কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?

Microsoft Teams হল একটি মালিকানাধীন ব্যবসায়িক যোগাযোগের প্ল্যাটফর্ম যা Microsoft 365 পণ্য পরিবারের অংশ হিসেবে Microsoft দ্বারা তৈরি করা হয়েছে। এমএস টিম প্রাথমিকভাবে ওয়ার্কস্পেস চ্যাট এবং ভিডিও কনফারেন্সিং ফাইল স্টোরেজ এবং অ্যাপ্লিকেশন ইন্টিগ্রেশন অফার করে। MS Teams অন্যান্য Microsoft-চালিত ব্যবসায়িক মেসেজিং এবং সহযোগিতার প্ল্যাটফর্মগুলি প্রতিস্থাপন করছে, যার মধ্যে Skype for Business এবং Microsoft Classroom রয়েছে৷

উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?

কখনও কখনও, MS টিম আনইনস্টল করা অনেকের জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে। আপনি নিম্নলিখিত যে কোনো পদ্ধতির মাধ্যমে একটি পরিষ্কার আনইনস্টল করতে পারেন:

পদ্ধতি 1:উইন্ডোজ সেটিংস থেকে MS টিম আনইনস্টল করুন

  1. MS টিম আইকনে ডান-ক্লিক করে MS টিম বন্ধ করুন টাস্কবারে এবং প্রস্থান করুন নির্বাচন করুন৷ . এটি এমএস টিমের সাথে সম্পর্কিত সমস্ত ব্যাকগ্রাউন্ড চলমান প্রক্রিয়া বন্ধ করে দেবে। উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  2. শুরু এ ক্লিক করুন> সেটিংস . উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  3. অ্যাপস নির্বাচন করুন . এটি অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলির সেটিংস, ডিফল্ট অ্যাপস, অফলাইন মানচিত্র ইত্যাদি সহ অ্যাপ্লিকেশন সম্পর্কিত সেটিংস খুলবে। উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  4. অ্যাপ এবং বৈশিষ্ট্য-এ বিভাগে, টিম অনুসন্ধান করুন . Microsoft Teams হাইলাইট করুন এবং আনইন্সটল নির্বাচন করুন . এটি একটি পপ-আপ উইন্ডো খুলবে, ক্রিয়াটি নিশ্চিত করতে আবার আনইনস্টল নির্বাচন করুন৷ উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  5. একইভাবে, আনইনস্টল করুন টিম মেশিন-ওয়াইড ইনস্টলার ধাপ 4 এ বর্ণিত হিসাবে। MS টিমগুলি এখন আপনার পিসি থেকে সম্পূর্ণরূপে সরানো হয়েছে।

পদ্ধতি 2:কন্ট্রোল প্যানেল থেকে MS টিম আনইনস্টল করুন

  1. MS টিম আইকনে ডান-ক্লিক করে MS টিম বন্ধ করুন টাস্কবারে এবং প্রস্থান করুন নির্বাচন করুন৷ . এটি এমএস টিম সম্পর্কিত সমস্ত ব্যাকগ্রাউন্ড চলমান প্রক্রিয়া বন্ধ করে দেবে।
  2. স্টার্ট-এ ডান-ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন এটা খুলতে উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  3. একটি প্রোগ্রাম আনইনস্টল করুন নির্বাচন করুন প্রোগ্রাম বিভাগের অধীনে। এটি আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের তালিকা সহ একটি উইন্ডো খুলবে। উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  4. Microsoft টিম নির্বাচন করুন ইনস্টল করা প্রোগ্রামের তালিকা থেকে এবং আনইন্সটল ক্লিক করুন . এটি MS টিম আনইনস্টল করা শুরু করবে, প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  5. Windows + R টিপুন চালান ডায়ালগ বক্স খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ . %appdata% টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . এটি আপনাকে AppData নামে একটি লুকানো ফোল্ডারে নিয়ে যাবে যাতে সমস্ত অ্যাপ্লিকেশন ডেটা ফাইল অন্তর্ভুক্ত থাকে। উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  6. Microsoft ফোল্ডার খুলুন, টিম-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং মুছুন নির্বাচন করুন৷ . উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  7. সব উইন্ডো বন্ধ করে আবার Windows + R টিপুন চালান শুরু করতে আপনার কীবোর্ডের কীগুলি৷ . %Programdata% টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
  8. ধাপ 6 পুনরাবৃত্তি করুন। এখন আপনি অবশেষে আপনার PC থেকে Microsoft টিম সম্পূর্ণরূপে আনইনস্টল করেছেন।

নোট: মাইক্রোসফ্ট অফিস সামগ্রিকভাবে আনইনস্টল করা হলে MS টিমগুলিও সরানো হবে। এছাড়াও, যদি আপনি অফিসে পুনরায় ইনস্টল করেন বা অনলাইন মেরামত করেন, এমএস টিম স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে।

অতিরিক্ত:

MS টিমের জন্য ব্যবহারকারীর ফাইল, লগ, সিস্টেম সেটিংস ইত্যাদি আনইনস্টল করার পরেও আপনার পিসিতে থাকবে। আপনি যদি এই জাঙ্ক ফাইলগুলি থেকেও পরিত্রাণ পেতে চান তবে অনুগ্রহ করে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান করুন এবং এটি খুলুন।
  2. অনুসন্ধান বারে অবস্থান ঠিকানাগুলি কপি-পেস্ট করে নিম্নলিখিত ডিরেক্টরিগুলিতে নেভিগেট করুন এবং MS টিম সম্পর্কিত ফোল্ডারগুলি মুছুন৷
    দ্রষ্টব্য: ঠিকানায় আপনার Windows অ্যাকাউন্ট ব্যবহারকারীর নাম রাখা নিশ্চিত করুন।

    উইন্ডোজ 10 এ কীভাবে সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট টিমগুলি আনইনস্টল করবেন?
    C:\Users\<username>\AppData\Local\Microsoft
    C:\Users\<username>\AppData\Roaming\Microsoft
    C:\Users\<username>\AppData\Roaming

এটি অবশেষে আপনার পিসি থেকে এমএস টিমগুলিকে সম্পূর্ণরূপে সরিয়ে ফেলতে হবে৷


  1. Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  2. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন

  3. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ পিসিতে মাইক্রোসফ্ট টিম ক্র্যাশিং ঠিক করবেন