কম্পিউটার

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

ভাবছেন ডেডিকেটেড VRAM (ভিডিও RAM) কী? Windows 10 এ কত VRAM প্রয়োজন? আপনি কি Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়াতে পারবেন? আপনি যদি এই প্রশ্নের উত্তর খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন, এখানে একটি সম্পূর্ণ গাইড রয়েছে৷

ভিডিও এডিটর ব্যবহার করার সময় বা উচ্চ-রেজোলিউশনের গ্রাফিক্স জড়িত অন্য কোনও কাজের সময় আপনি কি ল্যাজি গেমস, স্টাটারি ভিডিও প্লেব্যাকের কারণে হতাশার মাত্রা বাড়িয়েছেন? যদিও প্রাথমিক কারণটি পুরানো বা নিম্নমানের হার্ডওয়্যার হতে পারে, তবে RAM, প্রসেসর এবং GPU ব্যতীত আরেকটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর রয়েছে যা গ্রাফিক্স-নিবিড় কাজগুলি কতটা মসৃণভাবে চালানো হয় তা নিয়ন্ত্রণ করে।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

ভিডিও RAM বা VRAM হল একটি বিশেষ ধরনের RAM যা গ্রাফিক্স রেন্ডার করার জন্য আপনার কম্পিউটারে গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের সাথে সমন্বয় করে কাজ করে এবং এর আকার বৃদ্ধি বা হ্রাস নাটকীয়ভাবে কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে GPU নিজেই।

Windows 10-এ ডেডিকেটেড VRAM (ভিডিও র‌্যাম) কীভাবে বাড়াবেন

এই নিবন্ধে, আমরা আমাদের সিস্টেমে ডেডিকেটেড VRAM-এর পরিমাণ বাড়ানোর জন্য কয়েকটি পদ্ধতির উপর আলোচনা করব।

ডেডিকেটেড VRAM কী এবং আপনার আসলে কতটা প্রয়োজন?

ভিডিও RAM বা VRAM, যেমনটি আগে উল্লেখ করা হয়েছে, আপনার গ্রাফিক কার্ডের জন্য নির্দিষ্ট একটি বিশেষ ধরনের RAM। প্রতিবার একটি গ্রাফিক্স-নিবিড় কাজ চালানো হচ্ছে, গ্রাফিক কার্ড VRAM-কে পরবর্তী ফ্রেম/পিক্সেল/তথ্য প্রদর্শনের জন্য লোড করার আহ্বান জানায়। ভিআরএএম, তাই, গেম টেক্সচার, আলোর প্রভাব, 4K ভিডিওর পরবর্তী ফ্রেম, অ্যান্টি-অ্যালিয়াসিং, ইত্যাদি সহ GPU-এর জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য সঞ্চয় করে৷

আপনি হয়তো ভাবছেন কেন GPU-এর নিজস্ব অনন্য VRAM প্রয়োজন এবং প্রধান RAM ব্যবহার করে না? যেহেতু VRAM হল একটি চিপ যা গ্রাফিক্স কার্ডে পাওয়া যায়, তাই GPU এটিকে প্রধান RAM-এর তুলনায় অনেক দ্রুত অ্যাক্সেস করতে পারে এবং এইভাবে কোনো ব্যবধান ছাড়াই গ্রাফিক্স প্রদর্শন/রেন্ডার করতে পারে। তথ্য/গ্রাফিক্সের পরবর্তী সেটে অ্যাক্সেসের গতি গেমগুলিতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এক সেকেন্ড বিলম্ব/ল্যাগ আপনাকে আপনার চিকেন ডিনার থেকে বঞ্চিত করতে পারে৷

GPU এবং VRAM-এর মধ্যে সম্পর্ক আপনার কম্পিউটার প্রসেসর এবং RAM-এর মধ্যে সম্পর্কের অনুরূপ৷

আপনার কতটা VRAM দরকার? এটা নির্ভর করে।

এটা নির্ভর করে আপনি আপনার সিস্টেমে কী করতে চান তার উপর৷ সলিটায়ারের মত গেম খেলুন, মাঝে মাঝে ক্যান্ডি ক্রাশের গল্প কিছু হালকা মিডিয়ার সাথে? যদি তা হয় তবে 256MB VRAM যথেষ্ট বেশি হওয়া উচিত। যাইহোক, আপনি যদি উচ্চ গ্রাফিক্স সেটিংসে PUBG বা Fortnite-এর মতো গ্রাফিক্স-ইনটেনসিভ গেম খেলতে চান তাহলে আপনার আরও অনেক VRAM প্রয়োজন হবে।

