কম্পিউটার

উইন্ডোজে কীভাবে জাম্প তালিকার ব্যাকআপ নেওয়া যায়

উইন্ডোজে কীভাবে জাম্প তালিকার ব্যাকআপ নেওয়া যায়

জাম্প লিস্ট হল উইন্ডোজ 7-এ প্রবর্তিত একটি নতুন বৈশিষ্ট্য। এটি আপনাকে দ্রুত নথি, কাজ এবং আরও অনেক কিছু অ্যাক্সেস করতে পিন করা টাস্কবার আইটেমগুলির সাথে সংযুক্ত তালিকা ব্যবহার করতে দেয়। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে উইন্ডোজ 7 এবং 8-এ জাম্প তালিকার ব্যাকআপ নেওয়া যায় এবং আপনি যে প্রতিটি পিসি ব্যবহার করছেন তাতে এটি পুনরুদ্ধার করবেন৷

উইন্ডোজে ব্যাকআপ জাম্প তালিকা

ব্যাক আপ প্রক্রিয়া খুব সহজ. আপনাকে যা করতে হবে তা হল Windows Explorer খুলতে এবং এই পথে নেভিগেট করতে হবে:

%APPDATA%\Microsoft\Windows\Recent\AutomaticDestinations

এবং

%APPDATA%\Microsoft\Windows\Recent\CustomDestinations

উইন্ডোজে কীভাবে জাম্প তালিকার ব্যাকআপ নেওয়া যায়

এই দুটি ফোল্ডারের সমস্ত ফাইল ব্যাকআপ করুন। (উল্লেখ্য যে ফাইলগুলির নামের মধ্যে সেগুলির ফোল্ডারের নাম রয়েছে, তাই আপনি কোন ফাইলটি কোন ফোল্ডারের অন্তর্গত তা নিয়ে বিভ্রান্ত হবেন না৷)

বিকল্পভাবে, আপনি এই ব্যাট ফাইলটি ডাউনলোড করতে পারেন এবং পুরো প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে আপনার কম্পিউটারে চালাতে পারেন। এই ব্যাট ফাইলটি যা করবে তা হল প্রথমে আপনার ডেস্কটপে একটি "জাম্প-লিস্ট-ব্যাকআপ" ফোল্ডার তৈরি করুন এবং তারপরে সমস্ত জাম্পলিস্ট ফোল্ডার এবং ফাইলগুলি এই নতুন তৈরি ফোল্ডারে অনুলিপি করুন।

উইন্ডোজে কীভাবে জাম্প তালিকার ব্যাকআপ নেওয়া যায়

এই ফোল্ডারটি মুছবেন না বা সংশোধন করবেন না, কারণ আপনার জাম্প তালিকা পুনরুদ্ধার করতে আপনার এটি অক্ষত থাকতে হবে।

জাম্প তালিকা পুনরুদ্ধার করা হচ্ছে

আপনি যখন আপনার জাম্প তালিকাগুলি পুনরুদ্ধার করার জন্য প্রস্তুত হন, তখন আপনি যে ফাইলগুলি আগে ব্যাক আপ করেছিলেন সেগুলিকে অনুলিপি করতে পারেন এবং একই স্থানে আটকে দিতে পারেন যেখানে আপনি আগের থেকে ফাইলগুলি সংরক্ষণ করেছিলেন৷ (এক পিসি থেকে অন্য পিসিতে ফাইল সিঙ্ক করতে আপনি ড্রপবক্স বা স্কাইড্রাইভ ব্যবহার করতে পারেন।)

উইন্ডোজ এক্সপ্লোরার রিস্টার্ট করুন।

বিকল্পভাবে, আপনি এই পুনরুদ্ধার ব্যাট ফাইলটি ডাউনলোড করতে পারেন এবং আপনার কম্পিউটারে এটি চালাতে পারেন, ধরে নিতে পারেন যে জাম্প-লিস্ট-ব্যাকআপ ফোল্ডারটি আপনার ডেস্কটপে অক্ষত রয়েছে (যদি আপনি এটি অন্য কম্পিউটারে করছেন, তবে নিশ্চিত করুন যে আপনি জাম্প-লিস্ট-ব্যাকআপ কপি করেছেন। এই ব্যাট ফাইলটি কার্যকর করার আগে প্রথমে ডেস্কটপে ফোল্ডারটি ব্যবহার করুন।

জাম্প লিস্ট রিস্টোর করার সময় এক্সপ্লোরার রিফ্রেশ হওয়ার কারণে আপনার স্ক্রীন এক সেকেন্ডের জন্য ঝিকঝিক করে উঠতে পারে।

একবার সম্পূর্ণ হয়ে গেলে, জাম্প তালিকাগুলিতে ক্লিক করুন এবং আপনি দেখতে পাবেন যে আপনি সেগুলিকে ব্যাক আপ করার সময় সেগুলি পুনরুদ্ধার করা হয়েছে৷

উইন্ডোজে কীভাবে জাম্প তালিকার ব্যাকআপ নেওয়া যায়

এই কৌতুকটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি যদি উইন্ডোজ 7 বা 8 চালিত দুটি কম্পিউটারের মধ্যে একই প্রোগ্রাম ব্যবহার করেন, তাহলে আপনি একটি পিসিতে .bat ফাইলগুলি ব্যাকআপ জাম্প লিস্টগুলি ব্যবহার করতে পারেন, তারপরে ব্যাকআপ ফোল্ডারটিকে অনুলিপি করে অন্য পিসিতে পুনরুদ্ধার করতে পারেন৷ নতুন কম্পিউটারে ডেস্কটপ গন্তব্য, তারপর রিস্টোর .bat ফাইলটি চালান।

এটি সঠিকভাবে কাজ করার জন্য আপনি প্রতিটি পিসিতে একই প্রোগ্রাম সংস্করণ ব্যবহার করছেন তা নিশ্চিত করতে হবে, অন্যথায় আপনি ব্যাক আপ নেওয়া সমস্ত কিছুর বিপরীতে শুধুমাত্র আংশিক জাম্প তালিকা পুনরুদ্ধার করতে পারেন।

উপসংহার

আপনি যদি উইন্ডোজে জাম্প লিস্ট ব্যবহার করতে অভ্যস্ত হন, তাহলে জাম্প লিস্টের ব্যাকআপ নিতে এবং সেগুলিকে অন্য পিসিতে পুনরুদ্ধার করতে সক্ষম হওয়া উপকারী হতে পারে, বিশেষ করে যদি আপনি দুটি কম্পিউটার ব্যবহার করেন এবং আপনার জাম্প লিস্টগুলিতে অ্যাক্সেস চান না কেন আপনি যেটি ব্যবহার করুন না কেন। দিন।


  1. স্বয়ংক্রিয় ব্যাকআপ:কিভাবে পিসি উইন্ডোজ 10 ব্যাকআপ করবেন

  2. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 8-এ অ্যাপ ডেটা ব্যাকআপ ও পুনরুদ্ধার করবেন?

  4. Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন