কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10/11কে আরও কিছুটা MacOS-এর মতো করা যায়?

আপনি কি মূলধারার উইন্ডোজ চেহারা থেকে বিরক্ত?

অথবা, আপনি হয়তো একবার macOS ব্যবহার করেছেন এবং Windows এর উপস্থিতির সাথে শান্তি স্থাপন করা কঠিন মনে হচ্ছে?

অ্যাপল ম্যাকওএস-এ একটি পরিষ্কার এবং মসৃণ ব্যবহারকারী ইন্টারফেস সরবরাহ করে। ব্যবহারকারীরা তাদের তৈরি বাস্তুতন্ত্রের জন্য পণ্যগুলি পছন্দ করে। একইভাবে, উইন্ডোজও বিপুল পরিমাণ বাজার মূলধন ভাগ করে নেয়। তার মানে উভয় গ্রুপেই আগ্রহী ব্যবহারকারী রয়েছে।

তারপরে আমার মতো লোকেরা আসে যারা উইন্ডোজ ওএস এর সুবিধার জন্য ব্যবহার করতে চায় এবং এর চেহারার জন্য ম্যাকওএস প্রয়োজন। উভয় অপারেটিং সিস্টেমের মধ্যে নির্বাচন করা চ্যালেঞ্জিং হতে পারে কারণ উভয়েরই সুবিধা রয়েছে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

সমাধান কি?

উত্তর হল উভয় জগতের সেরা। কেন Windows OS এর নমনীয়তার জন্য রাখুন না এবং এটিকে macOS এর মত দেখাবেন।

আপনি যদি আমার সাথে একই লাইনে থাকেন, তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধটি কিছু মানসম্পন্ন কৌশল এবং অ্যাপ শেয়ার করবে যা আপনার Windows 10/11 কে macOS এর মত দেখাতে পারে।

তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, চলুন শুরু করা যাক।

কিভাবে উইন্ডোজকে ম্যাকে পরিণত করবেন

উভয় অপারেটিং সিস্টেমের মধ্যে একটি বিশাল পরিমাণ পার্থক্য রয়েছে। এটি প্রক্রিয়াকরণ স্তর থেকে চেহারা পরিবর্তিত হয়। যদিও আমরা Windows OS এর প্রসেসিং ক্ষমতা পরিবর্তন করতে পারি না, আমরা এতে কিছু ভিজ্যুয়াল এবং অপারেশনাল পরিবর্তন আনতে পারি। এর ফলে, আপনার Windows OS স্বাভাবিকভাবে কাজ করবে, কিন্তু এটি macOS-এর কাছাকাছি দেখাবে৷

1. Windows 10/11

এর জন্য ডক ব্যবহার করুন

macOS-এর সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ডক স্টাইল মেনু। বিপরীতে, উইন্ডোজের টাস্কবার রয়েছে, যা দেখতে কিছুটা ভালো শব্দের অভাবে বিরক্তিকর।

এখানে উইন্ডোজ ব্যবহারকারীদের সবচেয়ে ভাল সুবিধা প্রবেশ করানো হয়েছে। MacOS-এর বিপরীতে, আপনি Windows-এ দৃশ্যমান এবং কর্মক্ষম ভিত্তিতে সমগ্র OS জুড়ে পরিবর্তন করতে পারেন।

একটি ডক অ্যাপ ব্যবহার করা আপনার প্লেইন টাস্কবারকে অদ্ভুত কিছু দিয়ে প্রতিস্থাপন করবে। সেখানে উপলব্ধ Windows 10/11 ডক অ্যাপ্লিকেশনগুলির যেকোন থেকে নির্দ্বিধায় চয়ন করুন৷ আমি স্টারডক দ্বারা অবজেক্টডক পছন্দ করি এর আসল macOS ডকের সাথে ঘনিষ্ঠ সাদৃশ্যের জন্য৷

2. স্বয়ংক্রিয় আলো এবং অন্ধকার মোড

উইন্ডোজে থাকা macOS-এর আরেকটি সহায়ক বৈশিষ্ট্য হল স্বয়ংক্রিয় আলো এবং অন্ধকার থিম পরিবর্তনকারী৷

এটি করার একটি খুব হালকা উপায় হল GitHub-এ বিনামূল্যে উপলব্ধ লুনা অ্যাপ্লিকেশন ডাউনলোড করা। অ্যাপটি সর্বনিম্ন এবং ব্যবহার করা সহজ।

সফল ইনস্টলেশনের পরে, এটি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে থিম পরিবর্তন করার জন্য একটি সময় বেছে নিতে বলবে। আমি হালকা থিমের জন্য সকাল ৭টা এবং অন্ধকারের জন্য সন্ধ্যা ৭টা নির্ধারণ করেছি, যেটি ডিফল্ট সেটিং এবং সবচেয়ে ভালো কাজ করে।

আপনি আপনার Windows কম্পিউটারে একটি নির্দিষ্ট সময়ে থিম পরিবর্তন করতে Luna ব্যবহার করতে পারেন। একইভাবে, লুনাও নির্দিষ্ট সময়ে আপনার জন্য ওয়ালপেপার পরিবর্তন করতে পারে। এটি অনেক সহায়ক কারণ থিম পরিবর্তন করার সময় অ্যাপ্লিকেশনটি ফন্টের রঙ পরিবর্তন করে। তাই, গাঢ় থিমের জন্য একটি আবছা ওয়ালপেপার বেছে নিলে অ্যাপটি আরও কার্যকরভাবে ব্যবহার করা যাবে।

অ্যাপটি অন্য সব অ্যাপকে জোর করে ডার্ক মোডে চালু করতে পারলে অনেক ভালো হতো। যাইহোক, কিছু অ্যাপ যেমন Facebook মেসেঞ্জার এবং স্ল্যাক উইন্ডোজের থিম পরিবর্তনে সাড়া দেয় না।

তা ছাড়াও, লুনা একটি অত্যন্ত পরিশীলিত অ্যাপ্লিকেশন যা আপনাকে আপনার উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে থিম পরিবর্তন করতে সহায়তা করে।

3. ম্যাক-এ সিএমডির মতো কাজ করতে Alt পুনরায় ম্যাপিং করুন

আপনি যদি অপারেটিং সিস্টেম পরিবর্তন করেন তবে আপনার কীবোর্ড কীগুলি পুনরায় ম্যাপ করা একটি সহজ বৈশিষ্ট্য।

দুর্ভাগ্যবশত, শর্টকাট কীগুলিকে পুনরায় বরাদ্দ করার জন্য উইন্ডোজের একটি অন্তর্নির্মিত ফাংশন নেই। যাইহোক, আমি আগেই বলেছি, সবকিছুর জন্য একটি অ্যাপ আছে।

আপনি GitHub থেকে SharpKeys ডাউনলোড করে এই সমস্যাটি দ্রুত কাটিয়ে উঠতে পারেন। এই অ্যাপটি আপনাকে Windows এ একটি কী ফাংশন পুনরায় লিখতে সাহায্য করে। অতএব, আপনি ম্যাকওএস ব্যবহার করে আপনার পেশী মেমরির পরিপূরক করার জন্য Alt এবং Ctrl কী কাজগুলি সংগঠিত করতে পারেন৷

একবার আপনি অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পরে, পরিবর্তনগুলি করতে এটি খুলুন। প্রথম কলামে আপনি যে কী পরিবর্তন করতে চান তা নির্বাচন করতে হবে। তারপরে, দ্বিতীয় কলামে প্রথমটিকে প্রতিস্থাপন করার জন্য আপনার কাছে কী নির্বাচন করুন।

অর্থাৎ আপনি যদি প্রথম কলামে “Left Ctrl” এবং দ্বিতীয় কলামে “Left Alt” নির্বাচন করেন, তাহলে আপনার “Left Ctrl” কী “Left Alt” কী হিসেবে কাজ করবে।

বিকল্পভাবে, আপনি নীচের "টাইপ" বোতামে ক্লিক করতে পারেন এবং তালিকা থেকে ম্যানুয়ালি বাছাই করার পরিবর্তে আপনি যে কীটি পরিবর্তন করতে চান সেটিতে আঘাত করতে পারেন৷

এর পরে, আপনার সিস্টেমে পরিবর্তনগুলি করতে "রেজিস্ট্রিতে লিখুন" বোতামে ক্লিক করুন। চূড়ান্ত পদক্ষেপ হল পরিবর্তনগুলি কার্যকর করার জন্য সিস্টেমটি পুনরায় চালু করা৷

এখানেই শেষ. আপনি সফলভাবে আপনার Windows OS-এ কীবোর্ড ফাংশনগুলি পুনরায় ম্যাপ করেছেন৷

4. macOS ট্রান্সফরমেশন প্যাক ব্যবহার করুন

উপরে উল্লিখিত সমস্ত পদক্ষেপগুলি করার পরেও আপনি যদি আপনার Windows OS এর চেহারা নিয়ে অসন্তুষ্ট হন তবে এখানে একটি ট্রিট রয়েছে৷

আপনার OS চেহারা সম্পূর্ণরূপে পরিবর্তন করতে macOS রূপান্তর প্যাকটি ডাউনলোড করুন। উইন্ডোজের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি একটি কাস্টম থিম সমর্থন করে। আপনি বাজারে উপলব্ধ বিভিন্ন থিম থেকে চয়ন করতে পারেন৷

এটি আপনার উইন্ডোজ স্ক্রীনকে প্রতিটি দিক থেকে macOS এর মত দেখাবে। চাক্ষুষ পরিবর্তন অবশ্যই আপনাকে ভাবতে বাধ্য করে যে আপনি আপনার কম্পিউটারে একটি macOS ব্যবহার করছেন।

নীচের লাইন

উইন্ডোজ অনেক দুর্দান্ত বৈশিষ্ট্য নিয়ে আসে। একইভাবে, macOS এর কিছু অসামান্য সুবিধা এবং ব্যবহারের সহজলভ্যতা রয়েছে। উভয় অপারেটিং সিস্টেমের মধ্যে বিভ্রান্তি বা প্রতিদ্বন্দ্বিতা সবারই জানা। উভয়ের মধ্যে সিদ্ধান্ত নেওয়া আপনার ব্যক্তিগতভাবে কঠিন মনে হতে পারে।

আমরা এই নিবন্ধে কীভাবে আপনার উইন্ডোজ ওএসকে ম্যাকোসের মতো দেখাতে পারেন তা নিয়ে আলোচনা করেছি। আমি আশা করি আপনি কৌশলগুলি সহায়ক পেয়েছেন৷


  1. উইন্ডোজ 11/10 এ প্রশাসক হিসাবে সর্বদা প্রোগ্রাম চালানোর উপায়

  2. উইন্ডোজ 11/10 এ 15 টিরও বেশি ফাইল কীভাবে প্রিন্ট করবেন

  3. উইন্ডোজ 11/10 টাস্ক ম্যানেজার আইটি প্রো এর মতো কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10/11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন?