কম্পিউটার

CleanMem - একটি উইন্ডোজ মেমরি ক্লিনার যা কাজ করে?

কম্পিউটার ব্যবহারকারীরা এক-ক্লিক সমস্যার সমাধান পছন্দ করে। যদিও কিছু সমস্যা খুব সহজে স্থির করা হয়েছে, অন্যদের আরও জড়িত থাকার প্রয়োজন। এটি সম্ভবত পিসির গতিতে সবচেয়ে বেশি।

আপগ্রেড কেনা বা কিছু সফ্টওয়্যার মুছে ফেলা ছাড়াই প্রত্যেকে তাদের কম্পিউটারকে দ্রুত চালাতে চায়৷ আমরা কয়েক বছর আগে বিনামূল্যের টুল CleanMem পর্যালোচনা করেছি, এবং এটি উইন্ডোজের RAM ব্যবহারের উপর প্রভাব ফেলেছে। কিন্তু এটা কি সত্যিই আপনার পিসির গতি বাড়াবে? চলুন দেখে নেওয়া যাক।

ক্লিনমেম কি করে

CleanMem হল একটি বিনামূল্যের টুল যা উইন্ডোজে মেমরি ম্যানেজমেন্টে সাহায্য করে। সফ্টওয়্যার দ্বারা ব্যবহৃত RAM এর পরিমাণ কমাতে সাহায্য করার জন্য, CleanMem প্রতি 15 মিনিটে অব্যবহৃত RAM চুরি করার জন্য Windows মেমরি ম্যানেজমেন্ট API কল করে। বিকাশকারীর মতে, এটি উইন্ডোজকে নিজের মেমরি পরিচালনা করার অনুমতি দেওয়ার চেয়ে ভাল৷

প্রোগ্রামটি উইন্ডোজ টাস্ক শিডিউলারে একটি টাস্ক শিডিউল করে নিঃশব্দে কাজ করে। এর স্থিতি পর্যালোচনা করতে এবং আপনার সিস্টেমের মেমরি কীভাবে কাজ করছে তা দেখতে, আপনি অন্তর্ভুক্ত CleanMem Mini Monitor খুলতে পারেন টুল. এটি আপনার সিস্টেম ট্রেতে একটি আইকন রাখে যা আপনাকে দেখতে দেয় যে আপনার সিস্টেমে কতটা মেমরি ব্যবহার হচ্ছে৷

আপনি যেকোন সময় CleanMem চালানোর জন্য একটি কীবোর্ড শর্টকাটও তৈরি করতে পারেন।

CleanMem - একটি উইন্ডোজ মেমরি ক্লিনার যা কাজ করে?

প্লাস সাইডে, ক্লিনমেম স্ট্যান্ডার্ড উইন্ডোজ মেমরি ম্যানেজমেন্টের বিরুদ্ধে যাওয়ার চেষ্টা করে না। এটি কেবল উইন্ডোজকে এটিকে নিজের কাজ করার অনুমতি দেওয়ার পরিবর্তে একটি সেট শিডিউলে এটি করতে বলে। যাইহোক, কেন আপনার সিস্টেমে এই টুলটি ব্যবহার করা উচিত নয় তা নিয়ে আমাদের আলোচনা করা দরকার।

মনে রাখবেন যে পান্ডা অ্যান্টিভাইরাস আমাদের পরীক্ষায় ডাউনলোডকে একটি হুমকি হিসাবে নিরপেক্ষ করেছে, তাই আপনি যদি এই টুলটি ব্যবহার করার সিদ্ধান্ত নেন তাহলে সতর্ক থাকুন৷

কিভাবে মেমরি কাজ করে

আমরা RAM এর উপর একটি নির্দেশিকা লিখেছি, কিন্তু কেন CleanMem ব্যবহার করা যোগ্য নয় তা ব্যাখ্যা করার জন্য এখানে পর্যালোচনা করা ভালো।

RAM, বা র্যান্ডম অ্যাক্সেস মেমরি, যা আপনার কম্পিউটার অস্থায়ীভাবে চলমান প্রক্রিয়াগুলি সংরক্ষণ করতে ব্যবহার করে। RAM হল উদ্বায়ী, অর্থাৎ আপনি যখন আপনার কম্পিউটারে পাওয়ার বন্ধ করেন তখন এটি সংরক্ষিত হয় না। আপনি যখন একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড উইন্ডো খোলেন, উইন্ডোজ সেই প্রক্রিয়াটিকে RAM এ রাখে। যদি আপনার ডেস্কটপ পাঁচ মিনিট পরে শক্তি হারায়, তবে আপনার নথিটিও হারিয়ে যাবে, যদি না আপনি এটিকে আপনার হার্ড ড্রাইভে সংরক্ষণ করেন (যা উদ্বায়ী নয়)।

স্পষ্টতই, যত বেশি প্রোগ্রাম একসাথে চলছে, আপনার কম্পিউটারের তত বেশি RAM প্রয়োজন। সীমার কাছাকাছি যেতে, আপনার কম্পিউটার ব্যবহার করে যাকে পৃষ্ঠা ফাইল বলা হয়। এটি আপনার হার্ড ড্রাইভের একটি ছোট পরিমাণ যা "প্রেন্ড" RAM হওয়ার জন্য নিবেদিত৷ যখন আপনার কম্পিউটারে RAM ফুরিয়ে যেতে শুরু করে, তখন এটি পুরোনো প্রক্রিয়াগুলি পরিচালনা করতে পৃষ্ঠা ফাইল ব্যবহার করে৷

সাধারণভাবে, কম্পিউটার স্টোরেজ মিডিয়া যত বড় (এবং সস্তা) তত বেশি সময় লাগে অ্যাক্সেস করতে। আপনার ড্রপবক্স ক্লাউডে এক টেরাবাইট স্থান থাকতে পারে, তবে এটি থেকে ফাইলগুলি ডাউনলোড করতে চিরকাল লাগে। বিপরীতভাবে, RAM থেকে একটি প্রক্রিয়া লোড করতে শুধুমাত্র এক সেকেন্ডের একটি ভগ্নাংশ সময় লাগে, কিন্তু বেশিরভাগ লোকের 8 বা 16 GB এর বেশি RAM ইনস্টল করা থাকে না৷

আপনি যেমন কল্পনা করতে পারেন, হার্ড ড্রাইভ থেকে জাগলিং প্রক্রিয়াগুলি RAM এর চারপাশে জাগলিং করার চেয়ে অনেক ধীর। এটি নিয়মিত ঘটলে আপনি কর্মক্ষমতা হ্রাস লক্ষ্য করবেন। পৃষ্ঠা ফাইলের উপর নির্ভর করা থেকে উইন্ডোজকে আটকাতে CleanMem বিদ্যমান। যাইহোক, এটি সমস্যার একটি দুর্বল সমাধান।

কেন ক্লিনমেম ভালো নয়

প্রথমত, CleanMem আপনার কম্পিউটারকে দ্রুততর করবে না। এটি ওয়েবসাইটে এটি ঠিক বলেছে (জোর যোগ করা হয়েছে, sic):

CleanMem আপনার সিস্টেমকে দ্রুততর করবে না . CleanMem কি করে, আবার, হার্ড ড্রাইভে পৃষ্ঠা ফাইলের ব্যবহার এড়াতে সাহায্য করে, যেখান থেকে আপনার গতি কমে আসে। আমার স্ব সহ এমন ব্যবহারকারীরা রয়েছেন যারা একটি মসৃণ সিস্টেম লক্ষ্য করেছেন। একটি প্লাসিবো প্রভাব সম্ভবত? কে জানে। আমি জানি যে CleanMem কিছুতেই ক্ষতি করে না, এবং একটা বিন্দু পর্যন্ত সাহায্য করে।

এখানে, এই সফ্টওয়্যারটির বিকাশকারী সরাসরি এসে বলে যে এই সরঞ্জামটি আপনার পিসিকে দ্রুততর করবে না। প্রকৃতপক্ষে, তিনি স্বীকার করেন যে এটি শুধুমাত্র একটি প্লাসিবো হতে পারে, যার মানে আপনার সিস্টেমে এটির কোন স্থান নেই।

দ্বিতীয়ত, যদিও ক্লিনমেম ভয়ঙ্কর অ্যান্ড্রয়েড টাস্ক কিলারের মতো উইন্ডোর মেমরি ম্যানেজমেন্টের বিরুদ্ধে লড়াই করে না, এটি এখনও এমন একটি কাজ করে যা ইতিমধ্যেই যত্ন নেওয়া হয়েছে। আসুন ডেভেলপারের ওয়েবসাইট (sic):

থেকে আবার পড়ি

এখন পর্যন্ত ক্লিনমেম স্নেক অয়েলকে কল করার জন্য একমাত্র লোকেরাই ব্যবহারকারী যারা এটি ব্যবহার করে বিরক্ত হন না। আমার কাছে একের পর এক ‘মেমোরি এক্সপার্ট’ আছে আমাকে একটা কথা বলুন আর বলছেন অন্য মেমরির মানুষগুলো ভুল! এটি এমন একটি যুদ্ধ যা আমি যুদ্ধ করতে চাই না এবং কেউ জিতবে না। সত্যিকার মেমরি বিশেষজ্ঞরা হল উইন্ডোজের প্রোগ্রামার , প্রোগ্রামাররা! এবং এটির মুখোমুখি হওয়া যাক, তারা ওয়েবের আমার কোণে তাদের পথ খুঁজে পাবে না :-)

সত্যিকারের মেমরি বিশেষজ্ঞরা যদি উইন্ডোজের প্রোগ্রামার হন, তাহলে আপনি কেন এমন একজনের কাছ থেকে সফ্টওয়্যার চাইবেন যিনি আপনার কম্পিউটারে মেমরি বিশেষজ্ঞ নন? উইন্ডোজ ইতিমধ্যে মেমরি পরিচালনার একটি সূক্ষ্ম কাজ করে। এটি কখন আবর্জনা সংগ্রহ করতে হবে সে সম্পর্কে এটিকে বিরক্ত করার জন্য অন্য কোনও সরঞ্জামের প্রয়োজন নেই। সম্ভবত এটি উইন্ডোজের প্রাচীন সংস্করণগুলিতে আরও গুরুত্বপূর্ণ ছিল, তবে আধুনিক সংস্করণগুলি পুরোপুরি শক্ত৷

CleanMem - একটি উইন্ডোজ মেমরি ক্লিনার যা কাজ করে?

যদিও মেমরি পরিষ্কার করা বিশ্বের সবচেয়ে খারাপ জিনিস নয় (রেজিস্ট্রি ক্লিনারগুলি আরও খারাপ), এটি কার্যকর নয়। CleanMem পটভূমিতে নিষ্ক্রিয় থাকলে ফটোশপ থেকে মেমরি ছিনিয়ে নিতে পারে। ফটোশপে ফিরে আসার সাথে সাথেই সেই মেমরির প্রয়োজন হবে, তাহলে কেন বারবার এটিকে পাস করতে বিরক্ত করবেন?

অধিকন্তু, বিনামূল্যের র‍্যাম নষ্ট হওয়া র‍্যামের সমান। আপনার যদি 8 গিগাবাইট র‍্যাম থাকে এবং উইন্ডোজ শুধুমাত্র 4 জিবি ব্যবহার করে, তাহলে 4 গিগাবাইট স্থান কোন উদ্দেশ্যে নিবেদিত নয়। উইন্ডোজ জানে যে কতটা RAM এর সাথে কাজ করতে হবে, এবং এটি যতটা সম্ভব ব্যবহার করে। ক্রমাগত প্রোগ্রামগুলি যে পরিমাণ RAM ব্যবহার করে তা হ্রাস করা তার নিজস্ব কার্যক্ষমতাকে সাহায্য করবে না৷

এর পরিবর্তে আমি কী ব্যবহার করতে পারি?

আপনার যদি প্রয়োজন হয় তবে আপনার সিস্টেমে কার্যকরী RAM বাড়ানোর আরও ভাল উপায় রয়েছে। সেরা পছন্দ হল আপনার সিস্টেমে আরও RAM ইনস্টল করা। আপনি যদি মাত্র কয়েক গিগাবাইট রকিং করেন, তাহলে আপনার RAM দ্বিগুণ বা চারগুণ করতে কিছুটা অর্থ ব্যয় করলে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা অনেক উন্নত হবে। আপনি অতিরিক্ত RAM হিসাবে একটি ফ্ল্যাশ ড্রাইভ তালিকাভুক্ত করতে ReadyBoost ব্যবহার করতে পারেন।

আপগ্রেড করার জন্য আপনার বাজেট না থাকলেও, আপনি এখনও RAM ব্যবহার কমাতে হালকা সফ্টওয়্যার বিকল্প ব্যবহার করতে পারেন। স্টার্টআপ সফ্টওয়্যার অপসারণ এবং আপনি আর ব্যবহার না করা প্রোগ্রামগুলি আনইনস্টল করার কথা বিবেচনা করুন যাতে সেগুলি ব্যাকগ্রাউন্ডে চলছে না৷

শেষ পর্যন্ত, CleanMem হল একটি অপ্রয়োজনীয় সমাধান যা কিছু পিসি ব্যবহারকারীদের আছে। যদি আপনার সিস্টেমে সামান্য মেমরি থাকে যার ফলে Windows প্রায়শই পৃষ্ঠা ফাইল ব্যবহার করে, সমাধান হল আরও RAM যোগ করা . CleanMem-এর সমাধান হল সামগ্রিক ব্যবহারের শতাংশকে আরও ভাল দেখানোর জন্য আপনি যে প্রক্রিয়াগুলি ব্যবহার করছেন তা থেকে ক্রমাগত RAM নেওয়া। উইন্ডোজ যথেষ্ট ক্ষতিগ্রস্ত হওয়া উচিত নয় যেখানে এটি RAM পরিচালনা করতে পারে না; যদি তা হয়, তাহলে আপনাকে উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে হবে।

আপনি যদি সত্যিই চান তবে আপনি CleanMem কে চেষ্টা করে দেখতে পারেন, তবে আমরা দেখিয়েছি যে সর্বোত্তমভাবে, এটি ব্যবহৃত মোট মেমরি হ্রাস করে। এটি এমনকি একটি পছন্দসই শেষ লক্ষ্যও নয়, কারণ সফ্টওয়্যারকে চালানোর জন্য একটি জায়গা দেওয়ার জন্য RAM বিদ্যমান। শেষ ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম পরিচালনার জটিল বিবরণ সম্পর্কে চিন্তা করার দরকার নেই। মাইক্রোসফ্টের প্রোগ্রামারদের অপারেটিং সিস্টেম ডিজাইন করার বছরের অভিজ্ঞতা রয়েছে এবং তাদের পদ্ধতিগুলি ক্লিনমেমের থেকে অনেক উন্নত, যেমন ডেভেলপার স্বীকার করেছেন:

আমি মনে করি আমারও স্পষ্ট করা উচিত, আমি কোন স্মৃতি বিশেষজ্ঞ নই।

আপনি কি আপনার কম্পিউটারে মেমরি ক্লিনার ব্যবহার করেন? CleanMem সম্পর্কে জানার পর, আপনি কি এটি ব্যবহার করা বন্ধ করবেন? মন্তব্যে আমাদের জানান!

মূলত বরুণ কাশ্যপ 18 অক্টোবর, 2008-এ লিখেছেন।


  1. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন

  2. 10 সেরা RAM ক্লিনার এবং অপ্টিমাইজার সফ্টওয়্যার Windows 11, 10 PC-এর কর্মক্ষমতা বাড়াতে [2023]

  3. উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল দিয়ে র‌্যাম পারফরমেন্স কিভাবে চেক করবেন

  4. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন