কম্পিউটার

উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?

একাধিক ডিসপ্লে সেটআপ আজকাল সাধারণ হয়ে উঠেছে। এটি কেবল দুর্দান্ত দেখায় না, এটি বেশ কয়েকটি অ্যাপের সাথে মাল্টিটাস্ক করার সময় উত্পাদনশীলতা উন্নত করে। Windows 10 একটি একক সিস্টেমে একাধিক ডিসপ্লে সমর্থন করার জন্য বেশ কয়েকটি বৈশিষ্ট্য এবং সেটিংস তৈরি করেছে। ব্যবহারকারীরা তাদের প্রতিটি ডিসপ্লেতে কী দেখতে চান তা চয়ন করতে পারেন। বেশিরভাগ ব্যবহারকারী তাদের চাহিদা অনুযায়ী একাধিক প্রদর্শনের জন্য টাস্কবার সক্ষম বা নিষ্ক্রিয় করতে চাইবেন৷

উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?

যাইহোক, যদি আপনার পিসি একাধিক ব্যবহারকারীর দ্বারা ব্যবহার করা হয়, তবে অন্যান্য সাধারণ ব্যবহারকারীরা একাধিক প্রদর্শনের জন্য টাস্কবার সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে একাধিক প্রদর্শনের জন্য টাস্কবার সক্ষম/অক্ষম করার পদ্ধতিগুলি দেখাব এবং ব্যবহারকারীদের আপনার সেটিং পরিবর্তন করতে বাধা দেব৷

সেটিংস অ্যাপের মাধ্যমে টাস্কবার লুকানো

একাধিক প্রদর্শনের জন্য টাস্কবার সেটিংস অ্যাপের মাধ্যমে সক্ষম বা নিষ্ক্রিয় করা যেতে পারে। এই নির্দিষ্ট সেটিং টাস্কবার সেটিংসের অধীনে পাওয়া যাবে। উইন্ডোজ 10-এ এই নির্দিষ্ট সেটিংটি কনফিগার করার জন্য এটি ডিফল্ট পদ্ধতি। যাইহোক, যদি এই সেটিংটি ধূসর হয়ে যায়, তাহলে এই সেটিংটি সক্ষম বা নিষ্ক্রিয় করার জন্য অন্যান্য পদ্ধতি পরীক্ষা করে দেখুন।

  1. Windows + I টিপুন সেটিংস খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি অ্যাপ।
  2. ব্যক্তিগতকরণ> টাস্কবারে নেভিগেট করুন সেটিংস. উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?
  3. একাধিক প্রদর্শন খুঁজতে নিচে স্ক্রোল করুন বিকল্প এখন টগল করুন বন্ধ সমস্ত ডিসপ্লেতে টাস্কবার দেখান . উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?
  4. এটি অন্যান্য প্রদর্শনের জন্য টাস্কবার নিষ্ক্রিয় করবে৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে টাস্কবার লুকানো

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি একাধিক ডিসপ্লেতে টাস্কবারকে নিষ্ক্রিয় করবে এবং সেটিংস অ্যাপে এটির জন্য সেটিংস ধূসর-আউট করবে। রেজিস্ট্রি এডিটরের বিপরীতে, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর বেশ নিরাপদ এবং ব্যবহারকারী যেকোনো সময় সেটিংস সক্ষম ও নিষ্ক্রিয় করতে পারে।

দ্রষ্টব্য :স্থানীয় গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র উইন্ডোজ প্রফেশনাল, এন্টারপ্রাইজ এবং আল্টিমেট সংস্করণের জন্য উপলব্ধ। এড়িয়ে যান এই পদ্ধতি, যদি আপনি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন।

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ উইন্ডো এবং R আপনার কীবোর্ডে একসাথে বোতাম। এখন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে , টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন মূল. উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, প্রদত্ত পাথে নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Start Menu and Taskbar\
    উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?
  3. একের বেশি ডিসপ্লেতে টাস্কবারকে অনুমতি দেবেন না খুলুন ” সেটিতে ডাবল ক্লিক করে সেটিংস করুন। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?
  4. শেষে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন অথবা ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি অন্যান্য ডিসপ্লে স্ক্রীন থেকে টাস্কবারকে নিষ্ক্রিয় করবে।
  5. সক্ষম করতে এটি ফিরে, আপনি সহজভাবে টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে পারেন অথবা অক্ষম ধাপ 3 এ।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে টাস্কবার লুকানো

রেজিস্ট্রি এডিটর পদ্ধতিটি এই নিবন্ধের অন্যান্য পদ্ধতির তুলনায় কিছুটা প্রযুক্তিগত। রেজিস্ট্রিতে অনুপস্থিত কী বা মান তৈরি করার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে কিছু অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন হবে। সেটিংস অ্যাপ বা স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, রেজিস্ট্রি এডিটরের ডিফল্টরূপে এই সেটিং থাকবে না।

দ্রষ্টব্য :আপনি যেকোনও নতুন পরিবর্তন করার আগে সর্বদা রেজিস্ট্রি এর একটি ব্যাকআপ তৈরি করতে পারেন।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে বোতাম। এখন রেজিস্ট্রি এডিটর খুলতে , টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন মূল. UAC এর জন্য (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পটে, হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, প্রদত্ত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\Explorer
  3. ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিয়ে একটি মান তৈরি করুন বিকল্প এই মানটিকে “TaskbarNoMultimon হিসেবে নাম দিন " উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?
  4. TaskbarNoMultimon-এ ডাবল-ক্লিক করুন মান এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 1 . উইন্ডোজ 10-এ একাধিক ডিসপ্লেতে টাস্কবার কীভাবে লুকাবেন?
  5. অবশেষে, সমস্ত পরিবর্তন করার পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন৷ এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম। এটি একাধিক প্রদর্শনের জন্য টাস্কবারকে নিষ্ক্রিয় করবে৷
  6. সক্ষম করতে এটি ফিরে, আপনাকে মান ডেটা 0 সেট করতে হবে অথবা সরান রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ টাস্কবারকে কীভাবে স্বচ্ছ করা যায়

  2. উইন্ডোজ 10 এ টাস্কবারের রঙ কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  4. Windows 10 এ সার্চ বার কিভাবে লুকাবেন