কম্পিউটার

মাইক্রোসফ্ট ডিসলেক্সিক লোকেদের সাহায্য করার জন্য অফিস ওয়েব অ্যাপে ডিক্টেশন নিয়ে আসে

ডিসলেক্সিয়া সম্ভবত বিশ্বের সবচেয়ে সাধারণ ভাষা-ভিত্তিক শেখার অক্ষমতা। প্রকৃতপক্ষে, 70-80% লোকের পড়ার দক্ষতা দুর্বল বলে আমরা মনে করি সম্ভবত ডিসলেক্সিক। ডিসলেক্সিয়ায় আক্রান্ত ব্যক্তিদের সাবলীলভাবে পড়তে এবং লিখতে সমস্যা হয়, তবে এর অর্থ এই নয় যে তারা কম বুদ্ধিমান।

এখন, মাইক্রোসফ্ট ডিসলেক্সিয়াতে সাহায্য করার জন্য অফিস ওয়েব অ্যাপে ডিক্টেশন যোগ করে তাই ডিসলেক্সিক লোকেরা টাইপ করার পরিবর্তে আরও কার্যকরভাবে লিখতে পারে। ডিসলেক্সিক ছাত্রদের জন্য এটি দুর্দান্ত খবর যাদের প্রবন্ধ এবং কাগজপত্র লিখতে হবে কিন্তু তাদের চিন্তাভাবনাগুলি সুসংগতভাবে লিখতে পারেন না বা ডিসলেক্সিক কর্মরত ব্যক্তিদের জন্য যারা তাদের অক্ষমতার কারণে প্রতিবেদন তৈরিতে সমস্যায় পড়েছেন। মাইক্রোসফট অফিসে ভয়েস ডিকটেশন আসছে ডিসলেক্সিক ব্যক্তিদের অক্ষমতা সত্ত্বেও সুসংগতভাবে পড়তে এবং লেখার সুযোগ দেয়। এটি শুধুমাত্র তাদের স্কুল বা কাজের পারফরম্যান্স উন্নত করতে সাহায্য করে না, এটি তাদের আত্মবিশ্বাসকেও বাড়িয়ে তোলে।

মাইক্রোসফ্ট এই বছরের শুরুতে মাইক্রোসফ্ট ডেস্কটপ অফিস ব্যবহারকারীদের জন্য ভয়েস ডিকটেশন সক্ষম করেছে। এখন পর্যন্ত, ভয়েস ডিকটেশন Word এবং OneNote-এ উপলব্ধ। এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে, মাইক্রোসফ্ট অফিস ওয়েব অ্যাপগুলিতে শ্রুতিমধুর আনবে . এর মানে হল যে ডিসলেক্সিক লোকেরা Word এবং OneNote উভয়ের ব্রাউজার সংস্করণ ব্যবহার করে শ্রুতিমধুর ব্যবহার করতে পারে। ডিসলেক্সিয়ায় আক্রান্ত ব্যক্তিদের পাশাপাশি, ভয়েস ডিক্টেশন চলাফেরার সমস্যা এবং ডিসগ্রাফিয়া (সুসংগতভাবে লিখতে অক্ষমতা) লোকেদেরও সাহায্য করবে।

এই পদক্ষেপটি ডিসলেক্সিয়ার মতো শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি ভাল ভবিষ্যত গড়ে তোলার জন্য মাইক্রোসফ্টের প্রচারণার অংশ। গত সপ্তাহে পোস্ট করা একটি ঘোষণায়, Microsoft শিক্ষা দল বলেছে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

“তাই আজ, আমরা প্রথম কোম্পানি হিসেবে মেড বাই ডিসলেক্সিয়া অঙ্গীকারে স্বাক্ষর করতে পেরে সম্মানিত বোধ করছি:বিশ্বজুড়ে ডিসলেক্সিয়ায় আক্রান্ত 700 মিলিয়ন লোককে প্রযুক্তির অ্যাক্সেস দেওয়ার জন্য যা তাদের শিক্ষাগত যাত্রায় এবং জীবনে শ্রেষ্ঠত্ব অর্জন করতে সক্ষম করে। ”

মাইক্রোসফ্ট ডিসলেক্সিক ছাত্রদের সহায়তাকারী সরঞ্জাম, প্রশিক্ষণ সামগ্রী, গবেষণা এবং পণ্যগুলির প্রয়োগের সহজে অ্যাক্সেস বাড়ানো এবং সহজতর করার প্রতিশ্রুতি দিয়েছে। Word এবং OneNote ছাড়াও, ভয়েস ডিকটেশন 2019 সালের কোনো এক সময়ে পাওয়ারপয়েন্ট, এক্সেল এবং আউটলুকের মতো অন্যান্য মাইক্রোসফ্ট অফিস সরঞ্জামগুলিতেও ছড়িয়ে পড়বে।

Microsoft Word, OneNote এবং Outlook-এর ওয়েব সংস্করণের পাশাপাশি Mac, iPad এবং Windows 10/11-এর জন্য OneNote-এ একটি রিয়েল-টাইম অনুবাদ বৈশিষ্ট্য যুক্ত করবে। এই অনুবাদ বৈশিষ্ট্যটি একটি ভাষা থেকে অন্য ভাষাতে শব্দ, বাক্য এবং এমনকি পাঠ্যের সম্পূর্ণ পৃষ্ঠাগুলি অনুবাদ করতে সক্ষম হবে। শব্দ এবং পূর্ণ পৃষ্ঠার অনুবাদগুলি এই শরত্কালে রোল আউট করা হবে, যখন বাক্যের অনুবাদগুলি কয়েক সপ্তাহ পরে অনুসরণ করবে৷ মাইক্রোসফ্ট ট্রান্সলেশন টুলটি ইমারসিভ রিডারে কিছু দুর্দান্ত গণিত বৈশিষ্ট্য সহ উপলব্ধ হবে৷

মনে রাখবেন যে এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র অফিস 365 গ্রাহকদের জন্য কাজ করে। আপনি যদি Microsoft Office এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন, তাহলে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে আপনাকে আপগ্রেড করতে হতে পারে৷

ওয়ার্ডে ভয়েস ডিকটেশন ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

নিশ্চিত করুন যে আপনার মাইক্রোফোন চালু আছে এবং এটি ঠিক কাজ করছে। আপনি যদি একটি ম্যাক ব্যবহার করেন, তাহলে সিস্টেম পছন্দসমূহ> ডিকটেশন এবং স্পিচ এ যান। উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য, টাস্কবারের ভলিউম আইকনে ডান-ক্লিক করুন এবং সাউন্ডে ক্লিক করুন। রেকর্ডিং ট্যাবে, আপনি কথা বলার সাথে সাথে সবুজ বারগুলি দেখতে পাবেন, যার মানে মাইক্রোফোনটি সঠিকভাবে কাজ করছে। আপনি যদি বারগুলিকে নড়তে না দেখেন তবে এর অর্থ হল আপনার মাইক্রোফোন ত্রুটিপূর্ণ। আপনার পিসিতে সাধারণ সমস্যাগুলি সমাধান করতে, আপনি একটি অ্যাপ ব্যবহার করতে পারেন যেমন আউটবাইট পিসি মেরামত . এটি সমস্যাগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করে এবং আপনার ডিভাইসের কর্মক্ষমতা উন্নত করতে জাঙ্ক ফাইল মুছে দেয়৷

  • আপনার Microsoft 365 অ্যাকাউন্টে সাইন ইন করুন।
  • শব্দ অ্যাপ্লিকেশনে যান।
  • হোম এ ক্লিক করুন এবং ডিক্টেট খুঁজুন বা মাইক্রোফোন আইকন খুঁজুন।
  • মাইক্রোফোন আইকন লাল হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। লাল মানে এটি চালু আছে।
  • স্পষ্টভাবে কথা বলা শুরু করুন। আপনি কথা বলার সাথে সাথে আপনার নথিতে আপনি যা বলছেন তা দেখতে সক্ষম হওয়া উচিত।
  • আপনার কথাগুলি স্পষ্টভাবে উচ্চারণ করুন যাতে মাইক্রোফোন ঠিক আপনি যা বলছেন তা তুলে নিতে পারে। বিরাম চিহ্ন সন্নিবেশ করতে, আপনি যে বিরাম চিহ্ন যোগ করতে চান তার নামটি বলুন। উদাহরণস্বরূপ, আপনি যদি পাঠ্যটিতে একটি কমা যোগ করতে চান তবে "কমা" বলুন। এছাড়াও আপনি সময়কাল, প্রশ্ন চিহ্ন, বিস্ময়বোধক বিন্দু, বিস্ময়বোধক চিহ্ন, নতুন লাইন, নতুন অনুচ্ছেদ, সেমিকোলন, কোলন, ওপেন কোট, ক্লোজ কোট, ওপেন কোট এবং ক্লোজ কোট ব্যবহার করতে পারেন।
  • আপনি যদি আপনার বাক্য সম্পাদনা করতে চান বা কিছু শব্দ মুছে ফেলতে চান, তবে কার্সারটিকে সেই অংশে নিয়ে যান যেখানে আপনি ভুল করেছেন এবং আপনার কীবোর্ড ব্যবহার করে এটি ঠিক করুন। সম্পাদনা করার জন্য আপনাকে মাইক্রোফোন বন্ধ করতে হবে না।
  • যখন আপনি আপনার নথির সাথে কাজ শেষ করেন, তখন টাইপ করা বন্ধ করতে আবার লিখিত বোতামে ক্লিক করুন।

ভয়েস ডিক্টেশন আপাতত ইংরেজির সাথে কাজ করে, তবে মাইক্রোসফ্ট ফরাসি, জার্মান, ইতালীয় এবং পর্তুগীজের মতো অন্যান্য ভাষার জন্য বৈশিষ্ট্যটি উপলব্ধ করার জন্য কাজ করছে। এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য আপনার একটি ইন্টারনেট সংযোগও প্রয়োজন৷

এই পদক্ষেপটি ডিসলেক্সিয়ায় আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করার জন্য অফিস ওয়েব অ্যাপগুলিকে উন্নত করতে৷ শেখার প্রতিবন্ধী ব্যক্তিদের অবশ্যই সময় বাঁচাতে এবং আরও ভাল ফলাফল করতে সহায়তা করবে৷


  1. [ফিক্স] মাইক্রোসফ্ট অফিস অ্যাক্টিভেশন ত্রুটি 0X4004F00C

  2. মাইক্রোসফ্ট অফিসে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন?

  3. Office 2013-এ Microsoft Office Picture Manager ইনস্টল করুন

  4. Windows 10-এ Microsoft Office খুলছে না ঠিক করুন