আর একটি বিষয় যা নিয়ন্ত্রণ করে যে VRAM কতটা প্রয়োজন তা হল আপনার মনিটরের রেজোলিউশন৷ যেমন আগে উল্লেখ করা হয়েছে, VRAM সেই ছবি/পিক্সেলগুলিকে সঞ্চয় করে যা প্রদর্শিত হবে এবং বর্তমানে GPU দ্বারা প্রদর্শিত হচ্ছে। উচ্চ-রেজোলিউশন বেশি সংখ্যক পিক্সেলে রূপান্তরিত হয় এবং এইভাবে, এই অনেক সংখ্যক পিক্সেল ধরে রাখতে VRAM যথেষ্ট বড় হওয়া প্রয়োজন।

নিয়মিত নিয়ম হিসাবে, আপনার RAM এর উপর ভিত্তি করে আপনি কতটা VRAM সেট করতে পারেন তা সনাক্ত করতে নীচের টেবিলটি ব্যবহার করুন৷

৷ ৷ ৷
RAM প্রস্তাবিত VRAM
2 GB256MB
4 GB512MB
8 GB বা তার বেশি1024MB বা তার বেশি

আপনার সিস্টেমে ডেডিকেটেড VRAM-এর পরিমাণ কীভাবে পরীক্ষা করবেন?

আমাদের ব্যক্তিগত কম্পিউটারে ডেডিকেটেড VRAM-এর পরিমাণ বাড়ানোর আগে, এর কতটা আছে তা পরীক্ষা করে দেখি। এটি করতে নীচের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন:

1. Windows সেটিংস খুলুন নিচের যে কোনো পদ্ধতি দ্বারা।

  • Windows কী + X টিপুন এবং সেটিংস নির্বাচন করুন পাওয়ার ব্যবহারকারী মেনু থেকে।
  • সার্চ বারে ক্লিক করুন, সেটিংস টাইপ করুন এবং ওপেনে ক্লিক করুন।
  • সেটিংস খুলতে সরাসরি Windows কী + I টিপুন।

2. এখানে, সিস্টেম-এ ক্লিক করুন (গ্রিডের প্রথম বিকল্প)।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

3. বাম সাইডবারে, বিভিন্ন সাব-সেটিংসের একটি তালিকা থাকবে। ডিফল্টরূপে, ডিসপ্লে সেটিংস খোলা থাকবে কিন্তু যদি কোনো কারণে তা না হয়, তাহলে ডিসপ্লে এ ক্লিক করুন ডিসপ্লে সেটিংস অ্যাক্সেস করতে।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

4. সমস্ত প্রদর্শন-সম্পর্কিত সেটিংস উইন্ডোর ডানদিকে উপস্থিত থাকবে। উন্নত প্রদর্শন সেটিংস খুঁজতে নিচে স্ক্রোল করুন এবং একইটিতে ক্লিক করুন।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

5. পরবর্তী উইন্ডোতে, ডিসপ্লে 1-এর জন্য ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য-এ ক্লিক করুন .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

6. চিপ টাইপ, ডিএসি টাইপ, অ্যাডাপ্টার স্ট্রিং ইত্যাদির মতো বিভিন্ন গ্রাফিক্স কার্ড/অ্যাডাপ্টার সম্পর্কিত তথ্য প্রদর্শন করে একটি পপ-আপ প্রদর্শিত হবে।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

ডেডিকেটেড ভিডিও মেমরির পরিমাণ একই উইন্ডোতেও প্রদর্শিত হবে৷

যেমন আপনি উপরের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, উইন্ডোটি কম্পিউটারে (Intel HD গ্রাফিক্স) ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ডের জন্য VRAM প্রদর্শন করছে। যাইহোক, বেশিরভাগ কম্পিউটারে একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড থাকে যেটি শুধুমাত্র তখনই চালু হয় যখন এটিকে কল করা হয় এবং উপরের উইন্ডোটি শুধুমাত্র সক্রিয় GPU-এর VRAM দেখায়।

সুতরাং, গেম খেলা, 4K ভিডিও খেলা ইত্যাদির মতো কিছু গ্রাফিক্স-নিবিড় কাজ সম্পাদন করে আপনার ডেডিকেটেড GPU সক্রিয় করুন এবং তারপর আপনার ডেডিকেটেড VRAM চেক করতে উপরের ধাপগুলি আবার অনুসরণ করুন GPU।

এছাড়াও পড়ুন:৷ Windows 10

-এ ভার্চুয়াল মেমরি (পৃষ্ঠা ফাইল) পরিচালনা করুন

Windows 10-এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

আপনি যদি ঘন ঘন পারফরম্যান্স ড্রপ, কম ফ্রেম রেট, টেক্সচার সমস্যা অনুভব করেন এবং একটি ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন তাহলে আপনি আপনার জন্য উপযুক্ত যথেষ্ট VRAM সহ একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড ইনস্টল করার কথা বিবেচনা করতে পারেন প্রয়োজন।

