কম্পিউটার

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

উইন্ডোজের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল যে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত যেকোনো হার্ডওয়্যার ডিভাইসের জন্য উপযুক্ত ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করে। প্লাগ অ্যান্ড প্লে ডিভাইস (PnP) যেমন মনিটর, হার্ড ড্রাইভ, কীবোর্ড ইত্যাদির জন্য আমাদের কোনো ড্রাইভার ইনস্টল করার প্রয়োজন হয় না এবং সরাসরি ব্যবহার করা যেতে পারে। যাইহোক, সবকিছুর সাথে সাথে, উইন্ডোজ সবসময় কানেক্ট করা ডিভাইসগুলিকে স্বয়ংক্রিয়ভাবে কনফিগার করতে সফল হয় না এবং কখনও কখনও ম্যানুয়াল মনোযোগের দাবি রাখে।

আমাদের মধ্যে অনেকেই উপলব্ধ স্ক্রীন রিয়েল এস্টেট বাড়ানোর জন্য একটি সেকেন্ডারি মনিটর সংযুক্ত করি, অগ্রভাগে অনেক বেশি সংখ্যক অ্যাপ্লিকেশন উইন্ডোজ খোলা আছে, আরও দক্ষতার সাথে মাল্টিটাস্ক করতে এবং একটি উন্নত গেমিং অভিজ্ঞতার জন্য। আপনি আপনার দ্বিতীয় মনিটরের HDMI/VGA কেবল CPU-তে প্লাগ করার সাথে সাথেই Windows স্বয়ংক্রিয়ভাবে এটি সেট আপ করা শুরু করে। এটি করতে ব্যর্থ হলে, জেনেরিক PnP মনিটর ত্রুটি অনুভব করা হবে। ত্রুটি বার্তাটি পড়ে "হার্ডওয়্যার মনিটর ড্রাইভার লোড করতে ব্যর্থ হয়েছে"। ডিভাইস ম্যানেজারের ভিতরে, নতুন সংযুক্ত মনিটরে একটি হলুদ বিস্ময় চিহ্ন থাকবে যা বোঝায় যে উইন্ডোজ ডিভাইসটিকে চিনতে অক্ষম। সমস্যাটি সাধারণত এমন ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন হয় যারা সম্প্রতি Windows 7 বা 8 থেকে Windows 10-এ আপগ্রেড করেছেন। জেনেরিক PnP মনিটর সমস্যার অন্যান্য কারণগুলি হল দূষিত বা বেমানান PnP ড্রাইভার, পুরানো গ্রাফিক ড্রাইভার, অনুপস্থিত সিস্টেম ফাইল, বা ত্রুটিপূর্ণ সংযোগ (তারের) .

আপনি Windows 10-এ জেনেরিক PnP মনিটর সমস্যা সমাধানে সফল না হওয়া পর্যন্ত এই নিবন্ধে উল্লিখিত সমাধানগুলি একের পর এক চালান৷

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

Windows 10-এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

সমস্যাটি প্রাথমিকভাবে PnP বা গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সমস্যার কারণে হয়েছে। এই দুটিরই সমাধান করা যেতে পারে কেবল বর্তমান ড্রাইভারগুলি আনইনস্টল করে (যা সবচেয়ে নিশ্চিতভাবে দূষিত বা বেমানান) এবং আপডেট করাগুলির সাথে প্রতিস্থাপন করে। আপনি এই উদ্দেশ্যে বিল্ট-ইন ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে পারেন অথবা একটি তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেট করার অ্যাপ্লিকেশন যেমন ড্রাইভার বুস্টার ডাউনলোড করতে পারেন। সমস্যার অন্যান্য সম্ভাব্য সমাধান হল যেকোন দূষিত সিস্টেম ফাইল ঠিক করা এবং উইন্ডোজের সর্বশেষ সংস্করণে আপডেট করা।

পদ্ধতি 1:তারগুলি পুনরায় সংযোগ করুন 

প্রথমত, যতটা তুচ্ছ মনে হতে পারে, মনিটরের পাওয়ার এবং HDMI/VGA ক্যাবল আবার সংযোগ করার চেষ্টা করুন। পুনঃসংযোগ করার আগে, সংযোগ আটকে থাকতে পারে এমন কোনো ময়লা অপসারণ করতে বন্দরে আলতোভাবে কিছু বাতাস ফুঁ দিন। যদি আপনার কাছে তারের আরেকটি সেট হাতে থাকে, সেগুলি ব্যবহার করুন এবং একই সমস্যা দেখা দেয় কিনা তা পরীক্ষা করুন।

1. আপনার সমস্ত সক্রিয় অ্যাপ্লিকেশন উইন্ডো বন্ধ করুন, পাওয়ার আইকনে ক্লিক করুন শুরুতে মেনু, এবং শাটডাউন নির্বাচন করুন .

2. কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেলে,পাওয়ার সুইচ বন্ধ করুন এবং সাবধানে সংযোগ বিচ্ছিন্ন করুন মনিটরের পাওয়ার তার।

3. 10 মিনিট পরে, ভিডিও কেবল সরান৷ আপনার CPU এর সাথে মনিটর সংযোগ করা হচ্ছে।

4. উভয় তারের 10-15 মিনিটের জন্য সংযোগ বিচ্ছিন্ন রেখে দিন এবং তারপর তাদের নিজ নিজ পোর্টে আবার প্লাগ করুন।

5. আপনার কম্পিউটার চালু করুন এবং জেনেরিক PnP মনিটর সমস্যাটি টিকে আছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 2:জেনেরিক PnP ড্রাইভার আনইনস্টল করুন

পূর্বে উল্লিখিত হিসাবে, ব্যবহারকারীদের মনিটরের মতো PnP ডিভাইসগুলির জন্য ড্রাইভার ইনস্টল করার প্রয়োজন নেই, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে কনফিগার হয়। যখনই উইন্ডোজ একটি সংযুক্ত ডিভাইস চিনতে/কনফিগার করতে ব্যর্থ হয়, তখন সমস্যাটি সমাধান করার প্রয়াসে কিছু জেনেরিক ড্রাইভার ইনস্টল করে। কখনও কখনও, এই জেনেরিক ড্রাইভারগুলি পুরানো হবে বা হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে না এবং এর ফলে জেনেরিক PnP সমস্যা দেখা দেবে। এই ধরনের ক্ষেত্রে, ব্যবহারকারীদের বর্তমান ড্রাইভারগুলি সরিয়ে ফেলা উচিত এবং উইন্ডোজকে নতুনগুলির জন্য অনুসন্ধান করতে দেওয়া উচিত।

1. উইন্ডোজ কী এবং R টিপুন রান চালু করতে কমান্ড বক্স, devmgmt.msc টাইপ করুন , এবং ঠিক আছে এ ক্লিক করুন ডিভাইস ম্যানেজার খুলতে . এছাড়াও আপনি সরাসরি Cortana সার্চ বারে এটি অনুসন্ধান করতে পারেন।

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

2. ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, হয় মনিটর-এ ডাবল-ক্লিক করুন বা প্রসারিত করার জন্য ডানদিকের তীরটিতে একক ক্লিক করুন।

3. জেনারিক PnP মনিটর-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন .

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

4. একটি সতর্কতা পপ আপ অনুরোধ নিশ্চিতকরণ প্রদর্শিত হবে. আনইন্সটল এ ক্লিক করুন নিশ্চিত করতে।

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

5. ড্রাইভারগুলি আনইনস্টল হয়ে গেলে, অ্যাকশন প্রসারিত করুন মেনু, এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন বিকল্প।

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

6. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভারগুলি আবার ইনস্টল করবে৷

পদ্ধতি 2:জেনেরিক PnP ড্রাইভার আপডেট করুন

যদি OS দ্বারা ইনস্টল করা ড্রাইভারগুলি সমস্যার সমাধান না করে, ব্যবহারকারীদের ম্যানুয়ালি তাদের আপডেট করা উচিত। এছাড়াও আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে সবচেয়ে আপ-টু-ডেট ড্রাইভার ডাউনলোড করতে পারেন এবং অন্য যেকোন অ্যাপ্লিকেশন (.exe) ফাইল ইনস্টল করার মতো সেগুলি ইনস্টল করতে পারেন।

1. পদক্ষেপ 1 এবং 2 অনুসরণ করুন৷ পূর্ববর্তী পদ্ধতির, যেমন, ডিভাইস ম্যানেজার, খুলুন এবং মনিটর প্রসারিত করুন বিভাগ

2. জেনারিক PnP মনিটর-এ ডান-ক্লিক করুন আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

3. নিম্নলিখিত উইন্ডোতে, চালকের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ Windows আপনার কম্পিউটারের জন্য উপলব্ধ যেকোনো নতুন এবং আপডেট হওয়া ড্রাইভারের জন্য ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব স্ক্যান করবে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করবে৷

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

4. যদি উইন্ডোজ আপডেট করা ড্রাইভার ফাইল খুঁজে পেতে ব্যর্থ হয়, তাহলে ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন এ ক্লিক করুন৷

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

5. পরবর্তী উইন্ডোতে, আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দাও এ ক্লিক করুন .

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

6. সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার দেখান এর পাশের বাক্সে টিক দিন . জেনেরিক PnP মনিটর ড্রাইভার নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন তাদের ইনস্টল করতে। ইনস্টলেশন প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং সমস্ত সক্রিয় উইন্ডোজ বন্ধ করুন৷

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

পদ্ধতি 3:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

PnP ড্রাইভার আপডেট করা ছাড়াও, অনেক ব্যবহারকারী তাদের গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করে সমস্যার সমাধান করেছে। প্রক্রিয়াটি PnP ড্রাইভার আপডেট করার অনুরূপ।

1. ডিভাইস ম্যানেজার খুলুন আবার ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন বিভাগ।

2. আপনার কম্পিউটার গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

3. আবার, ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন এবং উইন্ডোজকে আপডেট হওয়া ড্রাইভারের সন্ধান করতে দিন।

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

4. আপডেট করা ড্রাইভার ইনস্টল হওয়ার পর কম্পিউটার পুনরায় চালু করুন।

পদ্ধতি 4:একটি সিস্টেম ফাইল চেকার স্ক্যান চালান

বিরল ক্ষেত্রে, একটি নতুন উইন্ডোজ আপডেট কিছু সিস্টেম ফাইলকে দূষিত করতে পারে এবং বেশ কয়েকটি সমস্যাকে প্রম্পট করতে পারে। একটি ভাইরাস আক্রমণ বা একটি দূষিত অ্যাপ্লিকেশন সিস্টেম ফাইল এবং ড্রাইভারের সাথে গোলমাল করার সম্ভাব্য অপরাধী হতে পারে। একটি অ্যান্টিভাইরাস স্ক্যান করতে প্রথমে, অজানা ম্যালওয়্যার আনইনস্টল করুন এবং তারপরে সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি ব্যবহার করে যে কোনও দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইল ঠিক করুন৷

1. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন৷ স্টার্ট সার্চ বারে, অনুসন্ধানের ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

2. sfc /scannow টাইপ করুন এলিভেটেড উইন্ডোতে এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার টিপুন।

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

3. যাচাইকরণটি 100% এ পৌঁছতে কয়েক মিনিটের বেশি সময় নেবে, যাচাইকরণ সম্পন্ন হওয়ার আগে কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করবেন না। একবার স্ক্যান শেষ হলে, কম্পিউটার রিস্টার্ট করুন .

পদ্ধতি 5:উইন্ডোজ আপডেট করুন 

অবশেষে, আপনার কম্পিউটারে Windows এর বর্তমান সংস্করণে কোনো বাগ-এর কারণে সমস্যাটি ঘটলে, আপনাকে হয় পূর্ববর্তী সংস্করণে ফিরে যেতে হবে অথবা সর্বশেষ সংস্করণে আপডেট করতে হবে।

1. Windows কী + I টিপুন৷ সেটিংস খুলতে এবং আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন .

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

2. উইন্ডোজ আপডেট ট্যাবে, আপডেটের জন্য চেক করুন এ ক্লিক করুন বোতাম যদি কোন নতুন OS আপডেট পাওয়া যায়, যত তাড়াতাড়ি সম্ভব ডাউনলোড করুন এবং ইনস্টল করুন।

Windows 10 এ জেনেরিক PnP মনিটরের সমস্যা ঠিক করুন

প্রস্তাবিত:

  • কিভাবে উইন্ডোজে প্রাথমিক ও মাধ্যমিক মনিটর পরিবর্তন করবেন
  • Windows 10-এ সনাক্ত না হওয়া দ্বিতীয় মনিটর ঠিক করুন
  • Windows 10-এ বিকৃত রেজিস্ট্রি কীভাবে ঠিক করবেন

আমরা আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল এবং আপনি Windows 10-এ জেনেরিক PnP মনিটর সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছেন। এই বিষয়ে আরও সাহায্যের জন্য বা সেই বিষয়ে অন্য কিছুর জন্য, একটি হাই ড্রপ করুন! নিচের মন্তব্যে।


  1. উইন্ডোজ 10 মনিটরে 144Hz দেখা যাচ্ছে না ঠিক করুন

  2. জেনেরিক পিএনপি মনিটর - কীভাবে উইন্ডোজ 10 পিসি ডিভাইস ড্রাইভার ঠিক করবেন

  3. Windows 7 এ কালার মনিটরের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ কোন সাউন্ড আউটপুট সমস্যা কিভাবে ঠিক করবেন?