কম্পিউটার

3টি লুকানো বৈশিষ্ট্য পরবর্তী Windows 10/11 সংস্করণে পাওয়া গেছে

সম্প্রতি, মাইক্রোসফ্ট ফাস্ট রিং ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ 10/11 ইনসাইডার প্রিভিউ 20H1 বিল্ড 18912 প্রকাশ করেছে। অন্যান্য রিলিজের থেকে ভিন্ন, এই রিলিজটি আরও বিশেষ কারণ এটি তিনটি লুকানো বৈশিষ্ট্যের সাথে আসে যা পরবর্তী বিল্ডে থাকবে।

রিপোর্ট অনুযায়ী, পরবর্তী Windows 10 সংস্করণে পাওয়া তিনটি লুকানো বৈশিষ্ট্যের লক্ষ্য হল ব্যবহারকারীদের উইন্ডোজ আপডেট ডাউনলোড করার জন্য ব্যবহৃত ব্যান্ডউইথের পরিমাণের সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেওয়া, একটি দ্রুত কম্পোজ ক্যালেন্ডার বৈশিষ্ট্য যোগ করা এবং বিজ্ঞপ্তি সেটিংস আরও ভালো করা।

3 Windows 10/11 লুকানো বৈশিষ্ট্য, উন্মোচিত

নীচে, আমরা Windows 10/11-এর তিনটি লুকানো বৈশিষ্ট্য সম্পর্কে আরও আলোচনা করব।

1. উইন্ডোজ আপডেট ডাউনলোড করার সময় ব্যবহৃত ব্যান্ডউইথের পরিমাণ সেট করুন।

নতুন উইন্ডোজ 10/11 আপডেটে, ব্যবহারকারীরা কনফিগার করতে পারেন যে উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড করার জন্য কত ব্যান্ডউইথ বরাদ্দ করা হবে। উইন্ডোজ আপডেটের জন্য ব্যান্ডউইথ কীভাবে সেট করবেন তা এখানে রয়েছে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ
  1. সেটিংসে যান৷
  2. আপডেট এবং নিরাপত্তা-এ নেভিগেট করুন
  3. উন্নত সেটিংস এ ক্লিক করুন
  4. এখান থেকে, আপনি ব্যান্ডউইথ সেটিংস সামঞ্জস্য করতে পারেন।

2. ক্যালেন্ডার অ্যাপে দ্রুত কম্পোজ অ্যাপয়েন্টমেন্ট।

সর্বশেষ Windows 10/11 বিল্ডে উপলব্ধ আরেকটি নতুন কিন্তু লুকানো বৈশিষ্ট্য হল ক্যালেন্ডার অ্যাপের জন্য কুইক কম্পোজ৷

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, কেবলমাত্র টাস্কবারে তারিখ এবং সময়ে ক্লিক করুন। ক্যালেন্ডার অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন বিভাগের সাথে খুলবে যা আপনাকে তাত্ক্ষণিকভাবে ক্যালেন্ডার অ্যাপয়েন্টমেন্ট তৈরি করতে দেয়। তারিখে ক্লিক করুন, সময় সেট করুন এবং অ্যাপয়েন্টমেন্টের একটি বিবরণ যোগ করুন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন। ভয়লা ! আপনি একটি অ্যাপয়েন্টমেন্ট সেট করেছেন।

3. বিজ্ঞপ্তি সেটিংস উন্নত করা হয়েছে৷

এই বিল্ডে উপস্থিত সর্বশেষ লুকানো বৈশিষ্ট্যটি হল আরও ভাল এবং উন্নত সেটিংস যা Windows 10/11 ব্যবহারকারীদের বিজ্ঞপ্তিগুলি কীভাবে প্রদর্শিত হয় তা টুইক বা পরিবর্তন করতে দেয়৷

এই বিজ্ঞপ্তি সেটিংস অ্যাক্সেস করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংসে যান৷
  2. নেভিগেট করুন বিজ্ঞপ্তি ও ক্রিয়া
  3. এখানে, আপনি আবেদন করতে চান এমন সব বিকল্পে টিক দিতে পারেন। আপনি যদি অ্যাপ এবং অন্যান্য প্রোগ্রাম থেকে বিজ্ঞপ্তি পেতে চান তবে আপনি সুইচগুলিকে টগল করতে পারেন৷

এই তিনটি লুকানো উইন্ডোজ 10/11 বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম করবেন

রাফায়েল রিভেরা, একজন টুইটার ব্যবহারকারী বলেছেন যে এই লুকানো বৈশিষ্ট্যগুলি একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম চালিয়ে এবং নিম্নলিখিত বৈশিষ্ট্য আইডি ব্যবহার করে সক্ষম করা যেতে পারে:

  • ব্যান্ডউইথ সেটিংস – 21425853
  • ক্যালেন্ডার অ্যাপে দ্রুত রচনা করুন – 21088047
  • বিজ্ঞপ্তি সেটিংস – 19654704

এই বৈশিষ্ট্য আইডিগুলি নোট করার পরে, Mach2 ব্যবহার করুন৷ কার্যক্রম. এটি Windows 10/11 ব্যবহারকারীদের জন্য একটি তৃতীয় পক্ষের টুল, যা লুকানো Windows 10/11 বৈশিষ্ট্যগুলিকে সক্ষম এবং অক্ষম করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আপনি এখানে ডাউনলোড করতে পারেন।

mach2 enable [feature_ID] কমান্ডটি ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, এই কমান্ডটি ইনপুট করুন:
mach2 সক্ষম করুন 21088047

অন্যান্য Windows 10/11 পরিবর্তন

এই তিনটি লুকানো বৈশিষ্ট্য বাদ দিয়ে, সর্বশেষ Windows 10/11 বিল্ড অনেক নতুন পরিবর্তন নিয়ে আসে। এখানে আরও কিছু আছে যা অন্যরা জানে না:

1. অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য স্ক্রিন মিররিং বৈশিষ্ট্য

এটি অক্টোবর 2018 এ ছিল যে মাইক্রোসফ্ট উইন্ডোজ 10/11 এ একটি মিররিং বৈশিষ্ট্য থাকার প্রতিশ্রুতি দিয়েছিল। অবশেষে তা বাস্তবায়িত হয়েছে। আপনার ফোনের মাধ্যমে অ্যাপ, আপনি ওয়্যারলেসভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্ক্রীন আপনার পিসিতে মিরর করতে পারেন।

2. অ্যাপ আপডেট

Windows 10/11 কম্পিউটারে অন্তর্ভুক্ত কিছু অ্যাপও আপডেট করা হয়েছে। এর মধ্যে রয়েছে স্নিপ এবং স্কেচ অ্যাপ যদিও এটির প্রাথমিক ব্যবহার হল স্ক্রিনশট নেওয়া, এটি সীমানা যোগ করার এবং সেগুলি মুদ্রণের জন্য একটি কার্যকারিতা সহ আপগ্রেড করা হয়েছে৷

3. সামঞ্জস্যপূর্ণ প্রদর্শন উজ্জ্বলতা

আপনি চার্জারে প্লাগ করার সাথে সাথে আপনার ডিসপ্লের উজ্জ্বলতা স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হবে না। পূর্ববর্তী Windows 10 সংস্করণগুলিতে, এমনকি আপনি আপনার স্ক্রীনের উজ্জ্বলতা কমিয়ে থাকলেও, একবার আপনি এটিকে প্লাগ ইন করলে এটি আরও উজ্জ্বল হয়ে উঠবে। এখন, আপনার পছন্দের উজ্জ্বলতা থাকবে, এমনকি আপনি যখন আপনার কম্পিউটারকে একটি পাওয়ার সোর্সে প্লাগ করবেন তখনও।

4. মাইক্রোসফট টু-ডু এবং কর্টানা

Cortana এখন Microsoft টু-ডুতে আপনার কাজ এবং অনুস্মারক তালিকাভুক্ত করে। এর অর্থ হল আপনি যদি Cortana কে আপনার মুদিখানার তালিকায় ডিমগুলিকে তালিকাভুক্ত করতে বলেন, ডিমগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার Microsoft টু-ডু অ্যাপের মুদির তালিকায় প্রদর্শিত হবে৷

5. ডিস্ক ক্লিনআপ সতর্কতা

আপনি যখন ডাউনলোডগুলি ক্লিক করেন৷ বিকল্প, ডিস্ক ক্লিনআপ টুল একটি সতর্কতা প্রদর্শন করবে। এটি আপনাকে বলবে যে এটি আপনার ব্যক্তিগত ফোল্ডার এবং সেখানে আপনার থাকা সমস্ত ফাইল মুছে ফেলা হবে৷

6. উইন্ডোজ আপডেট রিবুট

একটি আপডেট ইনস্টল করার পরে, আপনার পিসি আপনার সবচেয়ে সুবিধাজনক সময়ের জন্য অপেক্ষা করার পরিবর্তে অবিলম্বে রিবুট হবে। যদিও এটি একটি ঐচ্ছিক সেটিং যা আপনি যেকোনো সময় সক্ষম করতে পারেন, মাইক্রোসফ্ট এটিকে ডিফল্টরূপে সক্ষম করেছে৷

7. ফোল্ডার বাছাই ডাউনলোড করুন

আপনার ডাউনলোড ফোল্ডারের সমস্ত ফাইল ডিফল্টরূপে সাম্প্রতিকতম ফাইলগুলি অনুসারে সাজানো হবে৷ এর অর্থ হল সাম্প্রতিক ডাউনলোড করা সমস্ত ফাইল এবং ফোল্ডার উপরে থাকবে। এই বিকল্পটি সর্বদা আছে, কিন্তু এটি ডিফল্ট ছিল না।

8. ক্লিপবোর্ড ইতিহাস পুনরায় ডিজাইন করুন

অক্টোবর 2018 আপডেটে, ক্লিপবোর্ড হিস্ট্রি ভিউয়ার এর ডিজাইনকে নতুন করে সাজিয়েছে। এখন, এটি আরও কমপ্যাক্ট ডিজাইনের সাথে আরও ভাল হয়ে উঠেছে। ক্লিপবোর্ড ইতিহাস ভিউয়ার খুলতে, Windows + V ব্যবহার করুন শর্টকাট।

9. আরো নির্ভরযোগ্য স্টার্ট মেনু

সর্বশেষ Windows 10/11 আপডেটের জন্য ধন্যবাদ, স্টার্ট মেনু আরও নির্ভরযোগ্য হয়ে উঠেছে। অতীতে, এই মেনুটি শুধুমাত্র ShellExperienceHost.exe প্রক্রিয়ার একটি অংশ ছিল। কিন্তু এখন, এর নিজস্ব আছে। এই পরিবর্তনের সাথে, এমনকি ShellExperienceHost.exe প্রক্রিয়ার সাথে কোনো সমস্যা দেখা দিলেও, স্টার্ট মেনুটি প্রতিক্রিয়াশীল থাকবে।

10. ফন্ট ম্যানেজমেন্ট

ফন্ট ম্যানেজমেন্টও সর্বশেষ Windows 10/11 বিল্ডের সাথে আপডেট করা হয়েছে। নতুন ফন্ট ইনস্টল করতে, ব্যবহারকারীদের কেবল ফন্টে ফন্ট ফাইল টেনে আনতে হবে। ফোল্ডার।

11. স্ট্রীমলাইনড পিন রিসেট প্রক্রিয়া

আপনি যদি একটি পিন দিয়ে Windows 10/11 এ সাইন ইন করেন, তাহলে আমি আমার পিন ভুলে গেছি ক্লিক করুন বিকল্প এবং পিন কোড রিসেট করার জন্য একটি সুগমিত, সহজবোধ্য ইন্টারফেস আপনার স্ক্রিনে পপ আপ হবে।

12. ফাইলের নাম যা ডট দিয়ে শুরু হয়

Windows Explorer এখন ডট দিয়ে শুরু হওয়া ফাইলের নাম পড়তে এবং সমর্থন করতে সক্ষম হবে।

13. এই পিসি রিডিজাইন রিসেট করুন

আপনার পিসি রিসেট করার জন্য ইন্টারফেসটি কিছুটা নতুন করে ডিজাইন করা হয়েছে। এখন, আপনার আসল পিসি সেটিংসে প্রত্যাবর্তনের জন্য আপনাকে শুধুমাত্র কয়েকটি জিনিসে ক্লিক করতে হবে।

14. ইনসাইডার সেটিংস রিডিজাইন

উইন্ডোজ ইনসাইডার সেটিংস সরলীকৃত করা হয়েছে। যাইহোক, একই বিকল্প এখনও রয়ে গেছে।

15. আমার মানুষ

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10/11 মাই পিপল বৈশিষ্ট্যটি মেরে ফেলতে পারে। তবে নিশ্চিতকরণ এখনও প্রকাশ করা হয়নি। এটি এখনও সর্বশেষ বিল্ডে রয়েছে, তবে এটি পরবর্তী রিলিজে নাও আসতে পারে৷

পরিবর্তনের জন্য ব্রেস

উইন্ডোজ 10/11 এর জন্য অবশ্যই বড় পরিবর্তন এসেছে। যাইহোক, দিনের শেষে, আপডেটগুলি ইনস্টল করা বা না করার ক্ষমতা আপনার কাছে রয়েছে। আপনি যদি কোনও পরিবর্তন না চান তবে আপডেটটি পাবেন না। এটা পুরোপুরি জরিমানা. আরও স্থিতিশীল সংস্করণ প্রকাশ না হওয়া পর্যন্ত আপনি অপেক্ষা করতে পারেন৷

অপেক্ষা করার সময়, আমরা আপনাকে আউটবাইট পিসি মেরামত এর মতো একটি বিশ্বস্ত PC মেরামতের সরঞ্জাম ডাউনলোড এবং ইনস্টল করার পরামর্শ দিচ্ছি। . আপনার কম্পিউটারে এই টুলের সাহায্যে, আপনি মাত্র কয়েক ক্লিকেই আপনার কম্পিউটারকে দ্রুত এবং মসৃণ করতে পারবেন৷

আপনি এই Windows 10/11 পরিবর্তন এবং লুকানো বৈশিষ্ট্য সম্পর্কে কি মনে করেন? আপনার ভাবনাগুলো মন্তব্য করে ভাগ করুন! এছাড়াও, আরও সাম্প্রতিক প্রযুক্তিগত তথ্যের জন্য পরীক্ষা চালিয়ে যেতে ভুলবেন না।


  1. উইন্ডোজ 11/10 এ ড্রাইভার সংস্করণটি কীভাবে পরীক্ষা করবেন

  2. উইন্ডোজ ঐচ্ছিক বৈশিষ্ট্য ব্যাখ্যা করা হয়েছে - উইন্ডোজ 11/10

  3. Windows 11/10 এ XPS ভিউয়ার

  4. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন