কম্পিউটার

উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?

সাউন্ড রেকর্ডার হল একটি অডিও রেকর্ডিং প্রোগ্রাম যা Windows অপারেটিং সিস্টেমের অধিকাংশ সংস্করণে অন্তর্ভুক্ত। এটি এমন একটি অ্যাপ যা শব্দ, কথোপকথন এবং বক্তৃতা রেকর্ড করার জন্য ব্যবহৃত হয়। যাইহোক, যদি আপনি একটি বিকল্প সাউন্ড রেকর্ডার ব্যবহার করেন এবং আপনাকে আর উইন্ডোজ সাউন্ড রেকর্ডার ব্যবহার করতে হবে না। সিস্টেম থেকে অ্যাপটি মুছে ফেলার পরিবর্তে, আপনি এক বা সমস্ত ব্যবহারকারীর জন্য অস্থায়ীভাবে এটি অক্ষম করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে সেই পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি আপনার সিস্টেমে সাউন্ড রেকর্ডার অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?

সাউন্ড রেকর্ডার অক্ষম করার সেটিং স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকে পাওয়া যাবে। যাইহোক, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম এডিশনে পাওয়া যায় না। তাই, আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি, যা একই কাজ করবে।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে সাউন্ড রেকর্ডার নিষ্ক্রিয় করা হচ্ছে

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর অপারেটিং সিস্টেমের অনেক গুরুত্বপূর্ণ সেটিংস কনফিগার করতে ব্যবহৃত হয়। প্রশাসক কম্পিউটার বা নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট সেটিংস ব্যবহার এবং পরিবর্তন করতে পারেন। সাউন্ড রেকর্ডারের জন্য, গ্রুপ নীতিতে "সাউন্ড রেকর্ডার চালানোর অনুমতি দেবেন না" নামে একটি নির্দিষ্ট নীতি সেটিং রয়েছে। এটি সক্ষম করে, আপনি সাউন্ড রেকর্ডার অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন৷

দ্রষ্টব্য :আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন৷

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে কীগুলির সংমিশ্রণ ডায়ালগ টাইপ করুন “gpedit.msc ” ডায়ালগে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, এই পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Sound Recorder\
    উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. "সাউন্ড রেকর্ডার চালানোর অনুমতি দেবেন না নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে এবং Apply/Ok-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এটি ব্যবহারকারীদের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সাউন্ড রেকর্ডার ব্যবহার করতে বাধা দেবে।
  5. সক্ষম করতে সাউন্ড রেকর্ডার ব্যাক করুন, সহজভাবে ধাপ 3-এ টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নিতে পরিবর্তন করুন অথবা অক্ষম .

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে সাউন্ড রেকর্ডার নিষ্ক্রিয় করা হচ্ছে

রেজিস্ট্রি হল একটি কেন্দ্রীয় স্তরবিন্যাস ডেটাবেস যা তথ্য সঞ্চয় করে, যা সিস্টেম কনফিগার করার জন্য প্রয়োজনীয়। এটি ব্যবহারকারীদের সাবকি, কী, মান এবং মান ডেটা তৈরি, ম্যানিপুলেট, পুনঃনামকরণ বা মুছে ফেলার অনুমতি দেয়। আমরা সবসময় ব্যবহারকারীদের সুপারিশ করি যে কোনো পাথে কোনো পরিবর্তন করার আগে রেজিস্ট্রি ব্যাক আপ করুন। যাইহোক, নিচের ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করলে চিন্তার কিছু থাকবে না।

মান বর্তমান ব্যবহারকারী (HKEY_CURRENT_USER) এবং সমস্ত ব্যবহারকারী (HKEY_LOCAL_MACHINE) উভয়ের জন্য যোগ করা যেতে পারে। পথ উভয়ের জন্য একই হবে কিন্তু মৌচাক ভিন্ন হবে।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে কীগুলির সংমিশ্রণ ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন মূল. এটি রেজিস্ট্রি সম্পাদক খুলবে৷ এবং হ্যাঁও বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প প্রম্পট ডায়ালগ। উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, এই পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\SoundRecorder
  3. যদি সাউন্ড রেকর্ডার কী অনুপস্থিত, কেবল Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর কীটির নাম SoundRecorder . উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. সাউন্ডরেকর্ডার-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . এই নতুন তৈরি মানটিকে “Soundrec হিসাবে নাম দিন৷ " উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. Soundrec-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 . উইন্ডোজ 10 এ সাউন্ড রেকর্ডার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. অবশেষে, পুনরায় শুরু করা নিশ্চিত করুন আপনার কম্পিউটার এই মানটিকে কাজ করতে দেয়।
  7. সক্ষম করতে এটি ফিরে আসে, আপনাকে মান ডেটাকে 0 এ পরিবর্তন করতে হবে অথবা মোছার প্রয়োজন রেজিস্ট্রি এডিটর থেকে Soundrec মান।

  1. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  2. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11-এ স্টার্টআপ সাউন্ড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন