কম্পিউটার

উইন্ডোজ 10 আপডেটের পরে নিজেই নিষ্ক্রিয় হয়ে গেলে কী করবেন

সম্প্রতি, এটি Reddit এবং Microsoft উভয় সাইটেই একটি আলোচিত সমস্যা হয়েছে যে Windows 7 বা 8 থেকে Windows 10-এ আপগ্রেড করার পর Windows 10 হঠাৎ করেই নিষ্ক্রিয় হয়ে গেছে৷

Windows 10-এর এই নিষ্ক্রিয়করণ সমস্যাটি Microsoft নিজেই আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে৷

সামগ্রী:

  • Windows 10 নিষ্ক্রিয় ওভারভিউ:
  • Windows 10 আপডেট করার পর নিজেকে কখন নিষ্ক্রিয় করেছিল?
  • কেন Windows 10 আপডেটের পরে হঠাৎ নিষ্ক্রিয় হয়ে যায়?
  • হঠাৎ করেই নিষ্ক্রিয় হয়ে যাওয়া Windows 10 কিভাবে ঠিক করবেন?

Windows 10 নিষ্ক্রিয় ওভারভিউ:

এবং যদিও মাইক্রোসফ্ট সাইটটি উইন্ডোজ 10 সক্রিয় না হওয়ার অর্থ কী এবং এই উইন্ডোজ 10 নিষ্ক্রিয়করণ সমস্যাটি সমাধান করার জন্য কী করা যেতে পারে তা বোঝার জন্য কঠোর পরিশ্রম করছে, তবে এটি সম্পূর্ণ এবং সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে এত কার্যকর এবং শক্তিশালী কোনও সমাধান এখনও আসেনি। .

এখানে আসে অফিসিয়াল ঘোষণা মাইক্রোসফট থেকে:

মাইক্রোসফ্ট সম্প্রতি প্রো সংস্করণ সম্পর্কিত বর্তমান সক্রিয়করণ সমস্যা সম্পর্কে একটি উদীয়মান ইস্যু ঘোষণা প্রকাশ করেছে। এটি জাপান, কোরিয়া, আমেরিকান এবং অন্যান্য অনেক দেশে ঘটে। আমি আপনাকে জানাতে খুবই দুঃখিত যে এই মুহূর্তে Microsoft এর অ্যাক্টিভেশন সার্ভারে একটি অস্থায়ী সমস্যা রয়েছে এবং কিছু গ্রাহক এই সমস্যাটি অনুভব করতে পারেন যেখানে Windows সক্রিয় নয় হিসাবে প্রদর্শিত হয়৷

আমাদের প্রকৌশলীরা এই সমস্যাটি সমাধান করার জন্য অক্লান্ত পরিশ্রম করছেন এবং এটি এক থেকে দুই কার্যদিবসের মধ্যে সংশোধন করা হবে বলে আশা করা হচ্ছে৷

আপনি দেখতে পাচ্ছেন, উইন্ডোজ 10 আপডেটের পরে নিজেকে নিষ্ক্রিয় করা এখন একটি রহস্য সমাধানের অপেক্ষায় থাকতে পারে। আপনি অ্যাক্টিভেট উইন্ডোজ দেখতে পাবেন ডেস্কটপের ডান নীচে। অথবা আপনার মধ্যে কেউ কেউ বর্ণনাটি লক্ষ্য করেছেন যেমন আপনার সিস্টেম এখনও সক্রিয় করা হয়নি Windows 10 এ।

আপনার দুশ্চিন্তা দূর করতে এখানে, এই পোস্টটি এই Windows 10 নিষ্ক্রিয়করণ ত্রুটি সম্পর্কে একটি বিশদ বিশ্লেষণ করবে, যাতে এটি কী, কখন এটি ঘটে এবং আপনি কীভাবে এটি মোকাবেলা করতে পারেন তা রয়েছে৷

Windows 10 কখন আপডেট করার পরে নিজেকে নিষ্ক্রিয় করে?

যখন উইন্ডোজ 10 ব্যবহারকারীদের রিপোর্ট এবং মাইক্রোসফ্ট বিশেষজ্ঞদের গবেষণা একত্রিত করা হয়, তখন এই সিদ্ধান্তে আসা যেতে পারে যে 2018 সালে উইন্ডোজ 10 আপডেটের পরে নিষ্ক্রিয়করণের সমস্যাটি বেশিরভাগ ক্ষেত্রেই দেখা দিতে পারে যখন আপনি উইন্ডোজ 7 প্রফেশনাল থেকে উইন্ডোজ 8 প্রফেশনাল বা উইন্ডোজ 8 থেকে আপডেট করেছেন। Windows 8.1 থেকে অথবা Windows 7, 8 থেকে Windows 10 এ।

এই অর্থে, আপনি দেখতে পাচ্ছেন যে এই উইন্ডোজ হঠাৎ করে বলেছে যে এটি সিস্টেমটি সক্রিয় করতে হবে বিশেষ করে উইন্ডোজ আপডেটের পরে আপনার কাছে আসে৷

আপনার মধ্যে অনেকেই Windows 10-এ আছেন।

এবং নিষ্ক্রিয় করা Windows 10 থেকে ফলাফলের পরিপ্রেক্ষিতে, আপনি লক্ষ্য করতে পারেন যে সিস্টেমের জন্য অপর্যাপ্ত অনুমতির কারণে আপনার পিসিতে কিছু ক্রিয়াকলাপ করা যাবে না, উদাহরণস্বরূপ, আপনি কিছু প্রোগ্রাম খুলতে অক্ষম, কিছু সিস্টেমের কাজগুলি সম্পন্ন করা যাবে না। সফলভাবে এবং কিছু ফাইল স্বয়ংক্রিয়ভাবে Windows 10 দ্বারা মুছে ফেলা হয়।

আপডেট করার পরে কেন Windows 10 হঠাৎ নিষ্ক্রিয় হয়ে যায়?

উইন্ডোজ 10 অ্যাক্টিভেটেড সমস্যা নয়, এর প্রধান কারণ হল উইন্ডোজ অ্যাক্টিভেশন সার্ভার।

যখন আপনার অ্যাক্টিভেশন সার্ভার ডাউন থাকে, তখন অবাক হওয়ার কিছু নেই যে Windows 10 হঠাৎ কোনো চিহ্ন ছাড়াই নিজেকে নিষ্ক্রিয় করে দেবে।

আপনারা অনেকেই জিজ্ঞাসা করেছেন যে উইন্ডোজ অ্যাক্টিভেশন ডাউন হলে এর মানে কী, এর অর্থ হল যে আপনার পিসিতে Windows 10-এ অ্যাক্টিভেশন সার্ভারটি আপনার ডিজিট লাইসেন্সের ক্ষেত্রে সস্তা এবং সিস্টেমটি সক্রিয় করার জন্য এতটা ভাল নয়, এইভাবে উইন্ডোজ 10 নিজেই নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে।

এইভাবে, আপনি এই নিষ্ক্রিয়করণ সমস্যাটিকে নকল বা সস্তা উইন্ডোজ সিস্টেমের সাথে কম্পিউটারগুলিকে চলমান থেকে নিষিদ্ধ করার পদ্ধতি হিসাবে নিতে পারেন৷ Microsoft স্বয়ংক্রিয় নিষ্ক্রিয়করণ ব্যবহার করে তা নিশ্চিত করার জন্য শুধুমাত্র যখন আপনার পিসি একটি বাস্তব এবং আইনি লাইসেন্সে থাকে Windows 10 আপডেটের আগে স্বাভাবিকভাবে কাজ করতে পারে।

Windows 10 হঠাৎ নিষ্ক্রিয় হয়ে গেলে কিভাবে ঠিক করবেন?

সাধারণত, মাইক্রোসফ্ট অফিসিয়াল সাইট উইন্ডোজ 10 নিষ্ক্রিয় ত্রুটি ঠিক করার সঠিক উপায়ে আসার আগে, আপনি এটিকে একা ছেড়ে দেওয়া ছাড়া কিছুই করতে পারবেন না।

কিন্তু আপনার পিসিতে Windows 10 সিস্টেমের ত্রুটি আসলে একটি নিষ্ক্রিয়করণ সমস্যা তা নিশ্চিত করতে, আপনার সমস্যা সমাধানের জন্য Windows অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানো সম্ভবপর এবং দরকারী।

সমস্যা সমাধান ছাড়াও, আপনি আপনার পিসিতে কিছু সিস্টেম পরিবর্তন করার সিদ্ধান্ত নিতে পারেন যদি আপনি দীর্ঘ সময় অপেক্ষা করতে না পারেন।

সমাধান:

1:Windows 10 অ্যাক্টিভেশন স্ট্যাটাস চেক করুন

2:অবিকল Windows 10 সক্রিয় করুন

3:Microsoft সাইট থেকে সমাধানের জন্য অপেক্ষা করুন

সমাধান 1:Windows 10 অ্যাক্টিভেশন স্ট্যাটাস চেক করুন

অ্যাক্টিভেশন ত্রুটির সমস্যা সমাধানের জন্য, আপনাকে আপনার পিসিতে Windows 10 এর অ্যাক্টিভেশন কন্ডিশন দেখতে হবে, সেটা Windows 10 Home, Pro বা Education-তেই হোক না কেন। .

এটা বলা হয় যে যদি Windows 10 সক্রিয় না হয়, তাহলে আপনি সতর্কতার তথ্য দ্বারা জর্জরিত হবেন যে আপনাকে বলছে Windows 10 এখনও আপনার পিসিতে সক্রিয় করা হয়নি এবং আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব সক্রিয় করতে হবে।

এখন আপনার সিস্টেম সক্রিয় বা স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় হয়েছে কিনা তা পরীক্ষা করার চেষ্টা করুন৷

1. স্টার্ট এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. অ্যাক্টিভেশন এর অধীনে , আপনি স্পষ্টতই দেখতে পারেন যে Windows 10 সক্রিয় করা হয়েছে কিনা৷

উইন্ডোজ 10 আপডেটের পরে নিজেই নিষ্ক্রিয় হয়ে গেলে কী করবেন

এখানে সিস্টেম সক্রিয় করা হয়েছে, আপনি আপনার এটি পরীক্ষা করতে পারেন।

শীর্ষ টিপস :আপনার পিসিতে সিস্টেমটি সক্রিয় না হলে, আপনি ডান প্যানে অ্যাক্টিভেশন ট্রাবলশুট চালানো বেছে নিতে পারেন৷

এবং যখন এই সমস্যা সমাধানের প্রক্রিয়াটি শেষ হয়, কিছু Windows 10 পেশাদার ব্যবহারকারীদের জন্য, যখন Windows 10 নিজে সক্রিয় হয়নি আপনার পিসিতে উপস্থিত হয়, তখন একটি বার্তা এটিও দেখাবে যে আমরা Windows 10 Pro চালানোর এই ডিভাইসের জন্য একটি Windows হোম ডিজিটাল লাইসেন্স পেয়েছি। ডিজিটাল লাইসেন্স ব্যবহার করে সক্রিয় করতে, আপনাকে Windows 10 হোম ইনস্টল করতে হবে।

উইন্ডোজ 10 আপডেটের পরে নিজেই নিষ্ক্রিয় হয়ে গেলে কী করবেন

আপনি পারবেন না৷ Windows 10 প্রফেশনাল বা শিক্ষা থেকে পরিত্রাণ পেয়ে আপনার পিসিতে Windows 10 Home ইনস্টল করতে এই পরামর্শটি অনুসরণ করুন।

শুধু মাইক্রোসফ্ট অফিসিয়াল সাইট থেকে খবরের জন্য অপেক্ষা করুন, আপনার সিস্টেম প্রতিস্থাপন করার জন্য তাড়াহুড়ো করে অনেক সিদ্ধান্ত নেবেন না। এটি Windows 10 নিষ্ক্রিয়করণ ত্রুটির জন্য কাজ করবে না৷

সমাধান 2:অবিকল Windows 10 সক্রিয় করুন

কিছু ব্যবহারকারীর জন্য এটিও সাধারণ যে তারা একটি আইনি এবং বাস্তব Windows 10 থাকলেও সিস্টেমটি সক্রিয় করতে ব্যর্থ হয়েছে৷

সুতরাং উইন্ডোজ সিস্টেম সক্রিয় করার জন্য সঠিক পদক্ষেপগুলি কী তা আপনার জানার অনেক প্রয়োজন। Windows 10 স্বাভাবিকভাবে কাজ করার জন্য, আপনার 25 সংখ্যার বৈধ পণ্য কী প্রয়োজন যা BIOS সেটিংসে দেখা যেতে পারে।

আপনি যদি মাত্র 10 সংখ্যার একটি পণ্য কী প্রবেশ করান তবে এটি অনুমান করা যায় যে Windows 10 সক্রিয় করা হয়নি পপ আপ হবে৷ তাই আসল পণ্য কী চেক করার পরে, সঠিক উপায়ে আপনার সিস্টেম সক্রিয় করার চেষ্টা করুন।

1. শুরু এ যান৷ সেটিংস > আপডেট এবং নিরাপত্তা> সক্রিয়করণ .

2. অ্যাক্টিভেশন এর অধীনে , পণ্য কী পরিবর্তন করুন বেছে নিন .

উইন্ডোজ 10 আপডেটের পরে নিজেই নিষ্ক্রিয় হয়ে গেলে কী করবেন

আপনি আপডেট করার পরে Windows 10 এর জন্য সঠিক পণ্য কী টাইপ করার পরে, তারপর থেকে নিষ্ক্রিয়করণ ত্রুটি অদৃশ্য হয়ে যেতে পারে।

সমাধান 3:Microsoft সাইট থেকে সমাধানের জন্য অপেক্ষা করুন

আপনার যদি Windows 10 ইনস্টল করার বা পরিষ্কার করার কোনো ইচ্ছা না থাকে, তাহলে আপনি শুধুমাত্র কিছু দিনের জন্য অপেক্ষা করতে পারেন যতক্ষণ না Windows 10 হঠাৎ করেই ত্রুটি নিষ্ক্রিয় হয়ে যায়।

এর মানে হল যে এটির সাথে মোকাবিলা করার জন্য কোনো ব্যবস্থা না নিয়েই আপনাকে সক্রিয় না হওয়া Windows 10টিকে একা ছেড়ে দিতে হবে৷

যেহেতু এটি Windows 10-এ একটি সিস্টেমের সমস্যা, তাই আপনার সিস্টেমের জন্য আরও সমস্যা তৈরি না করার জন্য আপনি নিজেও পদ্ধতিগুলি চেষ্টা নাও করতে পারেন৷

সব মিলিয়ে, যখন থেকে Windows 10 নিষ্ক্রিয় সমস্যাটি এসেছে, বিশ্বব্যাপী ব্যবহারকারীরা সাহায্যের জন্য মাইক্রোসফ্টের দিকে যাচ্ছেন। এবং এটি অবশ্যই যে মাইক্রোসফ্ট কর্মীরা এটির জন্য অক্লান্ত পরিশ্রম করছে, তবে আপনার এখন যা করার কথা তা সমাধানের জন্য অপেক্ষা করছে। সম্ভবত মাইক্রোসফ্ট সাইট এক বা দুই দিন পরে উপায়গুলি প্রদর্শন করবে৷


  1. উইন্ডোজ 10 এ নিষ্ক্রিয় অবস্থায় PC এলোমেলোভাবে BSOD

  2. উইন্ডোজ 10 ক্রিয়েটর আপডেটের পরে উজ্জ্বলতার সমস্যাগুলি ঠিক করুন

  3. Windows 11 SE কি?

  4. Windows 11 ফেব্রুয়ারি 2022 আপডেটের পরে কি পরিবর্তন হবে – KB5010386?