কম্পিউটার

ডেটা মুছে না দিয়ে উইন্ডোজ 10/11-এ একটি হার্ড ড্রাইভ কীভাবে পুনরায় পার্টিশন করবেন

হার্ড ড্রাইভ ডিস্ক (HDD) হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অপরিহার্য হার্ডওয়্যার। এটি যেখানে আপনার সমস্ত ডেটা স্থায়ীভাবে রাখা হয়। একটি নতুন OS ইনস্টল করার পরে, ব্যবহারকারীদের কাছে ডিস্ক পার্টিশন তৈরি করার বিকল্প রয়েছে, স্টোরেজ ইউনিটকে বিভিন্ন আকারে ভাগ করে। প্রতিটি পৃথক বিভাগকে একটি আলাদা ড্রাইভ অক্ষর বরাদ্দ করা হয়, যা এটিকে অন্যান্য পার্টিশন থেকে স্বাধীন করে।

আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করার সুপারিশ করা হয় কারণ এটি আপনার ফাইলগুলির জন্য একটি অতিরিক্ত স্তর সুরক্ষা প্রদান করে৷ ম্যালওয়্যার দ্বারা প্রভাবিত বিভাগ থেকে বিভক্ত হওয়া সিস্টেম ফাইলগুলিকে প্রভাবিত করা কঠিন করে তোলে৷

সম্ভবত, আপনি যখন আপনার OS ইনস্টল করেছিলেন তখন আপনি পার্টিশন সম্পর্কে জানতেন না। অন্যদিকে, আপনি কিছু সময়ের জন্য আপনার সিস্টেম ব্যবহার করার পরে আপনার পরিকল্পনা পরিবর্তন করতে পারেন। যদি তাই হয়, তাহলে আপনি Windows 10/11-এ ডেটা মুছে না দিয়েই আপনার বর্তমান প্রয়োজন অনুসারে এটিকে পুনরায় পার্টিশন করতে পারেন৷

ব্যবহৃত HDD-এর জন্য পরিকল্পনা পরিবর্তন করা স্বাভাবিক এবং পুনরায় বিভাজন করার অর্থ হল ড্রাইভ অক্ষর, ভলিউম আকার এবং সেইসাথে ফাইল সিস্টেম পুনরায় বরাদ্দ করা। ব্যবহৃত HDD পুনরায় বিভাজন করার কিছু কারণ এখানে রয়েছে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • পার্টিশনের ভলিউম আকার পরিবর্তন করুন - একটি নির্দিষ্ট পার্টিশনের জন্য আপনার ক্রমবর্ধমান চাহিদা মেটাতে, আপনি এর ভলিউমের আকার পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার পছন্দসই পার্টিশনে সংরক্ষণ করার মতো অনেক ডেটা থাকে কিন্তু এটি পূর্ণ হয়ে যায়, তাহলে ভলিউম রিসাইজ করাই হবে সর্বোত্তম সমাধান।
  • ভার্চুয়াল কম্পিউটার – আপনি যদি একটি কম্পিউটারে দুটি ভিন্ন অপারেটিং সিস্টেম চালাতে চান, তাহলে আপনি Windows 10/11-এ ব্যবহৃত HDD পুনরায় পার্টিশন করতে পারেন। এটি করার জন্য, আপনাকে আপনার অপারেটিং সিস্টেমগুলি ইনস্টল করার জন্য পর্যাপ্ত স্থান এবং বিভিন্ন ফাইল সিস্টেম সহ দুটি পৃথক প্রাথমিক বিভাগ তৈরি করতে হবে৷
  • ডেটা স্টোরেজের শ্রেণীবিভাগ - আপনি পার্টিশন ব্যবহার করে HDD-এ আপনার ডেটা সংরক্ষণ করা হচ্ছে তা শ্রেণীবদ্ধ করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, মিডিয়া পার্টিশন, অপারেটিং সিস্টেম পার্টিশন, গেম পার্টিশন, ওয়ার্ক পার্টিশন ইত্যাদি।

আপনার স্টোরেজ ড্রাইভকে ভাগ করার অনেক কারণ থাকতে পারে তবে উইন্ডোজ 10/11-এ ডেটা মুছে না দিয়ে কীভাবে হার্ড ড্রাইভ পুনরায় পার্টিশন করতে হয় তা জানা গুরুত্বপূর্ণ।

উইন্ডোজ 10/11-এ ডেটা ধ্বংস না করে কীভাবে পুনরায় পার্টিশন করবেন

ব্যবহৃত HDD পুনরায় বিভাজন করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল এতে থাকা ডেটা রক্ষা করা। আপনি আপনার ড্রাইভে সংরক্ষিত কোনও প্রয়োজনীয় ফাইলকে পুনরায় বিভাজন করার সময় তালগোল করতে চান না কারণ এটি তথ্যের স্থায়ী ক্ষতির কারণ হতে পারে। আমরা কয়েকটি নিরাপদ পন্থা প্রস্তুত করেছি যা আপনি একটি ব্যবহৃত HDD পুনরায় বিভাজন করতে ব্যবহার করতে পারেন।

পদ্ধতি #1:ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি ব্যবহার করুন

ডিস্ক ম্যানেজমেন্ট হল Windows 10/11 সিস্টেমের জন্য একটি অন্তর্নির্মিত ইউটিলিটি যা ডিস্ককে পুনরায় বিভাজন করতে সক্ষম। এছাড়াও আপনি এই টুল দিয়ে অর্জন করতে পারেন যে অন্যান্য জিনিস আছে. লঞ্চ করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. টাস্কবার সার্চ ফিল্ডে, "ডিস্ক ম্যানেজমেন্ট" টাইপ করুন (কোনও উদ্ধৃতি নেই) এবং এন্টার কী টিপুন।
  2. আপনি যে ডিস্কটি পুনরায় পার্টিশন করতে চান তার ড্রাইভ লেটার নির্বাচন করুন এবং এর ভলিউম নিয়ে আপনার কাছে বিভিন্ন বিকল্প থাকবে।

ডিস্ক ব্যবস্থাপনা নিম্নলিখিত কাজ করতে পারে:

বিদ্যমান ভলিউম আকারের বিভাজন প্রসারিত করুন যদি কোনো পার্টিশনে এখনও স্থান না থাকে। আগ্রহের পার্টিশনে ডান-ক্লিক করে, তারপর উদীয়মান ভাসমান মেনু থেকে ভলিউম প্রসারিত নির্বাচন করে এটি করা যেতে পারে। যদি পার্টিশনের সংলগ্ন কোনো বরাদ্দকৃত স্থান না থাকে, তাহলে ভলিউম প্রসারিত করার বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় থাকবে৷

পার্টিশন ভলিউম প্রকৃত আকারের অর্ধেক সঙ্কুচিত করুন। আপনি আগ্রহের পার্টিশনে ডান-ক্লিক করে এটি করতে পারেন এবং তারপর প্রম্পটগুলি অনুসরণ করার আগে সঙ্কুচিত ভলিউম বিকল্পটি নির্বাচন করুন৷

একটি নতুন পার্টিশন যোগ করুন। আপনি অনির্ধারিত স্থান ব্যবহার করে একটি নতুন ডিস্ক পার্টিশনও তৈরি করতে পারেন। নতুন সরল ভলিউম নির্বাচন করার আগে, অনির্ধারিত স্থানটিতে ডান-ক্লিক করে এটি অর্জন করা যেতে পারে। উইজার্ড তারপর প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে গাইড করবে।

আপনার HDD সম্পূর্ণরূপে পুনরায় পার্টিশন করুন। আপনি একটি অপরিবর্তিত স্থান তৈরি করতে পূর্ববর্তী সমস্ত পার্টিশন মুছে দিয়ে একটি HDD সম্পূর্ণরূপে পুনরায় পার্টিশন করতে পারেন। এটি আপনাকে আপনার পছন্দের উপর ভিত্তি করে নতুন পার্টিশন তৈরি করতে দেবে। মনে রাখবেন যে এটি শুধুমাত্র বহিরাগত HDD তে করা যেতে পারে যেহেতু অপারেটিং সিস্টেমের সাথে পার্টিশনটি মুছে ফেলা যাবে না৷

পন্থা #2:কমান্ড প্রম্পট ব্যবহার করুন

আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে ডিস্ক পুনরায় বিভাজন করতে পারেন। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একযোগে Windows + R কী টিপে রান ডায়ালগ চালু করুন।
  2. টেক্সট ফিল্ডে, "ডিস্কপার্ট" টাইপ করুন (কোনও উদ্ধৃতি নেই) এবং অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার সহ ডিস্কপার্ট ইউটিলিটি চালানোর জন্য Ctrl + Shift + Enter কী টিপুন।
  3. এখন, এন্টার কী দ্বারা প্রতিটি অনুসরণ করে নীচের কমান্ড লাইনগুলি প্রবেশ করান:
    তালিকা ভলিউম
    ভলিউম # নির্বাচন করুন (সুদের ড্রাইভ নম্বর দিয়ে # প্রতিস্থাপন করুন)
    প্রসারিত আকার =15480 (আকারগুলি MB এ)
    প্রস্থান করুন
  4. ড্রাইভ নম্বর নির্বাচন করার পর এন্টার কী অনুসরণ করে নিচের কমান্ড লাইনটি সন্নিবেশ করে আপনি একটি নির্দিষ্ট পার্টিশন ফর্ম্যাট করতে পারেন:
    ফরম্যাট fs=ntfs (বা fat32)

হার্ড ডিস্ক ড্রাইভ একটি অত্যন্ত সংবেদনশীল হার্ডওয়্যার উপাদান যা যত্ন নেওয়া প্রয়োজন। একটি ব্যর্থ হার্ড ডিস্ক অনেক সমস্যার কারণ হতে পারে যার মধ্যে BSOD ত্রুটি রয়েছে। অতএব, আমরা একটি ব্যবহৃত HDD পুনরায় বিভাজন করার সময় উপযুক্ত পদ্ধতি গ্রহণ করার পরামর্শ দিই। আপনার হার্ড ডিস্ক থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনি সর্বোচ্চ গতির পাশাপাশি সর্বাধিক দক্ষতা অর্জনের জন্য এটিকে অপ্টিমাইজ করতে পারেন। স্মার্ট টেকনোলজি সহ ডেডিকেটেড শক্তিশালী টুল রয়েছে যা আপনি আপনার HDD ডিফ্র্যাগ করতে ব্যবহার করতে পারেন।


  1. ডেটা না হারিয়ে উইন্ডোজের জন্য ম্যাক হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছবেন

  3. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  4. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে মুছা যায়