কম্পিউটার

কিভাবে RAM কম্প্রেশন Windows 10 এ মেমরির প্রতিক্রিয়াশীলতা উন্নত করে

উইন্ডোজ 10, উইন্ডোজের সর্বশেষ সংস্করণ, RAM কম্প্রেশন নামে একটি নতুন বৈশিষ্ট্য প্রবর্তন করে। এই নতুন মেমরি ম্যানেজমেন্ট রুটিন যোগ করা কম্পিউটেশনাল ওভারহেডের সাথে সিস্টেমের প্রতিক্রিয়াশীলতা উন্নত করে।

এই নিবন্ধটি তিনটি প্রশ্নের উত্তর দেয়:

  1. RAM কম্প্রেশন কিভাবে কাজ করে?
  2. আপনি এটি বন্ধ করতে পারেন?
  3. এটা কি কর্মক্ষমতা প্রভাবিত করে?

1. RAM কম্প্রেশন কিভাবে কাজ করে?

আপনার কম্পিউটারে যত বেশি RAM ইন্সটল করা হবে, ব্যাকগ্রাউন্ডে চলতে পারে এমন প্রোগ্রামের সংখ্যা তত বেশি। যখনই RAM ছোট হয়, উইন্ডোজ RAM এর বিষয়বস্তু একটি পৃষ্ঠা ফাইলে সংরক্ষণ করে। পৃষ্ঠা ফাইল পড়া, লেখা বা আকার পরিবর্তন করা কার্যক্ষমতাকে প্রভাবিত করতে পারে, তাই Windows এর যত কম প্রয়োজন হবে ততই ভালো।

র‍্যাম কম্প্রেশন র‍্যামে সংরক্ষিত অল্প-ব্যবহৃত উপাদানগুলিকে সংকুচিত করে বা ক্রাঞ্চ করে এবং যখনই প্রয়োজন হয় তখন তাদের ডিকম্প্রেস করে একটি অভিনব সমাধান দেয়। এটি পৃষ্ঠা ফাইলের বোঝা কমায় এবং অপারেটিং সিস্টেমে উপলব্ধ RAM উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে৷

গেভিন তার নিবন্ধে RAM কম্প্রেশনের উপর স্পর্শ করেছেন কিভাবে Windows RAM এর সমস্যার সমাধান করতে হয়।

মনে রাখবেন যে এটি অনেক বেশি জটিল প্রক্রিয়াগুলির একটি স্থূল সরলীকরণ যা RAM কম্প্রেশনের দিকে পরিচালিত করে। উইন্ডোজ 10 কীভাবে RAM-কে সংকুচিত করে তার উপর Microsoft থেকে এখানে একটি পরিকল্পিত রয়েছে:

কিভাবে RAM কম্প্রেশন Windows 10 এ মেমরির প্রতিক্রিয়াশীলতা উন্নত করে

মাইক্রোসফ্টের মতে, র‌্যামে সংকুচিত অ্যাপগুলি তাদের আসল আকারের 40% নেয়। তার উপরে, Windows 10 এখন পৃষ্ঠা ফাইল 50% কম ব্যবহার করে।

র‍্যামের সংকুচিত অংশটি উইন্ডোজ টাস্ক ম্যানেজারে সিস্টেম এবং সংকুচিত মেমরি হিসাবে দেখায় . একজন নৈমিত্তিক পর্যবেক্ষকের কাছে এটা মনে হয় যেন উইন্ডোজ অসাধারণ পরিমাণে RAM ব্যবহার করে। পারফরম্যান্সের উপর প্রভাব -- বিশেষ করে 4 GB বা তার কম মেমরি সহ সিস্টেমগুলিতে -- নাটকীয় হওয়া উচিত:

কিভাবে RAM কম্প্রেশন Windows 10 এ মেমরির প্রতিক্রিয়াশীলতা উন্নত করে

পদ্ধতিটি পরীক্ষামূলক বা অনন্য নয়। লিনাক্স বিশ্বে, ZRAM একটি এনালগ অফার করে। উদাহরণ স্বরূপ, Android ZSWAP এবং ZRAM কে দারুণ প্রভাব ফেলে। এটি রিপোর্ট করা হয়েছে যে কম্প্রেশন মাল্টিকোর সিস্টেমে কর্মক্ষমতা উন্নত করতে পারে। OS X থেকে Mavericks এছাড়াও RAM কম্প্রেশন ব্যবহার করেছে। সবচেয়ে বড় পার্থক্য হল যে Windows ব্যবহারকারীদের RAM কম্প্রেশন চালু বা বন্ধ করতে টগল করতে দেয়।

2. কিভাবে RAM কম্প্রেশন বন্ধ বা চালু করবেন

RAM কম্প্রেশন সুপারফেচ নামে পরিচিত একটি প্রক্রিয়া দ্বারা পরিচালিত হয়। দুর্ভাগ্যবশত, সুপারফেচ বন্ধ করলে তা সিস্টেমের কর্মক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। যাইহোক, যাদের জন্য অন্য কোন বিকল্প নেই, আপনাকে পরিষেবাটি অক্ষম করতে হতে পারে। এটি করার জন্য সামান্য প্রচেষ্টা প্রয়োজন৷

কিভাবে RAM কম্প্রেশন নিষ্ক্রিয় করবেন

RAM কম্প্রেশন নিষ্ক্রিয় করার এই পদ্ধতিটি Reddit ব্যবহারকারী koukouki থেকে আসে। টিপের জন্য MakeUseOf পাঠক দ্বিপাক্ষিককে বিশেষ ধন্যবাদ।

প্রথমে, Windows কী + X টিপুন। তারপর R টিপুন। আপনাকে Windows Run ডায়ালগ দেখতে হবে . টেক্সট ফিল্ডে "Services.msc" (উদ্ধৃতি চিহ্ন ছাড়া) টাইপ করুন এবং এন্টার টিপুন। আপনি সমস্ত Windows পরিষেবার একটি তালিকা দেখতে পাবেন। সুপারফেচ সনাক্ত করুন৷ এবং ডান ক্লিক করুন চালু কর. তারপর বৈশিষ্ট্য নির্বাচন করুন .

কিভাবে RAM কম্প্রেশন Windows 10 এ মেমরির প্রতিক্রিয়াশীলতা উন্নত করে

এরপর, স্টপ এ ক্লিক করুন . তারপর স্টার্টআপ প্রকারের জন্য ক্ষেত্রটি বেছে নিন . অক্ষম বেছে নিন .

কিভাবে RAM কম্প্রেশন Windows 10 এ মেমরির প্রতিক্রিয়াশীলতা উন্নত করে

অবশেষে, ঠিক আছে এ ক্লিক করুন . RAM কম্প্রেশন এবং Superfetch উভয়ই এখন নিষ্ক্রিয়। আপনি যদি কর্মক্ষমতা হ্রাস অনুভব করেন, তবে, আপনি সুপারফেচ আবার চালু করতে চাইবেন।

কিভাবে RAM কম্প্রেশন সক্ষম করবেন

উপরের মতো একই নির্দেশাবলী অনুসরণ করুন, কিন্তু স্টার্টআপ টাইপকে নিষ্ক্রিয় করার পরিবর্তে, স্বয়ংক্রিয় নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

প্রাথমিক রিপোর্ট ছিল যে RAM কম্প্রেশন সিপিইউ সংস্থানগুলির একটি উল্লেখযোগ্য পরিমাণ চুষে নিয়েছে। মাইক্রোসফ্ট একটি প্যাচ জারি করেছে, তাই আর কোনও কর্মক্ষমতা সমস্যা থাকা উচিত নয়। যাইহোক, এর জন্য পরীক্ষার প্রয়োজন।

3. কর্মক্ষমতার উপর RAM কম্প্রেশনের প্রভাব

RAM কম্প্রেশন সিস্টেমের কর্মক্ষমতাকে প্রভাবিত করবে না কারণ এটি ব্যাকগ্রাউন্ডে একটানা চলে না।

কিন্তু RAM কম্প্রেশন সক্ষম করা কি আপনার কম্পিউটারের প্রসেসিং পাওয়ার থেকে একটি উল্লেখযোগ্য অংশ নেয়? আমি খুঁজে বের করার জন্য PassMark-এর PerformanceText ব্যবহার করে একটি বেঞ্চমার্ক চালিয়েছি।

RAM কম্প্রেশন নিষ্ক্রিয় করার পর, আমি পাসমার্ক পারফরম্যান্স টেস্ট 8.0 সহ কম্পিউটার (একটি ডেল এক্সপিএস 13) বেঞ্চমার্ক (5টি বিনামূল্যের বেঞ্চমার্ক প্রোগ্রাম) করেছি। ফলাফলগুলি আশ্চর্যজনক ছিল না - RAM কম্প্রেশন সিস্টেমের কর্মক্ষমতাকে সামান্যতমভাবে প্রভাবিত করে বলে মনে হয় না। যদিও, মনে রাখবেন যে কম্প্রেশন তখনই চলে যখন এটি সনাক্ত করে যে মেমরিতে নিষ্ক্রিয় অ্যাপগুলি সংরক্ষিত আছে।

কিভাবে RAM কম্প্রেশন Windows 10 এ মেমরির প্রতিক্রিয়াশীলতা উন্নত করে

দ্রষ্টব্য: সংখ্যা যত বেশি, পারফরম্যান্স তত ভালো।

আপনার কি Windows 10 এর RAM কম্প্রেশন ব্যবহার করা উচিত?

একেবারে। উইন্ডোজ পৃষ্ঠা ফাইলে যতবার পড়ে বা লেখে তার পরিমাণ কমিয়ে, সিস্টেমের প্রতিক্রিয়াশীলতার যথেষ্ট উন্নতি হওয়া উচিত - বিশেষ করে 4 GB বা তার কম RAM এর সাথে। সর্বোপরি, যখনই এটি সক্ষম করা হয় তখন সিস্টেমের কার্যকারিতায় কোনও লক্ষণীয় হ্রাস নেই৷

অন্যদিকে, আপনার মধ্যে যাদের 16 GB বা 32 GB RAM আছে তারা সম্ভবত পার্থক্যটি লক্ষ্য করবেন না, কারণ আপনার সিস্টেম খুব কমই (যদি কখনও) পৃষ্ঠা ফাইলটিকে স্পর্শ করে।

আপনি কি জানেন যে আপনার সিস্টেম মেমরির বেশিরভাগ অংশ কি খাচ্ছে? আপনি কি আপনার Windows 10 কম্পিউটারে RAM এর সাথে কোনো সীমাবদ্ধতার মধ্যে পড়েছেন এবং যদি তাই হয়, আপনার কত RAM আছে? মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:Shutterstock এর মাধ্যমে মডস্টোলেন্স দ্বারা মেটাল টেবিল ভাইস ক্ল্যাম্প


  1. উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল দিয়ে র‌্যাম পারফরমেন্স কিভাবে চেক করবেন

  2. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন

  3. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন

  4. উইন্ডোজ পিসিতে র‌্যামের ব্যবহার কীভাবে কমানো যায়