কম্পিউটার

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

হাই-এন্ড গ্রাফিক্স এবং 4K ভিডিও সহ গেম খেলতে আপনার পর্যাপ্ত VRAM প্রয়োজন। বর্ধিত মেমরি আপনার সিস্টেমকে আরও ভালো পারফর্ম করতে সাহায্য করে এবং আপনি যদি একজন ভিডিও এডিটর হন, তাহলে এটি একটি ভিডিও রেন্ডার করার সময় আপনার মুখোমুখি হওয়া সমস্যাগুলিকে বাছাই করে। এছাড়াও, এটি গুরুত্বপূর্ণ কারণ অপর্যাপ্ত VRAM সিস্টেম মেমরি ব্যবহারের দিকে নিয়ে যায়, যা আপনার সিস্টেমের কর্মক্ষমতা ধীর করে দেবে।

এই পোস্টে, আমরা শিখব কিভাবে Windows 10 এ VRAM বাড়াতে হয়।

VRAM কি?

ভিআরএএম বা ভিডিও র‌্যাম হল র‌্যামের একটি নিবেদিত অংশ, যা গ্রাফিক্স কার্ডের জন্য। এটি একটি কম্পিউটারে চালানো ছবি এবং ভিডিওগুলির জন্য ডেটা সংরক্ষণ করার জন্য দায়ী৷ এটি আপনার কম্পিউটারে প্রসেসর এবং প্রদর্শনের মধ্যে বাফার হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। তাই সিস্টেমের ভিডিও র‍্যাম যত বেশি, উচ্চ গ্রাফিক্স প্রদর্শনের সম্ভাবনা তত বেশি। ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড বা ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড উভয়ই আপনার Windows 10 কম্পিউটারের সাথে ব্যবহার করার বিকল্প। VRAM একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ এটি ভিডিও চালানোর জন্য আপনার গেম, গ্রাফিক্স এবং প্রভাব, লাইট ইত্যাদির ডেটা সংরক্ষণ করবে৷

ডেডিকেটেড ভিডিও র‍্যাম কিভাবে বাড়ানো যায়?

প্রথমে, আপনাকে আপনার Windows 10 দ্বারা ব্যবহৃত বর্তমান VRAM শিখতে হবে। তারপর, আমরা Windows 10-এ VRAM কিভাবে বাড়ানো যায় সেদিকে এগিয়ে যাই। 

আপনার সিস্টেমের VRAM কিভাবে খুঁজে বের করবেন?

আপনার সিস্টেমের VRAM চেক করার ধাপ:

ধাপ 1: সেটিংস এ যান ডেস্কটপে আইকন এবং এটিতে ক্লিক করুন।

ধাপ 2: নতুন খোলা ট্যাবে, সিস্টেম-এ ক্লিক করুন .

ধাপ 3: সিস্টেমের বিভাগের অধীনে, ডিসপ্লে ডানদিকের প্যানেলে ডিফল্ট হিসাবে খোলে।

পদক্ষেপ 4: উন্নত প্রদর্শন সেটিংস-এ যান .

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

ধাপ 5: আপনি যে মনিটরটির জন্য পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন প্রদর্শন চয়ন করুন এর অধীনে .

পদক্ষেপ 6: ডিসপ্লে 1-এর জন্য ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য-এ ক্লিক করুন .

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

পদক্ষেপ 7: আপনার গ্রাফিক্স কার্ডের জন্য একটি নতুন উইন্ডো খোলে। এতে গ্রাফিক্স কার্ডের বিভিন্ন দিক যেমন নাম, প্রকার এবং নিয়ন্ত্রণ প্যানেলের তথ্য থাকবে।

ধাপ 8: অ্যাডাপ্টার বিভাগে যান, যেখানে টাইপের অধীনে ব্যবহৃত গ্রাফিক্স কার্ডের নাম রয়েছে। অন্যান্য তথ্য নীচে দেওয়া হয়েছে, ডেডিকেটেড ভিডিও মেমরি দেখুন, এবং আপনি জানতে পারবেন আপনার কম্পিউটার কতটা ব্যবহার করে।

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

আপনার যদি একটি উত্সর্গীকৃত বা সমন্বিত গ্রাফিক্স কার্ড থাকে তবে এতে তথ্য অন্তর্ভুক্ত থাকবে। এখন এটি আপনার সিস্টেমে VRAM বাড়ানোর জন্য আমাদের কী করতে হবে তা খুঁজে বের করতে সাহায্য করবে৷

Windows 10 এ VRAM বাড়ান

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

Windows 10-এ VRAM বাড়ানোর জন্য আপনাকে অবশ্যই গ্রাফিক্স কার্ড পরিবর্তন করতে হবে। আপনি যদি একটি সমন্বিত গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন যা AMD প্রসেসিং ইউনিট বা ইন্টেল গ্রাফিক্স কার্ড হিসেবে প্রদর্শিত হবে। আপনি কোন ইন্টেল গ্রাফিক্স কার্ড ব্যবহার করছেন তা পরীক্ষা করুন। এইভাবে, আপনি সিস্টেমে কাঙ্খিত গেম এবং ভিডিও প্লে করতে পারবেন।

আপনি যদি একটি ডেস্কটপ ব্যবহার করেন তবে এটিতে একটি নতুন গ্রাফিক্স কার্ড ইনস্টল করা অনেক সহজ। ল্যাপটপের জন্য অন্য দুটি পদ্ধতি আছে।

1. BIOS-

ব্যবহার করে VRAM বাড়ান

আপনার Windows 10 ল্যাপটপে BIOS সেটিংস পরিবর্তন করা আপনাকে VRAM বাড়াতে সাহায্য করবে৷ BIOS সেটিংসে পরিবর্তন করতে, আপনাকে অবশ্যই সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধারে যেতে হবে।

এখনই পুনরায় চালু করুন এ ক্লিক করুন অ্যাডভান্সড স্টার্টআপের অধীনে, এখন আপনার কম্পিউটার বুট হলে, আপনি বিকল্পগুলি পাবেন। ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> UEFI ফার্মওয়্যার সেটিংস বেছে নিন এবং তারপর রিস্টার্ট করুন। এটি UEFI BIOS Windows 10 থেকে বুট হবে।

এখানে উন্নত চিপসেটের অধীনে, উন্নত বৈশিষ্ট্যগুলি ভিডিও সেটিংস, ভিজিএ শেয়ার মেমরি সাইজ, গ্রাফিক্স সেটিংস সনাক্ত করে। সিস্টেম মেমরিতে আরও স্থান দেওয়ার জন্য সর্বাধিক অনুমোদিত পর্যন্ত মেমরিটি VRAM-তে বরাদ্দ করুন। এখন, এটি Windows 10-এ VRAM বাড়ানোর একটি পদ্ধতি।

2. রেজিস্ট্রি-

ব্যবহার করে VRAM বাড়ান

আপনি যদি আপনার ল্যাপটপে গ্রাফিক্স কার্ড পরিবর্তন করতে না পারেন কিন্তু VRAM বাড়াতে চান, তাহলে রেজিস্ট্রি এন্ট্রি পরিবর্তন করার চেষ্টা করুন। সমন্বিত গ্রাফিক্স কার্ডের জন্য দেখানো মানটি সাধারণত একটি গেমের জন্য কতটা VRAM এর প্রয়োজন তা পড়ে। এইভাবে এটি পরিবর্তন করতে, আপনাকে রেজিস্ট্রি এন্ট্রি থেকে মান পরিবর্তন করতে হবে।

মনে রাখবেন যে এটি আপনার সিস্টেমে VRAM এর প্রকৃত মান পরিবর্তন করবে না তবে এটিকে এমনভাবে দেখাবে যেন এটি বেড়েছে। এটি আপনার Windows 10 ল্যাপটপে গেমগুলি চালানোর অনুমতি দিতে সাহায্য করে৷

অস্বীকৃতি: পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে রেজিস্ট্রি এন্ট্রিগুলির একটি ব্যাকআপ নিন। রেজিস্ট্রি এডিটর খুলুন, ফাইল> রপ্তানি> একটি ব্যাকআপ ফাইল তৈরি করুন এ যান। পরবর্তীতে, আপনি সংরক্ষিত অবস্থান থেকে ফাইলটি আমদানি করতে পারেন। এই পদক্ষেপটি উন্নত ব্যবহারকারীদের জন্য এবং এর ফলে আপনার সিস্টেমের ত্রুটি দেখা দিতে পারে, তাই এগিয়ে যাওয়ার আগে সতর্ক থাকুন৷

ধাপ 1: টাস্কবারের সার্চ বার থেকে রেজিস্ট্রি এডিটর খুলুন।

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করে রেজিস্ট্রি সম্পাদক খুলুন৷ .

ধাপ 2: কম্পিউটার> HKEY_LOCAL_MACHINE>সফ্টওয়্যার>ইন্টেল এ যান

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

ডানদিকের প্যানেলে ডান-ক্লিক করুন, এটি আপনাকে একটি নতুন কী-এর বিকল্প দেখাবে। DWORD (32 বিট) মানটিতে ক্লিক করুন।

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

ধাপ 3: এখন এই কীটির নাম পরিবর্তন করে ডেডিকেটেড সেগমেন্ট সাইজ করুন

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

পদক্ষেপ 4: রেজিস্ট্রি এন্ট্রিতে ডান-ক্লিক করুন, এবং মডিফাই এ ক্লিক করুন।

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

বেস বিভাগে দশমিক নির্বাচন করুন এবং মান বিভাগে 512 টাইপ করুন। এটি রেজিস্ট্রি এন্ট্রির জন্য অনুমোদিত সর্বোচ্চ মান।

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

ধাপ 5: প্রভাব প্রয়োগ করতে কম্পিউটার পুনরায় চালু করুন৷

এই পদ্ধতিটি তাৎক্ষণিকভাবে আপনার কম্পিউটারে ভিডিও র‍্যাম বাড়াতে সাহায্য করবে।

3. ডেডিকেটেড GPU-

ব্যবহার করে VRAM বাড়ান

Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

আপনার সিস্টেমে ভিডিও র‍্যাম বাড়ানোর জন্য পূর্ববর্তী পদ্ধতিটি ব্যবহার না হলে, একটি ভাল সমাধান পাওয়ার চেষ্টা করুন। Windows 10 এ VRAM বাড়ানোর সর্বোত্তম উপায় হল একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড পাওয়া। ভিডিও এডিটিং গেমিং এর জন্য নতুন গ্রাফিক্স কার্ডের মাধ্যমে সিস্টেমটি তার সেরা পারফর্ম করার জন্য এটি সবচেয়ে কার্যকর উপায়।

উপসংহার:

Windows 10-এ VRAM বাড়ানোর এই পদ্ধতিগুলি আপনাকে আপনার Windows PC-এ উচ্চ গ্রাফিক্স গেম এবং ভিডিও খেলতে দিতে সহায়ক হবে। সুতরাং, আপনি উইন্ডোজে ভিআরএএম বাড়ানোর জন্য উপরে উল্লিখিত যে কোনও পদ্ধতি প্রয়োগ করতে পারেন। আমরা সেরা পারফরম্যান্সের জন্য এবং আপনার পিসির জন্য ভিডিও র‌্যাম বাড়ানোর জন্য GPU পরিবর্তন করার সুপারিশ করতে চাই। আপনি যদি দ্রুত প্রতিক্রিয়া খুঁজছেন তবে অন্যান্য পদ্ধতিগুলিও সহায়ক৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি

নিচের মন্তব্য বিভাগে কিভাবে Windows 10-এ VRAM বাড়ানো যায় সে সম্পর্কে এই পোস্টে আপনার মতামত আমাদের জানান। আপনি এটি সম্পর্কিত কোনো সমস্যার সম্মুখীন হলে আমাদের জানান। আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি। প্রযুক্তি জগতের নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন। সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে আমাদের অনুসরণ করুন এবং আমাদের নিবন্ধগুলি ভাগ করুন৷

সম্পর্কিত বিষয়:

গ্রাফিক্স কার্ড ড্রাইভারের সামঞ্জস্যপূর্ণ সমস্যাগুলি সমাধান করুন৷

সেরা গেম অপ্টিমাইজার এবং পিসি বুস্টার৷

উইন্ডোজ পিসির জন্য সেরা ড্রাইভার আপডেটার।

লোকেরাও জিজ্ঞাসা করে-

প্রশ্ন 1. আমি কিভাবে আরো VRAM Windows 10 পেতে পারি?

Windows 10-এ VRAM বাড়ানোর বিভিন্ন উপায় রয়েছে, যার মধ্যে নিম্নলিখিতগুলি রয়েছে- রেজিস্ট্রি এডিটর, BIOS সেটিংস এবং ডেডিকেটেড GPU। আপনার কম্পিউটারের জন্য আরও ভিডিও RAM পেতে আপনি এই বিকল্পগুলির মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন৷

প্রশ্ন 2। আমি কি আমার ল্যাপটপে VRAM বাড়াতে পারি?

এর উত্তর নির্ভর করে আপনার মালিকানাধীন ল্যাপটপের ধরনের উপর। যেহেতু আপনি আপনার কম্পিউটারে VRAM বাড়াতে পারেন কিন্তু শুধুমাত্র একটি বাহ্যিক গ্রাফিক্স কার্ড ব্যবহার করে। কিন্তু বেশিরভাগ ল্যাপটপেই গ্রাফিক্স কার্ড আপগ্রেড করার ব্যবস্থা নেই।

প্রশ্ন ৩. আমি কি আরও ভিডিও RAM উৎসর্গ করতে পারি?

হ্যাঁ, একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড ব্যবহার করা হল আপনার কম্পিউটারে একটি ডেডিকেটেড VRAM থাকার উত্তর। RAM বৃদ্ধির ফলে ভিডিও চিপসেটের ব্যবহার বৃদ্ধি পাবে, তাই একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড সাহায্য করতে পারে৷

প্রশ্ন ৪। VRAM বাড়ানো কি FPS বাড়ায়?

হ্যাঁ, কিছু ক্ষেত্রে দেখা যায় যে আপনি যখন Windows 10 এ VRAM বাড়াবেন, তখন এর ফলে FPS বৃদ্ধি পাবে। যেহেতু গেমগুলির জন্য একটি নির্দিষ্ট পরিমাণ মেমরির প্রয়োজন হয় এবং আপনার RAM পূর্বে কম থাকলে এটি বাড়ানো যেতে পারে। আপনার যখন 2 বা 4 GB মেমরি থাকে তখন RAM বাড়ানো FPS এর সাথে কিছু উন্নতি দেখাতে পারে।

প্রশ্ন5। গেমিংয়ের জন্য কি 1GB VRAM যথেষ্ট?

একটি উইন্ডোজ 10 পিসির জন্য, আপনি যদি ভিডিও গেম বা প্রোগ্রামিং খেলার জন্য 1GB VRAM ব্যবহার করেন তবে এটি যথেষ্ট হবে। যদিও গেম বা প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত সম্পদ সীমিত, এটি কাজ হবে. আপনি যদি VRAM বাড়াতে চান, তাহলে আরও ভালো অভিজ্ঞতা পেতে আপনি উপরে দেওয়া পদ্ধতিগুলো চেষ্টা করে দেখতে পারেন।


  1. Windows 10 এ কিভাবে স্ক্রীনের উজ্জ্বলতা বাড়ানো যায়

  2. কিভাবে উইন্ডোজ 10 বিজ্ঞপ্তির সময়সীমা বাড়াবেন

  3. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  4. Windows 10, 8, 7 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন