কম্পিউটার

Windows 10 এ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডার ব্যাক আপ করবেন

Windows 10 এ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডার ব্যাক আপ করবেন

আপনি কি নিয়মিত আপনার ফাইল এবং ফোল্ডার ব্যাক আপ করেন? যদি না হয়, আপনার উচিত! নিয়মিত ব্যাকআপ করা আপনাকে আপনার গুরুত্বপূর্ণ ফাইল এবং ফোল্ডারগুলিকে দুর্ঘটনাক্রমে মুছে ফেলা থেকে রক্ষা করতে দেয় যখন আপনার পিসি ক্র্যাশ হয়ে যায় বা আপনি ভুল করে মুছুন বোতামে চাপ দেন। ফাইলগুলি ব্যাক আপ করার সর্বোত্তম উপায় হল GigaToolz এর মতো একটি ক্লাউড ব্যাকআপ পরিষেবা ব্যবহার করা, আপনি Windows 10 বিল্ট-ইন ব্যাকআপ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে।

Windows 10 এ কিভাবে ব্যাকআপের সময়সূচী করা যায়

Windows 10-এ "ফাইল ইতিহাস" নামে একটি বৈশিষ্ট্য রয়েছে, যা আপনি একটি সময়সূচী অনুযায়ী নির্দিষ্ট ফোল্ডারগুলির ব্যাক আপ করতে ব্যবহার করতে পারেন। ডিফল্টরূপে, "ফাইল ইতিহাস" বৈশিষ্ট্যটি সি ড্রাইভে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে ডেস্কটপ, নথি, ছবি, সঙ্গীত, ডাউনলোড, ওয়ানড্রাইভ এবং অন্যান্য ফোল্ডারগুলির ব্যাক আপ করে। আপনি অন্য ড্রাইভে অবস্থিত ফোল্ডার যোগ করতে পারেন, যদিও.

যা জানা গুরুত্বপূর্ণ তা হল আপনার ব্যাকআপ রাখার জন্য আপনার একটি বাহ্যিক হার্ড ড্রাইভ প্রয়োজন (অন্যথায় পুরো ব্যাকআপ প্রক্রিয়াটি অর্থহীন)। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি একটি ব্যাকআপ তৈরি করার আগে একটি বহিরাগত ড্রাইভ সংযোগ করেছেন৷ ড্রাইভটি সংযুক্ত হলে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কন্ট্রোল প্যানেলে যান - সমস্ত কন্ট্রোল প্যানেল আইটেম - ফাইল ইতিহাস এবং নিশ্চিত করুন যে ফাইল ইতিহাস চালু আছে
  2. সেটিংস অ্যাপ খুলতে Windows কী + I টিপুন এবং আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন
  3. "ফাইল ইতিহাস ব্যবহার করে ব্যাক আপ" এর অধীনে, "একটি ড্রাইভ যোগ করুন" এ ক্লিক করুন এবং আপনার বহিরাগত ড্রাইভ যোগ করুন
  4. "স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ ফাইল" নামক বিকল্পটি চালু করা হবে
  5. "আরো বিকল্প" এ ক্লিক করুন এবং "এখনই ব্যাক আপ করুন" নির্বাচন করুন
  6. আপনার ব্যবহারকারী প্রোফাইলের সমস্ত ফোল্ডার স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ করা হবে এবং আপনি অন্যান্য নির্দিষ্ট ফোল্ডারগুলিকে ব্যাকআপে যুক্ত করতে পারেন

ব্যাকআপে ফোল্ডারগুলি যোগ করার পাশাপাশি, আপনি যে ফোল্ডারগুলিকে ব্যাকআপ করতে চান না সেগুলি সরিয়ে ফেলতে পারেন, ব্যাকআপের সময়সূচী পরিবর্তন করতে পারেন এবং উইন্ডোজকে বলতে পারেন কতক্ষণ আপনি আপনার ব্যাকআপগুলি রাখতে চান (“চিরকাল” ডিফল্টরূপে নির্বাচিত)।

আপনি দেখতে পাচ্ছেন, "ফাইল ইতিহাস" বৈশিষ্ট্যের মাধ্যমে আপনার ফাইল এবং ফোল্ডারগুলির ব্যাকআপ নেওয়া খুবই সহজ!


  1. কিভাবে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ 7 এ লগইন করবেন

  2. Windows XP এ কিভাবে ফাইল ব্যাকআপ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করবেন

  4. স্বয়ংক্রিয় ব্যাকআপ:কিভাবে পিসি উইন্ডোজ 10 ব্যাকআপ করবেন