কম্পিউটার

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন :  আপনি কি আপনার পিসি, বিশেষ করে পারফরম্যান্স সমস্যা এবং নীল স্ক্রীনে কোন সমস্যায় ভুগছেন? RAM আপনার পিসির জন্য একটি সমস্যা সৃষ্টি করছে এমন একটি সম্ভাবনা রয়েছে। যদিও এটি একটি বিরল ঘটনা যখন RAM একটি সমস্যা সৃষ্টি করে আপনাকে পরীক্ষা করতে হবে। র‍্যান্ডম অ্যাকসেস মেমরি (র‍্যাম) হল আপনার পিসির সবচেয়ে প্রয়োজনীয় উপাদানগুলির মধ্যে একটি তাই যখনই আপনি আপনার পিসিতে কিছু সমস্যা অনুভব করেন, তখনই উইন্ডোজে খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের র‌্যাম পরীক্ষা করা উচিত। একটি নন-টেকনিক্যাল লোকের জন্য, RAM এর ত্রুটি নির্ণয় করা একটি কঠিন কাজ হবে। অতএব, আমাদের RAM সমস্যার লক্ষণগুলি খুঁজে বের করা শুরু করা উচিত যাতে আমরা এগিয়ে যেতে পারি এবং RAM পরীক্ষা করতে পারি।

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

RAM ত্রুটির লক্ষণ

1 – আপনার সিস্টেম কয়েক মিনিটের জন্য জমে যায় এবং এটি নির্দিষ্ট প্রোগ্রাম খুলতে সময় নেয়৷ কখনও কখনও এটি একটি প্রোগ্রাম চালু করা বন্ধ করবে এবং আপনার সিস্টেম হ্যাং হয়ে যাবে। সুতরাং, আমরা বলতে পারি যে সিস্টেমের কর্মক্ষমতা সমস্যাগুলি হল RAM ত্রুটিগুলি নির্ধারণের প্রথম পরামিতি। কখনও কখনও আপনি বিবেচনা করতে পারেন যে এই সমস্যাগুলি ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সৃষ্ট।

2 – কেউ কীভাবে উইন্ডোজের কুখ্যাত নীল পর্দা মিস করতে পারে? আপনি যদি কোনো নতুন সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ইনস্টল না করে থাকেন তবে একটি নীল স্ক্রিন পান তাহলে RAM ত্রুটির একটি বিশাল সম্ভাবনা রয়েছে৷

3 – যদি আপনার পিসি এলোমেলোভাবে পুনরায় চালু হয়, তাহলে এটি RAM ত্রুটির সংকেত পাঠাচ্ছে। যাইহোক, এই সমস্যার আরও বেশ কিছু বৈশিষ্ট্য থাকতে পারে তবে আপনার RAM চেক করা র্যান্ডম রিস্টার্ট সমস্যা সমাধানের বিভিন্ন উপায়ের মধ্যে একটি।

4 – আপনি লক্ষ্য করতে শুরু করেছেন যে আপনার সিস্টেমের কিছু ফাইল নষ্ট হয়ে যাচ্ছে। আপনি যদি এই সমস্ত ফাইলগুলি সঠিকভাবে সংরক্ষণ না করেন তবে আপনাকে একটি হার্ড ডিস্ক ডায়াগনস্টিক প্রোগ্রাম চালাতে হবে। আপনি যদি দেখেন যে সবকিছু ঠিক আছে তবে আপনাকে RAM এর সমস্যাগুলি পরীক্ষা করতে হবে কারণ এটি সেই ফাইলগুলিকে দূষিত করতে পারে৷

RAM সমস্যা নির্ণয় করুন

র্যাম ত্রুটি নির্ণয়ের সাথে শুরু করার জন্য দুটি পদ্ধতি রয়েছে – প্রথমে আপনি ম্যানুয়ালি কম্পিউটারটি খুলতে পারেন এবং র‌্যামটি বের করে নিতে পারেন এবং সমস্যাটি এখনও আছে কিনা তা পরীক্ষা করতে নতুন র‌্যাম স্থাপন করতে পারেন। টিকে থাকে বা চলে যায়। নিশ্চিত করুন যে নতুন RAM আপনার পিসির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

আরেকটি বিকল্প হল একটি Windows মেমরি ডায়াগনস্টিক টুল বা MemTest86 চালানো যা আপনাকে RAM সমস্যা সমাধানে সাহায্য করবে।

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1 –  উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল

1. Windows মেমরি ডায়াগনস্টিক টুল চালু করুন৷ এটি শুরু করতে, আপনাকে টাইপ করতে হবে “Windows Memory Diagnostic ” উইন্ডোজ সার্চ বারে

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

দ্রষ্টব্য:  আপনি শুধুমাত্র “Windows Key + R টিপে এই টুলটি চালু করতে পারেন ” এবং “mdsched.exe লিখুন ” রান ডায়ালগে এন্টার টিপুন।

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

2. আপনি আপনার স্ক্রিনে একটি পপ-আপ বক্স পাবেন যা আপনাকে প্রোগ্রামটি শুরু করতে আপনার কম্পিউটার রিবুট করতে বলবে৷ ডায়াগনস্টিক টুল শুরু করতে আপনাকে আপনার কম্পিউটার রিবুট করতে হবে। প্রোগ্রামটি চলাকালীন, আপনি আপনার কম্পিউটারে কাজ করতে পারবেন না৷

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

এখন আপনার সিস্টেম পুনরায় চালু হবে এবং Windows মেমরি ডায়াগনস্টিক টুল স্ক্রীন আপনার স্ক্রিনে অগ্রগতির একটি স্ট্যাটাস বার সহ প্রদর্শিত হবে৷ অধিকন্তু, যদি পরীক্ষাটি RAM এর সাথে কোনো অসঙ্গতি বা সমস্যা সনাক্ত করে তবে এটি আপনাকে একটি বার্তা দেখাবে। এই পরীক্ষাটি সম্পূর্ণ করতে এবং ফলাফল প্রকাশ করতে কয়েক মিনিট সময় লাগবে।

ফলাফল দেখার জন্য অপেক্ষা করার পরিবর্তে, আপনি আপনার কম্পিউটার ছেড়ে গিয়ে শেষ পর্যন্ত ফলাফল পরীক্ষা করতে ফিরে আসতে পারেন৷ উইন্ডোজ যখন RAM পরীক্ষা করছে তখন আপনি আপনার মূল্যবান সময় অন্য কোনো কাজে বিনিয়োগ করতে পারেন। প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনার সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে। একবার আপনি আপনার পিসিতে লগ ইন করলে, আপনি ফলাফল দেখতে সক্ষম হবেন।

আমি আশা করি Windows মেমরি ডায়াগনস্টিক টুল ব্যবহার করে আপনি খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করতে পারবেন কিন্তু আপনি যদি মেমরি ডায়াগনস্টিক পরীক্ষার ফলাফল দেখতে সক্ষম না হন তবে চিন্তা করবেন না শুধুমাত্র নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আপনি পরীক্ষার ফলাফল দেখতে সক্ষম হবেন৷

যদি আপনি ফলাফল না পান?

যদি আপনার সিস্টেমে আবার লগইন করার পরে, আপনি ফলাফলগুলি দেখতে না পান, আপনি Windows ডায়াগনস্টিক টুল ফলাফল দেখতে নীচের-উল্লেখিত পদ্ধতি অনুসরণ করতে পারেন৷

ধাপ 1 – ইভেন্ট ভিউয়ার খুলুন – ইভেন্ট ভিউয়ার চালু করতে আপনাকে স্টার্ট মেনুতে ডান ক্লিক করতে হবে এবং তারপরে ইভেন্ট ভিউয়ার নির্বাচন করতে হবে।

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

ধাপ 2 – “Windows Logs-এ নেভিগেট করুন ” তারপর “সিস্টেম ”, এখানে আপনি ইভেন্টের একটি তালিকা দেখতে পাবেন। নির্দিষ্ট একটি খুঁজে পেতে শুধু অনুসন্ধান বিকল্পে ক্লিক করুন৷

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

ধাপ 3 – টাইপ করুন “মেমরি ডায়াগনস্টিক টুল ” এবং “Find Next” বোতামে ক্লিক করুন, আপনি ফলাফল দেখতে পাবেন।

পদ্ধতি 2 – MemTest86 চালান

আপনি যদি সবচেয়ে শক্তিশালী টেস্টিং টুলের সাহায্যে আপনার কম্পিউটারের RAM খারাপ মেমরি সমস্যার জন্য পরীক্ষা করতে চান, আপনি MemTest86 ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এই টেস্টিং টুলটি আপনাকে উইন্ডোজ পরীক্ষা সাধারণত এড়িয়ে যাওয়া ত্রুটি নির্ণয় করার জন্য আরও বিকল্প এবং শক্তি দেয়। এটি দুটি বৈচিত্র্য-মুক্ত সংস্করণ এবং প্রো-সংস্করণে আসে। আরও বৈশিষ্ট্য পেতে, আপনি অর্থপ্রদানের সংস্করণে যেতে পারেন।

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

ফ্রি সংস্করণ ব্যবহার করার সময়, আপনি আপনার ডায়গনিস্টিক কাজের জন্য উপযুক্ত প্রতিবেদন নাও পেতে পারেন৷ এটি রিপোর্ট করা হয়েছে যে বিনামূল্যে সংস্করণ MemTest86 সঠিকভাবে কাজ করে না। এই দুটি সংস্করণই বুটযোগ্য এবং আপনি এর ISO ইমেজ ফাইল দিয়ে বুটযোগ্য USB বা CD তৈরি করতে পারেন এবং আপনার সিস্টেমের পরীক্ষা শুরু করতে পারেন৷

আপনি একবার বুটেবল ফাইল তৈরি করে ফেললে, আপনি বুটযোগ্য ফাইলগুলি কোথায় ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে আপনাকে আপনার সিস্টেম পুনরায় চালু করতে হবে এবং একটি USB ড্রাইভ বা CD ড্রাইভ থেকে বুট করতে হবে৷ ধাপে ধাপে খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করার জন্য MemTest86 ব্যবহার করে নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

1. আপনার সিস্টেমে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ সংযুক্ত করুন৷

2. Windows Memtest86 ডাউনলোড এবং ইনস্টল করুন ইউএসবি কী-এর জন্য অটো-ইনস্টলার।

3. আপনি যে ছবিটি ডাউনলোড করেছেন তাতে ডান-ক্লিক করুন এবং “এখানে এক্সট্রাক্ট করুন নির্বাচন করুন ” বিকল্প।

4. এক্সট্রাক্ট হয়ে গেলে, ফোল্ডার খুলুন এবং Memtest86+ USB ইনস্টলার চালান .

5. আপনার USB ড্রাইভে প্লাগ করা চয়ন করুন, MemTest86 সফ্টওয়্যারটি বার্ন করার জন্য (এটি আপনার USB ড্রাইভকে ফরম্যাট করবে)।

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

6. উপরের প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, যে পিসিতে আপনির‍্যাম খারাপ মেমরির সমস্যার সম্মুখীন হচ্ছেন সেখানে USB ঢোকান৷

7. আপনার পিসি রিস্টার্ট করুন এবং নিশ্চিত করুন যে USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট নির্বাচন করা হয়েছে৷

8.Memtest86 আপনার সিস্টেমে মেমরি দুর্নীতির জন্য পরীক্ষা শুরু করবে৷

খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করুন

9. আপনি যদি সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন তবে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার স্মৃতি সঠিকভাবে কাজ করছে৷

10. যদি কিছু পদক্ষেপ ব্যর্থ হয় তাহলে Memtest86 মেমরি দুর্নীতি খুঁজে পাবে যার অর্থ হল RAM এর কিছু খারাপ সেক্টর আছে।

11. আপনার সিস্টেমের সমস্যাটি সমাধান করার জন্য , আপনাকে খারাপ মেমরি সেক্টর পাওয়া গেলে আপনার RAM প্রতিস্থাপন করতে হবে।

প্রস্তাবিত:

  • HDMI পোর্ট Windows 10 এ কাজ করছে না [সমাধান]
  • যেকোন অবস্থানের জন্য GPS স্থানাঙ্ক খুঁজুন
  • কিভাবে Microsoft Outlook এ Gmail ব্যবহার করবেন
  • Google Chrome ইতিহাস 90 দিনের বেশি রাখবেন?

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করতে পারেন, কিন্তু এই নির্দেশিকা সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. Windows 10 এ কিভাবে আপনার RAM এর আকার এবং গতি পরীক্ষা করবেন

  2. কিভাবে Windows 10 এ আপনার মাইক্রোফোন পরীক্ষা করবেন

  3. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার

  4. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন