কম্পিউটার

Windows 10/11 অক্টোবর আপডেটের জন্য কীভাবে স্থান খালি করবেন

Windows 10/11 অক্টোবর আপডেট আপনি 10GB স্থান খরচ করতে যাচ্ছে. এই কারণেই কয়েকদিন আগে, Microsoft Windows 10/11 ব্যবহারকারীদের আপগ্রেড করার জন্য পর্যাপ্ত জায়গা আছে কিনা তা নিশ্চিত করতে সতর্ক করেছিল, কারণ অন্যথায়, তারা ইনস্টলেশনের সময় সমস্যার সম্মুখীন হতে পারে।

সতর্কতাটি সীমিত স্টোরেজ ক্ষমতা সহ Windows 10/11 ব্যবহারকারীদের লক্ষ্য করা হয়েছে, বিশেষ করে 'পাতলা ক্লায়েন্ট', 'এমবেডেড সিস্টেম', এবং যে কেউ শুধুমাত্র 32GB স্টোরেজ সহ Windows ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করছেন।

মাইক্রোসফ্টের মতে, Windows 10/11 অক্টোবর 2018 আপডেট চালানোর পরে ল্যাপটপটি আরম্ভ করতে ব্যর্থ হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে . এটি মাইক্রোসফ্টের দ্বারা দেখা সমস্যাগুলির মধ্যে একটি, তবে বাস্তবে, সীমিত স্টোরেজ সহ ব্যবহারকারীরা আপডেট ইনস্টল করার চেষ্টা করলে অনেক কিছু ঘটতে পারে। পরিস্থিতিগুলির মধ্যে রয়েছে ডাউনলোডে ব্যর্থতা, আপডেটটি চলতে অস্বীকার করা বা কম্পিউটার বুট করতে ব্যর্থ হওয়া কারণ আপডেটটি সম্পূর্ণরূপে ইনস্টল করা হয়নি।

আপনি যদি আপনার পূর্ববর্তী আপগ্রেডের সময় 'উইন্ডোজের আরও স্থান প্রয়োজন' বিজ্ঞপ্তিটি পূরণ করে থাকেন, তাহলে এই সময়ে আপনার যথেষ্ট সঞ্চয়স্থান আছে কিনা তা আপনাকে আপনার সিস্টেমটি পরীক্ষা করতে হতে পারে। উইন্ডোজ আপডেট আপডেট ইনস্টল করা শুরু করার আগে সিস্টেমটি পরীক্ষা করে না, তাই আপডেটের জন্য পর্যাপ্ত জায়গা আছে কিনা তা উইন্ডোজ জানে না।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

কিভাবে স্টোরেজ স্পেস চেক করবেন

আপনি আপনার কম্পিউটারে কতটা স্টোরেজ স্পেস রেখে গেছেন তা জানতে চাইলে এই ধাপগুলি অনুসরণ করুন:

  • ফাইল এক্সপ্লোরার চালু করুন . আপনি Windows + E শর্টকাটও ব্যবহার করতে পারেন , অথবা টাস্ক বারে পাওয়া ফোল্ডার আইকনে ক্লিক করুন।
  • এই PC-এ ক্লিক করুন বাম মেনু থেকে।
  • আপনি সেখানে দেখতে পারেন আপনার হার্ড ডিস্কে কতটা ফাঁকা জায়গা আছে উইন্ডোজ (C:)।

আপনার যদি Windows 10/11 আপডেট এর জন্য পর্যাপ্ত সঞ্চয়স্থান থাকে , তাহলে আপনার জন্য ভাল। কিন্তু তা না হলে, কিছু জিবি ফেরত পেতে আপনাকে আপনার কম্পিউটার পরিষ্কার করা শুরু করতে হবে। আপনার উইন্ডোজ ল্যাপটপ বা পিসিতে স্থান খালি করার কিছু উপায় নিচে দেখুন।

কিভাবে স্টোরেজ স্পেস খালি করবেন

Windows 10 সংস্করণ 1809 আপডেট আপনার স্টোরেজ স্পেস একটি বিশাল অংশ নিতে যাচ্ছে. যাদের 512GB এবং তার বেশি হার্ড ডিস্ক রয়েছে তাদের জন্য এটি সমস্যা হবে না। কিন্তু আপনি যদি আপনার ল্যাপটপের খরচ এড়িয়ে যান এবং একটি 32GB হার্ড ডিস্কের সাথে একটি কিনে থাকেন, তাহলে আপডেটটি চালানোর জন্য আপনাকে আপনার ডিস্কের প্রতিটি বিট সঞ্চয়স্থান বের করে নিতে হবে।

আপনার অতি প্রয়োজনীয় কিছু স্টোরেজ স্পেস ফিরে পাওয়ার জন্য এখানে কিছু উপায় রয়েছে:

