকে, তাহলে এটি বন্ধ করুন। তারপর, আপনার গেমটি পুনরায় চালু করুন এবং আবার VSync সক্ষম করুন৷

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

4. একবার হয়ে গেলে, গেমটি বন্ধ করুন এবং রিবুট করুনপিসি , তারপর আবার গেম চালু করুন। তারপর, GTA 5 ক্র্যাশিং স্টার্টআপ ত্রুটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 9:ওভারলে অ্যাপগুলি বন্ধ করুন

কখনও কখনও কিছু জনপ্রিয় অ্যাপ যেমন Discord, Xbox, এবং Nvidia GeForce Experience-এ তাদের ওভারলে প্রোগ্রাম থাকে যা ব্যাকগ্রাউন্ডে চলে এবং গেমিং পারফরম্যান্সকে প্রভাবিত করে। তাই, স্টার্টআপ সমস্যাগুলিতে GTA 5 ক্র্যাশিং সমাধান করতে আপনাকে এটি পরীক্ষা করে বন্ধ করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ I:ডিসকর্ড ওভারলে বন্ধ করুন

1. Windows কী টিপুন৷ , Discord টাইপ করুন , তারপর খুলুন এ ক্লিক করুন .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

2. বিরোধ-এ হোমপেজ , গিয়ার আইকন নির্বাচন করুন নীচে উপস্থিত।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. বাম ফলকে নীচে স্ক্রোল করুন এবং গেম ওভারলে নির্বাচন করুন৷ মেনু।

4. ইন-গেম ওভারলে সক্ষম করুন-এর জন্য টগল চালু করুন বৈশিষ্ট্য।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

5. তারপর, গেমস-এ স্যুইচ করুন ট্যাব এবং GTA 5 নির্বাচন করুন খেলা।

6. শেষ পর্যন্ত, ইন-গেম ওভারলে সক্ষম করুন টগল বন্ধ করুন বৈশিষ্ট্য।

এই পদক্ষেপগুলি সম্পন্ন হয়ে গেলে, করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি পুনরায় চালু করুন৷

ধাপ II:Xbox গেম বার বন্ধ করুন

1. Windows + I টিপুন৷ কী একসাথে সেটিংস খুলতে .

2. সেটিংস-এ পৃষ্ঠা, গেমিং নির্বাচন করুন দেখানো হিসাবে বিকল্প।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. Xbox গেম বার নির্বাচন করুন৷ বাম ফলকে। টগল অফ করুন গেম ক্লিপ রেকর্ড করা, বন্ধুদের সাথে চ্যাট করা এবং গেমের আমন্ত্রণ গ্রহণ করার মত জিনিসগুলির জন্য Xbox গেম বার সক্ষম করুন দেখানো হিসাবে বিকল্প।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

ধাপ III:Nvidia GeForce অভিজ্ঞতা বন্ধ করুন

1. Nvidia GeForce Experience Overlay লঞ্চ করুন৷ অ্যাপ্লিকেশন।

2. গিয়ার আইকনে ক্লিক করুন সেটিংস এ যেতে .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. সাধারণ-এ যান৷ ট্যাব টগল করুন বন্ধ ইন-গেম ওভারলে বৈশিষ্ট্য।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

4. অবশেষে, পুনরায় শুরু করুন পিসি পরিবর্তন চূড়ান্ত করতে। একবার হয়ে গেলে, গেমটি চালু করার চেষ্টা করুন এবং দেখুন যে GTA V স্টার্টআপ সমস্যার সমাধান হয়েছে কিনা৷

পদ্ধতি 10:সরাসরি X 11-এ গেম চালাতে বাধ্য করুন

DirectX GTA 5 গেম ফাংশনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুতরাং, ডাইরেক্টএক্স 11 সংস্করণে গেমটি জোর করে চালানোর পরামর্শ দেওয়া হচ্ছে। এটি করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

বিকল্প I:বাষ্পের মাধ্যমে

1. স্টিম চালু করুন ডেস্কটপের মাধ্যমে ক্লায়েন্ট সার্ভার।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

2. বাষ্পে হোমপেজে, লাইব্রেরিতে যান .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. সনাক্ত করুন এবং GTA 5-এ ডান-ক্লিক করুন খেলা বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনুতে৷

4. সাধারণ চয়ন করুন৷ বাম ফলকে ট্যাব। লঞ্চ করুন এর অধীনে বিকল্প, টাইপ করুন –dx11 এবং Enter চাপুন .

5. স্টিম সার্ভার বন্ধ করুন এবং গেমটি পুনরায় চালু করুন। তারপর, চেক করুন যদি

GTA 5 ক্র্যাশিং পিসি সমস্যা সংশোধন করা হয়.

বিকল্প II:এপিক লঞ্চারের মাধ্যমে

1. এপিক গেম লঞ্চার খুলুন৷ অ্যাপ।

2. এপিক লঞ্চারে৷ হোমপেজে, সেটিংস নির্বাচন করুন .

3. অনুসন্ধান করুন এবং GTA 5 এ ক্লিক করুন আরো সেটিং বিকল্পের জন্য প্রসারিত করতে।

4. গেম সেটিংস নির্বাচন করুন বাম ফলকে মেনু।

5. এখন, অতিরিক্ত কমান্ড লাইন আর্গুমেন্টস চেকমার্ক করুন . তারপর, d3d11 টাইপ করুন .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

6. অবশেষে, গেমটি পুনরায় চালু করুন এবং দেখুন GTA 5 ক্র্যাশিং স্টার্টআপ ত্রুটির সমাধান হয়েছে কিনা৷

পদ্ধতি 11:Microsoft Visual C++ রানটাইম পুনরায় ইনস্টল করুন

একাধিক গেমিং ত্রুটি সমাধানের একটি সাধারণ পদ্ধতি হল আপনার সিস্টেমে Microsoft Visual C++ রানটাইম পুনরায় ইনস্টল করা। শুধু এটা ব্যবহার করে দেখুন। এটি কিভাবে করতে হয় তা এখানে।

1. Windows + I কী  টিপুন৷ একই সাথে সেটিংস চালু করতে .

2. অ্যাপগুলি নির্বাচন করুন৷ সেটিং।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

3. এখন, অ্যাপ এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন বাম ফলকে। তারপর, প্রতিটি Microsoft Visual C++ প্রোগ্রাম অনুসন্ধান করুন এবং সনাক্ত করুন এবং আনইনস্টল নির্বাচন করুন .

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

4. অবশেষে, আনইনস্টল করুন ক্লিক করুন৷ নিশ্চিতকরণ প্রম্পটে।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

আপনার পিসিতে মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল সি++ প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন।

5. অফিসিয়াল Microsoft ওয়েবপেজে যান। তারপর, ভাষা নির্বাচন করুন এবং ডাউনলোড করুন ক্লিক করুন মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল সি++ রানটাইমের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করার জন্য বোতাম।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

6. আপনার যে ধরনের ফাইল ডাউনলোড করতে হবে তা চয়ন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷ এটি চূড়ান্ত করতে বোতাম৷

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

7. ডাউনলোড করা সেটআপ ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করতে এটি খুলুন৷

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

8. আমি লাইসেন্সের শর্তাবলীতে সম্মত চেক মার্ক এবং ইনস্টল নির্বাচন করুন ইনস্টলেশন শুরু করতে।

Windows 10 এ স্টার্টআপে GTA 5 ক্র্যাশিং ঠিক করুন

9. অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন আরও এগিয়ে যেতে এবং ইনস্টলেশন সম্পূর্ণ করতে।

10. একবার হয়ে গেলে, পিসি রিবুট করুন পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য। তারপর, গেমটি লঞ্চ করুন এবং চালান এবং দেখুন স্টার্টআপ সমস্যায় GTA 5 ক্র্যাশিং এর সমাধান হয়েছে কিনা৷

পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনার পিসি পুনরায় চালু করুন। একবার হয়ে গেলে, জিটিএ 5 ক্র্যাশিং পিসিতে ত্রুটির সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

প্রস্তাবিত:

  • Windows 10-এ MSI আফটারবার্নার কাজ করছে না তা ঠিক করার 14 উপায়
  • Xbox ত্রুটি কোড 0x8b0500b6 ঠিক করুন
  • Windows 10-এ আলটিমেট ফলআউট 3 ক্র্যাশ গাইড
  • Windows 10-এ GTA V সোশ্যাল ক্লাব ত্রুটি ঠিক করুন

আপনি যদি একজন উত্সাহী গেমার হন তবে এর সাথে সম্পর্কিত যে কোনও ত্রুটি আপনাকে অবর্ণনীয় মাত্রায় হতাশ করতে পারে। কিন্তু আপনার আবেগকে থামান এবং এক মুহুর্তের জন্য চিন্তা করুন, আপনি বুঝতে পারবেন যে কোনও প্রযুক্তি বা অ্যাপ্লিকেশন ত্রুটির প্রবণ এবং শুধুমাত্র এই ধরনের ভুলগুলি ইতিবাচক নোটে নতুন বিকাশের পথ প্রশস্ত করবে। আশা করি, এতক্ষণে আপনি স্টার্টআপে GTA 5 ক্র্যাশ হওয়ার সমাধান পেয়ে গেছেন সমস্যা আপনার জন্য কোন পদ্ধতি কাজ করেছে তা আমাদের জানান। নিচে দেওয়া মন্তব্য বিভাগের মাধ্যমে যেকোনো পরামর্শ বা প্রশ্নের জন্য নির্দ্বিধায় আমাদের সাথে যোগাযোগ করুন।


  1. হ্যালো ইনফিনিট স্টার্টআপে ক্র্যাশ হওয়া ঠিক করুন

  2. Windows 10 PC এ গ্রাউন্ডেড গেম ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে GTA 5 ক্র্যাশিং সমস্যা কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ পিসিতে রাফ্ট ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন