কম্পিউটার

কিভাবে ব্যবহারকারীদের টাস্কবারে প্রোগ্রাম পিন করা থেকে আটকাতে হয়?

উইন্ডোজ টাস্কবার হল একটি বিশেষ অ্যাপ্লিকেশন ডেস্কটপ টুলবার যা ডিফল্টরূপে ডিসপ্লে স্ক্রিনের নীচে দেখায়। টাস্কবার ব্যবহারকারীদের সহজেই খুলতে, খুঁজে পেতে এবং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে পরিবর্তন করতে দেয়। ব্যবহারকারীরা প্রোগ্রামগুলিকে টাস্কবারে পিন করতে পারে, যাতে তারা এটিকে একক ক্লিকে খুলতে পারে। যাইহোক, আপনি যদি অন্য স্ট্যান্ডার্ড ব্যবহারকারী টাস্কবারে আরও প্রোগ্রাম পিন করতে না চান তবে আপনি এই বৈশিষ্ট্যটি কেবল অক্ষম করতে পারেন। এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করে, এটি এখনও ইতিমধ্যে পিন করা প্রোগ্রামগুলিকে রাখবে এবং এটির জন্য আনপিন বিকল্পটি অক্ষম করবে৷ টাস্কবার পিন করা প্রোগ্রামগুলিকে দীর্ঘ সময়ের জন্য একই রাখার এটি একটি সুন্দর উপায়৷

কিভাবে ব্যবহারকারীদের টাস্কবারে প্রোগ্রাম পিন করা থেকে আটকাতে হয়?

এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি টাস্কবার থেকে 'পিন টু টাস্কবার' বিকল্পটি নিষ্ক্রিয় করতে পারেন। বেশিরভাগ সময় বাচ্চারা বা কম জ্ঞানসম্পন্ন ব্যবহারকারীরা টাস্কবারের বিকল্পগুলি প্রায়শই পরিবর্তন করে। এটি দুর্ঘটনাক্রমে বা ইচ্ছাকৃতভাবে করা হতে পারে, তবে একজন প্রশাসক হিসাবে আপনি টাস্কবারের জন্য কিছু বিকল্প অক্ষম করতে পারেন। এটি টাস্কবার থেকে ইতিমধ্যে পিন করা প্রোগ্রামগুলিকে আনপিন না করার জন্যও ব্যবহার করা যেতে পারে৷

লোকাল গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে পিনিং প্রোগ্রাম অক্ষম করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে, আপনি টাস্কবারের জন্য পিন বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করার জন্য সেটিং সেট করতে পারেন। আপনি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে সেটিংস নির্বাচন বা খুললে অতিরিক্ত তথ্যও দেখতে পাবেন।

যাইহোক, আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি সম্পাদক পদ্ধতি চেষ্টা করুন. এর কারণ হল স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডো হোম সংস্করণের জন্য উপলব্ধ নয়৷

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ একসাথে চাবি। এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী আপনার সিস্টেমে। কিভাবে ব্যবহারকারীদের টাস্কবারে প্রোগ্রাম পিন করা থেকে আটকাতে হয়?
  2. ইউজার কনফিগারেশনের অধীনে নিম্নলিখিত সেটিং এ নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Start Menu and Taskbar\
    কিভাবে ব্যবহারকারীদের টাস্কবারে প্রোগ্রাম পিন করা থেকে আটকাতে হয়?
  3. "টাস্কবারে প্রোগ্রামগুলি পিন করার অনুমতি দেবেন না নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . কিভাবে ব্যবহারকারীদের টাস্কবারে প্রোগ্রাম পিন করা থেকে আটকাতে হয়?
  4. অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি টাস্কবার থেকে পিন টু টাস্কবার বিকল্পটি নিষ্ক্রিয় করবে।
  5. সক্ষম করতে এটি ফিরে আসে, আপনাকে টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম ধাপ 3 এ।

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে পিনিং প্রোগ্রাম অক্ষম করা

রেজিস্ট্রিতে আপনার সিস্টেমে ইনস্টল করা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির জন্য সমস্ত তথ্য, সেটিংস এবং বিকল্প রয়েছে৷ ব্যবহারকারীরা তাদের চাহিদা অনুযায়ী রেজিস্ট্রি এডিটর দেখতে এবং পরিবর্তন করতে পারেন। যাইহোক, ভুল কনফিগারেশন অপারেটিং সিস্টেমের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। এজন্য আমরা সবসময় ব্যবহারকারীদের Windows রেজিস্ট্রিতে কোনো পরিবর্তন করার আগে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই। নিচের ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করে, আপনি কোনো সমস্যা ছাড়াই প্রয়োজনীয় সেটিং সহজেই কনফিগার করতে পারবেন:

  1. একটি চালান খুলুন Windows + R টিপে কমান্ড ডায়ালগ আপনার কীবোর্ডের বোতাম। এখন টাইপ করুন “regedit ” এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী আপনার সিস্টেমে। এছাড়াও, যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প কিভাবে ব্যবহারকারীদের টাস্কবারে প্রোগ্রাম পিন করা থেকে আটকাতে হয়?
  2. বর্তমান ব্যবহারকারী হাইভের অধীনে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\Explorer
  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানের নাম দিন “NoPinningToTaskbar " কিভাবে ব্যবহারকারীদের টাস্কবারে প্রোগ্রাম পিন করা থেকে আটকাতে হয়?
  4. NoPinningToTaskbar-এ ডাবল-ক্লিক করুন মান এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 1 . কিভাবে ব্যবহারকারীদের টাস্কবারে প্রোগ্রাম পিন করা থেকে আটকাতে হয়?
  5. একবার আপনার সমস্ত কনফিগারেশন সম্পন্ন হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করেছেন পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার। এটি টাস্কবারের জন্য পিনিং প্রোগ্রাম অপশনকে নিষ্ক্রিয় করবে।
  6. আপনি সক্ষমও করতে পারেন৷ মান ডেটাকে 0 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা মোছা হচ্ছে রেজিস্ট্রি থেকে এই মান।

  1. উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

  2. উইন্ডোজ 10-এ টাস্কবারে নিজেকে পিন করা থেকে অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

  3. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  4. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন