কম্পিউটার

উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?

Windows অপারেটিং সিস্টেম আপনার সিস্টেমে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্টের ব্যবহার প্রদান করে। যদি একটি কম্পিউটার একাধিক পরিবারের সদস্য বা বন্ধুদের দ্বারা ব্যবহার করা হয়, তাহলে কিছু ফাইল, ফোল্ডার বা এমনকি ড্রাইভগুলিতে গোপনীয়তা রাখা ভাল। যাইহোক, ড্রাইভ সীমাবদ্ধ করা আপনার সিস্টেমে ফাইল এবং ফোল্ডার সীমাবদ্ধ করার মত নয়। আপনার সিস্টেমে ড্রাইভগুলিকে সীমাবদ্ধ করার জন্য নির্দিষ্ট সেটিংস রয়েছে এবং এটি ব্যবহারকারীদের অন্যান্য ড্রাইভে আপনার ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে বাধা দেবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি ড্রাইভে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন৷

উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?

বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি ড্রাইভে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন। স্থানীয় গ্রুপ নীতি সেটিংস ব্যবহার করে, ব্যবহারকারীরা অন্যান্য ব্যবহারকারীদের থেকে ড্রাইভগুলিকে সীমাবদ্ধ এবং লুকিয়ে রাখতে পারে। যাইহোক, স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের শুধুমাত্র সীমিত ড্রাইভের জন্য সীমিত বিকল্প রয়েছে। ব্যবহারকারীরা স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে নির্দিষ্ট ড্রাইভ লেটার পরিবর্তন করতে পারবে না। এছাড়াও, স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক উইন্ডোজ হোম সংস্করণে উপলব্ধ নয়। অতএব, আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যার মাধ্যমে আপনি সীমাবদ্ধতার জন্য যেকোনো ড্রাইভ যোগ করতে পারেন। এটি সমস্ত উইন্ডোজ সংস্করণে উপলব্ধ৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে ড্রাইভে অ্যাক্সেস সীমাবদ্ধ করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি MMC (Microsoft Management Console) যা বেশিরভাগ গুরুত্বপূর্ণ সেটিংস কনফিগার করতে ব্যবহৃত হয়। প্রশাসক অন্যান্য ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট সেটিংস পরিবর্তন করতে এটি ব্যবহার করতে পারেন। ড্রাইভ সীমাবদ্ধ করার জন্য, "আমার কম্পিউটার থেকে ড্রাইভে অ্যাক্সেস প্রতিরোধ করুন নামে একটি নির্দিষ্ট নীতি সেটিং রয়েছে ” গ্রুপ পলিসি এডিটরে। এটি সক্ষম করে এবং তালিকার ড্রাইভগুলি নির্বাচন করে, সেই ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবে৷

দ্রষ্টব্য :আপনি যদি Windows হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?
  2. ইউজার কনফিগারেশন ক্যাটাগরিতে, নিম্নলিখিত সেটিং-এ নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Windows Components\ File Explorer\
    উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?
  3. আমার কম্পিউটার থেকে ড্রাইভে অ্যাক্সেস প্রতিরোধ করুন-এ ডাবল-ক্লিক করুন "সেটিং এবং এটি একটি নতুন উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে বিকল্প আপনি যে ড্রাইভগুলিকে সীমাবদ্ধ করতে চান তার জন্য নিম্নলিখিত সমন্বয়গুলির মধ্যে একটি চয়ন করুন৷ উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি আপনার নির্বাচিত ড্রাইভে অ্যাক্সেস সীমাবদ্ধ করবে৷
  5. নিষেধাজ্ঞাগুলি সরাতে ড্রাইভ থেকে, কেবল টগলটি আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন অথবা অক্ষম ধাপ 3 এ।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ড্রাইভে অ্যাক্সেস সীমাবদ্ধ করা

রেজিস্ট্রি এডিটর হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি গ্রাফিকাল টুল যা নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণ করে। রেজিস্ট্রি এডিটর ব্যবহারকারীদের রেজিস্ট্রি কী এবং মানগুলি তৈরি, পুনঃনামকরণ এবং মুছে ফেলার অনুমতি দেয়। গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, রেজিস্ট্রি এডিটরের ভুল সেটিংস অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। আমরা কোন পরিবর্তন করার আগে ব্যবহারকারীদের রেজিস্ট্রি ব্যাক আপ করার পরামর্শ দিই৷

আপনি সমস্ত ব্যবহারকারীদের জন্য নিচের মান যোগ করতে পারেন (HKEY_LOCAL_MACHINE) এবং বর্তমান ব্যবহারকারী (HKEY_CURRENT_USER)। মৌচাক ভিন্ন হবে, কিন্তু পথ উভয়ের জন্য একই হবে।

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC-এর বিকল্প শীঘ্র. উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?
  2. আমরা ইউজার হাইভ ব্যবহার করব। রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এ ডান-ক্লিক করুন কী ডান ফলক এবং নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন বিকল্প মানটিকে “NoViewOnDrive হিসাবে নাম দিন ” এবং Enter টিপুন এটি সংরক্ষণ করার জন্য কী। উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?
  4. এখন NoViewOnDrive-এ ডাবল-ক্লিক করুন মান, মান ডেটা পরিবর্তন করুন , এবং বেস দশমিক মানের . উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?

    দ্রষ্টব্য :উপরের স্ক্রিনশটে, আমরা D সীমাবদ্ধ করছি চালান।

  5. মান ডেটার জন্য, আপনাকে দশমিক সংখ্যার মান যোগ করতে হবে এখানে বর্ণিত ড্রাইভগুলির মধ্যে:A :1, B :2, C :4, D :8, E :16, F :32, G :64, H :128, আমি :256, J :512, K :1024, L :2048, M :4096, N :8192, O :16384, P :32768, প্রশ্ন :65536, R :131072, S :262144, T :524288, U :1048576, V :2097152, W :4194304, X :8388608, Y :16777216, Z :33554432, সমস্ত :67108863।
  6. মানে একাধিক ড্রাইভ যোগ করতে, আপনাকে যোগ (যোগ) করতে হবে একে অপরের সাথে ড্রাইভের মান। উদাহরণস্বরূপ, হাইডিং ড্রাইভ C এবং D একটি দশমিক মান হবে 12 . উইন্ডোজ 10-এ কীভাবে ড্রাইভগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন?
  7. সমস্ত কনফিগারেশন তৈরি হওয়ার পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন আপনার সিস্টেমে পরিবর্তন দেখতে আপনার co0computer.
  8. নিষেধাজ্ঞা সরাতে ড্রাইভ থেকে, কেবল মান ডেটা 0 এ পরিবর্তন করুন অথবা সরান রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. কিভাবে Windows 10 এ Hex Editor Notepad++ ইনস্টল করবেন

  2. Windows 11 এ ভয়েস অ্যাক্সেস কীভাবে সক্ষম করবেন

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 8.1 এ অপটিমাইজ ড্রাইভ টুল কিভাবে অ্যাক্সেস করবেন