  1. জাঙ্ক ফাইল মুছুন।

আপনি আপনার কম্পিউটার ব্যবহার করার সময়, আপনি চেক-আপ না করা পর্যন্ত আপনি কতটা ট্র্যাশ জমা করছেন তা উপলব্ধি করা কঠিন। এটি বিশেষত তাদের জন্য সত্য যারা শুধু ফাইল মুছে ফেলেন এবং রিসাইকেল বিন খালি করেন না। আপনি কল্পনা করতে পারেন যে আপনার স্টোরেজ স্পেস কতটা নষ্ট হচ্ছে কারণ আপনার মুছে ফেলাগুলি আপনার রিসাইকেল বিনে বসে আছে। আপনার রিসাইকেল বিন ছাড়াও, আপনার ডাউনলোড ফোল্ডার, ওয়েব ক্যাশে, অস্থায়ী ফাইল ইত্যাদিতেও জাঙ্ক ফাইল রয়েছে৷

এই আবর্জনা থেকে পরিত্রাণ পেতে, আপনাকে প্রথমে আপনার রিসাইকেল বিন পরিষ্কার করতে হবে। রিসাইকেল বিন খালি করতে, ডেস্কটপে আইকনটি খুঁজুন, ডান-ক্লিক করুন, তারপর খালি রিসাইকেল বিন বেছে নিন।

অন্যান্য জাঙ্ক ফাইল মুছে ফেলতে, আপনি ডিস্ক ক্লিনআপ টুল ব্যবহার করতে পারেন। শুধু সেটিংস> সিস্টেম> স্টোরেজ এ যান , তারপর এখনই জায়গা খালি করুন ক্লিক করুন৷ লিঙ্ক আপনি উইন্ডোজ আপগ্রেড লগ ফাইল, উইন্ডোজ এরর রিপোর্টিং ফাইল, উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস রিপোর্ট, উইন্ডোজ আপডেট ক্লিনআপ ফাইল, থাম্বনেইল, অস্থায়ী ফাইল, রিসাইকেল বিনের ফাইল, অস্থায়ী ইন্টারনেট ফাইল, ডেলিভারি অপ্টিমাইজেশান ফাইল এবং পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন মুছে ফেলতে পারেন৷

আপনার জাঙ্ক ফাইলগুলিকে সুবিধাজনকভাবে মুছে ফেলার আরেকটি উপায় হল একটি অ্যাপ ব্যবহার করা যেমন আউটবাইট পিসি মেরামত . এটি একটি ক্লিকে এই সমস্ত ট্র্যাশ থেকে মুক্তি পায়, আপনাকে আপনার মূল্যবান স্টোরেজ স্পেস ফিরিয়ে দেয় এবং একই সময়ে আপনার কম্পিউটারের কার্যকারিতা অপ্টিমাইজ করে৷

  1. আপনার প্রয়োজন নেই এমন অ্যাপ আনইনস্টল করুন।

আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন না তার জন্য আপনার কম্পিউটার চেক করুন, যার মধ্যে আপনার ডিভাইসে আগে থেকে ইনস্টল করা আছে বা যেগুলি আপনি ইনস্টল করেছেন কিন্তু ব্যবহার করেননি, বিশেষ করে আধুনিক গেমগুলি সহ। গেমগুলি, অনলাইন এবং অফলাইন উভয়ই, আপনার হার্ড ডিস্কে একটি বিশাল জায়গা নিতে পারে, বিশেষ করে যেগুলি গ্রাফিক্স-নিবিড়।

আপনার অ্যাপের উপর যান এবং দেখুন কোনটি সবচেয়ে বেশি জায়গা নষ্ট করছে। অ্যাপ এবং গেম আনইনস্টল করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • সেটিংস এ যান .
  • ক্লিক করুন অ্যাপস> অ্যাপস এবং বৈশিষ্ট্য .
  • ক্লিক করুন বাছাই করুন , তারপর আকার নির্বাচন করুন ড্রপডাউন মেনুতে। আপনার অ্যাপগুলি হার্ড ডিস্কে যে পরিমাণ জায়গা নিচ্ছে সেই অনুযায়ী সংগঠিত হবে৷
  • আপনি যে অ্যাপটি মুছতে চান সেটি বেছে নিন, তারপর আনইনস্টল করুন এ ক্লিক করুন .
  • অ্যাকশন নিশ্চিত করে একটি বার্তা পপ আপ হবে। আনইনস্টল করুন ক্লিক করুন৷

আপনি আপনার ডিভাইস থেকে আনইনস্টল করতে চান এমন অন্যান্য অ্যাপগুলি সরাতে এই নির্দেশগুলি পুনরাবৃত্তি করুন৷

  1. ক্লাউডে ফাইল সংরক্ষণ করুন

আপনার কম্পিউটারে যদি অনেকগুলি ফাইল থাকে এবং আপনি সেগুলির একটিও মুছে ফেলতে না পারেন, তবে আরেকটি বিকল্প হ'ল সেগুলিকে ক্লাউডে সংরক্ষণ করা। গুগল ড্রাইভ, ড্রপবক্স এবং মাইক্রোসফটের নিজস্ব OneDrive সহ আপনি বেছে নিতে পারেন এমন অনেক তৃতীয় পক্ষের ক্লাউড পরিষেবা প্রদানকারী রয়েছে৷

Google ড্রাইভ এবং ড্রপবক্সের জন্য, আপনাকে যা করতে হবে তা হল আপনার সমস্ত ফাইল তাদের ক্লাউড স্টোরেজে আপলোড করুন এবং আপনি তাদের ওয়েবসাইটের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন৷

OneDrive-এর ফাইল অন-ডিমান্ড বৈশিষ্ট্যটি আপনাকে অনেক স্টোরেজ স্পেস বাঁচাতে পারে কারণ আপনি ক্লাউডে আপনার সমস্ত নথি আপলোড করতে পারেন এবং আপনার প্রয়োজন হলেই সেগুলি অ্যাক্সেস করতে পারেন৷

OneDrive ফাইল অন-ডিমান্ড সক্ষম করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  • টাস্ক বারে বিজ্ঞপ্তি এলাকায় আইকনে ক্লিক করে OneDrive খুলুন।
  • মেনু খুলুন এবং সেটিংস এ ক্লিক করুন .
  • সেটিংস-এ ক্লিক করুন ট্যাব, এবং চাহিদা অনুযায়ী ফাইল এর অধীনে , টিক অফ করুন স্থান সংরক্ষণ করুন এবং ফাইলগুলি ডাউনলোড করুন যেমন আপনি সেগুলি ব্যবহার করেন৷ এটি সক্রিয় করতে।
  • ঠিক আছে ক্লিক করুন .

এখন আপনি আপনার কম্পিউটারে স্থান খালি করতে আপনার ফাইলগুলিকে OneDrive ফোল্ডারে সরাতে পারেন৷

  1. হাইবারনেশন অক্ষম করুন।

হাইবারনেশন হল একটি Windows 10/11 বৈশিষ্ট্য যা আপনাকে আপনার কাজ না হারিয়ে সম্পূর্ণরূপে আপনার কম্পিউটার বন্ধ করতে দেয়৷ আপনার কম্পিউটার আপনার হার্ড ড্রাইভে আপনার মেমরির ডেটা সংরক্ষণ করে এটি সম্ভব করে৷

হাইবারনেশন একটি খুব দরকারী বৈশিষ্ট্য, কিন্তু আপনার কম্পিউটারের মেমরিতে লোড করা কয়েক GB ডেটা hiberfil.sys ফাইলে সংরক্ষণ করাও স্থানের অপচয়, বিশেষ করে যদি আপনার কাছে অনেক কিছু না থাকে।

Windows 10/11 অক্টোবর আপডেট এর জন্য জায়গা তৈরি করতে হাইবারনেশন অক্ষম করতে , এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • খুলুন শুরু এবং কমান্ড প্রম্পট চালু করুন .
  • শর্টকাটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন .
  • নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

powercfg /hibernate বন্ধ

  • এন্টার টিপুন .

এটি সম্পূর্ণ করার মাধ্যমে, আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে হাইবারনেশন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করেছেন৷ আপনি যদি আপনার মন পরিবর্তন করেন এবং আপনি এই বৈশিষ্ট্যটি পুনরায় সক্ষম করতে চান তবে পরিবর্তে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

powercfg /hibernate চালু

  1. Windows 10/11 ইনস্টলেশন কম্প্রেস করুন।

আপনার যদি Windows 10/11 আপডেট এর জন্য স্টোরেজ স্পেস কম থাকে , আপনি আপনার Windows 10/11 ইনস্টলেশন এবং অন্যান্য অ্যাপ ফাইলগুলিকে সংকুচিত করতে পারেন যাতে এই ফাইলগুলি আপনার কম্পিউটারে যে স্থান নিচ্ছে তা কমাতে৷ কমপ্যাক্ট ওএস হল এমন একটি বৈশিষ্ট্য যা সীমিত স্টোরেজ সহ লো-এন্ড ডিভাইসগুলি ডিভাইসের কর্মক্ষমতা প্রভাবিত না করে স্থান খালি করতে ব্যবহার করতে পারে।

কমপ্যাক্ট ওএস সক্ষম করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • খুলুন শুরু এবং কমান্ড প্রম্পট চালু করুন প্রশাসক হিসেবে অ্যাপটি চালানো নিশ্চিত করুন।
  • টার্মিনালে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

compact.exe /compactOS:always

  • এন্টার টিপুন .

এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার Windows 10/11 ইনস্টলেশন এবং অন্যান্য সমস্ত অন্তর্নির্মিত অ্যাপগুলি সংকুচিত হবে, যা আপনাকে প্রায় 2GB স্পেস ফিরিয়ে দেবে। কম্প্রেশন প্রক্রিয়াটি মাত্র 20-30 মিনিট সময় নেয় এবং পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে না৷

আপনার যদি আর কমপ্যাক্ট ওএসের প্রয়োজন না হয় এবং আপনি পরিবর্তনগুলি ফিরিয়ে আনতে চান, তবে পরিবর্তে টার্মিনালে এই কমান্ডটি টাইপ করুন:

compact.exe /compactOS:never

  1. অ্যাপ এবং ফাইলগুলিকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে সরান৷

আপনি যদি অন্য সবকিছু চেষ্টা করে থাকেন এবং আপনার কাছে এখনও জায়গা কম থাকে, তাহলে আপনার ফাইলগুলি স্থানান্তর করার জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পাওয়ার সময় এসেছে৷ অনেক কম খরচে এক্সটার্নাল ড্রাইভ আছে যা আপনি অনলাইনে বা আপনার স্থানীয় দোকানে কিনতে পারবেন।

আপনার ফাইলগুলিকে একটি নতুন ড্রাইভে সরাতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • খুলুন ফাইল এক্সপ্লোরার৷
  • যে ফোল্ডার বা ফাইলগুলিকে আপনি নতুন ড্রাইভে সরাতে চান সেখানে যান৷
  • আপনি যে আইটেমগুলি সরাতে চান তা হাইলাইট করুন৷
  • মেনুতে, হোম ক্লিক করুন ট্যাব, তারপর সরান ক্লিক করুন বোতামে।
  • অবস্থান চয়ন করুন ক্লিক করুন৷ এবং আপনার নতুন ড্রাইভ নির্বাচন করুন৷
  • সরান ক্লিক করুন .

আপনি যে সমস্ত ফোল্ডার বা ফাইলগুলিকে নতুন ড্রাইভে সরাতে চান তার জন্য এই নির্দেশগুলি পুনরাবৃত্তি করুন৷

আপনার নতুন ড্রাইভে অ্যাপ্লিকেশন এবং গেমগুলি সরাতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • লঞ্চ করুন সেটিংস এবং Apps> Apps &Features-এ ক্লিক করুন
  • আপনি যে অ্যাপ বা গেমটি সরাতে চান সেটি বেছে নিন।
  • সরান ক্লিক করুন
  • নতুন অবস্থান হিসেবে আপনার নতুন হার্ড ড্রাইভ বেছে নিতে ড্রপডাউন মেনুতে ক্লিক করুন।
  • সরান ক্লিক করুন .

আপনি আপনার বাহ্যিক ড্রাইভে স্থানান্তর করতে চান এমন অন্যান্য অ্যাপ্লিকেশন এবং গেমগুলির জন্য এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷ শুধু মনে রাখবেন আপনার বাহ্যিক ড্রাইভ আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত রাখতে কারণ আপনি এটি ছাড়া অ্যাপ এবং গেম ব্যবহার করতে পারবেন না।

উপসংহার:

আসন্ন Windows 10/11 অক্টোবর 2018 আপডেট এর জন্য জায়গা তৈরি করার জন্য সঞ্চয়স্থান খালি করার অনেক উপায় রয়েছে . কিন্তু একবার আপডেট ইনস্টল হয়ে গেলে, আপনাকে আর আপনার স্টোরেজ পরিচালনার বিষয়ে চিন্তা করতে হবে না। Windows 10/11 অক্টোবর আপডেট স্টোরেজ সেন্সের সাথে আসে, একই স্পেস ম্যানেজমেন্ট অ্যাপ যা Windows ফোন এবং ট্যাবলেট ব্যবহার করে। এই অ্যাপটি আপনাকে আপনার কম্পিউটারে কোনটি সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে এবং আপনি কোন বিভাগগুলি মুছতে পারবেন তার বিস্তারিত তথ্য দেখতে দেবে। এটি একটি অল-ইন-ওয়ান স্টোরেজ ম্যানেজমেন্ট অ্যাপ যা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য দারুণ কাজে আসবে, বিশেষ করে যাদের কাছে বিশাল স্টোরেজ নেই।


  1. পুনরুদ্ধার ড্রাইভ পূর্ণ! উইন্ডোজ 11/10 এ রিকভারি ড্রাইভে কীভাবে জায়গা খালি করবেন?

  2. পুনরুদ্ধার ড্রাইভ পূর্ণ! উইন্ডোজ 11/10 এ রিকভারি ড্রাইভে কীভাবে জায়গা খালি করবেন?

  3. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

  4. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন