কম্পিউটার

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

কীবোর্ড হল দুটি ইনপুট ডিভাইসের একটি (অন্যটি একটি মাউস) যা আমরা আমাদের কম্পিউটারের সাথে যোগাযোগ করতে ব্যবহার করি। প্রতিটি কী খুঁজে পেতে 5 সেকেন্ড সময় নেওয়া থেকে শুরু করে সবেমাত্র কীবোর্ডের দিকে তাকাতে হবে, আমরা সবাই QWERTY কী লেআউটে অভ্যস্ত হয়ে গেছি। অনেক আধুনিক কীবোর্ড, বিশেষ করে গেমিং, ব্যবহারকারীদের তাদের নিজস্ব কী শর্টকাট/হটকি সমন্বয় তৈরি করার নমনীয়তা প্রদান করে যাতে তারা তাদের কম্পিউটারের মাধ্যমে আরও দ্রুত নেভিগেট করতে পারে। এটি একজন গেমার হোক বা একজন নিয়মিত কর্মরত পেশাদার, ব্যক্তিগতকৃত কী শর্টকাট প্রত্যেকের জন্য কার্যকর প্রমাণিত হতে পারে। যদিও, ব্যবহারকারীরা নতুন হটকি সমন্বয় যোগ করা চালিয়ে যাওয়ার সাথে সাথে কীবোর্ডের ডিফল্ট অবস্থা হারিয়ে যায়। একটি সময় উঠতে পারে যখন কীবোর্ডটিকে তার ডিফল্ট সেটিংসে পুনরুদ্ধার করার প্রয়োজন হতে পারে।

ব্যবহারকারীদের কীবোর্ডের ডিফল্ট অবস্থায় ফিরে যাওয়ার প্রয়োজন হতে পারে এমন আরেকটি কারণ হল ডিভাইসটি খারাপ আচরণ শুরু করলে। উদাহরণস্বরূপ, কিছু শর্টকাট সংমিশ্রণ এবং কীগুলি কাজ করা বন্ধ করে দেয়, অনিয়মিত কীপ্রেস, ইত্যাদি। সেক্ষেত্রে, প্রথমে, নিম্নলিখিত নিবন্ধটি দেখুন – Windows 10-এ কীবোর্ড কাজ করছে না তা ঠিক করুন, এবং আশা করি সমাধানগুলির মধ্যে একটি জিনিসগুলিকে ট্র্যাকে ফিরিয়ে আনতে সাহায্য করবে। যাইহোক, যদি নিবন্ধে ব্যাখ্যা করা কোনো সমাধানই কাজ না করে এবং আপনি আপনার কীবোর্ডকে ডিফল্ট সেটিংসে রিসেট করার সিদ্ধান্ত নেন, তাহলে আমাদের কাছে আপনার জন্য তিনটি ভিন্ন পদ্ধতি রয়েছে।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

কিভাবে উইন্ডোজ 10-এ আপনার কীবোর্ড ডিফল্ট সেটিংসে রিসেট করবেন?

এটি শারীরিক সমস্যা কিনা দেখুন?

রিসেট করার আগে, আমাদের নিশ্চিত হওয়া উচিত যে কীবোর্ডের সমস্যা যেমন ডাবল টাইপিং কোনো শারীরিক ত্রুটির কারণে নয়। এটি পরীক্ষা করার একটি সহজ উপায় হল কম্পিউটারটিকে নিরাপদ মোডে বুট করা এবং কীবোর্ডের কার্যকারিতা পরীক্ষা করা। যদি এটি নিরাপদ মোডেও অদ্ভুতভাবে আচরণ করতে থাকে, তবে সমস্যাটি কিছু সফ্টওয়্যারের কারণে না হয়ে হার্ডওয়্যার-সম্পর্কিত হতে পারে এবং কোনও পরিমাণ রিসেট সাহায্য করবে না, পরিবর্তে, আপনাকে আপনার স্থানীয় কম্পিউটার স্টোরের পরিদর্শন করতে হবে৷

1. চালান কমান্ড বক্স খুলুন৷ Windows কী + R টিপে , msconfig টাইপ করুন এবং Enter টিপুন সিস্টেম কনফিগারেশন খুলতে অ্যাপ্লিকেশন।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

2. বুট এ স্যুইচ করুন ট্যাব এবং বুট বিকল্পের অধীনে, বক্সে টিক দিন নিরাপদ বুট এর পাশে . নিশ্চিত করুন নিরাপদ বুট প্রকারটি ন্যূনতম হিসাবে নির্বাচিত হয়েছে৷

3. প্রয়োগ করুন এ ক্লিক করুন এর পরে ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং উইন্ডো থেকে প্রস্থান করতে৷

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

অনুরোধ করা হলে, নিরাপদ মোডে বুট করতে রিস্টার্ট বোতামে ক্লিক করুন বা ম্যানুয়ালি আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এখন, আপনার কীবোর্ড ঠিক কাজ করে কিনা তা পরীক্ষা করুন। আপনি এটির জন্য একটি অনলাইন কী পরীক্ষা (কী-টেস্ট) গ্রহণ করতে পারেন। যদি এটি ঠিকভাবে কাজ না করে, তাহলে কীবোর্ডটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করার চেষ্টা করুন (কীবোর্ডের মধ্যে থেকে ধুলো উড়িয়ে দেওয়ার জন্য একটি হেয়ার ড্রায়ার ব্যবহার করুন), সংযোগকারী কেবলটি পরিদর্শন করুন যে কোনও কান্নার জন্য, আপনার কাছে একটি হাতের কাছে থাকলে একটি আলাদা কীবোর্ড প্লাগ করুন ইত্যাদি। পি>

ডিফল্ট সেটিংসে আপনার কম্পিউটার কীবোর্ড রিসেট করার ৩টি উপায়

একবার আপনি নিশ্চিত করেছেন যে সমস্যাটি হার্ডওয়্যার সম্পর্কিত নয়, আমরা জিনিসগুলির সফ্টওয়্যার দিকে যেতে পারি। একটি হার্ডওয়্যার ডিভাইস রিসেট বা রিফ্রেশ করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল এর ড্রাইভারগুলি আনইনস্টল করা এবং সর্বশেষগুলি ইনস্টল করা৷ এছাড়াও, আপনাকে কীবোর্ডের ক্রমাঙ্কন এবং স্টিকি কী বা ফিল্টার কীগুলির মতো কীবোর্ড-সম্পর্কিত বৈশিষ্ট্যগুলি এর কার্যকারিতার সাথে তালগোল না করছে কিনা তা পরীক্ষা করতে হতে পারে। বর্তমান সেটিংস মুছে ফেলার আরেকটি উপায় হল কম্পিউটারের ভাষা পরিবর্তন করা।

পদ্ধতি 1:কীবোর্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যতক্ষণ না আপনি একটি পাথরের নীচে বাস করছেন বা সবেমাত্র একটি উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করা শুরু করেছেন, আপনি ইতিমধ্যে ডিভাইস ড্রাইভার সম্পর্কে সচেতন হতে পারেন। যদি না হয়, একই বিষয়ে আমাদের নিবন্ধটি দেখুন - একটি ডিভাইস ড্রাইভার কি? এটা কিভাবে কাজ করে?. এই ড্রাইভারগুলি নিয়মিত অপারেটিং সিস্টেমের সাথে আপডেট করা হয় এবং বিভিন্ন কারণে দুর্নীতিগ্রস্ত হতে পারে। নেটিভ ডিভাইস ম্যানেজার অ্যাপ্লিকেশন বা একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ড্রাইভার বজায় রাখার জন্য ব্যবহার করা যেতে পারে। কেউ তাদের কীবোর্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটেও যেতে পারেন, সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করতে পারেন এবং ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন।

1.  হয় স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন অথবা Windows কী + X টিপুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন পাওয়ার ইউজার মেনু থেকে।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

2. কীবোর্ড প্রসারিত করুন৷ ডানদিকের ছোট তীরটিতে ক্লিক করে।

3. ডান-ক্লিক করুন আপনার কম্পিউটার কীবোর্ডে এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন পরবর্তী প্রসঙ্গ মেনু থেকে।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

4. একটি পপ-আপ বার্তা৷ আপনার কর্ম প্রদর্শিত হবে নিশ্চিত করার জন্য আপনাকে অনুরোধ. আনইন্সটল এ ক্লিক করুন অবিরত রাখতে. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

5. একবার কম্পিউটার পুনরায় চালু হলে, ডিভাইস ম্যানেজার খুলুন আবার হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন-এ ক্লিক করুন বোতাম।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

6. এখন, আপনার কীবোর্ড ডিভাইস ম্যানেজারে পুনরায় তালিকাভুক্ত করা হবে। ডান-ক্লিক করুন এটিতে এবং এই সময়ে, আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

7. পরবর্তী উইন্ডোতে, ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন৷ .

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

যদি স্বয়ংক্রিয় ইনস্টলেশন প্রক্রিয়া ব্যর্থ হয়, দ্বিতীয় বিকল্পটি চয়ন করুন এবং ম্যানুয়ালি কীবোর্ড ড্রাইভারগুলি সনাক্ত করুন এবং ইনস্টল করুন (আপনাকে সেগুলি প্রস্তুতকারকের সাইট থেকে আগেই ডাউনলোড করতে হবে)।

পদ্ধতি 2:কীবোর্ড সেটিংস চেক করুন

উইন্ডোজ, কীবোর্ডের সাথে কিছু বেসিক টিংকারিং করার অনুমতি দেওয়ার পাশাপাশি, এর জন্য কয়েকটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে। কীবোর্ড সেটিংসের একটি ভুল ক্যালিব্রেশন অনিয়মিত কী প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে বা সক্ষম বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হস্তক্ষেপ করতে পারে। আপনার কম্পিউটার কীবোর্ডের ডিফল্ট সেটিংসে পুনরুদ্ধার করতে এবং সমস্ত সম্পর্কিত বৈশিষ্ট্যগুলি অক্ষম করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. Windows কী + R টিপুন রান কমান্ড বক্স চালু করতে, নিয়ন্ত্রণ বা নিয়ন্ত্রণ প্যানেল টাইপ করুন , এবং অ্যাপ্লিকেশন খুলতে এন্টার টিপুন।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

2. আপনার পছন্দ অনুযায়ী আইকনের আকার সামঞ্জস্য করুন এবং কীবোর্ড সনাক্ত করুন আইটেম একবার পাওয়া গেলে, এটিতে ক্লিক করুন৷

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

3. নিম্নলিখিত কীবোর্ড বৈশিষ্ট্য উইন্ডোতে, স্পীড ট্যাবে পুনরাবৃত্তি বিলম্ব এবং পুনরাবৃত্তি হার স্লাইডারগুলি সামঞ্জস্য করুন আপনার কম্পিউটার কীবোর্ড ক্যালিব্রেট করতে। ডিফল্ট কীবোর্ড সেটিংস নিচের ছবিতে দেখানো হয়েছে।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

4. প্রয়োগ করুন এ ক্লিক করুন এর পরে ঠিক আছে করা হয়েছে যে কোনো পরিবর্তন সংরক্ষণ করতে.

5. এরপর, Windows key + I -এর হটকি সমন্বয় ব্যবহার করে Windows সেটিংস চালু করুন এবং অ্যাক্সেসের সহজ খুলুন সেটিংস৷

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

6. কীবোর্ড সেটিংস পৃষ্ঠায় (আন্তর্ক্রিয়ার অধীনে) স্যুইচ করুন এবং কীবোর্ড বৈশিষ্ট্যগুলি যেমন স্টিকি কী, ফিল্টার কী, বন্ধ করুন ইত্যাদি।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

পদ্ধতি 3:কীবোর্ডের ভাষা পরিবর্তন করুন 

ড্রাইভার পুনরায় ইনস্টল করা এবং কীবোর্ড বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করা ফলপ্রসূ না হলে, আমরা এটিকে একটি ভিন্ন ভাষায় স্যুইচ করে পুনরায় সেট করব এবং তারপরে আসল ভাষায় ফিরে যাব। ভাষা পরিবর্তন করা কিবোর্ড সেটিংসকে তাদের ডিফল্ট অবস্থায় রিসেট করার জন্য পরিচিত।

1.  Windows কী + I টিপুন সেটিংস অ্যাপ্লিকেশন খুলতে .

2. সময় ও ভাষা-এ ক্লিক করুন .

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

3. বাম ফলকে নেভিগেশন মেনু ব্যবহার করে, ভাষায় যান পৃষ্ঠা

4. প্রথমে, পছন্দের ভাষার অধীনে ‘+ একটি ভাষা যোগ করুন-এ ক্লিক করুন ' বোতাম।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

5. অন্য কোনো ইংরেজি ভাষা ইনস্টল করুন অথবা যে কেউ আপনি সহজেই পড়তে এবং বুঝতে পারেন। ঐচ্ছিক ভাষার বৈশিষ্ট্যগুলি আনটিক করুন যেহেতু আমরা অবিলম্বে মূল ভাষায় ফিরে আসব।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

6. নতুন যোগ করা ভাষা-এ ক্লিক করুন৷ উপলব্ধ বিকল্পগুলি দেখতে এবং তারপরে উর্ধ্বমুখী তীর-এ এটিকে নতুন ডিফল্ট ভাষা করতে।

কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন

7. এখন, আপনার কম্পিউটারকে ঘুমাতে দিন . ল্যাপটপের ক্ষেত্রে, কেবল ঢাকনা বন্ধ করুন .

8. যেকোন এলোমেলো কী টিপুন আপনার কম্পিউটার সক্রিয় করতে এবং সেটিংস> সময় ও ভাষা খুলতে কীবোর্ডে আবার

9. আপনার ডিফল্ট হিসাবে মূল ভাষা (ইংরেজি (মার্কিন যুক্তরাষ্ট্র)) সেট করুন আবার এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন পরিবর্তনগুলি কার্যকর করতে।

উপরের সফ্ট-রিসেট পদ্ধতিগুলি ছাড়াও, ব্যবহারকারীরা তাদের প্রস্তুতকারকের ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন বা কীভাবে তাদের কীবোর্ডগুলিকে হার্ড রিসেট করতে হয় তা কেবল Google-এ দেখতে পারেন। পদ্ধতিটি প্রত্যেকের জন্য অনন্য কিন্তু একটি সাধারণ পদ্ধতির মধ্যে রয়েছে কীবোর্ডটি আনপ্লাগ করা এবং এটিকে প্রায় 30-60 সেকেন্ডের জন্য আনপ্লাগ করা। হার্ড রিসেটে তারের পুনরায় সংযোগ করার সময় Esc কী টিপুন এবং ধরে রাখুন।

আপনার Mac কীবোর্ড রিসেট করুন

একটি macOS ডিভাইসে কীবোর্ড রিসেট করা তুলনামূলকভাবে সহজ কারণ এর জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প উপস্থিত রয়েছে। উইন্ডোজের মতো, কীবোর্ড রিসেট করার জন্য কেউ তাদের কম্পিউটারের ভাষাও পরিবর্তন করতে পারে।

1. সিস্টেম পছন্দ খুলুন (Apple লোগো আইকনে ক্লিক করুন উপরের-ডান কোণায় উপস্থিত এবং তারপর এটি নির্বাচন করুন) এবং কীবোর্ড-এ ক্লিক করুন .

2. নিম্নলিখিত উইন্ডোতে, মোডিফায়ার কী…-এ ক্লিক করুন বোতাম

3. আপনার ম্যাক কম্পিউটারে একাধিক কীবোর্ড যুক্ত থাকলে, সিলেক্ট কীবোর্ড ড্রপ-ডাউন ব্যবহার করুন মেনু এবং আপনি যেটি রিসেট করতে চান সেটি বেছে নিন।

4. একবার নির্বাচিত হলে, ডিফল্ট পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন নীচে-বামে বিকল্পগুলি।

আপনার ম্যাক কম্পিউটারের ভাষা পরিবর্তন করতে - অঞ্চল এবং ভাষা-এ ক্লিক করুন একটি নতুন ভাষা যোগ করতে সিস্টেম পছন্দ অ্যাপ্লিকেশনে এবং তারপরে নীচে-বাম কোণে + আইকনে। নতুনটিকে প্রাথমিক হিসাবে সেট করুন এবং একটি সিস্টেম পুনরায় চালু করুন৷

প্রস্তাবিত:

  • কিবোর্ড শর্টকাট ব্যবহার করে উইন্ডোজ বন্ধ বা লক করুন
  • ল্যাপটপ কীবোর্ড সঠিকভাবে কাজ করছে না [সমাধান]
  • Windows 10 এ স্টেরিও মিক্স কিভাবে সক্ষম করবেন?

আমরা আশা করি আপনি কিভাবে Windows 10-এ আপনার কীবোর্ডকে ডিফল্ট সেটিংসে রিসেট করবেন? আরও কীবোর্ড-সম্পর্কিত সহায়তার জন্য, info@techcult.com এ বা নীচের মন্তব্যে আমাদের সাথে যোগাযোগ করুন।


  1. Windows 10 এ কিভাবে আপনার পাসওয়ার্ড রিসেট করবেন

  2. কিভাবে আপনার কম্পিউটার স্ক্রীন ঘোরান

  3. উইন্ডোজ 10 এ কীভাবে নেটওয়ার্ক সেটিংস রিসেট করবেন

  4. কীভাবে বায়োস সেটিংস রিসেট করবেন