কম্পিউটার

কিভাবে Windows 10 এ আপনার মাইক্রোফোন পরীক্ষা করবেন

আপনি আপনার সহকর্মীদের ভিডিও কল করছেন বা মাল্টিপ্লেয়ার গেমিংয়ের একটি জায়গায় যাত্রা করছেন না কেন, একটি কার্যকরী মাইক্রোফোন একটি গুরুত্বপূর্ণ পিসি পেরিফেরাল। আপনার উইন্ডোজ সঠিকভাবে কাজ করছে কিনা তা এখানে কিভাবে পরীক্ষা করবেন।

সুস্পষ্ট চেক করে শুরু করুন - আপনার মাইক্রোফোন সংযুক্ত আছে? নতুন ডিজিটাল মাইকে একটি USB সংযোগকারী থাকবে। অন্যরা একটি ঐতিহ্যগত 3.5 মিমি প্লাগ সহ আসবে। একটি ডেস্কটপ পিসিতে, একটি ইনপুট হিসাবে লেবেল করা 3.5 মিমি জ্যাকের সাথে মাইকটি সংযুক্ত করতে সতর্ক থাকুন৷ বেশীরভাগ ল্যাপটপের একটি একক 3.5 মিমি থাকবে যা হেডফোন বা মাইক্রোফোন গ্রহণ করে।

কিভাবে Windows 10 এ আপনার মাইক্রোফোন পরীক্ষা করবেন

আপনার মাইক্রোফোন এখন উইন্ডোজে দেখানো উচিত। সেটিংস অ্যাপ খুলুন, সিস্টেম বিভাগে ক্লিক করুন এবং বামদিকের মেনু থেকে সাউন্ড পৃষ্ঠায় নেভিগেট করুন। ইনপুট শিরোনামে নীচে স্ক্রোল করুন, যেখানে আপনি "আপনার ইনপুট ডিভাইস চয়ন করুন" ড্রপডাউনে প্রদর্শিত আপনার মাইক্রোফোনটি দেখতে পাবেন৷ তালিকা থেকে এটি নির্বাচন করুন (দ্রষ্টব্য:"লাইন ইন" বা অনুরূপ একটি ইনপুট উত্স হিসাবে আপনার স্পিকার থেকে আউটপুট ব্যবহার করা বোঝায়)।

পরবর্তী ধাপটি সহজ - জোরে কিছু বলুন, বা কিছু গোলমাল তৈরি করুন! পরিবেষ্টিত ভলিউম আরও জোরে হওয়ার সাথে সাথে আপনি "আপনার মাইক্রোফোন পরীক্ষা করুন" পাঠ্য সরানোর নীচে নীল বারটি দেখতে পাবেন। যদি কিছু না ঘটে তবে নিশ্চিত করুন যে আপনার মাইক্রোফোন চালু আছে। ইভেন্টে আপনার মাইক এমনকি ড্রপডাউনে দেখা যাচ্ছে না, নিশ্চিত করুন যে আপনার সাউন্ড ড্রাইভারগুলি সঠিকভাবে ইনস্টল করা আছে। এই ধরনের সমস্যা সমাধানের জন্য "সমস্যা সমাধান" বোতামে ক্লিক করা একটি ভাল প্রথম পদক্ষেপ৷

কিভাবে Windows 10 এ আপনার মাইক্রোফোন পরীক্ষা করবেন

আপনার যদি ভিডিও কলে শুনতে সমস্যা হয় তবে আপনার মাইক্রোফোনের ভলিউম সামঞ্জস্য করুন যাতে এটি শব্দের প্রতি আরও সংবেদনশীল হয়। "ডিভাইস বৈশিষ্ট্য" লিঙ্কে ক্লিক করুন এবং ইনপুট সংকেতগুলিকে প্রশস্ত করতে ভলিউম স্লাইডারটি সরান৷ এটি আপনাকে চিৎকার না করেই নিজেকে শোনাতে সাহায্য করবে (যা অডিও স্ট্রীমে অবাঞ্ছিত ক্লিপিং চালু করতে পারে)।


  1. কিভাবে আপনার Windows 10 PC এর নাম পরিবর্তন করবেন

  2. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  3. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ মাইক্রোফোন চালু করবেন