তবে, উপরের বিকল্পটি শুধুমাত্র পিসি ব্যবহারকারীদের জন্য কার্যকর এবং ল্যাপটপের জন্য নয়। ল্যাপটপ ব্যবহারকারীরা পরিবর্তে তাদের ডেডিকেটেড VRAM-এ সামান্য ধাক্কা দিতে নীচের উল্লিখিত পদ্ধতিগুলি চেষ্টা করতে পারেন।

পদ্ধতি 1:BIOS এর মাধ্যমে VRAM বাড়ান

BIOS মেনুর মাধ্যমে VRAM-এর পরিমাণ আপডেট করা হল প্রথম এবং প্রস্তাবিত পদ্ধতি কারণ এতে সাফল্যের ভালো সম্ভাবনা রয়েছে৷ যাইহোক, নিম্নলিখিত পদ্ধতিটি সবার জন্য কাজ নাও করতে পারে কারণ নির্দিষ্ট মাদারবোর্ড নির্মাতারা ব্যবহারকারীকে VRAM ম্যানুয়ালি সামঞ্জস্য করার অনুমতি দেয় না।

1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী বুটআপে BIOS সেটিংস অ্যাক্সেস করুন৷

BIOS-এ প্রবেশের প্রক্রিয়া প্রতিটি মাদারবোর্ড প্রস্তুতকারকের বিষয়ভিত্তিক। আপনার কম্পিউটার/উৎপাদনের জন্য নির্দিষ্ট পদ্ধতিটি খুঁজে পেতে, শুধু গুগল করুন ‘আপনার কম্পিউটার ব্র্যান্ড নাম + কম্পিউটার মডেল -এ BIOS এ কীভাবে প্রবেশ করবেন। ?’

সিস্টেম চালু হওয়ার সময় বারবার F2, F5, F8, বা Del কী টিপে বেশির ভাগ BIOS মেনু অ্যাক্সেস করা যেতে পারে।

2. আপনি একবার BIOS মেনুতে এসে গেলে, গ্রাফিক্স সেটিংস, ভিডিও সেটিংস, বা VGA শেয়ার মেমরি সাইজের লাইন বরাবর যেকোন কিছু খুঁজুন৷

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

আপনি যদি উপরের কোনো বিকল্প দেখতে না পান, তাহলে উন্নত সেটিংস/বিকল্পগুলি সন্ধান করুন এবং খুলতে ক্লিক করুন৷ এখানে উপরে উল্লিখিত সেটিংস দেখুন।

3. আগে থেকে বরাদ্দ করা VRAM-এর জন্য স্ক্যান করুন এবং আপনার জন্য কাজ করে এমন একটি মান বাড়ান। উপলব্ধ বিকল্পগুলির মধ্যে সাধারণত 32M, 64M, 128M, 256M, এবং 512M অন্তর্ভুক্ত থাকে৷

ডিফল্টরূপে, বেশিরভাগ GPU-এর জন্য VRAM 64M বা 128M-এ সেট করা আছে। সুতরাং, মান বাড়িয়ে 256M বা 512M করুন।

4. আপনি এইমাত্র করা পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

আপনার সিস্টেম ব্যাক আপ হয়ে গেলে, পদ্ধতিটি কাজ করে কিনা এবং আমরা VRAM এর পরিমাণ বাড়াতে সক্ষম হয়েছি কিনা তা পরীক্ষা করতে পূর্বে নিবন্ধে উল্লেখিত নির্দেশিকা অনুসরণ করুন৷

পদ্ধতি 2:উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে ডেডিকেটেড VRAM বাড়ান

অ্যাডাপ্টার প্রপার্টি উইন্ডো দ্বারা একটি ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ডের জন্য রিপোর্ট করা VRAM-এর পরিমাণ আসলেই গুরুত্বপূর্ণ নয় কারণ ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড চাহিদার ভিত্তিতে সিস্টেম RAM ব্যবহার করার জন্য স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করে। অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলির দ্বারা রিপোর্ট করা মানটি শুধুমাত্র গেম এবং অন্যান্য কাজগুলিকে বোকা বানানোর জন্য যখনই তারা কতটা VRAM উপলব্ধ তা পরীক্ষা করে৷

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে, কেউ গেমগুলিকে কৌশলে ভাবতে পারে যে আসলে সেখানে আরও অনেক VRAM উপলব্ধ রয়েছে৷ আপনার সমন্বিত গ্রাফিক্স কার্ডে একটি VRAM বৃদ্ধি জাল করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. রেজিস্ট্রি সম্পাদক খুলুন রান কমান্ড (উইন্ডোজ কী + আর) চালু করে, regedit টাইপ করে এন্টার টিপে অথবা স্টার্ট বোতামে ক্লিক করে, রেজিস্ট্রি এডিটর অনুসন্ধান করে ওপেন এ ক্লিক করে।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

2. HKEY_LOCAL_MACHINE প্রসারিত করুন (বাম দিকের প্যানেলে পাওয়া যাবে) লেবেলের পাশের তীরটিতে ক্লিক করে বা ডাবল-ক্লিক করে।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

3. HKEY_LOCAL_MACHINE-এ, সফ্টওয়্যার সনাক্ত করুন৷ এবং একই প্রসারিত করুন।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

4. Intel সন্ধান করুন এবং ফোল্ডারে ডান-ক্লিক করুন। নতুন নির্বাচন করুন৷ এবং তারপর কী .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

5. এটি একটি নতুন ফোল্ডার তৈরি করবে। ফোল্ডারটির নাম GMM .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

6. এটিতে ক্লিক করে GMM ফোল্ডার নির্বাচন করুন। এখন, যখন GMM ফোল্ডারটি নির্বাচন করা হয়, তখন আপনার মাউস পয়েন্টারটিকে ডান ফলকে নিয়ে যান এবং খালি/নেতিবাচক এলাকায় ডান-ক্লিক করুন৷

নতুন নির্বাচন করুন৷ এর পরে DWORD (32-বিট) মান .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

7. আপনি এইমাত্র যে DWORD তৈরি করেছেন তার নাম পরিবর্তন করুন ডেডিকেটেড সেগমেন্ট সাইজ .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

8. DedicatedSegmentSize-এ ডান-ক্লিক করুন এবং সংশোধন করুন নির্বাচন করুন DWORD মান সম্পাদনা করতে (বা শুধুমাত্র DedicatedSegmentSize-এ ডাবল ক্লিক করুন)।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

9. প্রথমে, বেসটিকে ডেসিমেল এ পরিবর্তন করুন এবং মান ডেটার নীচে পাঠ্য বাক্সের ভিতরে, 0 থেকে 512 এর মধ্যে একটি মান টাইপ করুন।

দ্রষ্টব্য:512 এর বেশি মান ডেটা অতিক্রম করবেন না।

ঠিক আছে এ ক্লিক করুন৷ .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

10. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং VRAM বৃদ্ধি করা হয়েছে কিনা তা যাচাই করতে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করুন৷

পদ্ধতি 3:সিস্টেম সেটিংসের মাধ্যমে ডেডিকেটেড VRAM বাড়ান

1. ফাইল এক্সপ্লোরার খুলুন আপনার কীবোর্ডে Windows কী + E টিপে বা আপনার ডেস্কটপে এক্সপ্লোরার আইকনে ডাবল-ক্লিক করে।

2. এই পিসিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

3. নিম্নলিখিত উইন্ডোর বাম দিকে, অ্যাডভান্সড সিস্টেম সেটিংস-এ ক্লিক করুন .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

4. এখন, সেটিংস -এ ক্লিক করুন পারফরম্যান্স লেবেলের অধীনে বোতাম।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

5. উন্নত -এ স্যুইচ করুন ট্যাব এবং পরিবর্তন এ ক্লিক করুন .

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

6. সমস্ত ড্রাইভের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনার পাশের বক্সটি আনচেক করুন, সি ড্রাইভ নির্বাচন করুন এবং কাস্টম আকার সক্ষম করুন এর পাশের রেডিও বোতামে ক্লিক করে।

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

7. অবশেষে, প্রাথমিক আকার (MB) 10000 এবং সর্বাধিক আকার (MB) 20000 এ সেট করুন। সেট -এ ক্লিক করুন আমাদের করা সমস্ত পরিবর্তন চূড়ান্ত করার জন্য বোতাম৷

Windows 10 এ ডেডিকেটেড VRAM বাড়ানোর ৩টি উপায়

এছাড়াও পড়ুন:৷ এমএস পেইন্টে কীভাবে পটভূমিকে স্বচ্ছ করা যায়

Windows 10-এ ডেডিকেটেড VRAM বাড়ান রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে বা BIOS-এর মাধ্যমে আপনি এখন পর্যন্ত পাবেন। আপনার যদি সামান্য বাম্পের চেয়ে বেশি প্রয়োজন হয়, তাহলে উপযুক্ত VRAM সহ একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কেনা এবং ইনস্টল করার কথা বিবেচনা করুন বা আপনার ব্যক্তিগত কম্পিউটারে RAM এর পরিমাণ বাড়ানোর কথা বিবেচনা করুন!


  1. Windows 11 এর গতি বাড়ানোর 12 উপায়

  2. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে RAM বাড়ানো যায়

  3. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

  4. Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়